Bartaman Patrika
কলকাতা
 

হুগলিতে কালো ব্যাজে প্রতিবাদ
ইমারজেন্সির বাইরে চেয়ার-টেবিল
পেতে সেবাধর্ম পালন ডাক্তারদের

বিএনএ, চুঁচুড়া: এনআরএস কাণ্ডের প্রতিবাদে রাজ্যজুড়ে কর্মবিরতি শুরু করেছেন চিকিৎসকরা। তাই এদিন সকাল থেকে হুগলির গুরুত্বপূর্ণ হাসপাতালগুলিতেও কর্মবিরতির প্রস্তুতি নেন চিকিৎসকরা। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই আর পাঁচটা কাজের দিনের মতো দূরদূরান্ত থেকে আসা রোগী ও রোগীর আত্মীয়রা আসতে শুরু করেন। তাই সাধারণ মানুষের হয়রানি এড়াতে কোথাও শ্রীরামপুর ওয়ালশ ও উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে কালো ব্যাজ পরে এবং চুঁচুড়া ইমামবাড়া সদর হাসপাতালে সরকারি আউটডোর বন্ধ রাখলেও ইমারজেন্সি বিভাগের সামনে চেয়ার-টেবিল পেতে রোগীদের পরিষেবা দিলেন চিকিৎসকরা। তবে চন্দননগর মহকুমা হাসপাতালে এদিন আউটডোর পবিষেবা বন্ধই ছিল।
হাসপাতাল ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এনআরএসে হেনস্তা ও মারধরের ঘটনার প্রতিবাদে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে চিকিৎসকরা রাজ্যুজুড়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলিতে চেম্বার ও আউটডোর বন্ধ রাখার ডাক দেয়। ওই ঘটনাকে সমর্থন করেন হুগলি জেলা সদর হাসপাতাল, মহকুমা হাসপাতাল ও উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে চিকিৎসকরাও। কিন্তু আউটডোর খোলার নির্দিষ্ট সময়ের আগেই অন্যান্য দিনের মতো চুঁচুড়া ইমামবাড়া সদর হাসপাতালের টিকিট কাউন্টারে ভিড় করেন কয়েকশো মানুষ। কিন্তু টিকিট কাটতে গিয়ে তাঁরা জানতে পারেন কর্মবিরতির জন্য চিকিৎসকরা রোগী দেখবেন না। ফলে তাঁরা কিছুটা হতাশ হয়ে পড়েন। ইমারজেন্সিতে গিয়ে দূর থেকে আসা বহু রোগী চিকিৎসকদের দেখার জন্য অনুরোধ করেন। এরপরেই এদিন আউটডোরের দায়িত্বে থাকা চিকিৎসকেরা মানবিকতার খাতিরে ইমারজেন্সির কাছেই চেয়ার-টেবিল পেতে বসে রোগী দেখতে শুরু করেন।
চুঁচুড়া সদর হাসপাতালের চিকিৎসক প্রশান্ত সামন্ত বলেন, এনআরএসে যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত নিন্দাজনক। তাই ওই ঘটনার প্রতিবাদ হওয়া প্রয়োজন। কিন্তু কয়েক জনের ভুলের জন্য সমস্ত রোগীকে পরিষেবা থেকে বঞ্চিত করাটা যুক্তিযুক্ত নয়। তাই প্রতিবাদ হিসাবে আমরা সরকারি আউটডোর বন্ধ রেখেই মানুষকে পরিষেবা দিয়েছি।
অন্যদিকে, শ্রীরামপুর ওয়ালশ হাসপাতাল ও উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালের চিকিৎসকরা এদিন সকাল থেকেই হাতে কালো ব্যাজ লাগিয়ে আউটডোরে আসা রোগীদের পরিষেবা দেন। উত্তরপাড়ার বিধায়ক তথা এই দুই হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান প্রবীর ঘোষালও সকাল থেকে চিকিৎসা ব্যবস্থার তদারকি করেন। জেলার প্রধান হাসপাতালগুলির মধ্যে ব্যতিক্রম শুধু চন্দননগর মহকুমা হাসপাতাল। এখানে ইমারজেন্সি বিভাগ চালু থাকলেও আউটডোর বন্ধই ছিল। রোগীদের বিপদে না ফেলে চিকিৎসকদের এই প্রতিবাদকে স্বাগত জানিয়েছেন রোগীরাও। জয়ন্ত ঘোষ নামে বলাগড় থেকে আসা এক রোগীর আত্মীয় বলেন, এখানে এসে কলকাতার হাসপাতালের যে ঘটনার কথা শুনলাম তা অত্যন্ত নিন্দনীয়। জয়ন্তবাবু বলেন, চিকিৎসকরা সবসময় রোগীকে সুস্থ করে তোলার চেষ্টা করেন। তিনি বলেন, মানুষ মাত্রই ভুল হয় কোনও কারণে চিকিৎসকদেরও ভুল হতে পারে। কিন্তু তার জন্য হাসপাতালে ঢুকে মারধর করাটা কখনোই উচিত নয়।
পোলবা থেকে আসা সুভাষ দাস নামে এক রোগীর আত্মীয় বলেন, যে মারা গিয়েছে তাকে তো আর ফিরিয়ে আনা যাবে না। তার জন্য চিকিৎসকের ভুল হলে আইনের মাধ্যমে শাস্তির ব্যবস্থা করা যায়। কিন্তু কয়েকজনের গাজোয়ারির জন্য আজ রাজ্যের কয়েক কোটি মানুষ সমস্যায় পড়েছেন।
13th  June, 2019
 ৬ মাসের বেশি কাজ হচ্ছে না, শ্রীরামপুর বিএলআরও অফিসের সামনে বিক্ষোভ

  বিএনএ, চুঁচুড়া: প্রায় ছ’মাসের বেশি সময় ধরে শ্রীরামপুর মহকুমার ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরে কোনও কাজ হচ্ছে না। ফলে জমির মালিকানা হস্তান্তর থেকে শুরু করে মিউটেশন বা নতুন পরচা কোনও কিছুই পাওয়া যাচ্ছে না। এই অভিযোগে মঙ্গলবার সকালে শ্রীরামপুর মহকুমা ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের সামনে বিক্ষোভ দেখালেন আদালতের ল ক্লার্করা।
বিশদ

ডাক্তার ধর্মঘটে কতটা বেহাল এনআরএস
সাতদিনের দু’দিন কোনও রোগীই ভর্তি হননি, বাকি পাঁচদিনে ৩ থেকে ৪৪ জন

 বিশ্বজিৎ দাস, কলকাতা: ১১ থেকে ১৭ জুন— জুনিয়র ডাক্তারদের ধর্মঘটের জন্য কতটা বেহাল ছিল ডাঃ নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল? হাজার হাজার মানুষ গত ক’দিন ধরে তাঁদের দুর্ভোগের কথা বলে গিয়েছেন সংবাদমাধ্যমে।
বিশদ

কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হয়ে
উঠছে কলকাতার হাসপাতালগুলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হতে শুরু করেছে কলকাতার হাসপাতালগুলি। এনআরএস এবং এসএসকেএমে ওপিডিতে রোগী দেখা এবং ইমার্জেন্সিতে রোগীদের চিকিৎসা শুরু হল। তবে, রোগীদের ভিড় অন্যান্য দিনের তুলনায় অনেকটাই কম ছিল।
বিশদ

খুনের পরও প্রেম অটুট আনজিরা-ইলিয়াসের
প্রিজন ভ্যানে খাওয়া হয়েছে
কি না খোঁজ পরস্পরের

পবিত্র ত্রিবেদী, কলকাতা: পথের কাঁটা সরাতে প্রেমিককে সঙ্গে নিয়ে স্বামীকে খুন করার পর গ্রেপ্তার হয়েও প্রেমের সম্পর্কে আঁচড় পড়েনি আনজিরা বিবি-মহম্মদ ইলিয়াসের। জেরার সময়ও তিন বছরের ছোট অবিবাহিত প্রেমিককে বাঁচানোর চেষ্টা করেছে গৃহবধূ আনজিরা। সুযোগ পেলেই নিজেদের মধ্যে প্রাণের সুখে কথাও বলছে।
বিশদ

 রাতের শহরে থানার কাছেই আক্রান্ত অভিনেত্রী, অভিযোগ নিতে গড়িমসি পুলিসের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের রাতের শহরে থানা থেকে ঢিলছোঁড়া দূরত্বে আক্রান্ত হতে হল উঠতি মডেল তথা অভিনেত্রীকে। সোমবার রাত ১২টা নাগাদ এই ঘটনা ঘটে এক্সাইড মোড়ে। অভিনেত্রীর অভিযোগ, বাইপাসের একটি বেসরকারি হোটেলে কাজ সেরে তিনি ক্যাব নিয়ে লেক গার্ডেন্সের বাড়িতে ফিরছিলেন।
বিশদ

বনগাঁয় গেরুয়া আবির, জয় শ্রীরাম ধ্বনি
তৃণমূল বিধায়ক-কাউন্সিলাররা এলেও ক্ষমতার দাবি নিয়ে বিজেপিতে ‘অশান্তি’র ছায়া

  বিএনএ, বারাসত: বনগাঁর বিধায়ক এবং ১২ জন কাউন্সিলার বিজেপিতে যোগদান করার পরই বনগাঁ শহরে বিজেপি কর্মীরা গেরুয়া আবির খেলতে শুরু করেন। বিভিন্ন এলাকায় জয় শ্রীরাম ধ্বনিও শোনা যায়। তবে, বিজেপির একাংশ এনিয়ে দুশ্চিন্তায় রয়েছেন।
বিশদ

 সন্দেশখালিতে বাম-কং পরিষদীয় দলের প্রতিনিধিদল

  বিএনএ, বারাসত: সন্দেশখালির ন্যাজাট থানার ভাঙ্গিপাড়া গ্রামে বিজেপি-তৃণমূল গণ্ডগোলের ঘটনায় তিনজন খুন হয়েছিলেন। মৃতরা সিপিএম এবং কংগ্রেস সমর্থক না হলেও বিধানসভার বামফ্রন্ট ও কংগ্রেস পরিষদীয় দলের সদস্যরা মঙ্গলবার ভাঙ্গিপাড়া গিয়ে নিহত বিজেপি কর্মী এবং তৃণমূল কর্মীর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করলেন।
বিশদ

পদত্যাগপত্র ফেরত নিতে আর্জি
রবীন্দ্রভারতীতে গিয়ে কড়া ব্যবস্থার নির্দেশ দিলেন পার্থ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষিকা হেনস্তা ও তার প্রতিবাদে পদত্যাগের হিড়িকের ঘটনায় সরগরম রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। পরিস্থিতি সামাল দিতে সেখানে পৌঁছে গেলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পদত্যাগী অধ্যাপকদের সঙ্গে কথা বলে তাঁদের পদত্যাগপত্র ফেরত নেওয়ার আর্জি জানান তিনি।
বিশদ

 টিটাগড়ে পুরসভার গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ অস্থায়ী কর্মীদের

 বিএনএ, বারাকপুর: স্থায়ীকরণের দাবিতে নিজেদের কাজ বন্ধ করে মঙ্গলবার টিটাগড় পুরসভার গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন অস্থায়ী পুরকর্মীরা। তাঁদের বিক্ষোভের জেরে এদিন পুরসভায় কোনও কাজকর্ম হয়নি।
বিশদ

  স্পেশাল ব্রাঞ্চের পদস্থ অফিসার পরিচয় দিয়ে প্রোমোটারকে প্রতারণার অভিযোগ, যুবক ধৃত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিসের স্পেশাল ব্রাঞ্চের পদস্থ অফিসার পরিচয় দিয়ে এক প্রোমোটারের কাছ থেকে আড়াই লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে সোমবার এক যুবককে গ্রেপ্তার করল তপসিয়া থানার পুলিস। ট্যাংরার ক্রিস্টোপার রোডের বাসিন্দা ওই যুবকের নাম জয়দেব চন্দ।
বিশদ

 দক্ষিণেশ্বরে এবার পূর্ণাঙ্গ থানা তৈরি করার সিদ্ধান্ত নবান্নের

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: দক্ষিণেশ্বর মন্দির চত্বরে একটি পূর্ণাঙ্গ থানা করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। বর্তমানে ভবতারিণী মায়ের মন্দির লাগোয়া যে পুলিস ফাঁড়ি আছে, সেটিকেই থানাতে উন্নীত করা হবে। স্বরাষ্ট্র দপ্তর থেকে দক্ষিণেশ্বরে থানা তৈরির প্রস্তাব অর্থ দপ্তরে পাঠানো হয়েছে।
বিশদ

পুলিস হেফাজতের আবেদন নাকচ
বিদ্যাসাগরের মূর্তি ভাঙা কাণ্ডে রাকেশের জেল হেফাজত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগর কলেজে ভাঙচুর ও মূর্তিভাঙা কাণ্ডে ধৃত বিজেপি নেতা রাকেশ সিং এর জামিনের আবেদন ফের বাতিল করে দিল আদালত। মঙ্গলবার ব্যাঙ্কশাল আদালত ধৃতকে আগামী ২১ জুন পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দেয়। এদিন ধৃতকে পুলিস হেফাজত থেকে আদালতে হাজির করা হয়।
বিশদ

 মমতা ‘অ্যালার্ট’ থাকতে বলায় ডেঙ্গু নিয়ে সতর্ক দক্ষিণ দমদম

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী বলার পর ডেঙ্গু নিয়ে আরও সতর্ক হল দক্ষিণ দমদম পুরসভা। দুবছর আগে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করার পর থেকে ডেঙ্গু রুখতে বিভিন্ন পদক্ষেপ করেছে পুরসভা কর্তৃপক্ষ।
বিশদ

 কলেজের বাইরে ফর্ম ও ব্যাঙ্ক চালান দিচ্ছে সাইবার কাফেগুলি, সরকারি ব্যবস্থায় ফাঁক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তির জন্য কলেজে যাতে পড়ুয়াদের আসতে না হয়, তার জন্য কাউন্সেলিংই তুলে দিয়েছে শিক্ষা দপ্তর। তাঁরা যাতে কোনও রকম অসাধু চক্রের খপ্পরে না পড়েন, তার জন্যই এই ব্যবস্থা। ভর্তির ফর্ম পূরণ থেকে টাকা জমা— সবটাই হবে অনলাইনে। কিন্তু আদৌ কি তাতে এই ব্যবস্থা ‘ফুলপ্রুফ’ করা গেল?
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

রাষ্ট্রসঙ্ঘ, ১৮ জুন: অপেক্ষা আর মাত্র আট বছরের। তার পরেই চীনকে টপকে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ হয়ে উঠবে ভারত। সোমবার রাষ্ট্রসঙ্ঘে প্রকাশিত ‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০১৯’ শীর্ষক রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। রিপোর্ট বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের ...

বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠকে স্বাস্থ্য পরিষেবা নিয়ে দীর্ঘ জটিলতা কেটে যাওয়ায় খুশি বীরভূম জেলার রোগী ও তাঁদের আত্মীয়রা। মঙ্গলবার সকাল থেকেই সিউড়ি, বোলপুর, রামপুরহাটে বড় হাসপাতালগুলিতে ভিড় জমান জেলার বহু মানুষজন।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি ‘জয় শ্রীরাম’ লেখা কয়েক লক্ষ পোস্টকার্ড মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠাবে। পাল্টা পদক্ষেপ হিসেবে তৃণমূল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লক্ষাধিক ‘জয় হিন্দ, জয় বাংলা’ লেখা পোস্টকার্ড পাঠানোর কথা ঘোষণা করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

18-06-2019 - 10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

18-06-2019 - 09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

18-06-2019 - 08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

18-06-2019 - 08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

18-06-2019 - 07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

18-06-2019 - 07:05:00 PM