Bartaman Patrika
কলকাতা
 

জয়ের মালা তিনিই পরবেন, মমতার গড়
কলকাতা দক্ষিণে আত্মবিশ্বাসী মালা রায়

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ‘দিদি, অভিষেকেই সেঞ্চুরি চাই। গতবার মার্জিন ছিল, ১ লক্ষ ৩৬ হাজার। এবার অন্তত আড়াই চাইই-চাই।’ হেসে উঠলেন দিদি। বললেন, তোমরা পাশে থাকলে সেই মার্জিনেই আমি জিতব। কারণ, তোমরাই আমার শক্তি। বলেই রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা গোটা তিরিশেক যুবকের দিকে হাত নাড়লেন তিনি। হুডখোলা জিপে সাতসকালে বেরিয়েছেন কলকাতা দক্ষিণের তৃণমূল প্রার্থী মালা রায়। প্রখর রোদে তেতে উঠেছে চারপাশ। একটা ছোট্ট মেয়ে হাতে ফুল নিয়ে ছুটে এসে বলল, আন্টি এটা তোমার জন্য। শুনেই তার গাল টিপে স্নেহের ছোঁয়া দিলেন প্রার্থী। এবার কলকাতা দক্ষিণে সুব্রত বক্সিকে আর প্রার্থী করেননি মমতা বন্দ্যোপাধ্যায়। দলের অন্যতম ‘গড়’ বলে পরিচিত এই কেন্দ্রে কলকাতা পুরসভার চেয়ারপার্সনের উপর আস্থা রেখেছেন তৃণমূল সুপ্রিমো। সেই আস্থার মর্যাদা রাখতে চান মালাদেবীও। সকাল থেকে দুপুর, বিকেল থেকে রাত—শুধুই ছুটছেন তিনি। মাঝে এক ঘণ্টা বিশ্রাম। কখনও পশ্চিম কলকাতার গার্ডেনরিচ, কখনও আবার দক্ষিণ কলকাতার বালিগঞ্জ। আবার চলে যাচ্ছেন দক্ষিণ শহরতলির প্রত্যন্ত এলাকা জোকাতেও। বললেন, নিজেকে চেনানোর প্রয়োজন হচ্ছে না মানুষের কাছে। বাড়ির প্রতিটি মানুষ আমাকে চেনেন। এটাই আমার ভরসা। সবশেষে রয়েছে তৃণমূল নেত্রীর আশীর্বাদ। যেকারণে অভিষ্ট লক্ষ্যে পৌঁছনোর ব্যাপারে আমি আত্মবিশ্বাসী।
প্রার্থীর সঙ্গে থাকা সর্বক্ষণের কর্মীদের কথায়, দক্ষিণ কলকাতা তৃণমূলের হাতেই থাকবে। কারণ এই কেন্দ্রে খোদ তৃণমূল নেত্রীর ক্যারিশমা রয়েছে। আমরা ভাবছি, মার্জিন নিয়ে। দিদির গড়ে আমাদের প্রার্থী জয়ের মালা পরেই রয়েছেন। শুধু আমরা নজর দিচ্ছি সেইসব এলাকায়, যেখানে ঘাসফুলের প্রচারে খামতি রয়েছে। সেই ঘাটতি পূরণ হলেই মার্জিন নিয়ে চিন্তা করতে হবে না। প্রার্থী আবার বললেন, অতীতে কী হয়েছে, তা ইতিহাস। আমি সেসব নিয়ে ভাবতে চাই না। কারণ তা ছিল দুঃস্বপ্ন। আমি এখন দিদির সৈনিক। ভেবে নিন, দিদির ছায়ার সঙ্গে লড়াই করতে হচ্ছে বিরোধীদের। আমাদের দিদির নির্বাচনী যুদ্ধের রণকৌশল জানার ক্ষমতা নেই বিরোধীদের। কারণ, উন্নয়নের যে ছোঁয়া লেগেছে গোটা রাজ্যে, সেই স্পর্শ পেয়েছে কলকাতা দক্ষিণও। তাতেই মানুষ আজ উজ্জীবিত। রাজ্যের সেই জনগণ সিপিএমকে আট বছর আগেই ছুঁড়ে ফেলেছে। এবার বিজেপিরও একই হাল হবে।
প্রতাপাদিত্য রোডে দলের কেন্দ্রীয় নির্বাচনী কার্যালয়ের সব দায়িত্ব সামলানো মালাদেবীর অন্যতম অনুগত গৌতম দত্তের কথায়, পরিসংখ্যানই দেখুন না, ১৯৯১ সালের পর থেকে এই কেন্দ্রে কখনওই হারেননি মমতা এবং তাঁর দলের প্রার্থীরা। আগে এই কেন্দ্র থেকে জিততেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। পরে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সুব্রত বক্সি এখান থেকে সাংসদ হয়েছেন। এবার মানুষের ‘ঘরের মেয়ে’ জিতবেন। আমরা এনিয়ে পুরোপুরি আশাবাদী। তাই দিদি জিতলে আমরা কীভাবে উৎসব করব, সেটাও চূড়ান্ত করে ফেলেছি।
তবে প্রার্থী বললেন, আমি তো শুধু লোকসভার প্রার্থী নই, কাউন্সিলারও। তাই নিজের ওয়ার্ডের দিকেও আমাকে প্রতিদিন নজর রাখতে হয়। এই ওয়ার্ড আমার সন্তানের মতো। এখানকার মানুষ আমাকে বাড়ির মেয়ের মতোই ভালোবাসে। আর সেই ভালোবাসাই আমি প্রচারে বেরিয়ে কলকাতা দক্ষিণের প্রতিটি প্রান্তে পেয়েছি। যেটা আমার কাছে প্রধান শক্তি।
16th  May, 2019
কাল-পরশু জমা পড়বে রিপোর্ট
বউবাজারের কয়েকটি বাড়িতে
শীঘ্রই ফেরানো হবে বাসিন্দাদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারের বিপর্যস্ত এলাকায় ক্ষয়ক্ষতি হয়নি, এমন বাড়িগুলিতে এবার বাসিন্দাদের ফেরানোর কাজ শুরু হবে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ তৈরি করতে গিয়ে বউবাজারের যে অংশ বিপর্যয়ের মধ্যে পড়েছে, সেই এলাকায় বেশ কিছু বাড়ি রয়েছে, যেগুলির কোনও ত্রুটি এখনও চোখে পড়েনি।
বিশদ

২ দিনে দুই ছেলেকে হারালেন মা
স্টেশনে ছিনতাইয়ের চেষ্টা,
বাধা দেওয়ায় খুন যুবক

বিএনএ, কাঁকিনাড়া: শুক্রবার গভীর রাতে কাঁকিনাড়া স্টেশনের ৩ নম্বর প্ল্যাটফর্মে ছিনতাইয়ে বাধা দেওয়ায় এক হাতুড়ে চিকিৎসককে বোমা ও গুলি মেরে খুন করল দুষ্কৃতীরা। বিহার থেকে এক বন্ধুকে সঙ্গে নিয়ে তিনি মজফ্ফপুর প্যাসেঞ্জার ধরে নদীয়ার ভীমপুরের বাড়ি ফিরছিলেন।
বিশদ

চুরি করতে এসে ভাত-ডাল-ভাজা
রান্না করে খেল চোরের দল

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ফাঁকা বাড়িতে চুরি করতে ঢুকে রান্নাঘরে ঢুকে ভাত-ডাল রান্নার পর পেট পুরে খেয়ে আলমারি ভেঙে নগদ ও সোনার গয়না মিলিয়ে লক্ষাধিক টাকা মূল্যের জিনিস হাতিয়ে চম্পট দিয়েছে চোরের দল। শুক্রবার গভীর রাতে এমন ঘটনা ঘটেছে নরেন্দ্রপুর থানার পূর্ব আদর্শনগরে।
বিশদ

  এলাকার দখল নিয়ে তৃণমূল-বিজেপি সংঘর্ষ বাগনানে, বাড়ি ভাঙচুর, বোমাবাজি

 সংবাদদাতা, উলুবেড়িয়া: এলাকার দখল কার হাতে থাকবে তা নিয়ে তৃণমূল কংগ্রেস ও বিজেপির সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠল বাগনানের ওড়ফুলি গ্রাম পঞ্চায়েতের রানাপাড়া। শুক্রবার রাতে সংঘর্ষ চলাকালীন ব্যাপক বোমাবাজির পাশাপাশি বাড়ি ভাঙচুরের অভিযোগ ওঠে দু’পক্ষের বিরুদ্ধে।
বিশদ

এক বছর পার, তবুও ‘ডালা’
যন্ত্রণায় ভুগছে বাগরি মার্কেট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেটে গেল এক বছর। কিন্তু বাগরি আছে, সেই বাগরিতেই! গত বছর ১৫ সেপ্টেম্বর গভীর রাতে বড়সড় অগ্নিকাণ্ডে সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গিয়েছিল শহরের অন্যতম এই বড় মার্কেটটি। বিধ্বংসী অগ্নিকাণ্ডে মার্কেটের আটটি ব্লকের মধ্যে ‘এ’ ব্লক সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়।
বিশদ

আবার সত্য ডাক্তার রোডে গর্তে চাকা
পড়ে উল্টে গেল ট্রাক, অবরোধ বাসিন্দাদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিকাশির সমস্যা চরমে। জমা জল বেরতে না পেরে রাস্তার মাঝেই দঁড়িয়ে থাকছে। ফলে রাস্তায় বাড়ছে খানাখন্দ। সেই রাস্তাতেই ফের দুর্ঘটনা। শুক্রবার গভীর রাতে খিদিরপুরের সত্য ডাক্তার রোডে চিনি সমেত উল্টে গেল একটি ট্রাক।
বিশদ

‘স্বাস্থ্য বান্ধব শারদ সম্মান’-এর সূচনা
নাগরিকরা সচেতন হলেই ডেঙ্গু,
ম্যালেরিয়া নির্মূল সম্ভব: ফিরহাদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাগরিকরা সচেতন হলেই ডেঙ্গু-ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগ নির্মূল করা সম্ভব। সচেতনতা বৃদ্ধিই সবথেকে জরুরি বিষয়। তার পাশাপাশি মানুষকে সুস্থ রাখা, বাঁচিয়ে রাখার প্রয়াসের অন্যতম মাধ্যম হচ্ছে এই ‘স্বাস্থ্য বান্ধব’। শনিবার কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ আয়োজিত এবছরের ‘স্বাস্থ্য বান্ধব শারদ সম্মান’-এর সূচনা করে এমনই জানালেন মেয়র ফিরহাদ হাকিম। বিশদ

  বেআইনি নির্মাণ ভাঙতে গিয়ে আক্রান্ত
পুরকর্মীরা, রিপোর্ট তলব ক্ষুব্ধ মেয়রের

 ঩নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’দিন আগে বেলেঘাটার ৩৪ নম্বর ওয়ার্ডে একটি বেআইনি নির্মাণ ভাঙতে গিয়ে আক্রান্ত হন কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের কর্মীরা। সেই ঘটনায় বেলেঘাটায় শাসকদলের ঘনিষ্ঠ এক নেতার যোগসাজশের অভিযোগ ওঠে। বিশদ

সব ভাষাকেই সম্মান জানানো উচিত: মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিন্দি দিবসে এক দেশ ও এক ভাষার পক্ষে সওয়াল করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবশ্য সব ভাষাকে সম্মান জানানো উচিত বলে মনে করেন। বিশদ

ডেঙ্গুর থাবা হুগলিতেও, পোলবা-দাদপুরে আক্রান্ত ৩

বিএনএ, চুঁচুড়া: হুগলি জেলাতে ডেঙ্গু থাবা বসাতে শুরু হয়েছে। গত এক সপ্তাহে জেলায় জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গিয়েছে। এর সিংহভাগই ডেঙ্গু আক্রান্ত বলে জেলার বিভিন্ন হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। গত তিনদিনে জেলা সদর লাগোয়া পোলবা-দাদপুর ব্লকের একজন আশাকর্মী সহ তিনজন ডেঙ্গু আক্রান্ত হয়েছে।
বিশদ

বারাকপুরে যৌনপল্লিতে
গুলি করে খুন যৌনকর্মীকে

বিএনএ, বারাকপুর: শনিবার দুপুরে বারাকপুরের তালপুকুর যৌনপল্লিতে এক যৌনকর্মীকে গুলি করে খুনের ঘটনা ঘটল। এই ঘটনায় দুই যুবককে গ্রেপ্তার করেছে টিটাগড় থানার পুলিস। ধৃতদের কাছ থেকে একটি আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে। তাদের মধ্যে ঝামেলার জেরেই এই খুন বলে পুলিসের প্রাথমিক তদন্তে অনুমান।
বিশদ

বউবাজারে অন্তত ৩০টি বাড়ি ভাঙতে হবে,
সমীক্ষার পর নবান্নের বৈঠকে জানাল মেট্রো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গের কাজের জন্য বউবাজারে কমপক্ষে ৩০টি বাড়ি ভাঙতে হবে। ইতিমধ্যে কয়েকটি বাড়ি ভাঙা হয়েছে। শুক্রবার নবান্নের বৈঠকে এ কথাই জানিয়ে দিলেন কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন লিমিটেডের (কেএমআরসিএল) ম্যানেজিং ডিরেক্টর মানস সরকার।
বিশদ

14th  September, 2019
বউবাজারে ভুয়ো আবেদন ঠেকাতে ব্যবস্থা
ক্ষতিপূরণের জন্য আবেদনের
সঙ্গে দিতে হবে মুচলেকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এমন সমস্যার কথা শোনা যাচ্ছিল কয়েকদিন আগে থেকেই। বউবাজারের সুড়ঙ্গ বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করতে গিয়ে দেখা যাচ্ছিল, প্রাথমিক ধারণার চেয়ে বেশি সংখ্যক পরিবার সেখানে নথিভুক্ত হতে চলেছে।
বিশদ

14th  September, 2019
বাম ছাত্র-যুবদের নবান্ন অভিযান
পুলিসের সঙ্গে সংঘর্ষে হাওড়া ময়দান
চত্বর রণক্ষেত্র, লাঠি, গ্যাস, জল কামান

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বাম ছাত্র-যুব সংগঠনগুলির ডাকে শুক্রবার নবান্ন অভিযানকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিল হাওড়া ময়দান চত্বর। এদিন পুলিসের ব্যারিকেড ভেঙে বাম ছাত্র-যুব কর্মীরা নবান্নের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিসের সঙ্গে খণ্ডযুদ্ধ বেধে যায়।
বিশদ

14th  September, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, জঙ্গিপুর: বৃহস্পতিবার রাত থেকে রঘুনাথগঞ্জ-২ ব্লকের কাশিয়াডাঙা অঞ্চলে ভাঙন শুরু হওয়ায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এলাকার কয়েক হাজার গ্রামবাসী আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। গ্রামে যাওয়ার প্রধান রাস্তাও গঙ্গার গর্ভে চলে গিয়েছে। ফলে সমস্যায় পড়েছেন স্থানীয় বাসিন্দারা।   ...

বিশ্বজিৎ দাস, হায়দরাবাদ: দীর্ঘদিন ধরেই রাজ্যের স্বাস্থ্যকর্তারা বলে আসছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয়ুষ্মান ভারত প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প স্বাস্থ্যসাথীরই নকল। আজ যা মোদি করছেন, কয়েক বছর আগে থেকেই তা বাস্তবায়িত করা শুরু করেছেন মমতা। ...

সংবাদদাতা, ময়নাগুড়ি: উত্তরবঙ্গের বিগবাজেটের পুজোর উদ্যোক্তারা দক্ষিণবঙ্গ থেকে প্রতিমা নিয়ে আসছেন। ফলে উত্তরবঙ্গের মৃৎশিল্পীদের গুরুত্ব ক্রমশই কমতে শুরু করেছে। এতে প্রতিমা বানানোর অর্ডারের সংখ্যাও কমছে। ...

কলম্বো, ১৪ সেপ্টেম্বর: অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হল ভারত। লো-স্কোরিং ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ৫ রানের রুদ্ধশ্বাস জয় পেয়েছে ভারতীয় দল। এই নিয়ে সপ্তমবার এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপদগামীতায় অশান্তি ও মানহানির আশঙ্কা, সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস
১২৫৪: পরিব্রাজক মার্কো পোলোর জন্ম
১৮৭৬: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৭/২৪ দিবা ১২/২৪। উত্তরভাদ্রপদ ৫০/৪৪ রাত্রি ১/৪৪। সূ উ ৫/২৬/৩৮, অ ৫/৩৭/৪২, অমৃতযোগ দিবা ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১২ গতে ৮/৪৭ মধ্যে, বারবেলা ১০/০ গতে ১/৩ মধ্যে, কালরাত্রি ১/১ গতে ২/৩০ মধ্যে।
২৮ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৩/৩২/২১ দিবা ১০/৫১/১৩। উত্তরভাদ্রপদ ৪৯/৫০/৬ রাত্রি ১/২২/১৯, সূ উ ৫/২৬/১৭, অ ৫/৩৯/৩৭, অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/১/১৭ গতে ১১/৩২/৫৭ মধ্যে, কালবেলা ১১/৩২/৫৭ গতে ১/৪/৩৭ মধ্যে, কালরাত্রি ১/১/১৭ গতে ২/২৯/৩৭ মধ্যে।
 ১৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধরমশালায় বৃষ্টির জেরে ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি ২০ ম্যাচ বাতিল

08:09:00 PM

ধরমশালায় বৃষ্টি, ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি ২০ ম্যাচে দেরি 

07:04:00 PM

চিঠি হাতে নবান্নে সিবিআই 
সিবিআই হাজিরা এড়িয়ে এক মাস সময় চেয়েছেন প্রাক্তন পুলিস কমিশনার ...বিশদ

06:21:08 PM

ফের বদলাল রাজ চক্রবর্তীর ছবির নাম 
রাজ চক্রবর্তীর আগামী ছবির নাম আরও একবার বদলাল। ছবির প্রথম ...বিশদ

05:24:30 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় মৃত ১১, বাকিদের খোঁজ এখনও মেলেনি 

05:16:17 PM

মা উড়ালপুল থেকে পড়ে মৃত্যু যুবকের

04:45:00 PM