Bartaman Patrika
কলকাতা
 

প্রাক বর্ষাতেই ডেঙ্গুর সিঁদুরে মেঘ
দেখছে দমদমের তিন পুরসভা

পবিত্র ত্রিবেদী, কলকাতা: ভারতের পশ্চিম উপকূলে ‘বায়ু’ ঘূর্ণী ঝড়ের দাপটে মৌসুমি বায়ু বর্ষার গতিপথে এগোতে পারেনি। ফলে এ রাজ্যেও বর্ষা খানিকটা পিছোতে পারে। বর্ষা আসার আগেই ডেঙ্গু মোকাবিলায় দমদম এলাকার পুরসভাগুলি কোমর বেঁধে নামল। সম্প্রতি দক্ষিণ দমদমে এক মহিলার ডেঙ্গুতে মৃত্যু হয়েছে। সেই ঘটনার পর নাগেরবাজার চত্বরের এক বেসরকারি হাসপাতালকে শোকজ করে রাজ্য স্বাস্থ্য দপ্তর। এবার দক্ষিণ দমদম পুরসভা এলাকার সব নার্সিংহোমকে বৈঠকে ডাকল। এর পাশাপাশি, স্কুলগুলিকেও ১৯ জুন বৈঠকে ডাকা হয়েছে। দমদম পুরসভা এলাকায় স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি, কাউন্সিলাররাই বাড়ি বাড়ি গিয়ে ডেঙ্গু রোধে সচেতনতামূলক প্রচার চালাচ্ছেন। উত্তর দমদম পুরসভা এলাকায় অফিস টাইমের পর সন্ধ্যার জন্য বিশেষ টিম তৈরি করে সচেতনতা অভিযান চালানো হচ্ছে। পরপর কয়েকটি বাড়িতে জ্বরের রোগী মিললে চিকিৎসকদেরই সেই এলাকায় পাঠিয়ে দেওয়ার উদ্যোগ নিয়েছে দক্ষিণ দমদম পুরসভা। জল জমতে না দেওয়া, মশা রোধে তেল ছড়ানো, এলাকা পরিষ্কার রাখার কাজ দেখতে কর্মীদের বাড়ি বাড়ি পাঠানো, পুকুরে গাপ্পি মাছ ছাড়ার মতো রুটিন কাজ তিন পুরসভাতেই চলছে বলে কর্তৃপক্ষের দাবি।
উত্তর দমদমে বিকাল-সন্ধ্যায় কর্মীরা ডেঙ্গু রোধে এলাকায় ঘুরে কাজ করছেন। চিকিৎসকদের মত অনুযায়ী, ডেঙ্গুর মশা সকাল-বিকেলে কামড়ায়। সেজন্য ওই সময়কে টার্গেট করে টিম নামিয়েছে উত্তর দমদম পুরসভা কর্তৃপক্ষ। এছাড়া ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোল টিম আলাদাভাবে কাজ করছে এখানে। পুরসভার চেয়ারম্যান-ইন-কাউন্সিল (স্বাস্থ্য) মহুয়া শীল জানান, সন্ধ্যার সময় কাজ করছে র্যা পিড অ্যাকশন টিম। ওই টিমের কর্মীরা মূলত পরিত্যক্ত বাড়ি, ঝোপে গিয়ে দেখছে কোথাও জল জমেছে কি না। মশার তেল দেওয়া, এলাকা পরিচ্ছন্ন রাখার কাজও তারা খতিয়ে দেখছে।
দমদম পুরসভায় গত সোমবারই ডেঙ্গু নিয়ে রিভিউ মিটিং হয়েছে। পুরসভার বিভিন্ন জায়গা থেকে জ্বরের খবর মিলেছে বলে জানা গিয়েছে। তবে সেগুলো সাধারণ জ্বর বলে পুর কর্তৃপক্ষের দাবি। অনেক সময় ঘরের ভিতরে ঢুকে স্বাস্থ্য কর্মীদের জল জমে রয়েছে কি না দেখতে দেওয়া হয় না। এজন্য এই পুরসভা এলাকায় সরাসরি কাউন্সিলাররা বাড়ি বাড়ি পরিদর্শন করছেন। মাইকিং করা শুরু হয়েছে। দমদম পুরসভার চেয়ারম্যান-ইন-কাউন্সিল (স্বাস্থ্য) রিঙ্কু দত্ত দে বলেন, আমরা যেখানে জ্বরের রোগী পাচ্ছি সেখানকার কাউন্সিলারকে ওই দিকে কড়া নজর রাখতে বলছি। এখনও পর্যন্ত কোথাও ডেঙ্গু রোগী পাওয়া যায়নি। আমাদের গাপ্পি মাছ ছাড়া শুরু হয়ে গিয়েছে।
দক্ষিণ দমদম পুরসভায় বুধবারই ডেঙ্গু সংক্রান্ত একটি মিটিং হয়েছে। পুরসভা কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, ৪-৫টি বাড়িতে পরপর জ্বর পাওয়া গেলে সেখানে পুরসভার পক্ষ থেকে চিকিৎসক পাঠানো হবে। রক্ত পরীক্ষা করিয়ে দেবে পুরসভাই। দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান-ইন-কাউন্সিল (স্বাস্থ্য) গোপা পাণ্ডে জানান, আমাদের স্বাস্থ্য কর্মীরা বাড়ি বাড়ি যাচ্ছেন। আমরা বছরের শুরু থেকেই ডেঙ্গু আটকাতে বিভিন্ন কর্মসূচি নিয়েছি। আমাদের জনস্বাস্থ্য দপ্তরের উদ্যোগে থার্মোকল, প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে উদ্যোগ নেওয়া হয়েছে।
দক্ষিণ দমদম পুরসভায় ২০১৭ সালে মারাত্মক আকার ধারণ করেছিল ডেঙ্গু। গত বছর উত্তর দমদম পুরসভাকে সতর্ক করেছিল প্রশাসন। জানা গিয়েছে, গত বছর দমদম পুরসভা এলাকা থেকে ডেঙ্গুতে মৃত্যুও হয়েছিল। বর্ষায় মশাবাহিত রোগ বাড়ে। তার আগেই সতর্কতামূলক সবরকম পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি করেছে তিন পুরসভাই। এদিকে, বিধাননগর পুরসভা এলাকাতে ম্যাজিক শো, পথনাটকের মাধ্যমে ডেঙ্গু রোধে সচেতনতায় জোর দেওয়া হচ্ছে। দত্তাবাদ এলাকায় দুজন সন্দেহজনক রোগী পাওয়া গিয়েছে। তাঁদের রক্ত পরীক্ষা করতে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেয়র পারিষদ (স্বাস্থ্য) প্রণয় রায়।
13th  June, 2019
 মাঝগঙ্গায় ম্যাজিক দেখাতে গিয়ে তলিয়ে গেলেন জাদুকর ‘ম্যানড্রেক’

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাঝগঙ্গায় ম্যাজিক দেখাতে গিয়ে তলিয়ে গেলেন এক জাদুকর। ‘ম্যাজিশিয়ান ম্যানড্রেক’ বলে পরিচিত ওই ব্যক্তির নাম চঞ্চল লাহিড়ি। সোনারপুরের বাসিন্দা তিনি। রবিবার দুপুরে ঘটনাটি ঘটেছে মিলেনিয়াম জেটির অদূরে।
বিশদ

শাসক দলকে টেক্কা দিতে কলকাতার বড় দুর্গাপুজোর নিয়ন্ত্রণ চায় বিজেপি
উদ্বোধনে আসতে পারেন অমিত শাহ

রাজু চক্রবর্তী, কলকাতা: লোকসভা নির্বাচনে তৃণমূলের ভোটব্যাঙ্কে ধস নামানোর পর এবার দুর্গাপুজোয় শাসকদলের একচ্ছত্র আধিপত্যে জোর আঘাত হানতে চলেছে বিজেপি। খোদ কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে কলকাতার একাধিক নামী পুজো কমিটির নিয়ন্ত্রণের রাশ নিজেদের হাতে আনতে মাঠে নেমে পড়েছে গেরুয়া শিবির।
বিশদ

 বিজেপি-তৃণমূল সংঘর্ষে উত্তপ্ত কল্যাণী, ভাঙচুর, বাইকে আগুন

বিএনএ, বারাকপুর: শনিবার রাতে বিজেপি-তৃণমূল সংঘর্ষে কল্যাণীর যোগেন্দ্রনাথ কলোনি অগ্নিগর্ভ হয়ে ওঠে। দু’পক্ষই হামলা, পাল্টা হামলার অভিযোগ করেছে। তৃণমূলের বেশ কয়েকটি বাইক ভাঙচুর করে আগুন ধরিয়ে দেওয়া হয়। দু’টি চারচাকা গাড়ি ভাঙচুর করা হয়। দলীয় কার্যালয়ে ভাঙচুর চালানো হয়েছে বলে তৃণমূলের অভিযোগ।
বিশদ

রাতের অন্ধকারে মুখে কাপড় বেঁধে গড়িয়ায় টার্মিনাসে পরপর বাস ভাঙচুর করল দুষ্কৃতীরা
প্রতিবাদে বাস বন্ধ, ভোগান্তি

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দক্ষিণ শহরতলির ব্যস্ততম গড়িয়া সি-ফাইভ বাস টার্মিনাসে কুড়িজনের সশস্ত্র হামলাবাজ লাঠি, লোহার রড নিয়ে বেপরোয়া তাণ্ডব চালাল। বিশদ

 লেনিন সরণীতে বহুতলে আগুন ঘিরে আতঙ্ক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লেনিন সরণীতে বহুতলের চারতলায় অস্থায়ী কাঠামোয় আগুনকে ঘিরে আতঙ্ক ছড়াল। রবিবার সন্ধ্যা ছ’টা নাগাদ এই ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডকে ঘিরে এলাকায় ভিড় জমে যায়। দমকলের ছ’টি ইঞ্জিন এসে আগুন আয়ত্তে আনে।
বিশদ

 বারুইপুরে বিজেপিতে যোগদান ৭০০ তৃণমূল-সিপিএম সমর্থকের

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রবিবার বিকেলে বারুইপুরের মদারহাটে একটি অনুষ্ঠানে কেন্দ্রীয় জাতীয় কর্মসমিতির সদস্য জয় বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে তৃণমূল, সিপিএম থেকে আসা সাড়ে সাতশো জন বিজেপিতে যোগ দিল। এরমধ্যে বারুইপুরের মল্লিকপুর, হরিহরপুর ও মদারহাটের লোকজন আছেন।
বিশদ

 বিদেশি কচ্ছপ উদ্ধার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দূরপাল্লার ট্রেন থেকে উদ্ধার হল বিদেশি কচ্ছপ। কলকাতা টার্মিনাল স্টেশনে ঘটনাটি ঘটেছে রবিবার। রেল পুলিস সূত্রের খবর, আগাম খবর পেয়ে এদিন অভিযান চালানো হয় আগ্রা ক্যান্টনমেন্ট থেকে কলকাতা স্টেশনে আসা এক্সপ্রেস ট্রেনে।
বিশদ

 বিজেপির সন্ত্রাসের প্রতিবাদে উদয়নারায়ণপুরে তৃণমূলের মিছিল

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: লোকসভা ভোটের পর থেকে বিজেপির সন্ত্রাস ও তৃণমূল কর্মীদের মিথ্যা মামলায় ফাঁসানোর অভিযোগে রবিবার বিকেলে উদয়নারায়ণপুরের আন্দুলিয়া থেকে সড়পোতা পর্যন্ত মিছিল করে তৃণমূল।
বিশদ

এনআরএসে শিশু কমিশনের চেয়ারপার্সন
স্বাস্থ্য পরিষেবায় অচলাবস্থা কাটাতে আর্জি মুখ্যমন্ত্রীকে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘ইগো’ সরিয়ে রাখুন। জুনিয়র ডাক্তারদের সঙ্গে আলোচনায় বসে দ্রুত অচলাবস্থা কাটান। শনিবার রাতে নীলরতন সরকার মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের শিশু বিভাগ পরিদর্শন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উদ্দেশ্য করে এই কথা বললেন জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশনের চেয়ারপার্সন প্রিয়াঙ্ক কানুনগো।
বিশদ

 স্কুলস্তরে তৃণমূলের দু’টি কর্মী সংগঠনের সদস্যরা বিজেপিতে যোগ দিলেন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজনীতির পাশাপাশি এবার শিক্ষাক্ষেত্রেও শাসক দলে ভাঙন দেখা দিয়েছে। দু’টি সংগঠনের সদস্যরা রবিবার বিজেপিতে আনুষ্ঠানিকভাবে যোগদান করলেন। বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের উপস্থিতিতে এই যোগদানপর্ব সম্পন্ন হয়।
বিশদ

ধর্মঘটেও ব্যতিক্রমী চিকিৎসকরা
প্রতিবাদ মানে রোগী দেখব না কেন, মরণাপন্নদের কেমো দিয়ে বললেন পার্থ, শুভেন্দুর প্রতিবাদ ‘ফিজ’ না নিয়ে

  বিশ্বজিৎ দাস, কলকাতা: ‘...আপনি যদি ডাক্তারদের এই আন্দোলন সমর্থন না করেন, নির্দ্বিধায় আমাকে জানান। আমি এইরকম কোনও ব্যক্তির সঙ্গে সম্পর্ক রাখতে চাই না’।
বিশদ

ডায়মন্ডহারবার: তৃণমূল ব্লক সভাপতির ডাকা বৈঠকে এলেন না অধিকাংশই

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: লোকসভা ভোটে ডায়মন্ডহারবার পুরসভার অধিকাংশ ওয়ার্ডে তৃণমূলের পরাজয় নিয়ে রবিবার বিকেলে দলীয় নেতৃত্ব বৈঠক ডেকেছিল। ডায়মন্ডহারবার ব্লক-১ এর সভাপতি উমাপদ পুরকায়েত ছাড়া বৈঠকে হাজির ছিলেন মাত্র দুই প্রাক্তন কাউন্সিলার। এ নিয়ে দলের অভ্যন্তরে চর্চা শুরু হয়েছে।
বিশদ

যেখানে জলের সঙ্কট, সেখানে গাড়ি পাঠাতে নির্দেশ
বকেয়া পুরকর জমা ও ট্রেড লাইসেন্স অনলাইনে করতে নির্দেশ হাওড়া পুর প্রশাসনের

 দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বকেয়া পুরকর জমা ও ট্রেড লাইসেন্স যাতে অনলাইনে পাওয়া যায়, সেদিকে নজর রাখতে পুরসভার অফিসারদের নির্দেশ দিল হাওড়া পুরসভার প্রশাসন। হাওড়া পুরসভা এলাকায় বকেয়া পুরকর ও ট্রেড লাইসেন্সের জন্য সাধারণ মানুষকে চরম নাকাল হতে হচ্ছে।
বিশদ

 মেয়রের নামে ভুয়ো প্রোফাইল খুলে, আপত্তিকর মন্তব্য করে গ্রেপ্তার যুবক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমের নামে ভুয়ো প্রোফাইল খুলে সোশ্যাল মিডিয়ায় আপত্তিকর মন্তব্য ছড়ানোর অভিযোগে শনিবার পুলিস গ্রেপ্তার করল এক যুবককে। নদীয়ার নবদ্বীপের বাসিন্দা ওই যুবকের নাম তরুণকুমার ঘোষ।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, বালুরঘাট: সম্প্রতি বালুরঘাট শহরে নকল প্রসাধনী সামগ্রী উদ্ধার হওয়ার ঘটনা বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। শহরে প্রচুর প্রসাধনী সামগ্রীর দোকান খুলেছে। ওসব দোকানে বিভিন্ন নামিদামী ব্র্যান্ডের প্রসাধনী সামগ্রী রাখা হয়।   ...

সংবাদদাতা, জঙ্গিপুর: রবিবার বিকেলে রঘুনাথগঞ্জের রবীন্দ্র ভবন হলে যুব কর্মীদের নিয়ে কর্মিসভা করে বিজেপির সাংগঠনিক উত্তর মুর্শিদাবাদ জেলা যুব মোর্চা। কর্মিসভায় উত্তর মুর্শিদাবাদ জেলার ন’টি বিধানসভা কেন্দ্র থেকেই বিভিন্ন রাজনৈতিক দল থেকে বহু কর্মী-সমর্থক বিজেপিতে যোগদান করেছেন বলে তাদের দাবি।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিপেনডেন্ট সেফটি অথরিটি (আইএসএ)-র ছাড়পত্র ইতিমধ্যেই চলে এসেছে। এবার বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর আগে চূড়ান্ত অনুমোদনের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটি (সিআরএস)-র ...

ম্যাঞ্চেস্টার, ১৬ জুন: রবিবার ওল্ড ট্রাফোর্ডে ভারতের নতুন ওপেনিং জুটি লোকেশ রাহুল ও রহিত শর্মার বিরুদ্ধে পাকিস্তান পেসারদের হতশ্রী বোলিং দেখে হতাশ ওয়াকার ইউনিস। বৃষ্টিবিঘ্নিত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2019

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
দক্ষিণবঙ্গে গরম আপাতত চলবে 
দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে রাজ্যে বর্ষা এল। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও ...বিশদ

08:41:33 AM

আজকের রাশিফল 
মেষ: শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম। বৃষ: বাহন ক্রয়ের যোগ। মিথুন: শ্বশুরবাড়ি সূত্রে প্রাপ্তি ...বিশদ

08:07:40 AM

ইতিহাসে আজকের দিনে
১৬৩১- শাহজাহান-পত্নী মুমতাজের মৃত্যু ১৯৩০- অভিনেতা অনুপকুমারের জন্ম ১৯৭৩- টেনিস ...বিশদ

07:50:00 AM

বিশ্বকাপ: বৃষ্টিবিঘ্নিত কারণে পাকিস্তানের ৪০ ওভার শেষে নির্ধারিত হল খেলা। ৮৯ রানে জিতল ভারত।

16-06-2019 - 12:15:19 AM

 বিশ্বকাপ: পাকিস্তান ২১২/৬ (৪০ ওভার)

16-06-2019 - 12:05:18 AM

বিশ্বকাপ: পাকিস্তান ১৬৬/৬ (৩৫ ওভার), বৃষ্টির জন্য আপাতত: বন্ধ খেলা

16-06-2019 - 10:50:00 PM