Bartaman Patrika
কলকাতা
 

‘এভাবে থাকার চেয়ে বাড়িতে থাকা ভালো’
এনআরএস থেকে অসুস্থ কিশোরকে ছাড়িয়ে
নিয়ে গেলেন পরিবারের লোকজন

প্রসেনজিৎ কোলে, কলকাতা: ঘড়িতে তখন বেলা ১২টা। এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের গেট প্রায় বন্ধ। সেই গেট ঠেলে কয়েকদিন আগে দুর্ঘটনায় মারাত্মকভাবে জখম হওয়া বছর বারোর এক কিশোর এবং লোটাকম্বল নিয়ে বেরচ্ছিলেন নদীয়ার অর্চনা প্রামাণিক, সুকুমার মণ্ডলরা। চোখ-মুখে একরাশ দুশ্চিন্তা। সামনেই রোগীর আত্মীয়দের রাত্রিকালীন থাকার জায়গা। সেখানে ঢোকার সময়ে অর্চনাদেবী বললেন, কয়েকটি হাসপাতাল ঘুরে গত রবিবার এখানে বোনের ছেলেকে ভর্তি করা হয়েছিল। ডাক্তাররা কাজ করছেন না। বাচ্চাটার চিকিৎসাও হচ্ছে না। ছাড়িয়ে নিয়ে যাচ্ছি। এখানে এভাবে থাকার চেয়ে বাড়িতে থাকাই ভালো!
অর্চনাদেবী কেবল একা নন। এনআরএস হাসপাতালে ডাক্তারদের কাজ ফেলে আন্দোলনের জেরে আতঙ্কিত হয়ে পড়েছেন সেখানে ভর্তি থাকা রোগীদের বহু আত্মীয়-পরিজনই। কেউ কেউ অর্চনাদেবীদের মতোই রোগীকে ছাড়িয়ে নিয়ে গিয়েছেন বিকল্পের সন্ধানে। অনেকেই আবার রোগীদের ছাড়িয়ে নিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন হাসপাতাল চত্বরে বসে। জরুরি বিভাগের পাশেই ঝিলপাড়ে হতাশ মুখে বসেছিলেন বেবি কর্মকার, রতন কর্মকাররা। কাঁচরাপাড়ার বাসিন্দা বেবিদেবীর কথায়, দুর্ঘটনায় জখম স্বামীকে অনেক আশা নিয়ে এখানে ভর্তি করেছিলাম। ডাক্তাররা এখন রোগী দেখছেন না। আমরা রোগীকে ছাড়িয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। বহির্বিভাগের পাশে চাদর বিছিয়ে বসেছিলেন মনুয়া বিবি। দক্ষিণ ২৪ পরগনার প্রান্তিক জায়গার এই বাসিন্দা বললেন, এখানে রোগীকে ফেলে রেখে আর লাভ নেই দেখছি। কতজনকে হাতে-পায়ে ধরলাম। স্বামীর পেটে প্রবল যন্ত্রণা। কমছেই না। পরিবারের লোকজন হাসপাতালে কথা বলতে গিয়েছেন। ছাপিয়ে নিয়ে গিয়ে অন্য হাসপাতালে ভর্তি করব। জরুরি বিভাগের পাশে একরাশ দুশ্চিন্তা নিয়ে বসেছিলেন মুর্শিদাবাদের আলাউদ্দিন শেখ। বললেন, ছাদ থেকে পড়ে মেয়ের কোমর ভেঙে গিয়েছে। এই সময়েই অপারেশনের ‘ডেট’ ছিল। সেই অপারেশন কবে হবে জানি না। কিছুটা স্বর নামিয়ে বললেন, বলুন তো, আমরা তো মারধর করিনি। তাহলে আমাদের এতটা অসহায় করে দেওয়া হচ্ছে কেন? লিভারের সমস্যায় এনআরএসে ভর্তি রয়েছেন ডায়মন্ডহারবারের সজল বাজখাঁর মা। ডাক্তারদের কর্মবিরতির জেরে চরম আতঙ্কিত হয়ে পড়েছেন। তিনি বলেন, যা হচ্ছে ভয় লাগছে। মাকে ডাক্তাররা দেখছেন তো?
এদিন গোটা দিনই ভর্তি থাকা রোগীদের পরিজনরা যেমন আতঙ্কে অন্য হাসপাতালের সন্ধান করেছেন, তেমনই বহির্বিভাগ বন্ধ থাকায় ডাক্তার দেখাতে আসা রোগীরা প্রবল অনিশ্চয়তায় সময় গুনেছেন। উত্তরবঙ্গের কালিয়াগঞ্জ থেকে ভাইকে ডাক্তার দেখাতে এনেছেন কাননদেব সিংহ। বহির্বিভাগের পাশে চাদর বিছিয়ে বসে ভাইয়ের মাথায় হাত বোলাতে বোলাতে অসহায় মুখে বললনে, মঙ্গলবারই এসেছি। আর তারপর থেকে ঘুরেই চলেছি। ভাইয়ের রক্তাপ্লতা ধরা পড়েছে। শিলিগুড়ির হাসপাতাল থেকে কলকাতায় নিয়ে যেতে বলেছিল। কিন্তু, বহির্বিভাগ তো বন্ধ। ডাক্তারও নেই। এবার আমরা যাব কোথায়? একই অসহায়তা ধরা পড়েছে ঘুঁটিয়ারি শরিফের গোলাম হোসেন মোল্লার কথাতেও।
ঝিলপাড়েই কথা হচ্ছিল মুর্শিদাবাদের টুনু বিবির সঙ্গে। তিনি বলেন, এর আগেই মা একবার হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। ফের বুকে ব্যথা শুরু হওয়ায় মাকে নিয়ে এসেছি। ভেবেছিলাম বহির্বিভাগে ডাক্তার দেখিয়ে মাকে ভর্তি করিয়ে দেব। এখন আমরা কোথায় যাব?
ঠিক জরুরি বিভাগের সামনেই শামিয়ানা খাটিয়ে অবস্থানে বসেছিলেন ডাক্তাররা। চলছে বক্তৃতাও। বক্তারা বলছেন, চিকিৎসকদের উপর হামলার ঘটনায় ‘জাস্টিস’ চাই। পাশেই দাঁড়িয়েছিলেন ভর্তি থাকা রোগীদের কয়েকজন আত্মীয়। বলেন, চিকিৎসকদের উপরে হামলা নিন্দনীয়। অভিযুক্তদের শাস্তি আমরাও চাই। কিন্তু যেভাবে আমাদের অসহায় করে দেওয়া হয়েছে, তার ন্যায় বিচার করবে কে?
13th  June, 2019
বিশেষজ্ঞ কমিটির রিপোর্টে বউবাজারে
২৭টি বাড়ি ভেঙে ফেলার প্রস্তাব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর টানেলে বিপর্যয়ের জেরে ২৭টি বাড়ি ভেঙে ফেলার প্রস্তাব দিল কেএমআরসিএল--এর বিল্ডিং সংক্রান্ত কমিটি। বুধবার ওই কমিটি তাদের রিপোর্ট জমা দিয়েছে। বিপর্যয়ের পর বউবাজার এলাকার বাড়িগুলির অবস্থা খতিয়ে দেখতে বিশেষজ্ঞদের নিয়ে ওই কমিটি তৈরি করেছিল কেএমআরসিএল।
বিশদ

স্বপ্নাদেশে গোপাল প্রাপ্তি, ঘরে দিচ্ছে হামাগুড়ি,
বিজ্ঞান মঞ্চ যেতেই উধাও পরিবার

 বিএনএ, চুঁচুড়া: রাতে নাকি স্বপ্নে মিলেছিল গোপাল! শুধু তাই নয় মঙ্গলবার দিনভর গোপাল দাপিয়ে বেরিয়েছে বাড়ি জুড়ে। সেই শুনে গুটিগুটি পায়ে লোকও ভিড়তে শুরু করেছিল সাহাগঞ্জ ঝাঁপপুকুরে মণ্ডল বাড়িতে। কিন্তু গোলমাল হয়ে গেলে বিজ্ঞান মঞ্চের প্রতিনিধিদল আসার ঘোষণায়। বিশদ

বউবাজারে গড়ার বদলে ভাঙার
কাজে লাগছে মালা জড়ানো যন্ত্র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারে রাস্তার ধারে মণ্ডপে চলছে বিশ্বকর্মা পুজো। বাজছে হিন্দি গান। ভিড় করে রয়েছেন এলাকার পাঁচ-ছ’জন যুবক। এরেকটু এগলেই স্যাকরাপাড়া লেন ও দুর্গা পিতুরি লেনের সেই ভঙ্গুর এলাকা। চলছে সেইসব বাড়িতে মাপজোকের কাছে।
বিশদ

১১০ কেজি রুপোর
৬০ লাখের প্রতিমা

সশস্ত্র পাহারায় তৈরি হচ্ছে হাবড়ায়

বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: সশস্ত্র নিরাপত্তা রক্ষীদের কড়া নজরে হাবড়ায় তৈরি হচ্ছে রুপোর দুর্গা প্রতিমা। শুধু পুলিস কর্মী নয়, দিবারাত্র সিসি টিভির নজরে প্রতিমা তৈরির কাজ করছেন ১০ জন কারিগর। প্রতিমা তৈরিতে খরচ হচ্ছে প্রায় ৬০ লক্ষ টাকা।
বিশদ

বাথরুমে লুকোলেন অফিসাররা
পানিহাটি পুরসভায় ঢুকে ভাঙচুর,তাণ্ডব
তৃণমূলের প্রাক্তন কাউন্সিলার ও দলবলের

বিএনএ, বারাসত: মঙ্গলবার সন্ধ্যায় পানিহাটি পুরসভায় হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের প্রাক্তন কাউন্সিলার ও তাঁর দলবলের বিরুদ্ধে। এমনকী পুরসভার এগজিকিউটিভ অফিসার, সেক্রেটারি ও ইঞ্জিনিয়ারকে মারধর করার জন্য তাড়া করা হয় বলে অভিযোগ।
বিশদ

 নিউটাউন-বাগুইআটি
বিশ্বকর্মা পুজোর মাইকে অতিষ্ঠ
পাড়া, শুনতে পায়নি পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাইক-বক্স থেকে ডি জে’র উৎপাতে রাতের ঘুম ছুটেছে স্থানীয় বাসিন্দাদের। বুধবার বিশ্বকর্মা পুজো ছিল। তার আগেই মঙ্গলবার রাত থেকে বিধাননগর কমিশনারেটের একাধিক এলাকাতে মারাত্মক মাইক-বক্সের উৎপাত লক্ষ্য করা গিয়েছে।
বিশদ

টাকা দিয়ে পুজো দখল হয় না, কটাক্ষ অমিত শাহকে
ফিরহাদের হাত ধরে খানাকুল ও
পুরশুড়ায় তৃণমূলের ঘর ওয়াপসি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলে ‘ঘর ওয়াপসি’ অব্যাহত। হালিশহর, কাঁচরাপাড়া, নৈহাটি, গাড়ুলিয়ার পর হুগলির খানাকুল ও পুরশুড়ার গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন তৃণমূলে ফিরে এলেন। তৃণমূলের সাধারণ সম্পাদক তথা হুগলি জেলার পর্যবেক্ষক ফিরহাদ হাকিম বুধবার তাঁদের হাতে পতাকা তুলে দিয়ে দলে ফিরিয়ে নেন।
বিশদ

  পুজো উদ্বোধনে সানি দেওল ও গম্ভীরকে আনতে চাইছে বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে দুর্গাপুজোর উদ্বোধনে প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর এবং বলিউড অভিনেতা সানি দেওলকে আনতে চাইছে গেরুয়া শিবির। রাজ্য বিজেপি দপ্তরে শহরের নামী প্রায় ৪০টির বেশি পুজো উদ্যোক্তা কেন্দ্রের শাসক দলের নেতাদের দিয়ে উদ্বোধন করাতে চেয়ে আবেদন করেছে। বিশদ

বেলঘরিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্রমিকের মৃত্যু,
বিশ্বকর্মা পুজোর দিন উত্তেজনা শিল্পতালুকে

 বিএনএ, বারাসত: বেলঘরিয়ার এমব্রয়ডারি কারখানায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক শ্রমিকের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে বিশ্বকর্মা পুজোর দিন উত্তেজনা তৈরি হয়। শ্রমিকরা শিল্পতালুকের গেট আটকে বিক্ষোভ শুরু করে। পরে পুলিস এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। মৃতের নাম রাজা সিংহ (২৪)।
বিশদ

  সালকিয়া, ঘুষুড়ি, লিলুয়ায় জ্বরে আক্রান্ত অন্তত ৩০০, আতঙ্ক ডেঙ্গুর

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আশঙ্কা আগেই ছিল। বর্ষার মাঝামাঝি হতে হাওড়া শহরে ডেঙ্গু ও অজানা জ্বরের প্রকোপ ব্যাপক আকার নিয়েছে। মূলত উত্তর হাওড়া, লিলুয়া এলাকায় বাড়ি বাড়ি জ্বর দেখা দিচ্ছে। ইতিমধ্যেই রাজ্য স্বাস্থ্য দপ্তরের একটি দল ওই এলাকা ঘুরে বেশ কয়েকজনের রক্তের নমুনা সংগ্রহ করে নিয়ে গিয়েছেন। বিশদ

  নিখোঁজ বাঙালির খোঁজে চন্দননগরে ঝাড়খণ্ডের পুলিস

 বিএনএ, চুঁচুড়া: মধ্যবয়স্ক আংশিক মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তির পরিবারের খোঁজে চন্দননগর থেকে ঘুরে গেল ঝাড়খণ্ডের গন্ডে থানার পুলিস। গিরিডি জেলার ওই থানার পুলিসের একটি দল সুভাষ পাল নামে এক ব্যক্তির খোঁজ করতে আসে চন্দননগরে। বিশদ

বারুইপুরে সিটিজেন সেলে অভিযোগ জমা পড়লেই উধাও, পাল্টা শাসানি

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পুর পরিষেবা ছাড়াও নাগরিকদের নানা অভিযোগের নিষ্পত্তির জন্য বারুইপুর পুরসভা ‘সিটিজেন সেল’ তৈরি করেছিল। তাতে ওই সংক্রান্ত যে কোনও অভিযোগ পুরসভায় জমা হলে তা সরাসরি দেখবেন পুর চেয়ারম্যান।
বিশদ

আরসালান-কাণ্ড
জাগুয়ার দুর্ঘটনায় মাত্র
৩৩ দিনে চার্জশিট পেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আরসালান-কাণ্ডে তদন্ত শেষে মাত্র ৩৩ দিনের মাথায় চার্জশিট পেশ করল কলকাতা পুলিস। বুধবার দুপুরে ব্যাঙ্কশাল কোর্টে এই চার্জশিট পেশ করা হয়েছে। কলকাতা পুলিসের গোয়েন্দা প্রধান মুরলীধর শর্মা এই খবর জানিয়েছেন।
বিশদ

চিন্ময়ানন্দ গ্রেপ্তার না হলে আত্মহত্যার
হুমকি ধর্ষণের অভিযোগ আনা ছাত্রীর

 শাহজাহানপুর (উত্তরপ্রদেশ), ১৮ সেপ্টেম্বর (পিটিআই): অভিযুক্তকে এখনই গ্রেপ্তার করা না হলে গায়ে আগুন দিয়ে আত্মঘাতী হবেন। বুধবার এই হুমকি দিলেন বিজেপি নেতা স্বামী চিন্ময়ানন্দের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা আইনের ছাত্রী।
বিশদ

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): কাশ্মীর ইস্যুতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। এব্যাপারে কাউকেই পাশে পায়নি ইমরান খানের দেশ। এমনকী আন্তর্জাতিক মঞ্চেও অভিযোগ জানিয়ে কোনও লাভ হয়নি। তাই এবার কাশ্মীর ইস্যুকে গায়ের জোরে আন্তর্জাতিক মঞ্চে পেশ করতে চায় পাকিস্তান। ...

বিএনএ, মেদিনীপুর: মঙ্গলবার মেদিনীপুর সদর ব্লকের মহারাজপুর এলাকায় বিজেপির মিছিলের ঘটনায় জেলা সম্পাদক অরূপ দাস সহ বেশ কয়েকজন নেতা-কর্মীর নামে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে।   ...

নয়াদিল্লি, ১৮ সেপ্টেম্বর (পিটিআই): উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ঘোষণা করল কেন্দ্র। এদিন মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিক বৈঠক করেন প্রকাশ জাভরেকর ও নির্মলা সীতারামন।  ...

সৌম্যজিৎ সাহা, কলকাতা: রাজ্য সরকারি কর্মীদের জন্য পে কমিশনের সুপারিশ গ্রহণ করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরা এই কমিশনের আওতায় আসছেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থপ্রাপ্তির যোগ। যেকোনও শুভকর্মের বাধাবিঘ্ন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৯- অভিনেতা জহর রায়ের জন্ম
১৯২১- সাহিত্যিক বিমল করের জন্ম
১৯২৪- গায়িকা সুচিত্রা মিত্রের জন্ম
১৯৬৫- মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৪ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৮৭.৭০ টাকা ৯০.৯০ টাকা
ইউরো ৭৭.৬৩ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
18th  September, 2019

দিন পঞ্জিকা

২ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৩৪/৫৭ সন্ধ্যা ৭/২৭। ভরণী ৮/১৩ দিবা ৮/৪৫। সূ উ ৫/২৭/৪৭, অ ৫/৩৩/৪১, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/৬ মধ্যে। রাত্রি ৬/১৯ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৫ মধ্যে পুনঃ ৩/৫২ গতে উদয়াবধি, বারবেলা ২/৩১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩১ গতে ১২/৫৯ মধ্যে। 
১ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ২৬/১২/৩৯ দিবা ৩/৫৬/৩৩। ভরণী ৩/৩৯/২৫ দিবা ৫/৫৫/১৫, সূ উ ৫/২৭/২৯, অ ৫/৩৫/২৯, অমৃতযোগ দিবা ৭/৭ মধ্যে ও ১/২২ গতে ২/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/৬ গতে ৯/২২ মধ্যে ও ১১/৪৯ গতে ৩/৬ মধ্যে ও ৩/৫৫ গতে ৫/২৮ মধ্যে, বারবেলা ৪/৪/২৯ গতে ৫/৩৫/২৯ মধ্যে, কালবেলা ২/৩৩/২৯ গতে ৪/৪/২৯ মধ্যে, কালরাত্রি ১১/৩১/২৯ গতে ১/০/২৯ মধ্যে। 
মোসলেম: ১৯ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
সোনারপুরের কালিকাপুর রামকমল স্কুলে ভাঙচুর এবং চুরির ঘটনায় ধৃত ৬ যুবক 

11:55:00 AM

আলিপুরদুয়ারে পূর্ণবয়স্ক হাতির মৃত্যু 
বক্সা ব্যাঘ্র প্রকল্পের উত্তর রায়ডাক রেঞ্জের কার্তিকার জঙ্গলে একটি পূর্ণবয়স্ক ...বিশদ

11:52:00 AM

কালনায় খাদির উদ্যোগে মসলিন বস্ত্র উৎপাদন সেন্টার পরিদর্শন করলেন মন্ত্রী স্বপন দেবনাথ 

11:45:00 AM

দুর্গাপুরে লরির ধাক্কায় জখম ৭
 

দুর্গাপুর ব্যারেজের কাছে লরির ধাক্কায় জখম হলেন সাতজন। দুর্ঘটনার পর ...বিশদ

11:43:00 AM

আজ দিল্লিতে অমিত শাহের সঙ্গে বৈঠক মমতার
আজ দুপুর দেড়টায় দিল্লির নর্থ ব্লকে স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে অমিত শাহের ...বিশদ

11:40:49 AM

মালদহে দুর্ঘটনার কবলে বাস, জখম বহু 
মালদহের হবিবপুর ব্লকের হুড়া বাড়িতে দুর্ঘটনাগ্রস্ত বেসরকারি বাস। দুর্ঘটনায় জখম ...বিশদ

11:37:00 AM