Bartaman Patrika
কলকাতা
 

 রোড শো, জনসভার মাধ্যমে শেষ দফার প্রচারে ঝাঁপালেন বাম নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সহ শাসকদলের তাবড় নেতানেত্রীদের একের পর এক জনসভা। অন্যদিকে, বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহর মেগা রোড শো ঘিরে শহরজুড়ে তৈরি হওয়া উন্মাদনা। শেষ দফার নির্বাচনের আগে মঙ্গলবার রাজ্য রাজনীতির প্রধান দুই যুযুধান প্রতিপক্ষের প্রচারের মাঝে পিছিয়ে থাকল না বাম শিবিরও। এদিন কলকাতা ও সংলগ্ন দুই ২৪ পরগনার কেন্দ্রগুলিতে শীর্ষ বাম নেতৃত্ব রীতিমতো সমাবেশ ও রোড শো-এর মাধ্যমে তাদের প্রার্থীদের হয়ে প্রচার সারল। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, পলিটব্যুরোর সদস্য প্রকাশ কারাত, মহম্মদ সেলিম, রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বর্ষীয়ান নেতা বিমান বসু, কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী সহ দলের রাজ্য ও কেন্দ্রীয় কমিটির প্রথম সারির নেতারা কার্যত এদিন ঝাঁপিয়ে পড়েন প্রচারে। তাঁদের সঙ্গ দেন ফ্রন্টের শরিক দলের নেতারাও। সমাবেশগুলিতে তাঁদের ভাষণের মূল সুর ছিল একটাই—সাম্প্রদায়িক মেরুকরণের ফাঁদে পা দেওয়ার জন্য নির্বাচনের শুরু থেকেই চিত্রনাট্য তৈরি করেছে কেন্দ্র ও রাজ্যের শাসকদল। সাধারণ মানুষের স্বার্থের কথা সংসদে তুলে ধরতে বামেরাই হল আসল বিকল্প। তাই পারস্পরিক বিভাজনের পথে না হেঁটে ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক শক্তি হিসেবে বাম প্রার্থীদেরই জয়ী করা উচিত।
এদিন সীতারাম ইয়েচুরি ডায়মন্ডহারবার কেন্দ্রের দলীয় প্রার্থী ডাঃ ফুয়াদ হালিমের সমর্থনের জিঞ্জিরাবাজার থেকে বজবজ নিউ সেন্ট্রাল জুটমিল পর্যন্ত ১৪ কিলোমিটার রাস্তা জুড়ে রোড শো করেন। রোড শো শেষে ইয়েচুরি এক জনসভায় ভাষণ দেন। তিনি বলেন, মোদি সরকারের অবসান অনিবার্য। এবার কেন্দ্রে একটি ধর্মনিরপেক্ষ সরকার তৈরি হবেই। আর সেই সরকারকে নিয়ন্ত্রণে বামপন্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। এজন্যই এবার বাংলা থেকে বামপন্থীদের জেতানো আরও বেশি জরুরি। ইয়েচুরি এদিন যাদবপুরে সুকান্ত সেতুর মোড়ে বিকাশ ভট্টাচার্যের সমর্থনে আরও একটি সভায় ভাষণ দেন।
ইয়েচুরির পাশাপাশি এদিন প্রকাশ কারাত দক্ষিণ কলকাতার দলীয় প্রার্থী নন্দিনী মুখোপাধ্যায়ের সমর্থনে বেহালা ও লর্ডস মোড়ে দুটি সমাবেশ করেন। বিমানবাবু মথুরাপুরে সভা করেন দলের প্রার্থীর সমর্থনে। সূর্যবাবুও দুটি সভা করেন উত্তর কলকাতার প্রার্থী কনীনিকা ঘোষের সমর্থনে।
15th  May, 2019
ফেসবুকে পরিচয় থেকে ঘনিষ্ঠতা,
বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস, গ্রেপ্তার

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ফেসবুকে আলাপ। সেই সূত্রে ঘনিষ্ঠতার জেরে শারীরিক সম্পর্ক এবং তারপর বিয়ের প্রতিশ্রুতি দিয়েছিল প্রেমিক রেলকর্মী প্রদীপ সিং। পরে প্রদীপ বিয়ে করতে অস্বীকার করলে প্রেমিকা বিষয়টি থানায় অভিযোগ করেন।
বিশদ

14th  September, 2019
কেরলেও নেকলেস চুরির অভিযোগে
গ্রেপ্তার হয়েছিল হীরে চোর মান্নান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একই কায়দায় কেরল থেকে হীরের নেকলেস চুরির অভিযোগে গ্রেপ্তার হয়েছিল হুগলির গুপ্তিপাড়ার বাসিন্দা তথা মুম্বইয়ের জাভেরি বাজারে হীরের দালাল মান্নান শেখ। ২০১৭ সালে কেরল পুলিস তাকে গ্রেপ্তার করেছিল।
বিশদ

14th  September, 2019
গায়িকাকে ধর্ষণের চেষ্টার মামলায় তৃণমূল নেতার ১৪ দিনের জেল হেফাজত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানিকতলার মুরারিপুকুরে গণেশ পুজোর জলসায় গান গাইতে আসা এক গায়িকাকে মাথায় অস্ত্র ঠেকিয়ে ধর্ষণের চেষ্টার অভিযোগে ধৃত স্থানীয় তৃণমূল নেতা সুরজিৎ সাহা ওরফে ভানুর জামিনের আবেদন ফের নাকচ করে দিল আদালত।
বিশদ

14th  September, 2019
যাদবপুর বিশ্ববিদ্যালয়
প্লেসমেন্ট চলাকালীনই দীর্ঘক্ষণ বিদ্যুৎ-বিচ্ছিন্ন
ক্যাম্পাস, ব্যাহত কাজকর্ম, পঠনপাঠনও

 অর্পণ সেনগুপ্ত, কলকাতা: প্লেসমেন্ট চলাকালীনই শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বিস্তীর্ণ অংশে দীর্ঘক্ষণ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রইল। একাধিক সংস্থা এদিন ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়াদের ক্যাম্পাস ইন্টারভিউয়ে উপস্থিত ছিল। কিন্তু দফায় দফায় বিদ্যুৎ চলে যাওয়ায় তা ব্যাহত হয়।
বিশদ

14th  September, 2019
গাইঘাটা উচ্চ বিদ্যালয়ে ২ বছর ধরে
স্কুল ড্রেস অমিল,গেট আটকে বিক্ষোভ

 বিএনএ, বারাসত: দুই শিক্ষাবর্ষে স্কুল ড্রেস না মেলায় শুক্রবার গাইঘাটা উচ্চ বিদ্যালয়ের গেট আটকে বিক্ষোভ দেখালেন ছাত্রছাত্রী ও অভিভাবকরা। এদিন সকাল সাড়ে ১০টা থেকে ঘণ্টাখানেক তুমুল বিক্ষোভ চলে স্কুলের সামনে। পরে প্রধান শিক্ষকের আশ্বাসে বিক্ষোভ তুলে নেন অভিভাবকরা।
বিশদ

14th  September, 2019
‘দিদিকে বলো’-তে ফোন করে
মিলল বেড, রক্ষা দুর্ঘটনা থেকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘দিদিকে বলো’-তে ফোন করে উপকৃত হলেন রাজ্যের তিন প্রান্তের মানুষ। পূর্ব মেদিনীপুরের রামনগর ১নং ব্লকের বাসিন্দা সুব্রত জানা টেলিফোন করে জানান, প্রবল বৃষ্টির ফলে তাঁর জামরা শ্যামপুর গ্রামে বিদ্যুতের তার ঝুলে গিয়েছে।
বিশদ

14th  September, 2019
ফের জ্বরে মৃত্যু হাবড়ায়,
পরিবারের দাবি ডেঙ্গু

 বিএনএ, বারাসত: ফের জ্বরে মৃত্যু হাবড়ায়। বৃহস্পতিবার বিকেলে কুমারগ্রাম পঞ্চায়েতের কাশীপুর পূর্বপাড়ায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। প্রসঙ্গত, গত এক মাসে হাবড়ায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে। ফের জ্বরে একজনের মৃত্যু হওয়ায় নতুন করে এলাকায় আতঙ্ক ছড়িয়েছে।
বিশদ

14th  September, 2019
বন্দর এলাকায় জোড়া খুনে
অভিযুক্ত ২ জনের যাবজ্জীবন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৯৯৭ সালে ওয়াটগঞ্জ এলাকায় প্রকাশ্যে দুই ব্যক্তিকে বোমা মেরে ও গুলি করে খুন করা হয়। আহত হন আরও কয়েকজন। উচ্চ আদালতের নির্দেশে সেই মামলায় চার অপরাধীর সাজা আগেই হয়ে গিয়েছে।
বিশদ

14th  September, 2019
 আর ভূমিধসের আশঙ্কা নেই
বউবাজারকে আশ্বস্ত করল
কেএমআরসিএল কর্তৃপক্ষ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গের নির্দিষ্ট অংশে জল ভরে ফেলার কাজ শেষ হয়েছে বুধবার রাতেই। এর ফলে এই অংশে ভূমিক্ষয় হওয়ার আশঙ্কা প্রায় নেই বললেই চলে।
বিশদ

13th  September, 2019
এশীয় চ্যাম্পিয়নশিপে
সাইক্লিংয়ে ৩টি সোনা জেতায়
তিয়াশার গ্রামে খুশির জোয়ার

অভিমন্যু মাহাত, বারাকপুর, বিএনএ: মদনপুরের তিয়াশা পাল এশিয়ান ট্র্যাক সাইক্লিং চ্যাম্পিয়নশিপে তিনটে বিভাগে সোনা জয়ী হল। গ্রামের মেয়ের এই সাফল্যে খুশির জোয়ার নদীয়ার মদনপুরে। তিয়াশার সাফল্যের খবর এসে পৌঁছেছে মদনপুরের গোবিন্দনগরের পশ্চিমপাড়ায়। বিশদ

13th  September, 2019
বারুইপুর-কুলপি রোডের দশা দেখে
বিরক্ত মিমি, পরে হাসপাতাল পরিদর্শন

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর-কুলপি রোডের বেহাল অবস্থা দেখে বিরক্তি প্রকাশ করলেন যাদবপুর লোকসভা কেন্দ্রের সংসদ সদস্য মিমি চক্রবর্তী। বৃহস্পতিবার বারুইপুর রবীন্দ্রভবনে যুব তৃণমূল কংগ্রেসের কর্মসূচিতে অংশ নিতে গিয়েছিলেন সংসদ সদস্য। খানাখন্দ ও বৃষ্টির জল জমা রাস্তায় গাড়ির ঝাঁকুনিতে রীতিমতো বিরক্ত প্রকাশ করেন।
বিশদ

13th  September, 2019
মধ্যমগ্রাম গুলিকাণ্ডে এখনও অধরা রাখাল
৪ বছরের জেল ও প্রোমোটারি সাম্রাজ্য
হারানোর জন্যই প্রাণের বন্ধুকে খতমের ছক

 বিএনএ, বারাসত: চার বছরের জেল যাত্রা ও প্রোমোটারি সাম্রাজ্য হারানোর জন্য একসময়ের প্রাণের বন্ধুকেই প্রধান শত্রু ঠাউরে ছিল রাখাল নন্দী। আর সে কারণেই জেল থেকে ছাড়া পাওয়ার পরই বন্ধু তথা যুব তৃণমূল নেতা বিনোদ সিংকে পৃথিবী থেকে চিরতরে সরিয়ে দেওয়ার প্ল্যান ছকেছিল।
বিশদ

13th  September, 2019
সেনার পোশাক পরা ছবি ব্যবহার বিক্রেতার
অনলাইনে সস্তায় বাইক, ক্যামেরা, ফ্রিজ
বিক্রির ফাঁদে পড়ে লক্ষাধিক টাকার প্রতারণা

 বিশ্বজিৎ মাইতি, বারাসত, বিএনএ: ভারতীয় সেনার পরিচয় দিয়ে প্রতারণার ফাঁদ পাতা হচ্ছে একটি অনলাইন বিক্রির বাজারে। কম টাকায় বাইক, ক্যামেরা, ফ্রিজ বিক্রির টোপ দিয়ে বোকা বানানো হচ্ছে সাধারণ মানুষকে।
বিশদ

13th  September, 2019
  অবসরপ্রাপ্ত পুলিস কর্মীর ব্যাগ কেটে ৭৫ হাজার টাকা চুরি, চাঞ্চল্য বারাসতে

 বিএনএ, বারাসত: দিনেদুপুরে বারাসত থানার ঢিল ছোঁড়া দূরত্বে অবসরপ্রাপ্ত পুলিস কর্মীর ব্যাগ থেকে টাকা চুরির ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। ওই পুলিস কর্মীর ব্যাগ কেটে দুষ্কৃতীরা ৭৫ হাজার টাকা চুরি করেছে। থানার অদূরের এই ঘটনায় শহরের নিরাপত্তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে প্রশ্ন তৈরি হয়েছে। বিশদ

13th  September, 2019

Pages: 12345

একনজরে
বিশ্বজিৎ দাস, হায়দরাবাদ: দীর্ঘদিন ধরেই রাজ্যের স্বাস্থ্যকর্তারা বলে আসছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আয়ুষ্মান ভারত প্রকল্প মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প স্বাস্থ্যসাথীরই নকল। আজ যা মোদি করছেন, কয়েক বছর আগে থেকেই তা বাস্তবায়িত করা শুরু করেছেন মমতা। ...

কলম্বো, ১৪ সেপ্টেম্বর: অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হল ভারত। লো-স্কোরিং ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ৫ রানের রুদ্ধশ্বাস জয় পেয়েছে ভারতীয় দল। এই নিয়ে সপ্তমবার এই ...

সংবাদদাতা, জঙ্গিপুর: বৃহস্পতিবার রাত থেকে রঘুনাথগঞ্জ-২ ব্লকের কাশিয়াডাঙা অঞ্চলে ভাঙন শুরু হওয়ায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এলাকার কয়েক হাজার গ্রামবাসী আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন। গ্রামে যাওয়ার প্রধান রাস্তাও গঙ্গার গর্ভে চলে গিয়েছে। ফলে সমস্যায় পড়েছেন স্থানীয় বাসিন্দারা।   ...

রিয়াধ, ১৪ সেপ্টেম্বর (এএফপি): সৌদি আরবের সবচেয়ে বড় তেল কোম্পানি সৌদি আরামকো’র দু’টি তেল শোধনাগারে ড্রোন হামলা চালাল ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামলার ফলে দু’টি শোধনাগারেই বিধ্বংসী আগুন লেগে যায়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি, প্রিয়জনের বিপদগামীতায় অশান্তি ও মানহানির আশঙ্কা, সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস
১২৫৪: পরিব্রাজক মার্কো পোলোর জন্ম
১৮৭৬: কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জন্ম  

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৯ টাকা ৭১.৭৯ টাকা
পাউন্ড ৮৫.৯৩ টাকা ৮৯.১৩ টাকা
ইউরো ৭৭.০৩ টাকা ৮০.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭, ৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬, ০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬, ৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৭/২৪ দিবা ১২/২৪। উত্তরভাদ্রপদ ৫০/৪৪ রাত্রি ১/৪৪। সূ উ ৫/২৬/৩৮, অ ৫/৩৭/৪২, অমৃতযোগ দিবা ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১২ গতে ৮/৪৭ মধ্যে, বারবেলা ১০/০ গতে ১/৩ মধ্যে, কালরাত্রি ১/১ গতে ২/৩০ মধ্যে।
২৮ ভাদ্র ১৪২৬, ১৫ সেপ্টেম্বর ২০১৯, রবিবার, প্রতিপদ ১৩/৩২/২১ দিবা ১০/৫১/১৩। উত্তরভাদ্রপদ ৪৯/৫০/৬ রাত্রি ১/২২/১৯, সূ উ ৫/২৬/১৭, অ ৫/৩৯/৩৭, অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে, বারবেলা ১০/১/১৭ গতে ১১/৩২/৫৭ মধ্যে, কালবেলা ১১/৩২/৫৭ গতে ১/৪/৩৭ মধ্যে, কালরাত্রি ১/১/১৭ গতে ২/২৯/৩৭ মধ্যে।
 ১৫ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
ধর্মশালায় বৃষ্টি, ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি ২০ ম্যাচে দেরি 

07:04:27 PM

চিঠি হাতে নবান্নে সিবিআই 
সিবিআই হাজিরা এড়িয়ে এক মাস সময় চেয়েছেন প্রাক্তন পুলিস কমিশনার ...বিশদ

06:21:08 PM

ফের বদলাল রাজ চক্রবর্তীর ছবির নাম 
রাজ চক্রবর্তীর আগামী ছবির নাম আরও একবার বদলাল। ছবির প্রথম ...বিশদ

05:24:30 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় মৃত ১১, বাকিদের খোঁজ এখনও মেলেনি 

05:16:17 PM

মা উড়ালপুল থেকে পড়ে মৃত্যু যুবকের

04:45:00 PM

অন্ধ্রপ্রদেশে নদীতে উল্টে গেল নৌকা, ৫ জনের মৃত্যুর আশঙ্কা, নিখোঁজ একাধিক 

04:24:32 PM