Bartaman Patrika
কলকাতা
 

কলকাতা মেডিক্যাল কলেজ
ব্যানার বিছিয়ে চলছে কর্মবিরতি, যন্ত্রণায় কাতর ১৮ বছরের আসমা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের জরুরি বিভাগের গেটের কাছে ব্যানার বিছিয়ে চলছে কর্মবিরতি। মাঝেমধ্যেই স্লোগানে সোচ্চার হতেও দেখা যাচ্ছে জুনিয়র ডাক্তারদের। তাঁদের অবস্থানের উল্টোদিকেই এক মাঝবয়সি ব্যক্তিকে দেখা গেল, চোখে জল নিয়ে কার্যত ভেঙে পড়েছেন। কী করবেন, বুঝে উঠতে পারছেন না। শুধুই বলে চলেছেন, মেয়েটার আমার ক্ষতি হয়ে গেলে কি এঁরা দায়িত্বভার নেবেন! মেয়েটা যন্ত্রণায় কাতরাতে কাতরাতেই মরে যাবে। কেউ তো কিছু করুন। এই বলেই তিনি ছুটে গেলেন জরুরি বিভাগের অদূরে কলকাতা মেডিক্যাল কলেজ-হাসপাতালের মেন গেটের কাছে। সেখানে ১৮ বছর বয়সি এক তরুণী মাটিতে চাদর পেতে শুয়ে রয়েছেন। পাশেই বসে রয়েছেন এক প্রৌঢ়া। তরুণী যন্ত্রণায় ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছেন। পাশে বসে থাকা প্রৌঢ়া বললেন, এঁদের কি সামান্য দয়া-মায়া নেই? কেউ তো কিছু করুন!
মাঝবয়সি ব্যক্তির নাম রেজাউল শেখ। বাড়ি মিনাখাঁর জয়গ্রামে। রীতিমতো কাঁদতে কাঁদতেই বললেন, আমার মেয়ে আসমা খাতুন সকালে বন্ধুর বাড়ি থেকে অটোয় ফিরছিল। একটি গোরু এসে অটোয় ধাক্কা দেয়। অটো থেকে পড়ে গিয়ে আসমিনার বাঁ পায়ের হাড় ভেঙে যায়। মিনাখাঁয় স্থানীয় হাসপাতালে দেখিয়ে এক্স-রে করাই। সেখান থেকেই কলকাতার হাসপাতালে স্থানান্তর করা হয়। সকাল সকাল বাড়ি থেকে বেরিয়েছি। তারপর থেকে শুধুই চক্কর কেটে চলেছি। প্রথমে গিয়েছিলাম এনআরএস হাসপাতালে। গিয়ে জানতে পারি, হাসপাতালের মূল গেটে তালা পড়েছিল আগেই। দুপুরে তালা ঝুলিয়ে দেওয়া হয় শিয়ালদহ উড়ালপুলের দিকের গেটেও। সেখান থেকে মেয়েকে নিয়ে ছুটলাম চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেখানেও একই অবস্থা। আমাকে প্রায় ঢুকতে দিচ্ছিল না কেউ। কতবার বললাম, মেয়ের পায়ের হাড় ভেঙে গিয়েছে। এভাবে ফিরিয়ে দিলে মেয়েকে পা খোয়াতে হবে। কিন্তু আমার কথা তো কানেই তুললেন না জুনিয়র ডাক্তাররা। ফিরিয়ে দিলেন ওঁরা। নিয়ে চলে এলাম কলকাতা মেডিক্যাল কলেজে। প্রায় চার ঘণ্টা ধরে আমার মেয়ে এভাবে রোদের মধ্যে পড়ে রয়েছে। কেউ ন্যূনতম সাহায্যের জন্য এগিয়ে আসেননি। এই বলে কাঁদতে কাঁদতে আবারও ছুটলেন ওই ব্যক্তি। যাওয়ার সময় মেয়ের মাথায় হাত বুলিয়ে বলে গেলেন, খুব যন্ত্রণা হচ্ছে, না! আর একটু ধৈর্য ধর, আমি সুপারের ঘর থেকে আসছি। মাটিতে শুয়ে থাকা আসমা তখন আর কিছু বলার অবস্থায় নেই। শুধু যন্ত্রণায় কেঁদেই চলেছেন।
আসমার থেকে কিছুটা দূরেই বসেছিলেন চাঁচলের বাসিন্দা সামসুল শেখ। তাঁর শাশুড়ি স্তন ক্যানসারে আক্রান্ত হয়ে ভর্তি। প্রতিদিনই বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা এবং ওষুধপত্রের প্রয়োজন হয় তাঁর। হাসপাতালের খাবার খেতে দেওয়া হয় না তাঁকে। চিকিৎসার কারণেই শহরে বাড়ি ভাড়া নিয়ে রয়েছেন সামসুল। বাড়ি থেকে শাশুড়ির জন্য খাবার নিয়ে আসেন তিনি। এদিনও বাড়ির খাবার নিয়ে হাসপাতালে পৌঁছন তিনি। কিন্তু সেই খাবার নিয়ে প্রায় দু’ঘণ্টা-আড়াই ঘণ্টা তিনি বাইরে দাঁড়িয়ে রয়েছেন। বললেন, জুনিয়র চিকিৎসকরা সকাল থেকে একবারও যাননি। এখন খাবার দিতে গিয়ে শুনি, ওষুধও পড়েনি। একজন ক্যান্সারে আক্রান্ত রোগীকে কি এভাবে ফেলে রাখা যায়? যদিও কর্মবিরতি চালিয়ে যাওয়া দু’-একজন জুনিয়র চিকিৎসক বললেন, আমাদের উপর বারবার হামলা হচ্ছে। কঠোর আইন আনা হচ্ছে না। দিনের পর দিন কি আমরা এভাবেই মার খেয়ে যাব? এবারও সরকারের টনক না নড়লে আমরা আন্দোলন চালিয়েই যাব।

ভাটপাড়া ও গলসিতে অশান্তি অব্যাহত, খুন তিন তৃণমূল কর্মী, অভিযুক্ত বিজেপি

বিএনএ, বারাকপুর ও গলসি: রাজনীতির খুনে ফের রক্তাক্ত রাজ্য। সোমবার রাতে বারাকপুর মহকুমার ভাটপাড়ায় দু’জন ও বর্ধমানের গলসিতে এক তৃণমূল কর্মী খুন হয়েছেন। সন্দেশখালির রক্ত শুকিয়ে ওঠার আগেই ফের রাজনৈতিক হিংসায় একইদিনে ফের তিনজন বলি হওয়ায় নতুন করে উত্তাপ মাথাচাড়া দিয়েছে।
বিশদ

বিদ্যাসাগরের কলেজের উন্নয়নে ১ কোটি দিলেন মমতা
মিছিলের আগেই হিন্দু স্কুলের তিনতলা থেকে ভেসে এল ‘জয় শ্রীরাম’ ধ্বনি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হেয়ার স্কুলে তখন মাইকে বক্তব্য রাখছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গোটা কলেজ স্ট্রিট যেন দুর্গে পরিণত হয়েছে। কোথাও জটলা হতে দেওয়া হচ্ছে না। ইতিমধ্যে যান নিয়ন্ত্রণ করা হয়েছে। সাধারণ মানুষ যেখান সেখান দিয়ে যেতে আসতে পারছেন না। জায়গায় জায়গায় পদস্থ পুলিসকর্তারা টহল দিচ্ছেন।
বিশদ

সপ্তাহে এক ঘণ্টা কথা বলবেন ‘টোল ফ্রি’ নম্বরে
নাগরিকদের সঙ্গে সরাসরি
জনসংযোগে কলকাতার মেয়র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনে ধাক্কা খেয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। তারপরই ক্ষত মেরামতে নেমেছেন খোদ দলীয় সুপ্রিমো। রাজ্যের রাজধানী কলকাতায় দু’টি আসনেই শাসকদল জিতলেও ওয়ার্ডভিত্তিক ফলাফলের নিরিখে ১৪৪টির মধ্যে ৫১টি আসনেই বিরোধীদের থেকে পিছিয়ে রয়েছে তৃণমূল।  সামনের বছর কলকাতা পুরভোট। কলকাতা পুরভোটে এমন বিপর্যয় আটকানোই বর্তমান শাসকদলের অন্যতম চ্যালেঞ্জ। সেই বিষয়টিকে মাথায় রেখেই এবার নাগরিকদের সঙ্গে সরাসরি জনসংযোগে নামছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম।
বিশদ

এনআরএস-এ ডাক্তার ধর্মঘটের জের
চিকিৎসা পেল না থ্যালাসেমিয়া
রোগী, চার মাসের দুধের শিশুও

বিশ্বজিৎ দাস, কলকাতা: ‘কো-ল্যাটারাল ড্যামেজ’। যুদ্ধ বিশেষজ্ঞরা প্রায়ই কথাটা বলে থাকেন। কূটনীতিবিদদের মুখেও প্রায়শ শোনা যায় একথা। অর্থ হল, দু’পক্ষের হানাহানির মধ্যে পড়ে যেসব নির্দোষ মানুষের ক্ষয়ক্ষতি হয়। কর্তৃপক্ষ বা বলা ভালো সরকারের বিরুদ্ধে এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তারদের সোমবারের ‘অলিখিত যুদ্ধ ঘোষণা’য় মঙ্গলবার এই ‘কো-ল্যাটারাল ড্যামেজ’-এর শিকার হওয়া থেকে বাদ গেল না চার মাসের দুগ্ধপোষ্য শিশু থেকে ১৩ বছরের থ্যালাসেমিয়া আক্রান্ত কিশোরীও।
বিশদ

 ডায়মন্ডহারবারের লালপোলের একাংশে ধস

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ডায়মন্ডহারবার শহরের পুরনো লালপোল সেতুর একটি অংশ ধসে যাওয়াতে মঙ্গলবার সেখান দিয়ে ভারী যান চলাচল বন্ধ করে দেওয়া হল। সোমবার রাতে ওই সেতুর নীচের অংশের কয়েকটি পিলারে ফাটল হয়।
বিশদ

 বোমা-গুলিতে উত্তপ্ত ভাটপাড়া

 বিএনএ, বারাকপুর: রাজনৈতিক হিংসা অব্যাহত ভাটপাড়ায়। জগদ্দলে দু’জন তৃণমূল কর্মী খুনের ঘটনার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই আবারও উত্তপ্ত ভাটপাড়া। মঙ্গলবার রাতে ভাটপাড়ার চালতা রোডে পর পর গুলি ও বোমা চলল। ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকার বাসিন্দাদের মধ্যে।
বিশদ

রাস্তায় নামছে ৩ হাজার পুলিস
আজ বিজেপির লালবাজার অভিযান, পুলিসকর্মীদেরও পরিচয়পত্র দেখিয়ে ঢুকতে হবে

  নিজস্ব প্রতিনিধি,কলকাতা: সন্দেশখালি-কাণ্ডের প্রতিবাদে আজ, বুধবার বিজেপির লালবাজার অভিযান। সে কথা মাথায় রেখে সকাল থেকে লালবাজার কার্যত দুর্গের চেহারা নিচ্ছে। সূত্রের খবর, আজ দিনভর লালবাজারে ‘ভিজিটরদের’ ঢুকতে দেওয়া হবে না।
বিশদ

 বাগদায় শাড়ি দিয়ে দোলনায় দোল খাওয়ার সময় পিলার ভেঙে মৃত দুই শিশু

বিএনএ, বারাসত: শাড়ি দিয়ে দোলনা বানিয়েছিল তারা। শাড়ির একদিকটা বাঁধা হয়েছিল একটি সিমেন্টের পিলারে, অন্যদিক বাঁধা হয়েছিল জানালায়। দোল খেতে খেতে সেই সিমেন্টের পিলার ভেঙে মর্মান্তিকভাবে দুই শিশুর মৃত্যু হল। আরও একজন শিশু জখম।
বিশদ

নীলরতনে পুলিসি গাফিলতি
যুগ্ম কমিশনারের নেতৃত্বে তদন্তের নির্দেশ লালবাজারের

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: পুলিসি গাফিলতির অভিযোগ ওঠায় এন আর এস কাণ্ডে তদন্তের নির্দেশ দিল কলকাতা পুলিস। কলকাতা পুলিসের যুগ্ম কমিশনার (এসটিএফ) শুভঙ্কর সিনহা সরকারের নেতৃত্বে এই তদন্ত হবে। মঙ্গলবার লালবাজারে অতিরিক্ত পুলিস কমিশনার-১ জাভেদ শামিম সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে এই কথা জানিয়েছেন।
বিশদ

 সিইএসসি দপ্তরে বিক্ষোভ সিটুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিইএসসির স্থায়ী ও ঠিকা শ্রমিকদের নানা দাবির সমর্থনে মঙ্গলবার বিকেলে সংস্থার সদর দপ্তর ভিক্টোরিয়া হাউসের সামনে বিক্ষোভ দেখায় সিটু মদতপুষ্ট সংগঠন। কর্তৃপক্ষের কাছে এ নিয়ে ডেপুটেশন দেওয়ার দাবিও তোলে তারা।
বিশদ

 সোমবারের মেট্রো বিভ্রাটের ময়নাতদন্তে রোগ ধরা পড়েছে সেই চেন্নাইয়ের রেকেই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সন্ধ্যায় মেট্রো রেলের ‘পাওয়ার ট্রিপ’ করে যাওয়ায় ব্যাপক ভোগান্তিতে পড়তে হয়েছিল যাত্রীদের। সেই ঘটনার ময়নাতদন্তে রোগ ধরা পড়েছে চেন্নাই থেকে আসা একটি এসি রেকে। মেট্রো সূত্রের খবর, শোভাবাজার স্টেশনের ডাউন লাইনে থাকা ট্রেনটিতে গণ্ডগোলের জেরেই থার্ড লাইনে বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়।
বিশদ

 সেন্সর বসানো নিয়ে বৈঠক পুরসভায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাম্পিং স্টেশন, খাল, বাতিস্তম্ভ সহ মোট ৪৫৫টি জায়গায় কেইআইআইপি’র অধীনে অবশেষে সেন্সর বসানোর কাজ শেষ হয়েছে। এবার সেই সেন্সরগুলিকে কলকাতা পুরসভার প্রযুক্তির সঙ্গে যুক্ত করার কাজ চলবে।
বিশদ

পারমিটে দেওয়া হচ্ছে বিশেষ স্ট্যাম্প
উল্টোডাঙা-বাগুইআটি রুটে আইনি, বেআইনি অটো চিহ্নিত করা শুরু

প্রসেনজিৎ কোলে, কলকাতা: উল্টোডাঙা-বাগুইআটি রুটে অটো নিয়ন্ত্রণে কোমর বেঁধে নামল কলকাতা আরটিএ। এই অঞ্চলে বেআইনি অটোর দাপাদাপি নতুন নয়। এই ইস্যুকে কেন্দ্র করেই কয়েকদিন আগে এই এলাকায় পরিষেবা বন্ধ রেখেছিলেন বহু অটোচালক।
বিশদ

মানিকতলা গণপিটুনিকাণ্ড
রতন কর্মকারকে অটো থেকে নামিয়ে বাইকে তোলে দিব্যেন্দু

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানিকতলায় ক্লাবের মধ্যে গণপিটুনির জন্য ছেলে জোগাড় করেছিল ধৃত দিব্যেন্দু মল্লিক চৌধুরী ওরফে দীপ। পুলিসি হেফাজতে থাকা আর এক অভিযুক্ত গৌর কুণ্ডুর সঙ্গে সে হরি সাহা হাট থেকে রতন কর্মকারকে তুলে নিয়ে আসে। গণপিটুনিকাণ্ডের তদন্তে নেমে এমনই তথ্য হাতে এসেছে পুলিসের।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, ময়নাগুড়ি: জলপাইগুড়ি কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা মৎস্য চাষিদের তেলাপিয়া মাছের চাষ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন। কিন্তু কেন বিজ্ঞানীরা এই মাছের চাষ থেকে চাষিদের বিরত থাকতে বলছেন?  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত হয়েছেন শীলা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপার্সন এমেরিটাস শীলা গৌতম। গত ৮ জুন তিনি পরলোক গমন করেন। ১৯৭১ সালে তিনি শীলা ফোম তৈরি করেন, যা ক্রমশ সফল ব্যবসায় পরিণত হয়েছে। পাশাপাশি তিনি ছিলেন একজন বিচক্ষণ রাজনীতিক। ...

গ্রেম স্মিথ : অস্ট্রেলিয়া দলের প্রধান অস্ত্র পেস বোলিং। ওভালে ভারতের বিরুদ্ধে মন্থর, ব্যাটিং সহায়ক উইকেটে অজিদের এই অস্ত্র কাজ করেনি। অন্য ম্যাচে ভয়ঙ্কর মূর্তিতে আবির্ভূত হলেও মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের মতো বোলাররা ভারতীয় ব্যাটসম্যানদের উপর বিন্দুমাত্র ত্রাসের সঞ্চার করতে ...

বিএনএ, বাঁকুড়া: এনআরএসের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিকেল থেকে কর্মবিরতি শুরু করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তাররা। এদিন সকাল থেকে হাসপাতালের পরিষেবা স্বাভাবিক থাকলেও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,
১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,
১৯৫৭- পাকিস্তানের ক্রিকেটার জাভেদ মিঁয়াদাদের জন্ম,
২০০৩- মার্কিন অভিনেতা গ্রেগরি পেকের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৯ টাকা ৭০.৩৮ টাকা
পাউন্ড ৮৬.৫৮ টাকা ৮৯.৮০ টাকা
ইউরো ৭৭.২১ টাকা ৮০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৩/৫০ সন্ধ্যা ৬/২৭। হস্তা ১৭/১৯ দিবা ১১/৫১। সূ উ ৪/৫৫/২০, অ ৬/১৭/৬, অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে পুনঃ ১/৪৯ গতে ৫/২৩ মধ্যে। রাত্রি ৯/৫০ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ১/১২ মধ্যে, বারবেলা ৮/১৬ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/৩৬ গতে ১/১৬ মধ্যে, কালরাত্রি ২/১৬ গতে ৩/৩৬ মধ্যে। 
২৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ১২ জুন ২০১৯, বুধবার, দশমী ৩৫/৫৪/৩৯ রাত্রি ৭/১৭/২৫। হস্তানক্ষত্র ২০/৪৩/৩৩ দিবা ১/১২/৫৮, সূ উ ৪/৫৫/৩৩, অ ৬/১৮/৫১, অমৃতযোগ দিবা ৭/৩৮ গতে ১১/১৩ মধ্যে ও ১/৫৪ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৪ মধ্যে ও ১২/১ গতে ১/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৭/১২ গতে ১/১৭/৩৭ মধ্যে, কালবেলা ৮/১৬/২২ গতে ৯/৫৬/৪৭ মধ্যে, কালরাত্রি ২/১৬/২৩ গতে ৩/৩৫/৫৭ মধ্যে। 
৮ শওয়াল 
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। বৃষ: ভ্রমণ যোগ আছে। মিথুন: প্রয়োজনীয় অর্থের অভাব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকে দিনে 
বিশ্ব শিশু শ্রমিক বিরোধী দিবস,১৯২৯- লেখিকা অ্যান ফ্রাঙ্কের জন্ম,১৯৫৭- পাকিস্তানের ...বিশদ

07:03:20 PM

বিশ্বকাপ: ৪১ রানে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া 

10:35:44 PM

বিশ্বকাপ: পাকিস্তান ২৩০/৭(৪০ ওভার)(টার্গেট ৩০৮) 

10:03:16 PM

 বিশ্বকাপ: পাকিস্তান ১৬০/৬(৩০ ওভার)(টার্গেট ৩০৮)

09:20:41 PM

বিশ্বকাপ: পাকিস্তান ১১০/২(২০ ওভার)(টার্গেট ৩০৮)

08:34:26 PM