Bartaman Patrika
কলকাতা
 

হুগলিতে কালো ব্যাজে প্রতিবাদ
ইমারজেন্সির বাইরে চেয়ার-টেবিল
পেতে সেবাধর্ম পালন ডাক্তারদের

বিএনএ, চুঁচুড়া: এনআরএস কাণ্ডের প্রতিবাদে রাজ্যজুড়ে কর্মবিরতি শুরু করেছেন চিকিৎসকরা। তাই এদিন সকাল থেকে হুগলির গুরুত্বপূর্ণ হাসপাতালগুলিতেও কর্মবিরতির প্রস্তুতি নেন চিকিৎসকরা। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই আর পাঁচটা কাজের দিনের মতো দূরদূরান্ত থেকে আসা রোগী ও রোগীর আত্মীয়রা আসতে শুরু করেন। তাই সাধারণ মানুষের হয়রানি এড়াতে কোথাও শ্রীরামপুর ওয়ালশ ও উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে কালো ব্যাজ পরে এবং চুঁচুড়া ইমামবাড়া সদর হাসপাতালে সরকারি আউটডোর বন্ধ রাখলেও ইমারজেন্সি বিভাগের সামনে চেয়ার-টেবিল পেতে রোগীদের পরিষেবা দিলেন চিকিৎসকরা। তবে চন্দননগর মহকুমা হাসপাতালে এদিন আউটডোর পবিষেবা বন্ধই ছিল।
হাসপাতাল ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এনআরএসে হেনস্তা ও মারধরের ঘটনার প্রতিবাদে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে চিকিৎসকরা রাজ্যুজুড়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলিতে চেম্বার ও আউটডোর বন্ধ রাখার ডাক দেয়। ওই ঘটনাকে সমর্থন করেন হুগলি জেলা সদর হাসপাতাল, মহকুমা হাসপাতাল ও উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালে চিকিৎসকরাও। কিন্তু আউটডোর খোলার নির্দিষ্ট সময়ের আগেই অন্যান্য দিনের মতো চুঁচুড়া ইমামবাড়া সদর হাসপাতালের টিকিট কাউন্টারে ভিড় করেন কয়েকশো মানুষ। কিন্তু টিকিট কাটতে গিয়ে তাঁরা জানতে পারেন কর্মবিরতির জন্য চিকিৎসকরা রোগী দেখবেন না। ফলে তাঁরা কিছুটা হতাশ হয়ে পড়েন। ইমারজেন্সিতে গিয়ে দূর থেকে আসা বহু রোগী চিকিৎসকদের দেখার জন্য অনুরোধ করেন। এরপরেই এদিন আউটডোরের দায়িত্বে থাকা চিকিৎসকেরা মানবিকতার খাতিরে ইমারজেন্সির কাছেই চেয়ার-টেবিল পেতে বসে রোগী দেখতে শুরু করেন।
চুঁচুড়া সদর হাসপাতালের চিকিৎসক প্রশান্ত সামন্ত বলেন, এনআরএসে যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত নিন্দাজনক। তাই ওই ঘটনার প্রতিবাদ হওয়া প্রয়োজন। কিন্তু কয়েক জনের ভুলের জন্য সমস্ত রোগীকে পরিষেবা থেকে বঞ্চিত করাটা যুক্তিযুক্ত নয়। তাই প্রতিবাদ হিসাবে আমরা সরকারি আউটডোর বন্ধ রেখেই মানুষকে পরিষেবা দিয়েছি।
অন্যদিকে, শ্রীরামপুর ওয়ালশ হাসপাতাল ও উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতালের চিকিৎসকরা এদিন সকাল থেকেই হাতে কালো ব্যাজ লাগিয়ে আউটডোরে আসা রোগীদের পরিষেবা দেন। উত্তরপাড়ার বিধায়ক তথা এই দুই হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান প্রবীর ঘোষালও সকাল থেকে চিকিৎসা ব্যবস্থার তদারকি করেন। জেলার প্রধান হাসপাতালগুলির মধ্যে ব্যতিক্রম শুধু চন্দননগর মহকুমা হাসপাতাল। এখানে ইমারজেন্সি বিভাগ চালু থাকলেও আউটডোর বন্ধই ছিল। রোগীদের বিপদে না ফেলে চিকিৎসকদের এই প্রতিবাদকে স্বাগত জানিয়েছেন রোগীরাও। জয়ন্ত ঘোষ নামে বলাগড় থেকে আসা এক রোগীর আত্মীয় বলেন, এখানে এসে কলকাতার হাসপাতালের যে ঘটনার কথা শুনলাম তা অত্যন্ত নিন্দনীয়। জয়ন্তবাবু বলেন, চিকিৎসকরা সবসময় রোগীকে সুস্থ করে তোলার চেষ্টা করেন। তিনি বলেন, মানুষ মাত্রই ভুল হয় কোনও কারণে চিকিৎসকদেরও ভুল হতে পারে। কিন্তু তার জন্য হাসপাতালে ঢুকে মারধর করাটা কখনোই উচিত নয়।
পোলবা থেকে আসা সুভাষ দাস নামে এক রোগীর আত্মীয় বলেন, যে মারা গিয়েছে তাকে তো আর ফিরিয়ে আনা যাবে না। তার জন্য চিকিৎসকের ভুল হলে আইনের মাধ্যমে শাস্তির ব্যবস্থা করা যায়। কিন্তু কয়েকজনের গাজোয়ারির জন্য আজ রাজ্যের কয়েক কোটি মানুষ সমস্যায় পড়েছেন।
13th  June, 2019
টানা বৃষ্টিতে জলমগ্ন হাওড়া শহরের বিস্তীর্ণ
এলাকা, জোয়ারের জেরে সমস্যা চতুর্গুণ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সন্ধ্যা থেকে শুরু হওয়া টানা বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ল হাওড়া শহরের বিস্তীর্ণ এলাকা। শুধু শহর নয়, উলুবেড়িয়া শহরেও বিভিন্ন এলাকায় জল জমে ভোগান্তির মধ্যে পড়েন হাজার হাজার মানুষ। হাওড়া শহরের প্রায় ২০টি ওয়ার্ডের বিভিন্ন জায়গায় জল জমেছে। তার মধ্যে প্রায় ১৫টি ওয়ার্ডের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। বিশদ

 রেকর্ড বৃষ্টিতে বিপর্যস্ত কলকাতা
বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ৪, দুর্যোগ আজও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মরশুমে তো বটেই, গত কয়েক বছরে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে এত পরিমাণ বৃষ্টিপাত দেখেনি কলকাতার মানুষ। দক্ষিণবঙ্গ এবং সংলগ্ন বাংলাদেশের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত এবং সক্রিয় মৌসুমি অক্ষরেখার যুগলবন্দিতে শুক্রবার বিকেল থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। এর উপর একটি নিম্নচাপ তৈরি হওয়ায় আজ, রবিবারও একইরকম ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে দক্ষিমবঙ্গের জেলাগুলিতে। শুক্রবার বিকেল ৩টে থেকে শনিবার বেলা ২টোর মধ্যে কলকাতা সহ জেলাগুলিতে হয়েছে রেকর্ড বৃষ্টি। এত বৃষ্টিতে কলকাতার জনজীবনও কার্যত বিপর্যস্ত হয়ে পড়ে এদিন। শনিবার বেশিরভাগ অফিসকাছারি ছুটি থাকায় মানুষ রাস্তাঘাটে কম বেরিয়েছেন। কিন্তু অনেকেই বাড়িতে জমা জলে গৃহবন্দি ছিলেন।
বিশদ

নামী রেস্তরাঁ মালিকের
গাড়িতে পিষ্ট ২

পৃথক দুর্ঘটনায় মৃত্যু বাংলাদেশের ব্যাঙ্ককর্তাদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেড রোডে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের মহড়ায় বেপরোয়া গাড়ির আগ্রাসনের স্মৃতি ফিরে এল। রাতের শহরে ট্রাফিক আইন না মানা দ্রুতগতির এক গাড়ি কেড়ে নিল দুই পথচারীর প্রাণ। জখম হয়েছেন আরও একজন। শুক্রবার রাত ১.৫০ মিনিট নাগাদ ঘটনাটি ঘটেছে শেক্সপিয়র সরণী এবং লাউডন স্ট্রিটের সংযোগস্থলে। বিশদ

টানা বৃষ্টিতে জল লাইনে,
কারশেডে, ব্যাহত ট্রেন
চলাচল, ভোগান্তি যাত্রীদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টানা বৃষ্টিতে শনিবার দিনভর বিপর্যস্ত হল গণ পরিবহণ। একদিকে বিভিন্ন রাস্তায় জমা জল যেমন যান চলাচলের গতি কমিয়ে দিয়েছে, তেমনই আবার এদিন ব্যাহত হয়েছে ট্রেন চলাচলও। লাইন, কারশেডে জল জমে যাওয়ায় এদিন একাধিক ট্রেন বাতিল করে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেল।
বিশদ

কাল হাওড়ায় মমতা
শহরের জল জমা নিয়ে মুখ্যমন্ত্রীর প্রশ্নের
মুখে পড়তে হতে পারে প্রশাসনকে

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামীকাল, সোমবার হাওড়ার শরৎ সদনে প্রশাসনিক বৈঠক করতে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে শুক্রবার বিকালে বিডিও, পঞ্চায়েত সমিতির সভাপতি, জেলা পরিষদের কর্তা ও বিভিন্ন দপ্তরের অফিসারদের নিয়ে বৈঠক করলেন জেলাশাসক মুক্তা আর্য।
বিশদ

বৃষ্টিতে ভাসল হুগলির বিস্তীর্ণ এলাকা,
বেহাল নিকাশি নিয়ে কটাক্ষ বিরোধীদের

 বিএনএ, চুঁচুড়া: শুক্রবার রাত থেকে টানা বৃষ্টিতে জলে ভাসল হুগলির একাধিক পুরসভা সহ বিস্তীর্ণ এলাকা। বৃষ্টির জেরে উত্তরপাড়া পুরসভার অধিকাংশ ওয়ার্ড জলমগ্ন হয়ে পড়ে। সন্ধে পর্যন্ত অনেক জায়গাতেই জল নামেনি। একইভাবে শ্রীরামপুর পুরসভার আন্ডারপাস সহ একাধিক এলাকা জলমগ্ন হয়ে পড়েছিল। বিশদ

বিধাননগর, রাজারহাট, দমদম
রাস্তায় খেলছে মাছ, ঘরে থইথই
নালার জল, সঙ্কট পানীয় জলের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাস্তায় খেলছে মাছ, শোওয়ার ঘরের খাটের তলা চলে গিয়েছে নালার জলের দখলে। ঘরের মধ্যে জলের উপর হাঁড়ি ভাসছে। পুকুর, রাস্তা, বারান্দা জলে এক হয়ে গিয়েছে। মানুষকে হাঁটুর উপর জল পেরিয়ে এক ঘর থেকে অন্য ঘরে যেতে হচ্ছে।
বিশদ

আকাশভাঙা বৃষ্টিতে দক্ষিণ শহরতলির
অলিগলি ডুবেছে, জল থইথই ঘরেও

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আকাশ ভাঙা টানা বৃষ্টির জেরে প্লাবিত হয়েছে জেলার শহরতলি থেকে গ্রামীণ এলাকা জয়নগর, কাকদ্বীপ, সাগর, পাথরপ্রতিমা, গোসাবা, ক্যানিং, বাসন্তীসহ বিস্তীর্ণ এলাকার জনপদ থেকে অলিগলি। কোথাও উঠোন ডিঙিয়ে ঘরের চৌকাঠে পৌঁছে গিয়েছে জল। বিশদ

বসিরহাট, বাদুড়িয়া, মিনাখাঁ,
হিঙ্গলগঞ্জ, সন্দেশখালি জলবন্দি

সংবাদদাতা, বসিরহাট: ভ্যাপসা গুমোট গরমের শেষে একটানা বৃষ্টির স্বস্তি এখন অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে বসিরহাট পুরসভা এলাকায়। বেশিরভাগ ওয়ার্ডের রাস্তাঘাট, ঘরবাড়ি জলের তলায়। বাসিন্দাদের অভিযোগ, নিকাশি ব্যবস্থা একদম ঠিক নয়, যার ফলে সাধারণ মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে।
বিশদ

বিজেপি ছেড়ে ঘর ওয়াপসি
ফিরে এলেন ১০ কাউন্সিলার,
নৈহাটি পুনর্দখল করল তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলে ঘর ওয়াপসি অব্যাহত। হালিশহর, কাঁচরাপাড়া, হরিণঘাটা ও বনগাঁর পর শনিবার নৈহাটি পুরসভায় তৃণমূলে ফিরে এলেন ১০ জন কাউন্সিলার। শুধু নৈহাটি নয়, গারুলিয়া পুরসভার দু’জন কাউন্সিলারও তৃণমূলে ফিরে এলেন। এদিন তৃণমূলের পুরদলের নেতা ফিরহাদ হাকিম তাঁদের দলে স্বাগত জানান। বিশদ

গাড়ি দুর্ঘটনা: রূপার ছেলেকে
শর্তাধীন জামিন দিল আদালত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেপরোয়াভাবে গাড়ি চালিয়ে যাদবপুর থানার গল্ফ গার্ডেন এলাকায় একটি অভিজাত ক্লাবের পাঁচিলে ধাক্কা মারার অভিযোগে ধৃত রাজ্যসভার সংসদ সদস্য রূপা গঙ্গোপাধ্যায়ের ছেলে আকাশ গঙ্গোপাধ্যায়কে (২১) শনিবার শর্তাধীন জামিন দিল আদালত।
বিশদ

পরিবারের অভিযোগ খুন
বারাসতে পুলিস কর্মীর ছেলের
দেহ উদ্ধার কোয়ার্টারের নীচে,
ছাদে মিলল চটি-জামা

 বিএনএ, বারাসত: শনিবার সকালে বারাসতের পুলিস কোয়ার্টারের নীচ থেকে এক পুলিস কর্মীর ছেলের মৃতদেহ উদ্ধারের ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। মৃতের নাম প্রভাকর গিরি (২৪)। তাঁর বাবার নাম কৃষ্ণানন্দ গিরি। ওই আবাসনের চারতলার ছাদ থেকে যুবকের চটি ও জামা উদ্ধার হয়েছে।
বিশদ

কয়েক কোটি টাকার প্রতারণা,
ভুয়ো আইএএস গ্রেপ্তার শ্রীরামপুর
থেকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজেকে অবসরপ্রাপ্ত আইএএস অফিসার পরিচয় দিয়ে সরকারি চাকরি পাইয়ে দেওয়া এবং বাড়ির কাছে বদলির প্রতিশ্রুতি দিয়ে কয়েক কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগে নিউ আলিপুর থানার পুলিস শ্রীরামপুরের জগন্নাথ ঘাট লেন থেকে রাজ্য সরকারের অবসরপ্রাপ্ত এক আপার ডিভিশন ক্লার্ককে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম অঞ্জন সেনগুপ্ত (৭২)।
বিশদ

পুজোতে মেট্রোয় কাগজের টিকিট নয়,
অন্যান্য দিনের মতো ইস্যু হবে টোকেন

সিদ্ধান্ত ঘিরে উঠছে প্রশ্ন

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: সাধারণত পুজোয় টোকেনের বদলে কাগজের টিকিট ইস্যু করার রেওয়াজ রয়েছে মেট্রো রেলে। তবে, এবার পুজোয় রোজকার দিনের মতো যাত্রীদের জন্য টোকেনই ইস্যু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টোকেনের পাশাপাশি যাত্রীরা যেমন স্মার্ট কার্ড ব্যবহার করে থাকেন, তেমনটা পুজোর দিনগুলিতেও করা যাবে।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুধু হাওড়া শহর সংলগ্ন এলাকায় নয়, হাওড়া জেলার প্রত্যন্ত এলাকায় এবার শিল্প স্থাপনে উদ্যোগী হল রাজ্য সরকার। তার জন্য উদয়নারায়ণপুরের কান্দুয়ায় ৪০০ একর জমি বাছা হয়েছে। তার মধ্যে ১৭০ একর জমি কেনাও হয়ে গিয়েছে। ...

 সংবাদদাতা, ময়নাগুড়ি: ময়নাগুড়ি সদর এলাকায় টোটোর দৌরাত্ম্য নিয়ন্ত্রণ করতে ময়নাগুড়ি পুলিস প্রশাসন বেশকিছু পদক্ষেপ নিতে চলেছে। ব্যস্ত রাস্তার ধারে বেআইনিভাবে টোটো পার্কিং করা হলে তা ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা বিশ্বেই মধ্যবিত্ত শ্রেণী বাড়ছে দ্রুত। নতুন প্রজন্ম অর্থ উপার্জন করছে বলেই এই শ্রেণীর বাড়বাড়ন্ত। সরকারেরও উচিত তাদের কাজের সুযোগ করে দেওয়া। সেই কারণেই সরকার যতটা পেনশন খাতে খরচ করে, তার চেয়ে গুরুত্ব দেওয়া উচিত শিক্ষা খাতে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর উপায় নেই। সুপ্রিম কোর্ট এবার রাজ্য সরকারের ‘রিভিউ পিটিশন’ খারিজ করে দেওয়ায় ২০০৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী প্রায় ১২০০ প্রার্থীকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ করতে হবে রাজ্য সরকারকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়া শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০০: রাজনীতিক বিজয়লক্ষ্মী পণ্ডিতের জন্ম
১৯৩৬: গীতিকার ও পরিচালক গুলজারের জন্ম
১৯৫৮: ইংলিশ চ্যানেল অতিক্রম করলেন প্রথম এশীয় ব্রজেন দাস
১৯৮০: সঙ্গীতশিল্পী দেবব্রত বিশ্বাসের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৯ টাকা ৭২.২৯ টাকা
পাউন্ড ৮৪.৮১ টাকা ৮৭.৯৪ টাকা
ইউরো ৭৭.৮৩ টাকা ৮০.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
17th  August, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৯/৪৯ রাত্রি ১/১৪। পূর্বভাদ্রপদ ২৯/২ অপঃ ৪/৫৫। সূ উ ৫/১৮/২, অ ৬/৩/১৪, অমৃতযোগ দিবা ৬/৯ গতে ৯/৩৩ মধ্যে। রাত্রি ৭/৩২ গতে ৯/২ মধ্যে, বারবেলা ১০/৫ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ১/৫ গতে ২/৩০ মধ্যে।
৩২ শ্রাবণ ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯, রবিবার, তৃতীয়া ৪৩/৯/৬ রাত্রি ১০/৩২/৩৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ২৬/১/৪১ দিবা ৩/৪১/৩৮, সূ উ ৫/১৬/৫৮, অ ৬/৫/৪৬, অমৃতযোগ দিবা ৬/১২ গতে ৯/৩১ মধ্যে এবং রাত্রি ৭/২২ গতে ৮/৫৪ মধ্যে, বারবেলা ১০/৫/১৬ গতে ১১/৪১/২২ মধ্যে, কালবেলা ১১/৪১/২২ গতে ১/১৭/২৮ মধ্যে, কালরাত্রি ১/৫/১৬ গতে ২/২৯/১০ মধ্যে।
 ১৬ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
নেতাজিনগরে ২টি অটোর সংঘর্ষ, জখম মহিলা 

08:31:00 PM

বেনিয়াপুকুরে তরুণীর ঝুলন্ত দেহ উদ্ধার 

06:21:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:49:00 PM

পানিহাটিতে গঙ্গায় ডুবে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

05:46:00 PM

তপসিয়ায় বহুতলে আগুন, দমকলের ১টি ইঞ্জিনের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে 

05:43:00 PM

শেক্সপিয়র সরণীর ঘটনায় ধৃতের পুলিস হেফাজত 
শেক্সপিয়র সরণীর ঘটনায় ২৯ আগস্ট পর্যন্ত ধৃতের পুলিস হেফাজত। ...বিশদ

04:09:25 PM