Bartaman Patrika
কলকাতা
 
 

বিশ্বকাপের জ্বর: বর্ষার আগমনিতেও ক্রিকেট খেলা। রবিবার কলকাতার ময়দানে তোলা পিটিআইয়ের ছবি।

বাড়ি বাড়ি সংগৃহীত জঞ্জাল থেকে বিদ্যুৎ
উৎপাদন করবে বিধাননগর পুরসভা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধাননগরে এবার জমা জঞ্জাল থেকে প্রযুক্তির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করা হবে। জঞ্জাল পুনর্ব্যবহার করার অন্যতম পরিকল্পনা হিসেবে পুরসভার পক্ষ থেকে এরকম পরিকল্পনা নেওয়া হচ্ছে। প্রাথমিকভাবে পাইলট প্রজেক্ট হিসেবে বিধাননগর পুরসভার সল্টলেকের ৩৪ নং ওয়ার্ডে এই পরিকল্পনা নেওয়া হচ্ছে। এই প্রকল্প সফল হলে, তবে পরবর্তী পর্যায়ে বিধাননগরে বড় আকারে এই কাজ করা হবে বলে পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে। সূত্রের খবর, মূলত বাড়ি বাড়ি থেকে যে জৈব বর্জ্য সংগ্রহ করা হয়, তাকে প্রযুক্তির সাহায্যে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। বিধাননগর পুরসভার ৩৪ নং ওয়ার্ডের কাউন্সিলার তথা মেয়র পরিষদ সদস্য দেবাশিস জানা বলেন, একটি কোম্পানি কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটির (সিএসআর) আওতাতে এই প্রকল্পের কাজ করবে বলেই সিদ্ধান্ত হয়েছে।
পুরসভা সূত্রে আরও জানানো হয়েছে, সম্প্রতি ওই বেসরকারি সংস্থার পক্ষ থেকে ৩৪ নং ওয়ার্ডে এরকম একটি প্রকল্প করার প্রস্তাব দেওয়া হয়েছিল। প্রাথমিকভাবে পুরসভার পক্ষ থেকে এই প্রকল্পের বিষয়ে সম্মতিও জানানো হয়েছে। সেই মতো খুব শীঘ্রই এই প্রকল্পের কাজ শুরু করা হবে বলে পুরসভা জানিয়েছে। তবে এই প্রকল্পের জায়গাটা কোথায় তৈরি করা হবে? সেবিষয়ে সংস্থা এবং পুরসভার পক্ষ থেকে যৌথ পরিদর্শন করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ইস্টার্ন ড্রেনেজ ক্যানাল পাড়ে একটি জায়গায় এই প্রকল্পটি তৈরি করা হবে।
কয়েক কোটি টাকা ব্যয়ে তৈরি হওয়া এই প্রকল্প থেকে ভবিষ্যতে যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদিত হবে তা খাল পাড়ের রাস্তার আলো জ্বালাতে সহায়তা করবে বলে পুরসভার পক্ষ থেকে প্রাথমিকভাবে জানানো হয়েছে। এতে ওই ওয়ার্ডে বিদ্যুৎ জ্বালাতে পুরসভার যে আর্থিক খরচ হয়, তা অনেকটাই কমবে বলে পুরসভা মনে করছে। প্রকল্পটি সফল হলে সল্টলেকের প্রতিটি ওয়ার্ড এবং রাজারহাটেরও বেশ কয়েকটি ওয়ার্ডে ভবিষ্যতে এরকম জঞ্জাল থেকে বিদ্যুৎ তৈরি করে আলো জ্বালানোর পরিকল্পনা নেওয়া হবে। দেবাশিসবাবু জানান, আপাতত পুরসভার পক্ষ থেকে কঠিন বর্জ্য মল্লার ভেড়িতে ফেলা হয়। কিন্তু, এই প্রকল্প প্রতিটি ওয়ার্ডে চালু করা সম্ভব হলে মল্লার ভেড়ির চাপ অনেকটাই কমবে বলে আশা করা যায়। সেক্ষেত্রে পুরসভার কঠিন বর্জ্যের বিকল্প ব্যবহারের পরিকল্পনা বাস্তবায়িত হবে বলেই তিনি আশাবাদী।
পুরসভা সূত্রে আরও জানানো হয়েছে, আপাতত ৩৪ নং ওয়ার্ডের বর্জ্যকে নিয়েই এই প্রকল্প সফল করার পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে প্রয়োজন হলে, অন্য ওয়ার্ড থেকেও জঞ্জাল এই প্রকল্পে পাঠানো হবে। পুরসভার জঞ্জাল অপসারণ বিভাগের এক কর্তা জানান, আপাতত জঞ্জাল থেকে যে বিদ্যুৎ শক্তি উৎপাদিত হবে তা দিয়ে রাস্তার আলো জ্বালানো হবে। তবে অতিরিক্ত বিদ্যুৎ শক্তি উৎপাদিত হলে, তা কীভাবে সংগ্রহ করা যায়, সেবিষয়েও পরিকল্পনা নেওয়া হচ্ছে। এবিষয়ে প্রযুক্তিগত বিশারদ সংস্থার সঙ্গেও কথা বলা হচ্ছে। অতিরিক্ত বিদ্যুৎ পাওয়া গেলে, রাস্তার আলো ছাড়াও ভবিষ্যতে পুরসভার সরকারি ভবনগুলিতেও তা ব্যবহার করার পরিকল্পনা রয়েছে বলে পুরসভা জানিয়েছে।
13th  June, 2019
 ঠান্ডা জলের মেশিন বসানোর ক্ষেত্রে ৫ বছর রক্ষণাবেক্ষণের নিয়ম বেঁধে দিলেন মেয়র

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের বিভিন্ন প্রান্তে যেমন খুশি বসানো হয়েছে ঠান্ডা জলের মেশিন। বিভিন্ন গণসংগঠন বা স্বেচ্ছাসেবী সংস্থা এগুলি নিজেদের মতো করে বসিয়েছে। কিন্তু বসানোর পর হয় দু’মাসের মধ্যে খারাপ হয়ে গিয়েছে, নয়তো অপর্যাপ্ত সুরক্ষার অভাবে ফিল্টার চুরি করে নিয়ে গিয়েছে কেউ।
বিশদ

মল্লিকপুর স্টেশনে অবরোধ, ভোগান্তি
বারুইপুরে গুলিবিদ্ধ যুবক, তৃণমূল ও সিপিএম উভয়েরই দাবি, মৃত তাদের সমর্থক

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুরের মল্লিকপুর স্টেশন সংলগ্ন মন্দিরবাজারের লেভেল ক্রশিংয়ের সামনে খুন হয়েছেন এক যুবক। তাঁর নাম নিজামুদ্দিন মণ্ডল (২৮)। খুব কাছ থেকে বুক লক্ষ্য করে তাঁকে গুলি করা হয়। বিধানসভার বাম পরিষদীয় দলনেতা ও বিধায়ক সুজন চক্রবর্তীর দাবি, মৃত যুবক সিপিএমের সক্রিয় কর্মী।
বিশদ

 কৃত্তিকাকাণ্ডে স্কুলের ভূমিকা খতিয়ে দেখতে চায় পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জি ডি বিড়লা স্কুলের কৃতী ছাত্রী কৃত্তিকা পালের আত্মহত্যার ঘটনায় স্কুলের ভূমিকা খতিয়ে দেখতে চায় পুলিস। কৃত্তিকা ‘সিক রুমে’ যাবে বলে ক্লাসরুম থেকে বেরিয়েছিল। কিন্তু সেখানে সে যায়নি। কী করে তা সকলের নজর এড়িয়ে গেল, এই প্রশ্নের উত্তর এখন খোঁজা হচ্ছে। ওই রুমের দায়িত্বে কে ছিলেন, তা স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে জানতে চাওয়া হবে। এক্ষেত্রে গাফিলতির বিষয়টি দেখা হচ্ছে।
বিশদ

 পাতিপুকুর রেল কোয়ার্টারের ছাদ ভেঙে মৃত্যু মহিলার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লেকটাউন থানা এলাকার পাতিপুকুর রেল কোয়ার্টারের ছাদ ভেঙে মৃত্যু হল এক মহিলার। মৃতার নাম আশা হাজরা (৫৫)। রবিবার দুপুর ৪টে নাগাদ ঘটনাটি ঘটে। ওই মহিলা সেসময় ঘুমোচ্ছিলেন। তাঁকে উদ্ধার করে আর জি কর হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।
বিশদ

থমথমে ভাটপাড়ায় চলছে পুলিসি টহল, খুলছে দোকান, ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক প্রশাসনের

বিএনএ, বারাকপুর: রবিবার নতুন করে কোনও অশান্তি না হলেও ভাটপাড়ার কাঁকিনাড়ার পরিস্থিতি এখনও থমথমে রয়েছে। স্থানীয় মানুষ আতঙ্কের মধ্যে রয়েছেন। যদিও এদিন ব্যবসায়ীদের এক পক্ষকে নিয়ে পুলিস-প্রশাসন, পুরসভার কর্তারা বৈঠক করেন। সেখানে ব্যবসায়ীদের দোকান খোলার জন্য আবেদন জানানো হয়। ব্যবসায়ীদের পক্ষ থেকে পুলিস প্রশাসনের কাছে নিরাপত্তার দাবি করা হয়।
বিশদ

 লালপুরে শ্যুটআউট, বোমা ও গণপিটুনিতে মৃত দুই দুষ্কৃতী

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা এবং সংবাদদাতা, বারুইপুর: আবারও শ্যুটআউট লালপুরে। এবার বোমার আঘাতে এবং গণপিটুনিতে দুই দুষ্কৃতীর মৃত্যু হল। রবিবার রাতে এমন ঘটনাটি গটেছে লালপুর গ্রাম পঞ্চায়েতের শিবগঞ্জের লালপুর গ্রামে।
বিশদ

নোংরা রাজনীতি, পাল্টা বলছে তৃণমূল
বেশি ভোট মেলায় টিউবওয়েল সারাচ্ছে না বিধিচন্দ্রপুর পঞ্চায়েত, অভিযোগ বিজেপির

সংবাদদাতা, উলুবেড়িয়া: দীর্ঘ ৫ মাস ধরে গ্রামের টিউবওয়েলের জল মানুষের খাওয়ার অযোগ্য। তবু টিউবওয়েলটি সারানোর ব্যাপারে উদাসীন থাকার অভিযোগ উঠল উদয়নারায়ণপুর বিধানসভার বিধিচন্দ্রপুর গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে। যদিও পঞ্চায়েতের এই উদাসীনতার পিছনে রাজনৈতিক অভিসন্ধিকেই দায়ী করেছেন স্থানীয় বিজেপি নেতৃত্ব।
বিশদ

 খড়দহে হোটেলের ভিতর থেকে উদ্ধার ব্যবসায়ীর মৃতদেহ

  বিএনএ, বারাকপুর: রবিবার সকালেই খড়দহ থানার ঈশ্বরীপুর বলাগড় শিল্পাঞ্চল এলাকায় কল্যাণী এক্সপ্রেসওয়ের ধারে লাইন হোটেলের ভিতর থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। পুলিস জানিয়েছে, মৃতের নাম আব্দুল রফিক মোল্লা (৩৯)। তাঁর বাড়ি ঈশ্বরীপুর এলাকায়। তাঁর মাথার সামনে ও ডান কানের দিকে ক্ষত রয়েছে।
বিশদ

 পারিবারিক অশান্তিতেই খুন হাসনাবাদের বিজেপি কর্মী, গ্রেপ্তার ছেলে

  বিএনএ, বারাসত: হাসনাবাদের তকিপুর গ্রামে বিজেপি কর্মী সরস্বতী দাস খুন হওয়ার পরদিন সাংবাদমাধ্যমের কাছে তাঁর ছেলে সুমন দাস দাবি করেছিলেন, মা বিজেপি করতেন। সেই কারণেই এই খুন। বিজেপি নেতৃত্বও এই ইস্যু নিয়ে শাসকদলের বিরুদ্ধে মাঠে নেমেছিল। এমনকী, বিজেপির প্রতিনিধি দলও গিয়েছিল তাঁর বাড়িতে।
বিশদ

 সাড়ে পাঁচ লক্ষ টাকার বিদেশি সিগারেট সহ ধৃত চার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাড়ে পাঁচ লক্ষ টাকার বিদেশি সিগারেট সহ চার ব্যক্তিকে গ্রেপ্তার করল পুলিস। শনিবার ঘটনাটি ঘটেছে সুইস পার্কের পাশে ভবানী সিনেমা সংলগ্ন এলাকায়। পুলিস জানিয়েছে, ধৃতদের নাম ধর্মেন্দ্র সিং, মণীশ সিং, সোমনাথ ঠাকুর এবং স্বপন দাস।
বিশদ

 চুঁচুড়ায় ক্লাব দখল নিয়ে গোলমাল, গুলিবিদ্ধ হয়ে খুন কুখ্যাত দুষ্কৃতী

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ক্লাব দখল করতে এসে শাগরেদদের ছোঁড়া গুলিতে খুন হল এক কুখ্যাত দুষ্কৃতী। শনিবার গভীর রাতে এই ঘটনাটি ঘটেছে চুঁচুড়ার বড়বাজারে। মৃত যুবকের নাম হাত কাটা মুন্না (৩৬)। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাত সাড়ে ১১টা নাগাদ হাত কাটা মুন্না সহ আটজন বড়বাজারে আজাদ হিন্দ ক্লাবে হানা দেয়।
বিশদ

 বড়বাজারে ফের ভেঙে পড়ল বিপজ্জনক বাড়ি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বর্ষা ঠিকমতো নামতে না নামতেই কলকাতায় বিভিন্ন জায়গায় ভেঙে পড়তে শুরু করেছে বিপজ্জনক বাড়ির অংশ। শুক্রবার বেন্টিঙ্ক স্ট্রিটে একটি বিপজ্জনক বাড়ির একাংশ ধসে পড়ে।
বিশদ

দেড় হাজার টাকার জন্য খুন
হাওড়ার মাছ ব্যবসায়ী খুনে গ্রেপ্তার ৪

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়ার মাছ ব্যবসায়ী খুনে চারজনকে গ্রেপ্তার করল পুলিস। মাত্র দেড় হাজার টাকার জন্য হাওড়ার বঙ্কিম সেতুতে মাছ ব্যবসায়ী তারক ভুঁইয়াকে খুন করেছিল দুষ্কৃতীরা। ধৃতদের গ্রেপ্তার করে জেরা করে পুলিস এমনই তথ্য হাতে পেয়েছে।
বিশদ

 রাজপুর-সোনারপুরে বিজেপি-তৃণমূল সংঘর্ষ

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রবিবার সকাল ১০টায় তৃণমূল ও বিজেপি সমর্থকদের মারামারিতে রাজপুর-সোনারপুর পুরসভার ৩০ নম্বর ওয়ার্ডের লস্করপাড়া উত্তপ্ত হয়ে ওঠে। ভাঙচুর হয় একাধিক দোকান ও সংলগ্ন বাড়ি। পরিস্থিতি সামাল দিতে নরেন্দ্রপুর থানা থেকে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে পৌঁছয়।
বিশদ

Pages: 12345

একনজরে
আদ্দিস আবাবা, ২৩ জুন (এএফপি): দেশকে অর্থনৈতিক সংস্কারের দিকে ঠেলে দিতে চাইছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ। তার জেরেই রাজনৈতিক অস্থিরতা এবং হিংসা শুরু হয়েছে দেশজুড়ে। ...

বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনে ভরাডুবির পর কোচবিহারে একের পর এক পঞ্চায়েত তৃণমূলের হাতছাড়া হচ্ছে। দলের এই ভাঙন ঠেকাতে কার্যত ব্যর্থ হচ্ছেন জেলা তৃণমূল নেতৃত্ব। বিগত দিনে শাসক দলের বিরুদ্ধে বিরোধী রাজনৈতিক দলের জনপ্রতিনিধিদের দল ভাঙানোর অভিযোগ উঠেছিল।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারত সরকার এবং জাপানের যৌথ উদ্যোগে বেঙ্গালুরুতে গত বছর গড়ে ওঠে জাপান-ইন্ডিয়া স্টার্ট আপ হাব। সেখানে সাফল্য পাওয়ার পাশাপাশি ওই হাব রাজ্যের অন্যত্র নিয়ে আসার উদ্যোগ নেওয়া শুরু হয়েছে। পশ্চিমবঙ্গে যাতে এমন হাব তৈরি করা যায়, তার ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন সরকারি দপ্তরে চলা লাক্সারি ট্যাক্সির ভাড়া বৃদ্ধির দাবিতে পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীকে চিঠি দিলেন মালিকরা। ‘লাক্সারি ট্যাক্সি অ্যাসোসিয়েশন (ওয়েস্ট বেঙ্গল)’-এর পক্ষ থেকে সম্প্রতি এই চিঠি দেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের নতুন কর্মসংস্থানের সুযোগ আছে। সরকারি বা আধাসরকারি ক্ষেত্রে কর্ম পাবার সুযোগ আছে। ব্যর্থ প্রেমে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৮৩- অস্ট্রীয়-মার্কিন পদার্থ বিজ্ঞানী ভিক্টর ফ্রান্সিস হেসের জন্ম
১৯০৮- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের মৃত্যু
১৯৫০- বাংলাদেশি কবি তথা মুক্তিযোদ্ধা আবিদ আনোয়ারের জন্ম
১৯৮৭- আর্জেন্তিনার ফুটবলার লায়োনেল মেসির জন্ম
 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৭.১২ টাকা ৯০.৩১ টাকা
ইউরো ৭৭.৪০ টাকা ৮০.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
22nd  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৫৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৭৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,২৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৯৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  June, 2019

দিন পঞ্জিকা

৯ আষা‌ঢ় ১৪২৬, ২৪ জুন ২০১৯, সোমবার, সপ্তমী ৫৩/৯ রাত্রি ২/১৩। পূর্বভাদ্রপদ ৫৫/১১ রাত্রি ৩/২। সূ উ ৪/৫৭/১৩, অ ৬/২০/১৭, অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/১৮ মধ্যে। রাত্রি ৯/১০ গতে ১২/০ মধ্যে পুনঃ ১/২৫ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ২/৫৯ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/১৯ গতে ১১/৩৯ মধ্যে। 
৮ আষাঢ় ১৪২৬, ২৪ জুন ২০১৯, সোমবার, সপ্তমী ৪৬/৭/৫৫ রাত্রি ১১/২৩/২৬। পূর্বভাদ্রপদনক্ষত্র ৫০/২৩/৩২ রাত্রি ১/৫/২১, সূ উ ৪/৫৫/৫৬, অ ৬/২৩/৪১, অমৃতযোগ দিবা ৮/৩৫ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৩ মধ্যে ও ১/২৮ গতে ২/৫৪ মধ্যে, বারবেলা ৩/১/৪৫ গতে ৪/৪২/৩৩ মধ্যে, কালবেলা ৬/৩৪/৫৪ গতে ৮/১৭/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২০/৪৭ গতে ১১/৩৯/৪৯ মধ্যে।
 
মোসলেম: ২০ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ২৬৩ রানের টার্গেট দিল বাংলাদেশ 

06:55:20 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৯৩/৪ (৪০ ওভার) 

06:10:23 PM

দেউলিয়া বরিস বেকার, নিলামে উঠল ট্রফি 
কিংবদন্তি জার্মান লন টেনিস প্লেয়ার বরিস বেকার দেউলিয়া। না, মোটেই ...বিশদ

06:01:43 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১৪৩/৩ (৩০ ওভার) 

05:22:32 PM

বিজেপিতে যোগ দিলেন আরও দুই তৃণমূল নেতা 
বিজেপিতে যোগ দিলেন দক্ষিণ দিনাজপুরের প্রাক্তন জেলা সভাপতি তথা প্রবীণ ...বিশদ

05:16:00 PM

বিশ্বকাপ: বাংলাদেশ ১০৩/২ (২০ ওভার) 

04:41:32 PM