Bartaman Patrika
কলকাতা
 

জয়ের মালা তিনিই পরবেন, মমতার গড়
কলকাতা দক্ষিণে আত্মবিশ্বাসী মালা রায়

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ‘দিদি, অভিষেকেই সেঞ্চুরি চাই। গতবার মার্জিন ছিল, ১ লক্ষ ৩৬ হাজার। এবার অন্তত আড়াই চাইই-চাই।’ হেসে উঠলেন দিদি। বললেন, তোমরা পাশে থাকলে সেই মার্জিনেই আমি জিতব। কারণ, তোমরাই আমার শক্তি। বলেই রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা গোটা তিরিশেক যুবকের দিকে হাত নাড়লেন তিনি। হুডখোলা জিপে সাতসকালে বেরিয়েছেন কলকাতা দক্ষিণের তৃণমূল প্রার্থী মালা রায়। প্রখর রোদে তেতে উঠেছে চারপাশ। একটা ছোট্ট মেয়ে হাতে ফুল নিয়ে ছুটে এসে বলল, আন্টি এটা তোমার জন্য। শুনেই তার গাল টিপে স্নেহের ছোঁয়া দিলেন প্রার্থী। এবার কলকাতা দক্ষিণে সুব্রত বক্সিকে আর প্রার্থী করেননি মমতা বন্দ্যোপাধ্যায়। দলের অন্যতম ‘গড়’ বলে পরিচিত এই কেন্দ্রে কলকাতা পুরসভার চেয়ারপার্সনের উপর আস্থা রেখেছেন তৃণমূল সুপ্রিমো। সেই আস্থার মর্যাদা রাখতে চান মালাদেবীও। সকাল থেকে দুপুর, বিকেল থেকে রাত—শুধুই ছুটছেন তিনি। মাঝে এক ঘণ্টা বিশ্রাম। কখনও পশ্চিম কলকাতার গার্ডেনরিচ, কখনও আবার দক্ষিণ কলকাতার বালিগঞ্জ। আবার চলে যাচ্ছেন দক্ষিণ শহরতলির প্রত্যন্ত এলাকা জোকাতেও। বললেন, নিজেকে চেনানোর প্রয়োজন হচ্ছে না মানুষের কাছে। বাড়ির প্রতিটি মানুষ আমাকে চেনেন। এটাই আমার ভরসা। সবশেষে রয়েছে তৃণমূল নেত্রীর আশীর্বাদ। যেকারণে অভিষ্ট লক্ষ্যে পৌঁছনোর ব্যাপারে আমি আত্মবিশ্বাসী।
প্রার্থীর সঙ্গে থাকা সর্বক্ষণের কর্মীদের কথায়, দক্ষিণ কলকাতা তৃণমূলের হাতেই থাকবে। কারণ এই কেন্দ্রে খোদ তৃণমূল নেত্রীর ক্যারিশমা রয়েছে। আমরা ভাবছি, মার্জিন নিয়ে। দিদির গড়ে আমাদের প্রার্থী জয়ের মালা পরেই রয়েছেন। শুধু আমরা নজর দিচ্ছি সেইসব এলাকায়, যেখানে ঘাসফুলের প্রচারে খামতি রয়েছে। সেই ঘাটতি পূরণ হলেই মার্জিন নিয়ে চিন্তা করতে হবে না। প্রার্থী আবার বললেন, অতীতে কী হয়েছে, তা ইতিহাস। আমি সেসব নিয়ে ভাবতে চাই না। কারণ তা ছিল দুঃস্বপ্ন। আমি এখন দিদির সৈনিক। ভেবে নিন, দিদির ছায়ার সঙ্গে লড়াই করতে হচ্ছে বিরোধীদের। আমাদের দিদির নির্বাচনী যুদ্ধের রণকৌশল জানার ক্ষমতা নেই বিরোধীদের। কারণ, উন্নয়নের যে ছোঁয়া লেগেছে গোটা রাজ্যে, সেই স্পর্শ পেয়েছে কলকাতা দক্ষিণও। তাতেই মানুষ আজ উজ্জীবিত। রাজ্যের সেই জনগণ সিপিএমকে আট বছর আগেই ছুঁড়ে ফেলেছে। এবার বিজেপিরও একই হাল হবে।
প্রতাপাদিত্য রোডে দলের কেন্দ্রীয় নির্বাচনী কার্যালয়ের সব দায়িত্ব সামলানো মালাদেবীর অন্যতম অনুগত গৌতম দত্তের কথায়, পরিসংখ্যানই দেখুন না, ১৯৯১ সালের পর থেকে এই কেন্দ্রে কখনওই হারেননি মমতা এবং তাঁর দলের প্রার্থীরা। আগে এই কেন্দ্র থেকে জিততেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। পরে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সুব্রত বক্সি এখান থেকে সাংসদ হয়েছেন। এবার মানুষের ‘ঘরের মেয়ে’ জিতবেন। আমরা এনিয়ে পুরোপুরি আশাবাদী। তাই দিদি জিতলে আমরা কীভাবে উৎসব করব, সেটাও চূড়ান্ত করে ফেলেছি।
তবে প্রার্থী বললেন, আমি তো শুধু লোকসভার প্রার্থী নই, কাউন্সিলারও। তাই নিজের ওয়ার্ডের দিকেও আমাকে প্রতিদিন নজর রাখতে হয়। এই ওয়ার্ড আমার সন্তানের মতো। এখানকার মানুষ আমাকে বাড়ির মেয়ের মতোই ভালোবাসে। আর সেই ভালোবাসাই আমি প্রচারে বেরিয়ে কলকাতা দক্ষিণের প্রতিটি প্রান্তে পেয়েছি। যেটা আমার কাছে প্রধান শক্তি।
16th  May, 2019
ভাইয়ের দেহ পড়ে মর্গে, ১৩ দিন খুঁজে বেড়ালেন দাদা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মর্গে পড়ে ভাইয়ের দেহ। অথচ ১৩ দিন ধরে তাঁকে খুঁজে বেড়াচ্ছেন দাদা। অবশেষে সেই মর্গেই পাওয়া গেল ভাইয়ের দেহ। এমনই ঘটনা ঘটেছে দক্ষিণ কলকাতার বুকে। ভবানীপুর থানার অন্তর্গত চক্রবেড়িয়া রোডের বাসিন্দা অরবিন্দ বিশ্বাস। বিশদ

  আপত্তিকর ছবি, হিঙ্গলগঞ্জে গৃহবধূর আত্মহত্যার চেষ্টা, ধৃত স্বামীর বন্ধু

 বিএনএ, বারাসত: বন্ধুর স্ত্রীকে কুপ্রস্তাব দেওয়ার অভিযোগ উঠেছিল এক যুবকের বিরুদ্ধে। তাতে আপত্তি জানান তরুণী। তাই ফেসবুকে বন্ধু ও বন্ধুর স্ত্রীয়ের ঘনিষ্ঠ ছবি পোস্ট করে দেয় যুবক। যার জেরে লজ্জায়-অপমানে আত্মহত্যা করতে যান হিঙ্গলগঞ্জের এক গ্রামের গৃহবধূ। বিশদ

  গাড়ি দুর্ঘটনা না ঘটিয়েও কেন ধরা দিলেন
আরসালান, উত্তর খুঁজছেন গোয়েন্দারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তিনি গাড়ি চালাচ্ছিলেন না। অথচ দুর্ঘটনার পর ছোটভাই আরাসালান কেন প্রতিবাদ না করে সহজেই পুলিসের জালে ধরা দিলেন, তার উত্তর খুঁজছেন গোয়েন্দারা। এক্ষেত্রে একাধিক সম্ভাবনার কথা উঠে আসছে। আরসালান ও রাঘিবকে মুখোমুখি বসিয়ে তা জানার চেষ্টা করবেন তাঁরা। বিশদ

  ভাঙল এসি মেশিনের আউটডোর ইউনিট টালিগঞ্জে বহুতলের বন্ধ ফ্ল্যাটে আগুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বহুতলে আগুন লেগে আতঙ্ক তৈরি হল টালিগঞ্জে। বুধবার সকালে লেক অ্যাভেনিউয়ের একটি ন’তলা আবাসনের সাততলার বন্ধ ফ্ল্যাটে আচমকাই আগুন দেখতে পান ওই বহুতলের বাসিন্দারা। দাউ দাউ করে আগুন ও ধোঁয়া বেরতে দেখেন তাঁরা। বিশদ

 ফের গ্রেপ্তার হাতকাটা দিলীপ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের গ্রেপ্তার হল দিলীপ বন্দ্যোপাধ্যায় ওরফে হাতকাটা দিলীপ। এক ব্যবসায়ীর থেকে তোলাবাজির অভিযোগে তাকে গ্রেপ্তার করল লেকটাউন থানার পুলিস। এদিন তাকে বিধাননগর এসিজেএম আদালতে পেশ করা হলে দু’পক্ষের বক্তব্য শোনার পর আদালত তাকে চারদিনের পুলিস হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে।
বিশদ

আন্দোলনে সমর্থন ২ তৃণমূল কাউন্সিলারের
বেহাল রাস্তা, জল জমার প্রতিবাদে ৬ ঘণ্টা অবরোধ সোনারপুর-কামালগাজি রোডে

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বেহাল রাস্তা ও জমা জলে জেরবার রাজপুর-সোনারপুর পুরসভার নাগরিকরা অনেকদিন ধরেই ক্ষোভে ফুঁসছিলেন। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত দীর্ঘ ছ’ ঘণ্টা ধরে সোনারপুর-কামালগাজি রোড অবরোধের মধ্যে দিয়ে তার বহিঃপ্রকাশ ঘটে গেল।
বিশদ

পাতালপথে ফের বিভ্রাট
দরজা খোলা রেখেই ছুটল
মেট্রো, আতঙ্কিত যাত্রীরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্প্রতি পরিষেবায় নামা এসি রেকগুলির দরজায় সমস্যা নতুন কিছু নয়। কিন্তু এবার সেই একই রোগে আক্রান্ত হল পুরনো এসি রেকও। যা পুজোর আগে চিন্তায় রাখছে মেট্রোর কর্তাদের।
বিশদ

স্কুলের দিদিরাই যৌন হেনস্তা করেছে
শিশুকে, অভিযোগে উত্তাল নামী স্কুল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিন্ডারগার্টেনের এক ছাত্রীকে সেই স্কুলেরই উঁচু ক্লাসের তিন ছাত্রী যৌন হেনস্তা করেছে। এমন অভিযোগে বুধবার উত্তাল হল খিদিরপুর অঞ্চলের একটি নামী ইংরেজি মাধ্যম স্কুল। ডায়মন্ডহারবার রোডের উপর একবালপুর থানা এলাকার ওই স্কুলটিতে এদিন কয়েকশো অভিভাবক জড়ো হয়ে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগে বিক্ষোভ দেখাতে থাকেন।
বিশদ

জাগুয়ারকাণ্ডে মোড়
গাড়ি চালাচ্ছিলেন
আরসালানের দাদা, গ্রেপ্তার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাগুয়ার গাড়ি দুর্ঘটনার তদন্ত নতুন দিকে মোড় নিল। ঘটনার দিন আরসালান নয়, গাড়ি চালাচ্ছিলেন তাঁর দাদা রাঘিব পারভেজ। তিনি ঘটনার কথা স্বীকার করেছেন বলে দাবি পুলিসের।
বিশদ

নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ
তৃণমূল-বিজেপি ছাত্র সংগঠনের ধুন্ধুমার
সংঘর্ষ, চলল দেদার বোমা-গুলি

 বিএনএ, বারাকপুর: কলেজ সংসদ ঘরের দখল নিয়ে বুধবার সকালে নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজে এবিভিপি ও টিএমসিপির সংঘর্ষে ধুন্ধুমার বেধে যায়। কলেজের বাইরের রাস্তায় দেদার গুলি ও বোমাবাজি করা হয়। বিশাল পুলিস বাহিনী ও র্যা ফ এসে লাঠি চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।
বিশদ

নিউটাউনে উইপ্রোর জমিজট কাটাতে
মন্ত্রিগোষ্ঠীকে দায়িত্ব দিলেন মমতা

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: উইপ্রো নিউটাউনে তথ্যপ্রযুক্তির দ্বিতীয় ক্যাম্পাস করতে চায় বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন। তাদের ৫০ একর জমি দেওয়া হবে বলে নবান্ন সিদ্ধান্ত নিয়েছে। তবে ইনফোসিস যে ধরনের সুবিধা পেয়েছে, তা দেওয়ার জন্য আবেদন করেছে উইপ্রো।
বিশদ

চুঁচুড়ার সেই স্কুলের এক শিক্ষিকাকে বদলি
প্রশাসনের ‘আচমকা’ পরিদর্শনের কথা জানতে
পারায় হুগলির প্রায় সব স্কুলে দুপুরে ডিম-ভাত

 অভিজিৎ চৌধুরী, বলাগড়: বিএনএ: হুগলি জেলা জুড়ে আজ ডিমের মরশুম। এক লাইনে বুধবার জেলার মিড ডে মিল খাওয়ানোর চিত্রটি ছিল এরকমই। জেলা প্রশাসন স্কুল পরিদর্শনে যাবে, তাই গোটা হুগলিতেই বুধবার মিড ডে মিলে ডিম রাঁধার ধুম পড়েছিল।
বিশদ

উদ্ধার হল বাংলাদেশি টাকা ও সিমকার্ড
বেআইনি অনুপ্রবেশ, ৫
বাংলাদেশি সহ ধৃত আট

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেনিয়াপুকুর এলাকা থেকে ধরা পড়ল পাঁচ বাংলাদেশি নাগরিক। বুধবার সকালে গোপন সূত্রে খবর পেয়ে বেনিয়াপুকুর থানার পুলিস ডক্টর সুরেশ সরকার রোড থেকে গ্রেপ্তার করল ওই পাঁচ বাংলাদেশিকে। এদেশে প্রবেশ করার কোনও বৈধ কাগজপত্র ছিল না তাদের কাছে।
বিশদ

শৃঙ্খলাভঙ্গের কারণে নেওয়া হতে পারে ব্যবস্থা
চেয়ারপার্সনের নিষেধ না শুনে মেয়রকে
অধিবেশন কক্ষেই সংবর্ধনা প্রকাশের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেয়র ফিরহাদ হাকিমকে সংবর্ধনা দিতে গিয়ে বুধবার কলকাতা পুরসভার মাসিক অধিবেশনে তুলকালাম বাধালেন কংগ্রেস কাউন্সিলার প্রকাশ উপাধ্যায়। বিশদ

Pages: 12345

একনজরে
 দেরাদুন, ২১ আগস্ট (পিটিআই): উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় উদ্ধারকাজে নেমে ভেঙে পড়ল একটি হেলিকপ্টার। ঘটনায় তিনজন প্রাণ হারিয়েছেন। গত কয়েক দিনের বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের নায়ক গোকুলাম গোলরক্ষক উবেইদকে এবার ছেড়ে দেওয়াটা একেবারেই মানতে পারছেন না ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। বুধবার ডুরান্ড কাপের সেমি-ফাইনালে ইস্ট বেঙ্গলের ...

সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে। ...

ওয়াশিংটন, ২১ আগস্ট (পিটিআই): আসন্ন জি-৭ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করবেন বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। এরপরেই বিষয়টি ঘিরে ভারত ও পাকিস্তানের মধ্যেকার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM

তারকেশ্বর ডিগ্রি কলেজে গোলমাল, জখম ১ 
তারকেশ্বর ডিগ্রি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য এবং অখিল ভারতীয় ...বিশদ

04:03:52 PM

চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই
সিবিআইয়ের বিশেষ আদালতে পি চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই। ...বিশদ

04:03:00 PM

বাঁকুড়ার স্কুলে মিডডে মিলের মান পরীক্ষা করতে এলেন মন্ত্রী শ্যামল সাঁতরা 
খাবারের মান যাচাইয়ের জন্য বাঁকুড়ার জয়পুরের একটি স্কুলে ছাত্র-ছাত্রীদের সঙ্গে ...বিশদ

04:01:00 PM