Bartaman Patrika
কলকাতা
 

 রোড শো, জনসভার মাধ্যমে শেষ দফার প্রচারে ঝাঁপালেন বাম নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সহ শাসকদলের তাবড় নেতানেত্রীদের একের পর এক জনসভা। অন্যদিকে, বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহর মেগা রোড শো ঘিরে শহরজুড়ে তৈরি হওয়া উন্মাদনা। শেষ দফার নির্বাচনের আগে মঙ্গলবার রাজ্য রাজনীতির প্রধান দুই যুযুধান প্রতিপক্ষের প্রচারের মাঝে পিছিয়ে থাকল না বাম শিবিরও। এদিন কলকাতা ও সংলগ্ন দুই ২৪ পরগনার কেন্দ্রগুলিতে শীর্ষ বাম নেতৃত্ব রীতিমতো সমাবেশ ও রোড শো-এর মাধ্যমে তাদের প্রার্থীদের হয়ে প্রচার সারল। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, পলিটব্যুরোর সদস্য প্রকাশ কারাত, মহম্মদ সেলিম, রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বর্ষীয়ান নেতা বিমান বসু, কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী সহ দলের রাজ্য ও কেন্দ্রীয় কমিটির প্রথম সারির নেতারা কার্যত এদিন ঝাঁপিয়ে পড়েন প্রচারে। তাঁদের সঙ্গ দেন ফ্রন্টের শরিক দলের নেতারাও। সমাবেশগুলিতে তাঁদের ভাষণের মূল সুর ছিল একটাই—সাম্প্রদায়িক মেরুকরণের ফাঁদে পা দেওয়ার জন্য নির্বাচনের শুরু থেকেই চিত্রনাট্য তৈরি করেছে কেন্দ্র ও রাজ্যের শাসকদল। সাধারণ মানুষের স্বার্থের কথা সংসদে তুলে ধরতে বামেরাই হল আসল বিকল্প। তাই পারস্পরিক বিভাজনের পথে না হেঁটে ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক শক্তি হিসেবে বাম প্রার্থীদেরই জয়ী করা উচিত।
এদিন সীতারাম ইয়েচুরি ডায়মন্ডহারবার কেন্দ্রের দলীয় প্রার্থী ডাঃ ফুয়াদ হালিমের সমর্থনের জিঞ্জিরাবাজার থেকে বজবজ নিউ সেন্ট্রাল জুটমিল পর্যন্ত ১৪ কিলোমিটার রাস্তা জুড়ে রোড শো করেন। রোড শো শেষে ইয়েচুরি এক জনসভায় ভাষণ দেন। তিনি বলেন, মোদি সরকারের অবসান অনিবার্য। এবার কেন্দ্রে একটি ধর্মনিরপেক্ষ সরকার তৈরি হবেই। আর সেই সরকারকে নিয়ন্ত্রণে বামপন্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। এজন্যই এবার বাংলা থেকে বামপন্থীদের জেতানো আরও বেশি জরুরি। ইয়েচুরি এদিন যাদবপুরে সুকান্ত সেতুর মোড়ে বিকাশ ভট্টাচার্যের সমর্থনে আরও একটি সভায় ভাষণ দেন।
ইয়েচুরির পাশাপাশি এদিন প্রকাশ কারাত দক্ষিণ কলকাতার দলীয় প্রার্থী নন্দিনী মুখোপাধ্যায়ের সমর্থনে বেহালা ও লর্ডস মোড়ে দুটি সমাবেশ করেন। বিমানবাবু মথুরাপুরে সভা করেন দলের প্রার্থীর সমর্থনে। সূর্যবাবুও দুটি সভা করেন উত্তর কলকাতার প্রার্থী কনীনিকা ঘোষের সমর্থনে।
15th  May, 2019
 ফের অভিযোগ বাক্সে চিঠি পেয়ে যুগীপাড়ায় পুকুর ভরাট রুখলেন বিধায়ক

  বিএনএ, চুঁচুড়া: চালকদের অভিযোগ পেয়ে কয়েক দিন আগেই অটো ও টোটো নিয়ে তোলাবাজির প্রতিবাদে কাউকে টাকা না দেওয়ার জন্য হ্যান্ডমাইক নিয়ে রাস্তায় নেমেছিলেন চুঁচুড়ার বিধায়ক অসিত মজুমদার।
বিশদ

 রেনিয়ায় দুই ব্যবসায়ীর বাড়ি-দোকানে বোমাবাজি

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গড়িয়ার পর এবার রাজপুর-সোনারপুর পুরসভার ৩৫ নম্বর ওয়ার্ডের রেনিয়ার সুভাষপল্লি ও অরবিন্দনগর এলাকায় দু’জন ইমারতি ব্যবসায়ীর বাড়ি ও দোকান লক্ষ্য করে হামলা চালাল দুষ্কৃতীরা। গভীর রাতে মোটরবাইকে চেপে মুখে কাপড় বেঁধে এলোপাথাড়ি বোমা মারে।
বিশদ

তৃণমূল বিধায়ক বিশ্বজিৎ দাস ও বনগাঁ পুরসভার ১২ কাউন্সিলার যোগ দিলেন বিজেপিতে

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৮ জুন: লোকসভা নির্বাচনের ফল ঘোষণার পর একমাসেরও কম সময়ের মধ্যে রাজ্যের সাতটি পুরসভা দখল করে নিল বিজেপি। এর আগে কাঁচরাপাড়া, হালিশহর, নৈহাটি, ভাটপাড়া, দার্জিলিং এবং গাড়ুলিয়া পুর বোর্ড দখল করেছে গেরুয়া শিবির। আজ বনগাঁ পুরসভাও বিজেপির হাতে চলে এল।
বিশদ

 ফের মদ্যপ বহিরাগতদের তাণ্ডব যাদবপুর হস্টেলে, তদন্তে কমিটি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের যাদবপুরে বহিরাগতদের তাণ্ডব! এবার যাদবপুরের গবেষকদের হস্টেলে ঢুকে ভাঙচুর এবং আবাসিকদের মারধর করার অভিযোগ উঠল কয়েকজন বহিরাগতর বিরুদ্ধে। কিন্তু বিগত সব কটি ঘটনার মতোই এক্ষেত্রেও একটি বিষয় অভিন্ন। সেটা হল মদ এবং মাদক।
বিশদ

 নতুন ঘর বাঁধার স্বপ্নে পথের কাঁটা স্বামীকে নৃশংস খুন, প্রেমিকসহ গ্রেপ্তার অভিযুক্ত স্ত্রী

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রেমিকের সঙ্গে ঘর বাঁধার জন্য পথের কাঁটা সরাতে স্বামীকে নৃশংসভাবে খুন করল স্ত্রী। রাতে ডাল-তরকারির সঙ্গে ঘুমের ওষুধ খাইয়ে অচেতন করে হাত-পা বেঁধে ইলেকট্রিক শক দিয়ে খুন করার ছক কষা হয়। সেই উদ্দেশ্যে স্বামী ঘুমিয়ে পড়ার পর তাঁর হাত বেঁধে গায়ে ইলেকট্রিকের তার জড়িয়ে দেওয়া হয়।
বিশদ

 ভাটপাড়ায় ফের বোমাবাজি, জখম ৩

  বিএনএ, বারাকপুর: সোমবার রাতে জগদ্দল থানার ভাটপাড়ার চালতা রোডে ব্যাপক বোমাবাজি হয়। বোমাবাজিতে তিনজন জখম হয়েছে। বোমাবাজি নিয়ে বিজেপি এবং তৃণমূলের পক্ষ থেকে একে অপরের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।
বিশদ

 আত্মহত্যার জেরে থমকালো মেট্রো, ভোগান্তিতে যাত্রীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের লাইফলাইনে আত্মহত্যার ঘটনায় ব্যস্ত সময়ে ব্যাহত হল ট্রেন চলাচল। মেট্রো সূত্রের খবর, মঙ্গলবার বিকেল ৫টা ২৯ মিনিট নাগাদ ঘটনাটি ঘটে। ওই সময়ে রবীন্দ্র সদন স্টেশনের ডাউন প্ল্যাটফর্ম থেকে একটি ট্রেনের সামনে ঝাঁপ দেন মধ্য বয়সি এক ব্যক্তি। তাঁর উপর দিয়ে চলে যায় ট্রেনটির কয়েকটি বগি।
বিশদ

 ডিজিটাল সাইন জাল করে প্রতারণা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আদিবাসী উন্নয়ন দপ্তরের অতিরিক্ত সচিবের ডিজিটাল সিগনেচার জাল করে ভুয়ো ওয়েবসাইটের মাধ্যমে কয়েক হাজার চাকরি প্রার্থীকে প্রতারণার অভিযোগে দু’জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। পশ্চিম মেদিনীপুর শহর থেকে দীপ্তিশ পালিত এবং যুগলকিশোর দাসঅধিকারীকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

 পাঁচলায় চার মাসের শিশুর মৃতদেহ উদ্ধার, গ্রেপ্তার বাবা

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বাড়ির ভিতর থেকে চার মাসের এক শিশুর মৃতদেহ উদ্ধারের ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল পাঁচলা থানার শুভড়ারা গ্রামে। মৃত শিশুর নাম দীপু দাস। মঙ্গলবার সকালে পাঁচলা থানার পুলিস মৃতদেহটি উদ্ধার করে তদন্ত শুরু করেছে। ওই শিশুকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে বলে পুলিস মনে করছে।
বিশদ

 গাফিলতির ফলে জাদুকরের মৃত্যু, অভিযোগ পুলিসের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাদুকর চঞ্চল লাহিড়ির দেহ উদ্ধারের ঘটনায় এবার স্বতঃপ্রণোদিত হয়ে ভারতীয় দণ্ডবিধির ৩০৪-এ ধারায় গাফিলতির ফলে প্রাণহানির অভিযোগ আনল কলকাতা পুলিস। রবিবার দুপুরে মাঝগঙ্গায় ম্যাজিক দেখা গিয়ে তলিয়ে যান ‘ম্যানড্রেক’ বলে পরিচিত চঞ্চলবাবু। 
বিশদ

 দেড় লক্ষ গাপ্পি মাছ চেয়ে মৎস্যদপ্তরকে চিঠি পুরসভার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গাপ্পি মাছ চেয়ে মৎস্যদপ্তরকে চিঠি দিলেন কলকাতা পুরসভার কমিশনার খলিল আহমেদ। গত ১১ জুন মৎস্যদপ্তরের প্রধান সচিব রবীন্দ্রর সিংকে চিঠি দেন তিনি। চিঠিতে জানান, প্রায় দেড় লক্ষ গাপ্পি মাছ প্রয়োজন। সেগুলি কলকাতা পুরসভার কাউন্সিলারদের মাধ্যমে এলাকায় পৌঁছে দেওয়া হবে।
বিশদ

বিজেপির হাওড়া পুরসভা অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমার, জলকামান, লাঠিচার্জ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ‘অগণতান্ত্রিক’ পদ্ধতিতে হাওড়া পুরসভা চালানো হচ্ছে ও প্রয়োজনীয় পরিষেবা পাওয়া যাচ্ছে না— এই অভিযোগে বিজেপির হাওড়া পুরসভা দখল অভিযানকে কেন্দ্র করে সোমবার রণক্ষেত্রের চেহারা নিল হাওড়া পুরসভা চত্বর।
বিশদ

18th  June, 2019
মাহেশ ও গুপ্তিপাড়ায় জগন্নাথদেবের
স্নানযাত্রা দেখতে লাখো মানুষের ভিড়

বিএনএ, চুঁচুড়া: জগন্নাথদেবের স্নানযাত্রা উপলক্ষে সোমবার হুগলির শ্রীরামপুরের মাহেশ ও বলাগড়ের গুপ্তিপাড়ায় সকাল থেকেই ভিড় জমালেন কয়েক হাজার মানুষ। ঐতিহাসিক স্নানযাত্রা দেখতে আসা ভক্তদের ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয় জেলা পুলিস ও প্রশাসনের আধিকারিক এবং দুই মন্দিরের সেবাইত ও রথযাত্রা উৎসব কমিটির দায়িত্বে থাকা সদস্যদের।
বিশদ

18th  June, 2019
 নোয়াপাড়ার তৃণমূল বিধায়ক সুনীল সিং বিজেপিতে, গেরুয়া দখলে গারুলিয়া পুরসভাও

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ জুন: এবার গারুলিয়া পুরসভারও দখল নিল বিজেপি। এরই পাশাপাশি পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসের আরও এক বিধায়ক যোগ দিলেন গেরুয়া শিবিরে।
বিশদ

18th  June, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, সিউড়ি: মুখ্যমন্ত্রীর সঙ্গে জুনিয়র ডাক্তারদের বৈঠকে স্বাস্থ্য পরিষেবা নিয়ে দীর্ঘ জটিলতা কেটে যাওয়ায় খুশি বীরভূম জেলার রোগী ও তাঁদের আত্মীয়রা। মঙ্গলবার সকাল থেকেই সিউড়ি, বোলপুর, রামপুরহাটে বড় হাসপাতালগুলিতে ভিড় জমান জেলার বহু মানুষজন।  ...

 ম্যাঞ্চেস্টার, ১৮ জুন: পাঁচ ম্যাচে মাত্র তিন পয়েন্ট। লিগ তালিকায় এই মুহূর্তে নবম স্থানে রয়েছে পাকিস্তান। শেষ ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ৮৯ রানে চূর্ণ হওয়ার পর ঘরে-বাইরে প্রচণ্ড সমালোচিত হয়েছেন পাক ক্রিকেটাররা। পাকিস্তানের সংবাদমাধ্যম এবং প্রাক্তনীরা সরফরাজ-ব্রিগেডের উপর তোপের পর ...

রাষ্ট্রসঙ্ঘ, ১৮ জুন: অপেক্ষা আর মাত্র আট বছরের। তার পরেই চীনকে টপকে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ হয়ে উঠবে ভারত। সোমবার রাষ্ট্রসঙ্ঘে প্রকাশিত ‘দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্টস ২০১৯’ শীর্ষক রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। রিপোর্ট বলছে, ২০৫০ সালের মধ্যে বিশ্বের ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

18-06-2019 - 10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

18-06-2019 - 09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

18-06-2019 - 08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

18-06-2019 - 08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

18-06-2019 - 07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

18-06-2019 - 07:05:00 PM