Bartaman Patrika
কলকাতা
 

কলকাতা মেডিক্যাল কলেজ
ব্যানার বিছিয়ে চলছে কর্মবিরতি, যন্ত্রণায় কাতর ১৮ বছরের আসমা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাসপাতালের জরুরি বিভাগের গেটের কাছে ব্যানার বিছিয়ে চলছে কর্মবিরতি। মাঝেমধ্যেই স্লোগানে সোচ্চার হতেও দেখা যাচ্ছে জুনিয়র ডাক্তারদের। তাঁদের অবস্থানের উল্টোদিকেই এক মাঝবয়সি ব্যক্তিকে দেখা গেল, চোখে জল নিয়ে কার্যত ভেঙে পড়েছেন। কী করবেন, বুঝে উঠতে পারছেন না। শুধুই বলে চলেছেন, মেয়েটার আমার ক্ষতি হয়ে গেলে কি এঁরা দায়িত্বভার নেবেন! মেয়েটা যন্ত্রণায় কাতরাতে কাতরাতেই মরে যাবে। কেউ তো কিছু করুন। এই বলেই তিনি ছুটে গেলেন জরুরি বিভাগের অদূরে কলকাতা মেডিক্যাল কলেজ-হাসপাতালের মেন গেটের কাছে। সেখানে ১৮ বছর বয়সি এক তরুণী মাটিতে চাদর পেতে শুয়ে রয়েছেন। পাশেই বসে রয়েছেন এক প্রৌঢ়া। তরুণী যন্ত্রণায় ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছেন। পাশে বসে থাকা প্রৌঢ়া বললেন, এঁদের কি সামান্য দয়া-মায়া নেই? কেউ তো কিছু করুন!
মাঝবয়সি ব্যক্তির নাম রেজাউল শেখ। বাড়ি মিনাখাঁর জয়গ্রামে। রীতিমতো কাঁদতে কাঁদতেই বললেন, আমার মেয়ে আসমা খাতুন সকালে বন্ধুর বাড়ি থেকে অটোয় ফিরছিল। একটি গোরু এসে অটোয় ধাক্কা দেয়। অটো থেকে পড়ে গিয়ে আসমিনার বাঁ পায়ের হাড় ভেঙে যায়। মিনাখাঁয় স্থানীয় হাসপাতালে দেখিয়ে এক্স-রে করাই। সেখান থেকেই কলকাতার হাসপাতালে স্থানান্তর করা হয়। সকাল সকাল বাড়ি থেকে বেরিয়েছি। তারপর থেকে শুধুই চক্কর কেটে চলেছি। প্রথমে গিয়েছিলাম এনআরএস হাসপাতালে। গিয়ে জানতে পারি, হাসপাতালের মূল গেটে তালা পড়েছিল আগেই। দুপুরে তালা ঝুলিয়ে দেওয়া হয় শিয়ালদহ উড়ালপুলের দিকের গেটেও। সেখান থেকে মেয়েকে নিয়ে ছুটলাম চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেখানেও একই অবস্থা। আমাকে প্রায় ঢুকতে দিচ্ছিল না কেউ। কতবার বললাম, মেয়ের পায়ের হাড় ভেঙে গিয়েছে। এভাবে ফিরিয়ে দিলে মেয়েকে পা খোয়াতে হবে। কিন্তু আমার কথা তো কানেই তুললেন না জুনিয়র ডাক্তাররা। ফিরিয়ে দিলেন ওঁরা। নিয়ে চলে এলাম কলকাতা মেডিক্যাল কলেজে। প্রায় চার ঘণ্টা ধরে আমার মেয়ে এভাবে রোদের মধ্যে পড়ে রয়েছে। কেউ ন্যূনতম সাহায্যের জন্য এগিয়ে আসেননি। এই বলে কাঁদতে কাঁদতে আবারও ছুটলেন ওই ব্যক্তি। যাওয়ার সময় মেয়ের মাথায় হাত বুলিয়ে বলে গেলেন, খুব যন্ত্রণা হচ্ছে, না! আর একটু ধৈর্য ধর, আমি সুপারের ঘর থেকে আসছি। মাটিতে শুয়ে থাকা আসমা তখন আর কিছু বলার অবস্থায় নেই। শুধু যন্ত্রণায় কেঁদেই চলেছেন।
আসমার থেকে কিছুটা দূরেই বসেছিলেন চাঁচলের বাসিন্দা সামসুল শেখ। তাঁর শাশুড়ি স্তন ক্যানসারে আক্রান্ত হয়ে ভর্তি। প্রতিদিনই বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা এবং ওষুধপত্রের প্রয়োজন হয় তাঁর। হাসপাতালের খাবার খেতে দেওয়া হয় না তাঁকে। চিকিৎসার কারণেই শহরে বাড়ি ভাড়া নিয়ে রয়েছেন সামসুল। বাড়ি থেকে শাশুড়ির জন্য খাবার নিয়ে আসেন তিনি। এদিনও বাড়ির খাবার নিয়ে হাসপাতালে পৌঁছন তিনি। কিন্তু সেই খাবার নিয়ে প্রায় দু’ঘণ্টা-আড়াই ঘণ্টা তিনি বাইরে দাঁড়িয়ে রয়েছেন। বললেন, জুনিয়র চিকিৎসকরা সকাল থেকে একবারও যাননি। এখন খাবার দিতে গিয়ে শুনি, ওষুধও পড়েনি। একজন ক্যান্সারে আক্রান্ত রোগীকে কি এভাবে ফেলে রাখা যায়? যদিও কর্মবিরতি চালিয়ে যাওয়া দু’-একজন জুনিয়র চিকিৎসক বললেন, আমাদের উপর বারবার হামলা হচ্ছে। কঠোর আইন আনা হচ্ছে না। দিনের পর দিন কি আমরা এভাবেই মার খেয়ে যাব? এবারও সরকারের টনক না নড়লে আমরা আন্দোলন চালিয়েই যাব।
12th  June, 2019
ট্রাক ধর্মঘটে বেহাল
পোস্তা ও বড়বাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রাক ধর্মঘটের জেরে মঙ্গলবার বড়বাজার ও পোস্তায় ব্যবসায়িক কাজকর্ম বেহাল হয়ে পড়ে। ছ’দফা দাবিতে রাজ্যে সোমবার থেকে শুরু হয়েছে অনির্দিষ্টকালের ট্রাক ধর্মঘট। এদিন পোস্তা পাইকারি বাজারে গিয়ে দেখা গেল, সেখানে সার দিয়ে দাঁড়িয়ে আছে বিভিন্ন পণ্যবাহী লরি ও ট্রাক।
বিশদ

আজ হুগলির ১০০০ স্কুলে আচমকা পরিদর্শন জেলা প্রশাসনের
রাতারাতি ভাত-ডাল-ডিম সেদ্ধ পেল চুঁচুড়ার স্কুলের পড়ুয়ারা

বিএনএ, চুঁচুড়া ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৪ ঘণ্টার মধ্যেই ভোলবদল। চুঁচুড়া বালিকা বাণীমন্দির স্কুলে মিড ডে মিলে শিশুদের নুন দিয়ে ফ্যানভাত খাওয়ানোর ঘটনায় রাজ্য জুড়ে হইচই পড়ে যাওয়ার পরদিনই মঙ্গলবার ডিম সেদ্ধ ও ডাল-ভাত দিয়ে ভোজ করানো হল।
বিশদ

 বডিগার্ড লাইনে চাকরিপ্রার্থীর রহস্যমৃত্যুতে মালদহের বান্ধবীর খোঁজ করছে পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বডিগার্ড লাইনে মালদহের চাকরিপ্রার্থী প্রসেনজিৎ সিনহার রহস্যমৃত্যুর ঘটনায় তাঁর ‘বান্ধবী’র খোঁজ করছে ওয়াটগঞ্জ থানার পুলিস। গত ১৬ আগস্ট রাত সাড়ে সাতটা নাগাদ ফোনে শেষবার মালদহের ওই তরুণীর সঙ্গে বেশ কয়েকবার কথা হয়েছিল প্রসেনজিতের।
বিশদ

 ‘ওয়ানম্যান কমিটির’র দায়িত্ব ছাড়তে চান প্রাক্তন বিচারপতি শৈলেন্দ্রপ্রসাদ তালুকদার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড সংস্থার হাতে প্রতারিতদের টাকা ফেরত দেওয়ার লক্ষ্যে কলকাতা হাইকোর্টের নির্দেশে তৈরি ‘ওয়ানম্যান কমিটি’র দায়িত্বপ্রাপ্ত প্রাক্তন বিচারপতি শৈলেন্দ্রপ্রসাদ তালুকদার দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন। তার কারণও তিনি লিখিত এক বার্তায় জানিয়েছেন।
বিশদ

হুগলির ঘটনার জের
চালের বস্তার হিসেব রাখতে আচমকা স্কুল পরিদর্শনে কলকাতা প্রাথমিক শিক্ষা সংসদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হুগলির মিড ডে মিলের ঘটনার জেরে এবার আরও সতর্ক হচ্ছে কলকাতা জেলা প্রাথমিক শিক্ষা সংসদ। চাল চুরি রুখতে আরও কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। স্কুলগুলি দিনে কত চাল ব্যবহার করছে, কত থাকছে, স্টকেই বা কত রয়েছে, তার হিসেব দিতে হবে।
বিশদ

 নলকূপ অকেজো, বাধ্য হয়ে আর্সেনিকযুক্ত জলপানে বাধ্য গ্রামবাসী, প্রতিবাদে অবরোধ

বিএনএ,বারাসত: আর্সেনিক প্রবণ এলাকার একমাত্র পানীয় জলের নলকূপ দীর্ঘদিন ধরেই অকেজো। সেকারণে আর্সেনিক যুক্ত জল খেতে হচ্ছে গ্রামবাসী ও স্কুলের ছাত্রছাত্রীদের। বার বার সমস্যার কথা স্থানীয় গ্রাম পঞ্চায়েত ও ব্লক প্রশাসনকে জানিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ।
বিশদ

 দিদিকে বলোতে ফোন করে ৩ বছরের ছেলের কিডনি প্রতিস্থাপন চিকিৎসার সুযোগ, আজ এমআরআই

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এবার দিদিকে বলোতে ফোন করে তিন বছরের ছেলের কিডনি প্রতিস্থাপনের সমস্ত ব্যবস্থা পেলেন হাওড়ার জগৎবল্লভপুরের বাসিন্দা সঞ্জীব বেনলেন। ‘দিদিকে বলো’ নম্বরে ফোন করে তাঁর ছেলের কথা জানানোর পাঁচদিনের মধ্যে তাঁর কাছে ফোন আসে।
বিশদ

দ্বিতীয় হুগলি সেতুর পর ফের মা উড়ালপুল, চীনা মাঞ্জায় কাটল বাইক চালকের থুতনি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবার চীনা মাঞ্জায় জখম হলেন এক বাইকচালক। এবারও ঘটনাস্থল সেই মা উড়ালপুল। গত ৯ আগস্ট হেস্টিংস থানার অন্তর্গত দ্বিতীয় হুগলি সেতুর উপরে এক বাইকচালক এমন ধারালো মাঞ্জাতে গুরুতর জখম হয়েছিলেন। সেই ঘটনার পর দু’সপ্তাহ যেতে না যেতেই ফের সেই মাঞ্জাতেই কেটে গেল বাইকচালকের থুতনি।
বিশদ

মমতার আগমনে হাল ফেরার আশায় বাসিন্দারা
হাওড়ার সব বস্তিই চরম দুর্দশায়, অনুমোদিত শৌচাগারের আধা-সিকিভাগ কাজও হয়নি

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সোমবার প্রশাসনিক বৈঠক করতে আসার পথে হাওড়ার রাউন্ড ট্যাঙ্ক রোডের একটি বস্তিতে গিয়ে সেখানকার ভয়াবহ অবস্থা দেখতে পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা নিয়ে তিনি পুরসভার কর্তাদের কড়া ধমকও দেন। কিন্তু, বাস্তবে হাওড়া শহরের কোনও বস্তিরই উন্নয়ন আদৌ হয়নি।
বিশদ

 কলকাতা বিশ্ববিদ্যালয়ে দুই কর্মীনেতার হাতাহাতি, নালিশ জোড়াসাঁকো থানায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ে বচসা থেকে হাতাহাতিতে জড়িয়ে পড়লেন দুই কর্মচারী নেতা। মনোজ চক্রবর্তী তৃণমূল কর্মচারী ইউনিয়নের শীর্ষনেতা হলেও দীর্ঘদিন প্রত্যক্ষ রাজনীতি থেকে দূরে ছিলেন। 
বিশদ

আজ বিকাশ ভবনের সামনে পার্শ্বশিক্ষকদের সমাবেশ কিছুতেই নয়, বলল সল্টলেক পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চাকরির স্থায়ীকরণের ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেওয়া প্রতিশ্রুতি রক্ষার দাবি এবং কল্যাণীতে রাতের অন্ধকারে শিক্ষক-শিক্ষিকাদের উপর নির্বিচারে লাঠিচার্জের প্রতিবাদে আন্দোলনরত পার্শ্বশিক্ষকরা আজ বুধবার সল্টলেকের বিকাশ ভবনের সামনে জমায়েত করে ডেপুটেশন দেওয়ার পরিকল্পনা করেছিলেন।
বিশদ

 কামারহাটিতে বিদ্যুৎ চুরি রুখতে গিয়ে নিগৃহীত কর্মীরা, ভাঙচুর পিলার বক্সে

বিএনএ, বারাকপুর: সোমবার সন্ধ্যায় কামারহাটির চার নম্বর ওয়ার্ডে বিদ্যুৎ চুরি রুখতে গিয়ে দপ্তরের কর্মীরা নিগৃহীত হলেন। ভাঙচুর করা হয়েছে ‘পিলার বক্স’। বেলঘরিয়া থানার পুলিস আটকে থাকা বিদ্যুৎ কর্মীদের উদ্ধার করে। সিইএসসি দপ্তর সূত্রের খবর, বিদ্যুৎ চুরিতে যুক্ত মূল পাণ্ডা দুজনের নামে অভিযোগ দায়ের করা হয়েছে।
বিশদ

 চুঁচুড়ায় জলের ট্যাঙ্ক থেকে ঝাঁপ দেওয়ার চেষ্টা, নামানোর পর পুলিসের সামনেই গলায় ব্লেড

 বিএনএ, চুঁচুড়া: মানসিক অবসাদ থেকে মঙ্গলবার দুপুরে চুঁচুড়ার পীরতলা এলাকায় একটি জলের ট্যাঙ্কে উঠে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করে এক যুবক। তাঁর নাম সুরজ রাজভড় (২২)। তাঁর বাড়ি ব্যান্ডেলে। আর তাঁকে নামাতে গিয়ে কালঘাম ছুটে গিয়েছে স্থানীয় বাসিন্দাদের।
বিশদ

 বাড়িতে সামান্য কারণে মতান্তর, গাইঘাটায় অভিমানে আত্মঘাতী মাধ্যমিক পড়ুয়া

বিএনএ, বারাসত: রাতে কবাডি খেলা দেখতে যাওয়া নিয়ে মায়ের সঙ্গে মতান্তর হওয়ায় অভিমানে আত্মঘাতী হল মাধ্যমিকের এক স্কুল পড়ুয়া। সোমবার রাতে গাইঘাটা থানার আমনকান্ডিয়া গ্রামের এই ঘটনায় এলাকায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। মৃতের নাম বাপ্পা মণ্ডল (১৫)। তার বাবার নাম রমেশকুমার মণ্ডল।
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কাঁথি: কাঁথির তাজপুর গ্রামীণ হাটের জমিতে স্থায়ী দোকানঘর নির্মাণের প্রক্রিয়াকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষের জেরে উত্তেজনা ছড়ায়। এই ঘটনায় দু’পক্ষের আটজন কমবেশি জখম হন। পরিস্থিতি সামাল দিতে গিয়ে নিগ্রহের শিকার হন খোদ পঞ্চায়েত সমিতির সভাপতিও।   ...

 কুলিজ (অ্যান্টিগা), ২০ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামার আগে কিছুটা স্বস্তি পেলেন অজিঙ্কা রাহানে। গত দু’বছর ধরে তাঁর ব্যাটে কোনও সেঞ্চুরি নেই। টেস্ট দলে তাঁর পায়ের তলার জমি ক্রমাগত আলগা হচ্ছিল। রাহানে বুঝতে পারছিলেন, লাল বলে জাতীয় ...

মস্কো, ২০ আগস্ট (পিটিআই): মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সুর চড়াল রাশিয়া ও চীন। মার্কিন সরকারের এহেন পদক্ষেপের ফলে সামরিক ক্ষেত্রে নতুন করে উত্তেজনা তৈরি হবে বলেও দুই দেশের তরফে জানানো হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃতীয় প্রজন্মের ‘গ্র্যান্ড আই টেন নিয়োস’ গাড়ি বাজারে আনল হুন্ডাই মোটর ইন্ডিয়া লিমিটেড। সংস্থাটি জানিয়েছে, ‘নিয়োস’ কথাটির অর্থ আরও বেশি। সেই শব্দটির যথোপযুক্ত ব্যবহার হয়েছে এই হ্যাচব্যাক গাড়িটিতে, দাবি হুন্ডাইয়ের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের উচ্চবিদ্যার ক্ষেত্রে মধ্যম ফল আশা করা যায়। প্রতিযোগিতামূলক পরীক্ষার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসাতে যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩১: গায়ক বিষ্ণু দিগম্বর পালুসকরের মৃত্যু
১৯৭২: বন সংরক্ষণ আইন চালু হল
১৯৭৮: ভিনু মানকড়ের মৃত্যু
১৯৮৬: জামাইকার স্প্রিন্টার উসেইন বোল্টের জন্ম
১৯৯৫: ভারতের নোবেলজয়ী বিজ্ঞানী সুব্রহ্মণ্যম চন্দ্রশেখরের মৃত্যু
২০০৬: প্রখ্যাত সানাইবাদক ওস্তাদ বিসমিল্লা খানের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৭৯ টাকা ৭২.৪৯ টাকা
পাউন্ড ৮৫.৩৭ টাকা ৮৮.৫১ টাকা
ইউরো ৭৭.৯৪ টাকা ৮০.৯৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, পঞ্চমী ০/২৯ প্রাতঃ ৫/৩১। অশ্বিনী ৪৮/৪০ রাত্রি ১২/৪৭। সূ উ ৫/১৯/২, অ ৬/০/৫২, অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে পুনঃ ৯/৩৩ গতে ১১/১৪ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৫/৯ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪০ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৪ মধ্যে।
৩ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯, বুধবার, ষষ্ঠী ৫৩/৫৮/৩০ রাত্রি ২/৫৩/৩১। অশ্বিনীনক্ষত্র ৪২/৯/৫৩ রাত্রি ১০/১০/৪, সূ উ ৫/১৮/৭, অ ৬/৩/৪৩, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/১৮ মধ্যে, বারবেলা ১১/৪০/৫৫ গতে ১/১৬/৩৭ মধ্যে, কালবেলা ৮/২৯/৩১ গতে ১০/৫/১৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩১ গতে ৩/৫৩/৪৯ মধ্যে। 
১৯ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
অসমের পর মহারাষ্ট্র, মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫১ লক্ষ টাকা দান অমিতাভ বচ্চনের 
অসমের মতো মহারাষ্ট্রেও বন্যা কবলিতদের সাহায্যার্থে এগিয়ে এলেন বিগ বি। ...বিশদ

20-08-2019 - 05:24:59 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ রাজ্যপাল জগদীপ ধানকরের 
পশ্চিমবঙ্গের রাজ্যপাল হওয়ার পর প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ ...বিশদ

20-08-2019 - 04:58:00 PM

ব্রাজিলে ১৮ বাসযাত্রীকে পণবন্দি করল এক বন্দুকবাজ 

20-08-2019 - 04:57:51 PM

সদর স্ট্রিটে ২.৪৪ কোটি টাকার সোনা সহ ধৃত ৪ 

20-08-2019 - 04:47:02 PM

৭৪ পয়েন্ট পড়ল সেনসেক্স 

20-08-2019 - 03:55:31 PM

খিদিরপুর ও কালীঘাট ব্রিজে ভারী যান নিষিদ্ধ 

20-08-2019 - 03:50:00 PM