Bartaman Patrika
কলকাতা
 

 সল্টলেকে চালু হল নতুন আবহাওয়া কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় ৮০ বছর পর কলকাতা শহরে নতুন একটি আবহাওয়া কেন্দ্র মঙ্গলবার চালু হল। সল্টলেকের পাঁচ নম্বর সেক্টরে এই আবহাওয়া কেন্দ্র থেকে তাপমাত্রা, বৃষ্টিপাত, আপেক্ষিক আর্দ্রতা প্রভৃতি আবহাওয়া সংক্রান্ত পরিসংখ্যান এখন থেকে পাওয়া যাবে। দেশের প্রথম সরকারি আবহাওয়া কেন্দ্রটি আলিপুরে চালু হয়েছিল ১৮৭৭ সালের পয়লা এপ্রিল। তার আগে ১৮৭৫ সাল নাগাদ পার্ক স্ট্রিট এলাকায় একটি কেন্দ্র চালু হয়েছিল। তার যন্ত্রপাতি আলিপুরে নিয়ে চলে আসা হয়। ১৯৩৯ সালের পয়লা সেপ্টেম্বর দমদমে অবস্থিত কলকাতা বিমানবন্দরে আবহাওয়া কেন্দ্র চালু হয়। এতদিন কলকাতা শহরে বৃষ্টিপাত, তাপমাত্রা, আপেক্ষিক আর্দ্রতার পরিসংখ্যান জানার জন্য এই দু’টি কেন্দ্রের উপর নির্ভর করতে হতো। এবার তার সঙ্গে যুক্ত হল সল্টলেক। মহিষবাথান এলাকায় পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের ভবন থেকে এই কেন্দ্রটি চলবে। এই ভবনে আবহাওয়া দপ্তরের প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে।
কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যেপাধ্যায় উদ্বোধনী অনুষ্ঠানে জানান, বৃহত্তর কলকাতায় আরও কয়েকটি আবহাওয়া কেন্দ্র তৈরি করার পরিকল্পনা তাঁদের আছে। আবহাওয়া কেন্দ্র তৈরি হলে আবহাওয়া সংক্রান্ত পরিসংখ্যান পাওয়ার পাশাপাশি স্থানীয় পূর্বাভাস আরও ভালোভাবে দেওয়ার ক্ষেত্রেও সুবিধা হবে। প্রাক বর্ষা মরশুমে অনেক সময় বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়। কলকাতার কোনও জায়গায় বৃষ্টি হয়। আবার কোথাও বৃষ্টি হয় না। সল্টলেক ও সংলগ্ন এলাকায় বৃষ্টি হলে তার পরিমাণ এখান থেকে জানা যাবে। আবহাওয়া দপ্তরের মাপকাঠি অনুযায়ী সল্টলেকের কেন্দ্রটির মান প্রথম শ্রেণীর। বায়ুর অভিমুখ ও গতিবেগ পরিমাপ করার ব্যবস্থা এখানে থাকছে। তবে ঝড়ের গতিবেগ মাপার ব্যবস্থা এখানে থাকছে না। ঝড়ের গতিবেগ মাপার ব্যবস্থা আলিপুর ও দমদমে থাকছে।
রাজ্যের সব জেলাতেই আবহাওয়া দপ্তরের কেন্দ্র আছে। যেখানে তাপমাত্রা, বৃষ্টিপাত প্রভৃতি পরিমাপ করা হয়। নতুন যে জেলাগুলি হয়েছে, সেখানেও আবহাওয়া কেন্দ্র চালু হয়েছে বলে সঞ্জীববাবু জানিয়েছেন। আবহাওয়াবিদরা জানিয়েছেন, নতুন আবহাওয়া কেন্দ্র চালু করতে গেলে শুধু যন্ত্র বসালেই হয় না। প্রশিক্ষিত কর্মীর প্রয়োজন হয়। প্রয়োজনীয় কর্মী ব্যবস্থা করেই নতুন কেন্দ্র চালু করতে হয়।
আবহাওয়াবিদরা জানিয়েছেন, তাপমাত্রা পরিমাপ করার আন্তর্জাতিক নিয়ম আছে। খোলা জায়গায় কাঠের বাক্সের মধ্যে কিছুটা উচ্চতায় থার্মোমিটার রাখা হয়। ওই বাক্সের মধ্যে হাওয়া ঢোকার ব্যবস্থা থাকে। কারণ হাওয়ার তাপমাত্রা পরিমাপ করা হয়। এখন শহরের বিভিন্ন ইলেকট্রনিক বোর্ডে তাপমাত্র দেখানোর ব্যবস্থা আছে। সঞ্জীববাবু জানিয়েছেন, সেন্সারের মাধ্যমে সেখানে তাপমাত্রা পরিমাপ করা হয়। সেন্সার ঠিকঠাক কাজ করলে তবেই সেখানে সঠিক তাপমাত্রা পাওয়া সম্ভব।
12th  June, 2019
 নৈহাটি পুরসভায় প্রশাসক নিয়োগ

 বিএনএ, বারাকপুর: নৈহাটি পুরসভা তৃণমূল না বিজেপি, কার দখলে থাকবে, তা নিয়ে জল্পনা চলছিল। এরমধ্যেই রাজ্য সরকারের পক্ষ থেকে পুরসভায় প্রশাসক বসানোর নির্দেশ জারি করা হয়। সেই নির্দেশ ইতিমধ্যেই কার্যকরী হয়েছে। 
বিশদ

 লোকসভা ভোটে হুগলির পুর এলাকায় ফল নিয়ে পর্যালোচনা বৈঠক, নেত্রী কী বলবেন তা নিয়ে তটস্থ নেতারা

  বিএনএ, চুঁচুড়া: সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে হুগলি জেলায় গ্রামীণ এলাকার মতোই নিজেদের দখলে থাকা পুরসভা এলাকাতেও ফল খারাপ করেছে তৃণমূল। জেলার মোট ১৩টি পুরসভাই তৃণমূল কংগ্রেসর দখলে থাকলেও, তার মধ্যে ৬টি পুরসভা থেকে বিজেপি লিড নিয়েছে।
বিশদ

 রাস্তার উচ্চতা নিয়ন্ত্রণে ৪ কোটি টাকায় দু’টি মেশিন কিনছে কলকাতা পুরসভা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাস্তা মেরামতির সময় আগেকার পিচ না তুলে তার উপরেই নতুন প্রলেপ দেওয়ার ফলে রাস্তা ক্রমশই উঁচু হয়ে যাচ্ছে। ফলে নানা সমস্যা দেখা দিচ্ছে। এই সমস্যার মোকাবিলায় কলকাতা পুরসভা প্রায় ৪ কোটি টাকা খরচে দু’টি কোল্ড মিলিং মেশিন কেনার সিদ্ধান্ত নিল।
বিশদ

 দেড় মাসে অনেকটাই সেরে ওঠা শরীর খারাপ হয়েছে গত তিনদিনে, দুশ্চিন্তায় দিশাহারা রোগীর পরিবার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত দেড় মাস এসএসকেএম হাসপাতালেই দিন কাটছে কাটোয়ার আদর্শপল্লির কৃষ্ণ দেবনাথের। তাঁর স্ত্রী উন্নতিবালা ভর্তি রয়েছেন এখানে। টিবি রোগী তিনি। অনেকটা সেরে উঠেছিলেন। কিন্তু গত তিন-চারদিনে অবস্থা আবার কিছুটা খারাপ হয়েছে।
বিশদ

 কাঁচরাপাড়ায় বিজেপির গোষ্ঠীকোন্দল, নব্যরা পেটালেন পুরনোদের, চলল গুলি

 বিএনএ, বারাকপুর: দলীয় সভার পরই কাঁচরাপাড়ায় আদি আর নব্য বিজেপির কোন্দল প্রকাশ্যে চলে এল। মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের কর্মিসভার পরদিনই আদর্শ সঙ্ঘের মাঠেই শনিবার বিজেপির পক্ষ থেকে জনসভার আয়োজন করা হয়। সেখানে সংসদ সদস্য অর্জুন সিং, বিজেপি নেতা মুকুল রায় সহ অনেকেই উপস্থিত ছিলেন।
বিশদ

 বাবার ঘাটকাজে এসে গঙ্গায় তলিয়ে গেলেন বড় ছেলে, ক্ষৌরকারদের চেষ্টায় বাঁচলেন ছোট ছেলে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত বাবার ঘাটকাজে এসে গঙ্গায় তলিয়ে গেলেন বড় ছেলে। আর ক্ষৌরকারদের সাহায্যে কোনওভাবে বাঁচলেন ছোট ছেলে। রবিবার সকালে এই ঘটনা ঘটল দক্ষিণ বন্দর থানার অন্তর্গত গোয়ালিয়র ঘাটে। পুলিস জানিয়েছে, নিখোঁজ ব্যক্তির নাম সমীর দাস (৪৪)। বাড়ি বৈষ্ণবঘাটা-পাটুলির ই-১৫৪ নম্বরে।
বিশদ

 বারুইপুরে বিজেপি সমর্থকদের বাড়িতে বোমাবাজি, অভিযুক্ত তৃণমূল

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুরের বৃন্দাখালি পঞ্চায়েতের খুঁটিবেড়িয়া গ্রামে বিজেপি ও তৃণমূল কংগ্রেসের বিরোধে এলাকায় উত্তেজনা ছড়াল। শনিবার রাতে সেখানে বোমাবাজি হয়। বিজেপির অভিযোগ, তৃণমূল কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীরা তাদের দলের লোকজনের বাড়ি লক্ষ্য করে বোমা মেরেছে। তাতে কয়েকজনের বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশদ

 বাজেটের মুখে মেট্রো রেলে ভাড়ার কাঠামো নতুন করে তৈরির প্রস্তাব গেল রেল বোর্ডে

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: মেট্রো রেলে ভাড়ার কাঠামো নতুন করে তৈরির প্রস্তাব গেল রেল বোর্ডে। মেট্রো রেল সূত্রের খবর, কিছুদিন আগে তথ্য সহ এই প্রস্তাব মেট্রো ভবন থেকে গিয়েছে। তাতে মেট্রোর বর্তমান ভাড়ার থেকে কিছুটা বেশি অথচ ইস্ট-ওয়েস্ট মেট্রোর অনুমোদিত ভাড়ার থেকে কম, এমন ভাড়ার প্রস্তাব করা হয়েছে।
বিশদ

 ছত্তিশগড়ে লুকিয়ে ছিল নিমতায় নির্মল কুণ্ডু খুনে অভিযুক্ত লাল্টু

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিমতায় নির্মল কুণ্ডু খুনের ঘটনায় অন্যতম অভিযুক্ত লাল্টু যে বাইরে পালিয়েছে, তা কয়েকদিন আগেই জানতে পারেন সিআইডি অফিসাররা। আর এক্ষেত্রে ছত্তিশগড়ের বিলাসপুরের বাঙালি মহল্লাকেই বেছে নেয় সে। যাতে কোনও সন্দেহ ছাড়াই অনায়াসে সেখানে লুকিয়ে থাকা যায়।
বিশদ

 অনুমতি ছাড়া পোস্টার ও ব্যানার টাঙালে এবার জরিমানা করবে উলুবেড়িয়া পুরসভা

সংবাদদাতা, উলুবেড়িয়া: পুর এলাকায় যত্রতত্র পোস্টার সাঁটা, ব্যানার হোর্ডিং টাঙানোর কারণে দৃশ্যদূষণ আটকাতে এবার রাশ টানতে চলেছে উলুবেড়িয়া পুরসভা। সূত্রের খবর উলুবেড়িয়া পুর এলাকায় নিয়ম বহির্ভূতভাবে এইসব পোস্টার, হোর্ডিং ও ব্যানার টাঙানো বন্ধে কড়া পদক্ষপ নিতে চলেছে পুরসভা।
বিশদ

 ঘুষুড়িতে কারখানার কেমিক্যাল মেশানো জ্বলন্ত তুলো গঙ্গায়, আতঙ্ক

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শনিবার রাতে হাওড়ার ঘুষুড়ির পশ্চিমপাড়ায় কুলতলা ঘাটে বিভিন্ন মিলের কেমিক্যাল মেশানো জ্বলন্ত তুলো গঙ্গায় ফেলে দেওয়ায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। এদিন রাতে লোকজন গঙ্গায় আগুন জ্বলতে দেখেন। তা নিয়ে এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।
বিশদ

 পুলিসের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগে উত্তাল দাদপুর, কিয়স্কে ভাঙচুর, অবরোধ

বিএনএ, চুঁচুড়া: নাকা চেকিংয়ের নামে তোলবাজির অভিযোগকে কেন্দ্র করে লরির চালক ও পুলিসের বাকবিতণ্ডায় রণক্ষেত্রর চেহারা নিল দাদপুর থানার মহেশ্বরপুর এলাকা। রবিবার ভোরে দুর্গাপুর এক্সপ্রেসওয়ের মহেশ্বরপুর মোড়ের কাছে এই ঘটনা ঘটে। অভিযোগ, এদিন ভোরে পুলিসের দাবিমতো তোলা না দেওয়ায় দুই লরিচালককে মারধর করা হয়।
বিশদ

রবীন্দ্রসদন স্টেশনে বসতে চলেছে নতুন এসকালেটর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্রসদন মেট্রো স্টেশনের দুটি পুরনো এসকালেটর বদলে দেওয়ার কাজ শুরু হল। রবিবার থেকে স্টেশনের এক নম্বর গেটের পুরনো এসকালেটর দু’টি খোলার কাজ শুরু হয়েছে।
বিশদ

 গায়ের রঙ কালো বলে শ্বশুড়বাড়ির গঞ্জনা, অপমানে আত্মঘাতী বধূ

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বিষ্ণুপুর থানার গগন গোয়ালিয়াতে এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু হয়েছে। মৃতের নাম পূর্ণিমা পাত্র (২২)। মৃতার পরিবারের অভিযোগ, গলায় ফাঁস দিয়ে মেয়েকে খুন করা হয়েছে। এজন্য স্বামী, শাশুড়ি ও ননদের বিরুদ্ধে অভিযোগের আঙুল তোলা হয়েছে। এ নিয়ে অস্বাভাবিক মৃত্যুর কেস রুজু করা হয়েছে।
বিশদ

Pages: 12345

একনজরে
  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিপেনডেন্ট সেফটি অথরিটি (আইএসএ)-র ছাড়পত্র ইতিমধ্যেই চলে এসেছে। এবার বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর আগে চূড়ান্ত অনুমোদনের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটি (সিআরএস)-র ...

  রাষ্ট্রসঙ্ঘ, ১৬ জুন (পিটিআই): ইউএন মিশন ইন সাউথ সুদান (ইউএনএমআইএসএস) কর্মসূচিতে উল্লেখযোগ্য অবদানের জন্য ভারতীয় শান্তিরক্ষা বাহিনীর প্রশংসায় মুখর হল রাষ্ট্রসঙ্ঘ ও স্থানীয় সংগঠনগুলি। ...

অযোধ্যা, ১৬ জুন (পিটিআই): প্রধানমন্ত্রীর সাহস আছে। সেকারণে অযোধ্যায় রাম মন্দির তৈরি করতে নরেন্দ্র মোদির অর্ডিন্যান্স আনা উচিত। তা হলে কেউ তার বিরোধিতা করতে পারবে ...

সংবাদদাতা, জঙ্গিপুর: রবিবার বিকেলে রঘুনাথগঞ্জের রবীন্দ্র ভবন হলে যুব কর্মীদের নিয়ে কর্মিসভা করে বিজেপির সাংগঠনিক উত্তর মুর্শিদাবাদ জেলা যুব মোর্চা। কর্মিসভায় উত্তর মুর্শিদাবাদ জেলার ন’টি বিধানসভা কেন্দ্র থেকেই বিভিন্ন রাজনৈতিক দল থেকে বহু কর্মী-সমর্থক বিজেপিতে যোগদান করেছেন বলে তাদের দাবি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তিজনিত বিষয়ে অশান্তি বৃদ্ধির আশঙ্কা, আত্মীয়-পরিজনের সঙ্গে সম্পর্কের অবনতি। শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম, কর্মক্ষেত্রে গোলযোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: জাপানে সুনামিতে ২২ হাজার মানুষের মৃত্যু
১৯৫০: শিল্পপতি লক্ষ্মী মিত্তালের জন্ম
১৯৫৩: চীনের প্রেসিডেন্ট জি জিনপিংয়ের জন্ম
১৯৬৯: জার্মানির গোলকিপার অলিভার কানের জন্ম 

15th  June, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭৩ টাকা ৭০.৪২ টাকা
পাউন্ড ৮৬.৫৭ টাকা ৮৯.৭৯ টাকা
ইউরো ৭৬.৯৪ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  June, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩, ২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ৭৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  June, 2019

দিন পঞ্জিকা

১ আষা‌ঢ় ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/৪৬ দিবা ২/২। অনুরাধা ১২/৫৮ দিবা ১০/৭। সূ উ ৪/৫৫/৪২, অ ৬/১৮/২০, অমৃতযোগ দিবা ৬/৪৩ গতে ৯/২৩ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/৪৪ মধ্যে। রাত্রি ৭/৪৩ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৪১ মধ্যে, বারবেলা ৯/৫৬ গতে ১/১৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৭ গতে ২/১৭ মধ্যে।
৩২ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ জুন ২০১৯, রবিবার, চতুর্দশী ২২/২২/৭ দিবা ১/৫২/২২। অনুরাধানক্ষত্র ১৪/৮/৫৬ দিবা ১০/৩৫/৫, সূ উ ৪/৫৫/৩১, অ ৬/২০/৩৫, অমৃতযোগ দিবা ৬/৪৬ গতে ৯/২৬ মধ্যে ও ১২/৭ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৭/৪৭ মধ্যে ও ১০/৩৭ গতে ১২/৪৪ মধ্যে, বারবেলা ৯/৫৭/২৫ গতে ১১/৩৮/৩ মধ্যে, কালবেলা ১১/৩৮/৩ গতে ১/১৮/৪১ মধ্যে, কালরাত্রি ১২/৫৭/২৫ গতে ২/১৬/৪৭ মধ্যে।
 ১২ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
হলদিরাম থেকে চিনারপার্ক যাওয়ার মেন রাস্তা বন্ধ, আজ থেকে যানজটের শঙ্কা 
বর্ষায় জল জমা আটকাতে হলদিরাম থেকে চিনারপার্কের দিকে যাওয়ার রাস্তায় ...বিশদ

08:53:18 AM

দক্ষিণবঙ্গে গরম আপাতত চলবে 
দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে রাজ্যে বর্ষা এল। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও ...বিশদ

08:41:33 AM

আজকের রাশিফল 
মেষ: শেয়ার, ফাটকা, লটারিতে অর্থাগম। বৃষ: বাহন ক্রয়ের যোগ। মিথুন: শ্বশুরবাড়ি সূত্রে প্রাপ্তি ...বিশদ

08:07:40 AM

ইতিহাসে আজকের দিনে
১৬৩১- শাহজাহান-পত্নী মুমতাজের মৃত্যু ১৯৩০- অভিনেতা অনুপকুমারের জন্ম ১৯৭৩- টেনিস ...বিশদ

07:50:00 AM

বিশ্বকাপ: বৃষ্টিবিঘ্নিত কারণে পাকিস্তানের ৪০ ওভার শেষে নির্ধারিত হল খেলা। ৮৯ রানে জিতল ভারত।

16-06-2019 - 12:15:19 AM

 বিশ্বকাপ: পাকিস্তান ২১২/৬ (৪০ ওভার)

16-06-2019 - 12:05:18 AM