Bartaman Patrika
কলকাতা
 

 রোড শো, জনসভার মাধ্যমে শেষ দফার প্রচারে ঝাঁপালেন বাম নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সহ শাসকদলের তাবড় নেতানেত্রীদের একের পর এক জনসভা। অন্যদিকে, বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহর মেগা রোড শো ঘিরে শহরজুড়ে তৈরি হওয়া উন্মাদনা। শেষ দফার নির্বাচনের আগে মঙ্গলবার রাজ্য রাজনীতির প্রধান দুই যুযুধান প্রতিপক্ষের প্রচারের মাঝে পিছিয়ে থাকল না বাম শিবিরও। এদিন কলকাতা ও সংলগ্ন দুই ২৪ পরগনার কেন্দ্রগুলিতে শীর্ষ বাম নেতৃত্ব রীতিমতো সমাবেশ ও রোড শো-এর মাধ্যমে তাদের প্রার্থীদের হয়ে প্রচার সারল। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, পলিটব্যুরোর সদস্য প্রকাশ কারাত, মহম্মদ সেলিম, রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বর্ষীয়ান নেতা বিমান বসু, কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী সহ দলের রাজ্য ও কেন্দ্রীয় কমিটির প্রথম সারির নেতারা কার্যত এদিন ঝাঁপিয়ে পড়েন প্রচারে। তাঁদের সঙ্গ দেন ফ্রন্টের শরিক দলের নেতারাও। সমাবেশগুলিতে তাঁদের ভাষণের মূল সুর ছিল একটাই—সাম্প্রদায়িক মেরুকরণের ফাঁদে পা দেওয়ার জন্য নির্বাচনের শুরু থেকেই চিত্রনাট্য তৈরি করেছে কেন্দ্র ও রাজ্যের শাসকদল। সাধারণ মানুষের স্বার্থের কথা সংসদে তুলে ধরতে বামেরাই হল আসল বিকল্প। তাই পারস্পরিক বিভাজনের পথে না হেঁটে ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক শক্তি হিসেবে বাম প্রার্থীদেরই জয়ী করা উচিত।
এদিন সীতারাম ইয়েচুরি ডায়মন্ডহারবার কেন্দ্রের দলীয় প্রার্থী ডাঃ ফুয়াদ হালিমের সমর্থনের জিঞ্জিরাবাজার থেকে বজবজ নিউ সেন্ট্রাল জুটমিল পর্যন্ত ১৪ কিলোমিটার রাস্তা জুড়ে রোড শো করেন। রোড শো শেষে ইয়েচুরি এক জনসভায় ভাষণ দেন। তিনি বলেন, মোদি সরকারের অবসান অনিবার্য। এবার কেন্দ্রে একটি ধর্মনিরপেক্ষ সরকার তৈরি হবেই। আর সেই সরকারকে নিয়ন্ত্রণে বামপন্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। এজন্যই এবার বাংলা থেকে বামপন্থীদের জেতানো আরও বেশি জরুরি। ইয়েচুরি এদিন যাদবপুরে সুকান্ত সেতুর মোড়ে বিকাশ ভট্টাচার্যের সমর্থনে আরও একটি সভায় ভাষণ দেন।
ইয়েচুরির পাশাপাশি এদিন প্রকাশ কারাত দক্ষিণ কলকাতার দলীয় প্রার্থী নন্দিনী মুখোপাধ্যায়ের সমর্থনে বেহালা ও লর্ডস মোড়ে দুটি সমাবেশ করেন। বিমানবাবু মথুরাপুরে সভা করেন দলের প্রার্থীর সমর্থনে। সূর্যবাবুও দুটি সভা করেন উত্তর কলকাতার প্রার্থী কনীনিকা ঘোষের সমর্থনে।
15th  May, 2019
 বিদ্যুতের তার বিছিয়ে খুনের ছক কষেছিল রবিয়াল ৭ দিন আগে

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সাতদিন আগে থেকেই পড়শি রহমত ও তাঁর পরিবারকে খুন করার ছক কষেছিল রবিয়াল। মহেশতলার বগা নোয়াপাড়া বস্তি এলাকার মানুষ অধিকাংশ সন্ধ্যা সাতটার পর থেকে ঘুমিয়ে পড়ে।
বিশদ

 বাগদায় ৩ দুষ্কৃতী অস্ত্রসহ গ্রেপ্তার, আটক মারুতি গাড়ি

 বিএনএ, বারাসত: শুক্রবার রাতে ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া তিন দুষ্কৃতীকে গ্রেপ্তার করল বাগদা থানার পুলিস। ধৃতদের নাম কমল সর্দার, সুরত আলি মিঞা ও রিণ্টু মণ্ডল। তাদের বাড়ি বাগদা ও হরিণঘাটা এলাকায়। ধৃতদের কাছ থেকে একটি ওয়ানশটার, এক রাউন্ড গুলি, লোহার রড সহ অন্যান্য অস্ত্র ও সরঞ্জাম পুলিস উদ্ধার করেছে।
বিশদ

 উত্তরপ্রদেশে দলিত হত্যার প্রতিবাদে সরব কং, তৃণমূল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তরপ্রদেশে দলিত হত্যার প্রতিবাদে শামিল হল কলকাতা। শুক্রবার তৃণমূলের পক্ষ থেকে কলকাতায় গান্ধী মূর্তির পাদদেশে প্রতিবাদ সভা করা হয়। ওই ঘটনার প্রতিবাদে বিক্ষোভ দেখাতে গিয়ে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীকে আটক করে উত্তরপ্রদেশের পুলিস।
বিশদ

 ২ কিশোরীকে উত্তরপ্রদেশে পাচার: ৫ জনের কারাদণ্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারকেলডাঙা থানা এলাকা থেকে দুই কিশোরীকে অপহরণ করে উত্তরপ্রদেশের একটি নিষিদ্ধপল্লিতে পাচারের অপরাধে এক মহিলা সহ পাঁচজনকে কারাদণ্ডে দণ্ডিত করল আদালত। শুক্রবার শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস চারজনকে ১০ বছরের জেল হাজতের নির্দেশ দেন।
বিশদ

 হাবড়ায় সিপিএমের স্মারকলিপি জমায় বাধা পুলিসের

  বিএনএ, বারাসত: শুক্রবার দুপুরে হাবড়া পুরসভায় নির্বাচনের দিনক্ষণ ঘোষণার দাবিতে সিপিএমের স্মারকলিপি জমা দেওয়াকে ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়। পুলিসের বিরুদ্ধে স্মারকলিপি দিতে বাধা দেওয়ার অভিযোগ তুলে প্রায় আধ ঘণ্টা যশোর রোড অবরোধ করে বিক্ষোভ দেখান উত্তেজিত বাম নেতাকর্মীরা।
বিশদ

 কল্যাণী কলেজে ভর্তি নিয়ে সংঘর্ষ, বোমাবাজি

  বিএনএ, বারাকপুর: কল্যাণী কলেজে প্রথম বর্ষের ভর্তির স্ক্রুটিনি চলাকালীন টিএমসিপি এবং এবিভিপি’র মধ্যে সংঘর্ষ হয়। চলে ব্যাপক বোমাবাজি। শুক্রবার কলেজের প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদনপত্র জমা দেওয়া ছাত্র-ছাত্রীদের নামের তালিকার স্ক্রুটিনি হওয়ার কথা ছিল। তাকে ঘিরে সকাল থেকেই কলেজ চত্বরে উত্তেজনা চরমে উঠেছিল।
বিশদ

 নিখোঁজ নাবালিকার সন্ধানে ড্রোন ওড়াল পুলিস

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পাঁচদিন পরও কোনও খোঁজ পাওয়া গেল না উত্তর খেয়াদহের নিখোঁজ নাবালিকার। শুক্রবার স্থানীয় ভেড়ি এবং জঙ্গলে ঘেরা এলাকায় নাবালিকার খোঁজে ড্রোন নামানো হয় স্থানীয় নরেন্দ্রপুর থানার পক্ষ থেকে। কিন্তু, তাতেও কোনও খোঁজ মেলেনি নাবালিকার।
বিশদ

 ঋণ পাইয়ে দেওয়ার নামে প্রতারণা, গ্রেপ্তার ৮

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঋণ পাইয়ে দেওয়ার নাম করে প্রতারণার অভিযোগে আটজনকে গ্রেপ্তার করল একবালপুর থানার পুলিস। তাদের বিরুদ্ধে একাধিক ব্যক্তিকে ঠকানোর অভিযোগ রয়েছে। বৃহস্পতিবার রাতে তাদের গ্রেপ্তার করা হয়। শুক্রবার ধৃতদের আদালতে তোলা হলে বিচারক সকলকে পাঁচদিন পুলিস হেফাজতে রাখার নির্দেশ দেন।
বিশদ

 ধর্ষণ: ধৃতকে জেল হেফাজতে পাঠাল আদালত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাদক মেশানো পানীয় খাইয়ে বেহুঁশ করে এক মহিলাকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার হয়েছিল প্রবীর মণ্ডল (৫৯) নামে এক ব্যক্তি। এলাকায় সে বিজেপি নেতা বলে পরিচিত। শুক্রবার শিয়ালদহ আদালত অভিযুক্তকে ১৪ দিনের জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন।
বিশদ

 মা ফ্লাইওভারে স্কুটি দুর্ঘটনায় মৃত্যু যুবকের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের রাতের শহরে বেপরোয়া স্কুটি দুর্ঘটনায় মৃত্যু হল এক যুবকের। নাম সঞ্জয় রানা (২৫)। বাড়ি পিলখানা ট্যাংরা রোডে। বৃহস্পতিবার রাত দুটো নাগাদ এই দুর্ঘটনা ঘটে প্রগতি ময়দান থানার মা ফ্লাইওভারে। দুর্ঘটনার সময় স্কুটি চালক ও আরোহী কারও মাথায় হেলমেট ছিল না।
বিশদ

 গঙ্গায় স্নান করতে গিয়ে নিখোঁজ ছাত্র

 নিজস্ব প্রতিনিধি,কলকাতা: সাউথ পোর্ট থানা এলাকার গঙ্গার তক্তা ঘাটে শুক্রবার দুপুরে স্নান করতে গিয়ে তলিয়ে গেল নবম শ্রেণীর এক ছাত্র। নাম সুমিত সাউ (১৬)। বাড়ি ২৭/১ টালিগঞ্জ সার্কুলার রোডে। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ওই ছাত্রের খোঁজ মেলেনি।
বিশদ

 মোবাইলের বদলে কিশোরকে সাবান! যুবক ধৃত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৭০০ টাকা নিয়ে ১৭ বছরের এক কিশোরকে মোবাইল ফোনের বদলে ঝাঁ চকচকে প্যাকেটে ভরে দেওয়া হয়েছিল কাপড় কাচার সাবান। সেই ঘটনায় হাবড়ার বাসিন্দা অরিন্দম মধু নামে ওই কিশোরকে প্রতারণার অভিযোগে বৃহস্পতিবার পুলিস গ্রেপ্তার করে মেয়াদাদ আলি মোল্লা নামে এক যুবককে।
বিশদ

 কোর্টের সময় নষ্ট ৫০ লক্ষ জরিমানা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মামলা করার আগে প্রকৃত তথ্য জেনে নেওয়া জরুরি। খোঁজখবর করে প্রকৃত তথ্য সংগ্রহ না করে আদালতের সময় নষ্ট করার দায়ে শুক্রবার জনস্বার্থ মামলাকারী প্রসেনজিৎ মণ্ডলকে ৫০ লক্ষ টাকা জরিমানা করল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি থোট্টাথিল বি নায়ার রাধাকৃষ্ণণের ডিভিশন বেঞ্চ।
বিশদ

 নিখোঁজ বধূ ঘরে ফিরলেন

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: তিন সপ্তাহ নিখোঁজ থাকার পর বৃহস্পতিবার রাতে ফিরে এলেন এক গৃহবধূ। ঘটনাটি জয়নগর থানার বহুড়ু স্টেশনে। পুলিস জানিয়েছে, শ্রীপুর অঞ্চলের উত্তরপাড়ার সেলিমা মণ্ডল নামে ওই গৃহবধূ গত ২৮ জুন বাড়ি থেকে বেরিয়ে বেপাত্তা হয়ে যান।
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ জুলাই (পিটিআই): স্বাধীনতা দিবসের বক্তৃতা নিয়ে পরামর্শ চেয়ে আবারও জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার এই আহ্বান জানিয়ে মোদি লিখেছেন, সাধারণ মানুষের চিন্তাভাবনার কথা জানবে গোটা দেশ। ...

  কটক, ১৯ জুলাই: একুশতম কমনওয়েলথ টেবল টেনিস প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা বিভাগে সোনা জিতল ভারতীয় টিটি দল। শুক্রবার কটকে এই প্রতিযোগিতার পুরুষ বিভাগের ফাইনালে ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: কাজ করার জন্য প্রয়োজন মতো পাইপ কিনতে হবে। তবে তা কিনে ফেলে রাখা যাবে না বলে জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের সব এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে প্রতিটি প্রকল্পের কাজ খতিয়ে দেখে প্রতি মাসে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারকে রিপোর্ট ...

সংবাদদাতা, বালুরঘাট: বন্যা দুর্গতদের মধ্যে ত্রাণ বিলিতে দুর্নীতি ঠেকাতে নিজে দাঁড়িয়ে থেকে ত্রিপল বিলি করছেন দক্ষিণ দিনাজপুর জেলার তপন ব্লকের বিডিও। পাশাপাশি ত্রাণ শিবিরে খাবার বিলিতেও বিশেষ নজরদারি রাখা হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি।প্রতিকার: আজ দই খেয়ে শুভ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২০: মা সারদার মৃত্যু
১৮৬৩: কবি, গীতিকার ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের জন্ম
১৮৯৯: লেখক বনফুল তথা বলাইচাঁদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৫৫: প্রাক্তন ক্রিকেটার রজার বিনির জন্ম
২০১২: বাংলাদেশের লেখক হুমায়ুন আহমেদের মূত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৯২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,৪৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪১,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ১০/১৮ দিবা ৯/১৪। শতভিষা অহোরাত্র। সূ উ ৫/৬/৩, অ ৬/১৯/৩১, অমৃতযোগ দিবা ৯/৩১ গতে ১/২ মধ্যে। রাত্রি ৮/২৮ গতে ১০/৩৮ মধ্যে পুনঃ ১২/৪ গতে ১/৩১ মধ্যে পুনঃ ২/১৪ গতে ৩/৪০ মধ্যে, বারবেলা ৬/৪৬ মধ্যে পুনঃ ১/২২ গতে ৩/১ মধ্যে পুনঃ ৪/৪০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/৪০ মধ্যে পুনঃ ৩/৪৬ গতে উদয়াবধি।
৩ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯, শনিবার, তৃতীয়া ৪/২৪/৪ দিবা ৬/৫১/২। শতভিষানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/৫/২৪, অ ৬/২১/৫৭, অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে এবং রাত্রি ৮/২৫ গতে ১০/৩৭ মধ্যে ও ১২/৪ গতে ১/৩২ মধ্যে ও ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে, বারবেলা ১/২৩/১৫ গতে ৩/২/৪৯ মধ্যে, কালবেলা ৬/৪৪/৫৮ মধ্যে ও ৪/৪২/২৩ গতে ৬/২১/৫৭ মধ্যে, কালরাত্রি ৭/৪২/২৩ মধ্যে ও ৩/৪৪/৫৮ গতে ৫/৫/৪১ মধ্যে। 
১৬ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
১২৮২৭ হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেস আজ বিকেল ৪:৫০ মিনিটের বদলে সন্ধ্যা ৬টায় হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:09:36 PM

বিকাশ ভবনে অনশনরত প্রাথমিক শিক্ষকদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী 

03:05:00 PM

ওঃ ইন্ডিজ সফরে খেলবেন না, বোর্ডকে জানালেন ধোনি 
অবসরের জল্পনার মাঝেই ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলতে পারবেন না বলে ...বিশদ

01:48:08 PM

পশ্চিমবঙ্গের রাজ্যপাল হচ্ছেন জগদীপ ধানকর 
কেশরীনাথ ত্রিপাঠীর পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হতে চলেছেন জগদীপ ধানকর। এদিন ...বিশদ

01:27:00 PM

পুলিস হেফাজত থেকে ফেরার ২ বন্দি 
পুলিসকে ধাক্কা দিয়ে পালাল দুই বিচারাধীন বন্দি। এদিন সকালে ঘটনাটি ...বিশদ

12:52:42 PM

পুরাতন মালদহে স্কুলে ভাঙচুর 
সপ্তম শ্রেণীর ছাত্রীকে যৌন নির্যাতনে অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা না ...বিশদ

12:33:59 PM