Bartaman Patrika
কলকাতা
 

‘এভাবে থাকার চেয়ে বাড়িতে থাকা ভালো’
এনআরএস থেকে অসুস্থ কিশোরকে ছাড়িয়ে
নিয়ে গেলেন পরিবারের লোকজন

প্রসেনজিৎ কোলে, কলকাতা: ঘড়িতে তখন বেলা ১২টা। এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের গেট প্রায় বন্ধ। সেই গেট ঠেলে কয়েকদিন আগে দুর্ঘটনায় মারাত্মকভাবে জখম হওয়া বছর বারোর এক কিশোর এবং লোটাকম্বল নিয়ে বেরচ্ছিলেন নদীয়ার অর্চনা প্রামাণিক, সুকুমার মণ্ডলরা। চোখ-মুখে একরাশ দুশ্চিন্তা। সামনেই রোগীর আত্মীয়দের রাত্রিকালীন থাকার জায়গা। সেখানে ঢোকার সময়ে অর্চনাদেবী বললেন, কয়েকটি হাসপাতাল ঘুরে গত রবিবার এখানে বোনের ছেলেকে ভর্তি করা হয়েছিল। ডাক্তাররা কাজ করছেন না। বাচ্চাটার চিকিৎসাও হচ্ছে না। ছাড়িয়ে নিয়ে যাচ্ছি। এখানে এভাবে থাকার চেয়ে বাড়িতে থাকাই ভালো!
অর্চনাদেবী কেবল একা নন। এনআরএস হাসপাতালে ডাক্তারদের কাজ ফেলে আন্দোলনের জেরে আতঙ্কিত হয়ে পড়েছেন সেখানে ভর্তি থাকা রোগীদের বহু আত্মীয়-পরিজনই। কেউ কেউ অর্চনাদেবীদের মতোই রোগীকে ছাড়িয়ে নিয়ে গিয়েছেন বিকল্পের সন্ধানে। অনেকেই আবার রোগীদের ছাড়িয়ে নিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন হাসপাতাল চত্বরে বসে। জরুরি বিভাগের পাশেই ঝিলপাড়ে হতাশ মুখে বসেছিলেন বেবি কর্মকার, রতন কর্মকাররা। কাঁচরাপাড়ার বাসিন্দা বেবিদেবীর কথায়, দুর্ঘটনায় জখম স্বামীকে অনেক আশা নিয়ে এখানে ভর্তি করেছিলাম। ডাক্তাররা এখন রোগী দেখছেন না। আমরা রোগীকে ছাড়িয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। বহির্বিভাগের পাশে চাদর বিছিয়ে বসেছিলেন মনুয়া বিবি। দক্ষিণ ২৪ পরগনার প্রান্তিক জায়গার এই বাসিন্দা বললেন, এখানে রোগীকে ফেলে রেখে আর লাভ নেই দেখছি। কতজনকে হাতে-পায়ে ধরলাম। স্বামীর পেটে প্রবল যন্ত্রণা। কমছেই না। পরিবারের লোকজন হাসপাতালে কথা বলতে গিয়েছেন। ছাপিয়ে নিয়ে গিয়ে অন্য হাসপাতালে ভর্তি করব। জরুরি বিভাগের পাশে একরাশ দুশ্চিন্তা নিয়ে বসেছিলেন মুর্শিদাবাদের আলাউদ্দিন শেখ। বললেন, ছাদ থেকে পড়ে মেয়ের কোমর ভেঙে গিয়েছে। এই সময়েই অপারেশনের ‘ডেট’ ছিল। সেই অপারেশন কবে হবে জানি না। কিছুটা স্বর নামিয়ে বললেন, বলুন তো, আমরা তো মারধর করিনি। তাহলে আমাদের এতটা অসহায় করে দেওয়া হচ্ছে কেন? লিভারের সমস্যায় এনআরএসে ভর্তি রয়েছেন ডায়মন্ডহারবারের সজল বাজখাঁর মা। ডাক্তারদের কর্মবিরতির জেরে চরম আতঙ্কিত হয়ে পড়েছেন। তিনি বলেন, যা হচ্ছে ভয় লাগছে। মাকে ডাক্তাররা দেখছেন তো?
এদিন গোটা দিনই ভর্তি থাকা রোগীদের পরিজনরা যেমন আতঙ্কে অন্য হাসপাতালের সন্ধান করেছেন, তেমনই বহির্বিভাগ বন্ধ থাকায় ডাক্তার দেখাতে আসা রোগীরা প্রবল অনিশ্চয়তায় সময় গুনেছেন। উত্তরবঙ্গের কালিয়াগঞ্জ থেকে ভাইকে ডাক্তার দেখাতে এনেছেন কাননদেব সিংহ। বহির্বিভাগের পাশে চাদর বিছিয়ে বসে ভাইয়ের মাথায় হাত বোলাতে বোলাতে অসহায় মুখে বললনে, মঙ্গলবারই এসেছি। আর তারপর থেকে ঘুরেই চলেছি। ভাইয়ের রক্তাপ্লতা ধরা পড়েছে। শিলিগুড়ির হাসপাতাল থেকে কলকাতায় নিয়ে যেতে বলেছিল। কিন্তু, বহির্বিভাগ তো বন্ধ। ডাক্তারও নেই। এবার আমরা যাব কোথায়? একই অসহায়তা ধরা পড়েছে ঘুঁটিয়ারি শরিফের গোলাম হোসেন মোল্লার কথাতেও।
ঝিলপাড়েই কথা হচ্ছিল মুর্শিদাবাদের টুনু বিবির সঙ্গে। তিনি বলেন, এর আগেই মা একবার হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। ফের বুকে ব্যথা শুরু হওয়ায় মাকে নিয়ে এসেছি। ভেবেছিলাম বহির্বিভাগে ডাক্তার দেখিয়ে মাকে ভর্তি করিয়ে দেব। এখন আমরা কোথায় যাব?
ঠিক জরুরি বিভাগের সামনেই শামিয়ানা খাটিয়ে অবস্থানে বসেছিলেন ডাক্তাররা। চলছে বক্তৃতাও। বক্তারা বলছেন, চিকিৎসকদের উপর হামলার ঘটনায় ‘জাস্টিস’ চাই। পাশেই দাঁড়িয়েছিলেন ভর্তি থাকা রোগীদের কয়েকজন আত্মীয়। বলেন, চিকিৎসকদের উপরে হামলা নিন্দনীয়। অভিযুক্তদের শাস্তি আমরাও চাই। কিন্তু যেভাবে আমাদের অসহায় করে দেওয়া হয়েছে, তার ন্যায় বিচার করবে কে?
13th  June, 2019
 ভাটপাড়ায় বাম-কংগ্রেসের মিছিলে বাধা পুলিসের, উত্তপ্ত বিধানসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিংসাদীর্ণ ভাটপাড়ায় বাম-কংগ্রেসের যৌথ শান্তি মিছিল প্রসঙ্গকে কেন্দ্র করে মঙ্গলবার বিধানসভা অধিবেশনের দ্বিতীয়ার্ধ কিছুটা উত্তপ্ত হয়ে ওঠে। রাজ্যপালের বাজেট ভাষণের উপর এদিন অধিবেশনের দ্বিতীয়ার্ধে আলোচনায় অংশ নিয়ে রাজ্যের আইন-শৃঙ্খলার অবনতির অভিযোগ তুলে শাসকদলকে বিঁধছিলেন সিপিএম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী।
বিশদ

অবৈধ সম্পর্কের জের
স্বামী সন্তানের সামনেই
‘প্রেমিক’কে কুপিয়ে খুন স্ত্রীর

বিএনএ, বারাসত: অবৈধ সম্পর্কের জেরে প্রকাশ্যে দিনের আলোয় স্বামী এবং তিন বছরের সন্তানের সামনেই ভোজালি দিয়ে এক যুবকের গলায় কুপিয়ে খুন করল এক গূহবধূ। মঙ্গলবার সকালে মাটিয়া থানার অন্তর্গত বসিরহাটের খোলাপোতা মোড়ে এই ঘটনা ঘটেছে। ভরা বাজারে এহেন দৃশ্য দেখে সকলেই হকচকিয়ে যান।
বিশদ

 ব্যান্ডেলে কৌটো বোমা ফেটে জখম মহিলা

 বিএনএ, চুঁচুড়া: রাস্তায় পড়ে থাকা স্টিলের কৌটো খুলতে গিয়ে বিস্ফোরণে জখম হলেন এক মহিলা। তাঁর নাম আরতি মণ্ডল। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে ব্যান্ডেলের লিচুবাগানে। পুলিস জানিয়েছে, ওই স্টিলের কৌটোটি রাস্তায় পড়ে ছিল।
বিশদ

 স্ত্রী জেব্রার বদলে আলিপুর চিড়িয়াখানায় এল সাদা বাঘ, সম্বর ও কৃষ্ণসার হরিণ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবশেষে আলিপুর চিড়িয়াখানায় নতুন অতিথিদের ঢল নামল। একটি সাদা বাঘ, কৃষ্ণসার এবং সম্বর হরিণ এল এই পশুশালায়। পাটনা জু থেকে মঙ্গলবার দুপুর ১টা নাগাদ আলিপুরে আসে তারা। এর বদলে এই চিড়িয়াখানা থেকে একটি স্ত্রী জেব্রা ওই চিড়িয়াখানাকে দেওয়া হয়েছে।
বিশদ

 বারাসতে গাছের ডাল ভেঙে পড়ে মহিলার মৃত্যু, প্রতিবাদে অবরোধ

  বিএনএ, বারাসত: বহুদিন ধরেই রাস্তার ধারে বিপজ্জনকভাবে ঝুলছিল মৃত গাছের একটি মোটা শুকনো ডাল। এলাকার মানুষ পুরসভা ও প্রশাসনকে বার বার জানিয়েও ছিলেন। ফল হয়নি। সেই শুকনো ডাল মাথায় ভেঙে পড়ে মর্মান্তিকভাবে মৃত্যু হল এক পথচারীর। মঙ্গলবার দুপুরে বারাসত শহরের ৩ নম্বর শালবাগান এলাকায় এই ঘটনাটি ঘটেছে।
বিশদ

গ্রিন করিডরেও থমকালো অ্যাম্বুলেন্স
মান সরোবরে গিয়ে অসুস্থ ট্যাংরার বাসিন্দাকে উড়িয়ে এনে চিকিৎসা শহরে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মান সরোবরে ঘুরতে গিয়ে অসুস্থ হয়ে পড়া ট্যাংরার এক বাসিন্দাকে লখনউ থেকে উড়িয়ে আনা হল কলকাতায়। তারপর গ্রিন করিডর করে তাঁকে নিয়ে যাওয়া হল মল্লিকবাজারের বেসরকারি হাসপাতালে। সেখানেই দুপুরে তাঁর অপারেশন করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন, তাঁর অবস্থা গুরুতর ছিল।
বিশদ

 আমডাঙায় খুন হওয়া যুবককে দলীয় কর্মী বলে দাবি সূর্যকান্তের

  বিএনএ, বারাসত: আমডাঙার বইছগাছি গ্রামে নাজিমুল করিম ওরফে আকবর নামে এক যুবক খুন হওয়ার পরই বিজেপি তাদের দলীয় কর্মী বলে দাবি করেছিল। মৃতের বাবাও বিজেপি কর্মী বলেই দাবি করেছিলেন।
বিশদ

ছাত্রদের টেক্কা দিলেন ছাত্রীরা
কলকাতা বিশ্ববিদ্যালয়ে তিনটি শাখার অনার্সের ফলপ্রকাশ, বাড়ল ফার্স্ট ক্লাস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকস্তরে গতবারের তুলনায় ফার্স্ট ক্লাস প্রাপকের সংখ্যা বাড়ল ৯৬২। মঙ্গলবার বিএ, বিএসসি, বিকম অনার্স তৃতীয় বর্ষের ফলপ্রকাশের পর একলাফে ফার্স্ট ক্লাসের সংখ্যা এতটা বেড়ে যাওয়ায় বিস্মিত শিক্ষা মহল।
বিশদ

 বারুইপুরে সিপিএমের বিক্ষোভ, পুলিসের সঙ্গে ধস্তাধস্তি, অবরোধ

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: মল্লিকপুরে রেলগেট সংলগ্ন এলাকায় গত ২৩ জুন রাতে গুলি করে খুন করা হয় নিজামুদ্দিন মল্লিককে। সেই ঘটনায় অবিলম্বে দোষীদের গ্রেপ্তারের দাবিতে মঙ্গলবার বিকেল থেকে রাত পর্যন্ত বারুইপুর থানার সামনে বিক্ষোভ দেখালেন সিপিএমের কর্মী-সমর্থকরা।
বিশদ

তারকেশ্বরে তৃণমূল কাউন্সিলারের ‘কাটমানি খাওয়া’ স্বামীকে গ্রেপ্তারের দাবিতে মিছিল টোটো চালকদের

  সংবাদদাতা, তারকেশ্বর: ইউনিয়নের নামে তারকেশ্বরের টোটো চালকদের থেকে প্রায় ৮০ লক্ষ টাকা আত্মসাতে অভিযুক্ত পুরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার পুতুল গোস্বামীর স্বামী শ্রীকান্ত গোস্বামী বিরুদ্ধে পুলিস ব্যবস্থা না নেওয়ায় মঙ্গলবার মিছিল করে থানায় বিক্ষোভ দেখালেন প্রায় ৫০০ টোটো চালক।
বিশদ

 ইকনমিক অফেন্স উইংয়ের ডেপুটি ডিরেক্টর হলেন তন্ময় রায়চৌধুরী

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাটমানি নিয়ে বিস্তর অভিযোগ ওঠায় ইকনমিক অফেন্সেস উইং শক্তিশালী করা হচ্ছে। সেখানকার ডেপুটি ডিরেক্টরের শূন্যপদ পূরণ করা হল। সেখানে আনা হল বারাকপুরের প্রাক্তন পুলিস কমিশনার তন্ময় রায়চৌধুরীকে। আগে তাঁকে বদলি করা হয়েছিল ডিআইজি (সিআইডি অপারেশনস) পদে।
বিশদ

শিক্ষা দপ্তরে পাঠানো হবে প্রস্তাব
পড়ুয়ার কি অবসাদজনিত সমস্যা আছে? স্কুলের ডায়েরিতে লেখার সংস্থান চাইছে শিশু কমিশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জি ডি বিড়লা স্কুলে ছাত্রীর রহস্যজনক মৃত্যুর ঘটনা এখনও তাজা। সে আত্মহত্যা করলেও, তা নিয়ে হাজারো প্রশ্ন উঠেছে। অবসাদ থেকেই এই ঘটনা বলে চিকিৎসক মহলের অনুমান। কিন্তু পড়ুয়ারা যে এমন সমস্যায় ভুগছে বা আগে থেকেই তাদের এই রকম প্রবণতা আছে, তা স্কুল কর্তৃপক্ষের জানা কার্যত অসম্ভব।
বিশদ

 কাঁকিনাড়ায় কং-বাম মিছিল, পুলিস গতিরোধ করায় ধস্তাধস্তি

  বিএনএ, বারাকপুর: ভাটপাড়ার কাঁকিনাড়ায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সিপিএম এবং কংগ্রেস এক মঞ্চে হাজির হল। মঙ্গলবার কাঁকিনাড়া স্টেশন থেকে সিপিএম এবং কংগ্রেসের রাজ্য নেতৃত্ব মিছিল শুরু করে।
বিশদ

রাজপুর-সোনারপুর
চলতি মাসেই জমে থাকা ট্রেড লাইসেন্স দিয়ে দেওয়া হবে, জানালেন চেয়ারম্যান

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রাজপুর-সোনারপুর পুরসভায় জমা পড়ে থাকা সমস্ত ট্রেড লাইসেন্স চলতি মাসেই দিয়ে দেওয়া হবে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন চেয়ারম্যান পল্লব দাস। তিনি বলেন, নতুন ট্রেড লাইসেন্স এবং নবীকরণের জন্য যাঁরা পুরসভার স্থানীয় ও প্রধান অফিসে ফিসহ আবেদন জমা দিয়েছিলেন, তাঁদের কাজ হয়ে গিয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আসন্ন মরশুমের জন্য মঙ্গলবার ৩৪ সদস্যের সম্ভাব্য বাংলা দল ঘোষিত হল। ...

মণীন্দ্র নারায়ণ সিংহ, জলপাইগুড়ি, বিএনএ: জনসংযোগ বাড়াতে জলপাইগুড়িতে এবার প্রতি বিধানসভা কেন্দ্রে এমপি’র নিজস্ব কার্যালয় খুলবে বিজেপি। সংসদ অধিবেশন চলাকালীন এমপি দিল্লিতে থাকলেও বাকি সময় তিনি ওই কার্যালয়গুলিতে পৃথক দিনে নির্দিষ্ট সময়ে বসবেন।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে আরও ১৫টি দমকলকেন্দ্র হচ্ছে। মঙ্গলবার বিধানসভার প্রথমার্ধে প্রশ্নোত্তর পর্বে তৃণমূল বিধায়ক নার্গিস বেগমের প্রশ্নের উত্তরে এ কথা জানান রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু। তিনি বলেন, রাজ্যে বর্তমানে ১৪১টি দমকলকেন্দ্র আছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মাদক বিরোধী দিবস
১৯৬৮: ইতালির ফুটবলার পাওলো মালদিনির জন্ম
২০০৫: ক্রিকেটার একনাথ সোলকারের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৮৬.৭৩ টাকা ৮৯.৯৬ টাকা
ইউরো ৭৭.৫৫ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ আষা‌ঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী অহোরাত্র। উত্তরভাদ্রপদ ১/৩৯ প্রাতঃ ৫/৩৭। সূ উ ৪/৫৭/৪৩, অ ৬/২০/৩৭, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫২ গতে ৫/২৭ মধ্যে। রাত্রি ৯/৫৩ মধ্যে পুনঃ ১২/০ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ৮/১৯ গতে ৯/৫৯ মধ্যে পুনঃ ১১/৩৯ গতে ১/২০ মধ্যে, কালরাত্রি ২/১৯ গতে ৩/৩৮ মধ্যে।
১০ আষাঢ় ১৪২৬, ২৬ জুন ২০১৯, বুধবার, নবমী ৫৪/৩/১৫ রাত্রি ২/৩৪/৪। রেবতীনক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৪/৫৬/৪৫, অ ৬/২৩/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ গতে ১১/১৫ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/৩ গতে ১/২৯ মধ্যে, বারবেলা ১১/৪০/১৩ গতে ১/২১/৪ মধ্যে, কালবেলা ৮/১৮/২৯ গতে ৯/৫৯/২১ মধ্যে, কালরাত্রি ২/১১/২৯ গতে ৩/৩৭/৩৭ মধ্যে।
২২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: পাকিস্তানকে ২৩৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

07:55:05 PM

জামিন বাতিল বিজয়বর্গীর ছেলের
পুরসভার আধিকারিকদের মারধরের মামলায় বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়র ছেলে আকাশ ...বিশদ

07:46:40 PM

বিশ্বকাপ: নিউজিল্যান্ড ১৫৫ /৫ (৪১ ওভার) 

07:08:38 PM

জোড়াসাঁকোয় চলন্ত মিনিবাসে আগুন
আজ কলকাতায় চলন্ত অবস্থায় একটি মিনিবাসের বামদিকের চাকায় আগুন লেগে ...বিশদ

06:42:52 PM

তারকেশ্বরে জনসংযোগ যাত্রা তৃণমূলের
তারকেশ্বরে জনসংযোগ যাত্রা করল তৃণমূল কংগ্রেস।পদযাত্রা অংশগ্রহণ করেন মন্ত্রী ফিরহাদ ...বিশদ

06:31:00 PM

 বিশ্বকাপ: নিউজিল্যান্ড ৯৪ /৫ (৩০ ওভার)

06:24:25 PM