Bartaman Patrika
কলকাতা
 

বজবজ থেকে ভেসেল ছাড়লেও
উলুবেড়িয়ায় ভিড়তে দিল না
তৃণমূল অনুগত জাহির-শিবির

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বুধবার নতুন করে বজবজের অছিপুর থেকে উলুবেড়িয়া পর্যন্ত পুজালী পুরসভার ভেসেল পরিষেবার উদ্বোধন হল। তার সূচনা করেন পুরসভার চেয়ারপার্সন রীতা পাল। জনা চল্লিশের বেশি যাত্রী নিয়ে ভেসেলটি রওনা দিলেও শেষ পর্যন্ত উলুবেড়িয়া কাছে গিয়ে বাধা পাওয়াতে জেটিঘাটে ভিড়তে পারল না। ফলে অছিপুর ঘাটে ফের ফিরে আসতে হল ভেসেলটিকে। এর জেরে যাত্রীদের অশেষ দুর্ভোগের মধ্যে পড়তে হয়। শুধু তাই নয়, সারাদিন আর চালানো যায়নি ভেসেল পরিষেবা। অভিযোগ, উলুবেড়িয়ার শাসকদলের অনুগত জাহির আব্বাস শিবিরের লোকজন বাধা দেওয়াতে এই পরিস্থিতি হয়েছে। জাহির আব্বাস জানিয়েছেন, জেলা পরিষদের থেকে লিজ নেওয়া জলসাথীকেও এদিন অছিপুর ঘাটে ভিড়তে দেওয়া হয়নি। ফলে তাদেরও ফিরে আসতে হয়েছে। তার পাল্টা হিসেবে এখানে বাধা দেওয়া হয়েছে। যদিও পুজালী পুরসভার একাংশের কথায়, জাহির আব্বাস গোষ্ঠীকে মদত দিচ্ছে চেয়ারপার্সনের বিরোধী শিবির। নাগরিক পরিষেবাকে ভেস্তে দিয়ে এইভাবে চেয়ারপার্সনকে জনসমক্ষে হেয় করতে চাইছে।
এদিকে, এই ঘটনায় যারপনাই অসন্তুষ্ট পুজালী পুর কর্তৃপক্ষ। চেয়ারপার্সন বলেন, এখানকার জলপথে যাতায়াতে ঝুঁকি থাকার জন্য পরিবহণ দপ্তর থেকে এই ভেসেল পরিষেবা চালু হয়েছিল। জেটিঘাটও সেখান থেকে নির্মাণ করে দেওয়া হয়েছে। মাঝখান থেকে সেই পরিষেবা চালাতে বার বার বেআইনিভাবে বাধা দিচ্ছে জাহিরের লোকজন। তাতে যাত্রীরা হয়রান হচ্ছেন। পুর প্রশাসনিক প্রধান হিসেবে বিষয়টি এবার মুখ্যমন্ত্রীর নজরে আনতে চাইছেন তিনি। তাঁর হস্তক্ষেপ হলে এর সমাধান হতে পারে। কারণ, এই ভেসেল চালানো ও তার পরিষেবার দিতে ২৬ জনকে ভেসেলে কাজ দেওয়া হয়েছে। না চললে এজেন্সি আর্থিক দিক থেকে ক্ষতিগ্রস্ত হবে। পাশাপাশি যাঁরা কাজ করছেন, তাঁরা বেকার হয়ে যাবেন।
বজবজের অছিপুরের চড়ামাদারি থেকে উলুবেড়িয়া পর্যন্ত অনেক আগে থেকে দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের একটি ঘাট ছিল। তবে তা পাকাপোক্ত ছিল না। সেখানে যন্ত্রচালিত ভুটভুটি চলত। দেড় বছর আগে অতিরিক্ত যাত্রী তোলার জন্য বড় দুর্ঘটনা ঘটে। বেশ কয়েকজন মারাও গিয়েছিলেন। তারপরই মুখ্যমন্ত্রীর উদ্যোগে উভয় দিকে পাকাপোক্ত পল্টন জেটি করে ভেসেল চালানোর সিদ্ধান্ত হয়। সেইমতো চড়ামাদারি ঘাট থেকে সরিয়ে অছিপুরে পল্টন জেটি তৈরি করে পরিবহণ দপ্তর। একইভাবে উল্টো দিকে আলাদা জায়গাতে আরও একটি ওই জেটিঘাট করে দেওয়া হয়। এরমধ্যে পরিবহণ দপ্তর থেকে পুজালী পুরসভাকে দু’টি ভেসেল দেওয়া হয়।
গত বছর পুজোর আগে পুজালি পুরসভা ভেসেল পরিষেবা চালু করেছিল। কয়েক মাস চালানোর পর এ নিয়ে উলুবেড়িয়ার জাহির আব্বাসের সঙ্গে পুজালী পুরসভার সংঘাত বাধে। এরমধ্যেই জেলা পরিষদ থেকে চড়ামাদারি থেকে উলুবেড়িয়া পর্যন্ত ফেরিঘাট লিজ দেওয়া হয় জাহির আব্বাসকে। তিনি জলধারা প্রকল্পের জলযানটি চালানোর ছাড়পত্র পান। তারপরই উলুবেড়িয়ার দিকে ভেসেল যাতে ভিড়তে না পারে, সেজন্য নানাভাবে বাধা দেওয়া হচ্ছিল। শুধু তাই নয়, এক সময় উলুবেড়িয়ার দিকের পল্টন জেটিঘাটও দখল নিয়ে নেয় জাহির শিবির। ফলে ভেসেল চলাচল বন্ধ হয়ে যায়। আসলে এই সংঘাতের পিছনে অন্য কারণ রয়েছে।
পুজালি পুরসভা সূত্রে জানা গিয়েছে, জাহির আব্বাসের সঙ্গে চেয়ারপার্সন বিরোধী শিবিরের অন্তরঙ্গতা রয়েছে। শুরুতে সেই শিবির থেকে জাহিরকে ভেসেল দু’টি লিজ দেওয়ার জন্য তদ্বির করা হয়েছিল। কিন্তু তা সফল হয়নি। সেই কারণে পুরসভার বিরুদ্ধে চাপা অসন্তোষ তৈরি হয়। তা আরও বেড়ে যায়, ভেসেল চালানোর পর যখন দেখা যায়, জাহির আব্বাসের জলসাথী প্রকল্পের জলযানে যাত্রী হচ্ছে না। সব যাত্রী চলে যাচ্ছে ভেসেলে। জাহির আব্বাস ও এ ঘটনার কথা স্বীকার করেছেন। বলেন, কয়েক লাখ টাকা জমা দিয়ে পরিষদের ঘাট নিয়েছি। ভেসেল চালালেও কোনও যাত্রী পাচ্ছি না। এটা মেনে নেব কী করে? তাই আটকে দিচ্ছি। আগে এর সমাধান করে দেওয়া হোক।
13th  June, 2019
 ৬ মাসের বেশি কাজ হচ্ছে না, শ্রীরামপুর বিএলআরও অফিসের সামনে বিক্ষোভ

  বিএনএ, চুঁচুড়া: প্রায় ছ’মাসের বেশি সময় ধরে শ্রীরামপুর মহকুমার ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরে কোনও কাজ হচ্ছে না। ফলে জমির মালিকানা হস্তান্তর থেকে শুরু করে মিউটেশন বা নতুন পরচা কোনও কিছুই পাওয়া যাচ্ছে না। এই অভিযোগে মঙ্গলবার সকালে শ্রীরামপুর মহকুমা ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের সামনে বিক্ষোভ দেখালেন আদালতের ল ক্লার্করা।
বিশদ

ডাক্তার ধর্মঘটে কতটা বেহাল এনআরএস
সাতদিনের দু’দিন কোনও রোগীই ভর্তি হননি, বাকি পাঁচদিনে ৩ থেকে ৪৪ জন

 বিশ্বজিৎ দাস, কলকাতা: ১১ থেকে ১৭ জুন— জুনিয়র ডাক্তারদের ধর্মঘটের জন্য কতটা বেহাল ছিল ডাঃ নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল? হাজার হাজার মানুষ গত ক’দিন ধরে তাঁদের দুর্ভোগের কথা বলে গিয়েছেন সংবাদমাধ্যমে।
বিশদ

কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হয়ে
উঠছে কলকাতার হাসপাতালগুলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হতে শুরু করেছে কলকাতার হাসপাতালগুলি। এনআরএস এবং এসএসকেএমে ওপিডিতে রোগী দেখা এবং ইমার্জেন্সিতে রোগীদের চিকিৎসা শুরু হল। তবে, রোগীদের ভিড় অন্যান্য দিনের তুলনায় অনেকটাই কম ছিল।
বিশদ

খুনের পরও প্রেম অটুট আনজিরা-ইলিয়াসের
প্রিজন ভ্যানে খাওয়া হয়েছে
কি না খোঁজ পরস্পরের

পবিত্র ত্রিবেদী, কলকাতা: পথের কাঁটা সরাতে প্রেমিককে সঙ্গে নিয়ে স্বামীকে খুন করার পর গ্রেপ্তার হয়েও প্রেমের সম্পর্কে আঁচড় পড়েনি আনজিরা বিবি-মহম্মদ ইলিয়াসের। জেরার সময়ও তিন বছরের ছোট অবিবাহিত প্রেমিককে বাঁচানোর চেষ্টা করেছে গৃহবধূ আনজিরা। সুযোগ পেলেই নিজেদের মধ্যে প্রাণের সুখে কথাও বলছে।
বিশদ

 রাতের শহরে থানার কাছেই আক্রান্ত অভিনেত্রী, অভিযোগ নিতে গড়িমসি পুলিসের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের রাতের শহরে থানা থেকে ঢিলছোঁড়া দূরত্বে আক্রান্ত হতে হল উঠতি মডেল তথা অভিনেত্রীকে। সোমবার রাত ১২টা নাগাদ এই ঘটনা ঘটে এক্সাইড মোড়ে। অভিনেত্রীর অভিযোগ, বাইপাসের একটি বেসরকারি হোটেলে কাজ সেরে তিনি ক্যাব নিয়ে লেক গার্ডেন্সের বাড়িতে ফিরছিলেন।
বিশদ

বনগাঁয় গেরুয়া আবির, জয় শ্রীরাম ধ্বনি
তৃণমূল বিধায়ক-কাউন্সিলাররা এলেও ক্ষমতার দাবি নিয়ে বিজেপিতে ‘অশান্তি’র ছায়া

  বিএনএ, বারাসত: বনগাঁর বিধায়ক এবং ১২ জন কাউন্সিলার বিজেপিতে যোগদান করার পরই বনগাঁ শহরে বিজেপি কর্মীরা গেরুয়া আবির খেলতে শুরু করেন। বিভিন্ন এলাকায় জয় শ্রীরাম ধ্বনিও শোনা যায়। তবে, বিজেপির একাংশ এনিয়ে দুশ্চিন্তায় রয়েছেন।
বিশদ

 সন্দেশখালিতে বাম-কং পরিষদীয় দলের প্রতিনিধিদল

  বিএনএ, বারাসত: সন্দেশখালির ন্যাজাট থানার ভাঙ্গিপাড়া গ্রামে বিজেপি-তৃণমূল গণ্ডগোলের ঘটনায় তিনজন খুন হয়েছিলেন। মৃতরা সিপিএম এবং কংগ্রেস সমর্থক না হলেও বিধানসভার বামফ্রন্ট ও কংগ্রেস পরিষদীয় দলের সদস্যরা মঙ্গলবার ভাঙ্গিপাড়া গিয়ে নিহত বিজেপি কর্মী এবং তৃণমূল কর্মীর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করলেন।
বিশদ

পদত্যাগপত্র ফেরত নিতে আর্জি
রবীন্দ্রভারতীতে গিয়ে কড়া ব্যবস্থার নির্দেশ দিলেন পার্থ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষিকা হেনস্তা ও তার প্রতিবাদে পদত্যাগের হিড়িকের ঘটনায় সরগরম রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। পরিস্থিতি সামাল দিতে সেখানে পৌঁছে গেলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পদত্যাগী অধ্যাপকদের সঙ্গে কথা বলে তাঁদের পদত্যাগপত্র ফেরত নেওয়ার আর্জি জানান তিনি।
বিশদ

 টিটাগড়ে পুরসভার গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ অস্থায়ী কর্মীদের

 বিএনএ, বারাকপুর: স্থায়ীকরণের দাবিতে নিজেদের কাজ বন্ধ করে মঙ্গলবার টিটাগড় পুরসভার গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন অস্থায়ী পুরকর্মীরা। তাঁদের বিক্ষোভের জেরে এদিন পুরসভায় কোনও কাজকর্ম হয়নি।
বিশদ

  স্পেশাল ব্রাঞ্চের পদস্থ অফিসার পরিচয় দিয়ে প্রোমোটারকে প্রতারণার অভিযোগ, যুবক ধৃত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিসের স্পেশাল ব্রাঞ্চের পদস্থ অফিসার পরিচয় দিয়ে এক প্রোমোটারের কাছ থেকে আড়াই লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে সোমবার এক যুবককে গ্রেপ্তার করল তপসিয়া থানার পুলিস। ট্যাংরার ক্রিস্টোপার রোডের বাসিন্দা ওই যুবকের নাম জয়দেব চন্দ।
বিশদ

 দক্ষিণেশ্বরে এবার পূর্ণাঙ্গ থানা তৈরি করার সিদ্ধান্ত নবান্নের

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: দক্ষিণেশ্বর মন্দির চত্বরে একটি পূর্ণাঙ্গ থানা করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। বর্তমানে ভবতারিণী মায়ের মন্দির লাগোয়া যে পুলিস ফাঁড়ি আছে, সেটিকেই থানাতে উন্নীত করা হবে। স্বরাষ্ট্র দপ্তর থেকে দক্ষিণেশ্বরে থানা তৈরির প্রস্তাব অর্থ দপ্তরে পাঠানো হয়েছে।
বিশদ

পুলিস হেফাজতের আবেদন নাকচ
বিদ্যাসাগরের মূর্তি ভাঙা কাণ্ডে রাকেশের জেল হেফাজত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগর কলেজে ভাঙচুর ও মূর্তিভাঙা কাণ্ডে ধৃত বিজেপি নেতা রাকেশ সিং এর জামিনের আবেদন ফের বাতিল করে দিল আদালত। মঙ্গলবার ব্যাঙ্কশাল আদালত ধৃতকে আগামী ২১ জুন পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দেয়। এদিন ধৃতকে পুলিস হেফাজত থেকে আদালতে হাজির করা হয়।
বিশদ

 মমতা ‘অ্যালার্ট’ থাকতে বলায় ডেঙ্গু নিয়ে সতর্ক দক্ষিণ দমদম

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী বলার পর ডেঙ্গু নিয়ে আরও সতর্ক হল দক্ষিণ দমদম পুরসভা। দুবছর আগে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করার পর থেকে ডেঙ্গু রুখতে বিভিন্ন পদক্ষেপ করেছে পুরসভা কর্তৃপক্ষ।
বিশদ

 কলেজের বাইরে ফর্ম ও ব্যাঙ্ক চালান দিচ্ছে সাইবার কাফেগুলি, সরকারি ব্যবস্থায় ফাঁক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তির জন্য কলেজে যাতে পড়ুয়াদের আসতে না হয়, তার জন্য কাউন্সেলিংই তুলে দিয়েছে শিক্ষা দপ্তর। তাঁরা যাতে কোনও রকম অসাধু চক্রের খপ্পরে না পড়েন, তার জন্যই এই ব্যবস্থা। ভর্তির ফর্ম পূরণ থেকে টাকা জমা— সবটাই হবে অনলাইনে। কিন্তু আদৌ কি তাতে এই ব্যবস্থা ‘ফুলপ্রুফ’ করা গেল?
বিশদ

Pages: 12345

একনজরে
রাষ্ট্রসঙ্ঘ, ১৮ জুন: অপেক্ষা আর মাত্র আট বছরের। তার পরেই চীনকে টপকে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ হয়ে উঠবে ভারত। সোমবার রাষ্ট্রসঙ্ঘে প্রকাশিত ‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০১৯’ শীর্ষক রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। রিপোর্ট বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠকে স্বাস্থ্য পরিষেবা নিয়ে দীর্ঘ জটিলতা কেটে যাওয়ায় খুশি বীরভূম জেলার রোগী ও তাঁদের আত্মীয়রা। মঙ্গলবার সকাল থেকেই সিউড়ি, বোলপুর, রামপুরহাটে বড় হাসপাতালগুলিতে ভিড় জমান জেলার বহু মানুষজন।  ...

বিএনএ, পুন্ডিবাড়ি, কোচবিহার: মঙ্গলবার কোচবিহারে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়য়ের অডিটোরিয়ামে ‘জয় শ্রীরাম ধ্বনি’ দিয়ে তৃণমূল প্রভাবিত কর্মচারী সমিতির সভা ভণ্ডুল করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। বিজেপির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

18-06-2019 - 10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

18-06-2019 - 09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

18-06-2019 - 08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

18-06-2019 - 08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

18-06-2019 - 07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

18-06-2019 - 07:05:00 PM