Bartaman Patrika
কলকাতা
 

 রোড শো, জনসভার মাধ্যমে শেষ দফার প্রচারে ঝাঁপালেন বাম নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সহ শাসকদলের তাবড় নেতানেত্রীদের একের পর এক জনসভা। অন্যদিকে, বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহর মেগা রোড শো ঘিরে শহরজুড়ে তৈরি হওয়া উন্মাদনা। শেষ দফার নির্বাচনের আগে মঙ্গলবার রাজ্য রাজনীতির প্রধান দুই যুযুধান প্রতিপক্ষের প্রচারের মাঝে পিছিয়ে থাকল না বাম শিবিরও। এদিন কলকাতা ও সংলগ্ন দুই ২৪ পরগনার কেন্দ্রগুলিতে শীর্ষ বাম নেতৃত্ব রীতিমতো সমাবেশ ও রোড শো-এর মাধ্যমে তাদের প্রার্থীদের হয়ে প্রচার সারল। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, পলিটব্যুরোর সদস্য প্রকাশ কারাত, মহম্মদ সেলিম, রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বর্ষীয়ান নেতা বিমান বসু, কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী সহ দলের রাজ্য ও কেন্দ্রীয় কমিটির প্রথম সারির নেতারা কার্যত এদিন ঝাঁপিয়ে পড়েন প্রচারে। তাঁদের সঙ্গ দেন ফ্রন্টের শরিক দলের নেতারাও। সমাবেশগুলিতে তাঁদের ভাষণের মূল সুর ছিল একটাই—সাম্প্রদায়িক মেরুকরণের ফাঁদে পা দেওয়ার জন্য নির্বাচনের শুরু থেকেই চিত্রনাট্য তৈরি করেছে কেন্দ্র ও রাজ্যের শাসকদল। সাধারণ মানুষের স্বার্থের কথা সংসদে তুলে ধরতে বামেরাই হল আসল বিকল্প। তাই পারস্পরিক বিভাজনের পথে না হেঁটে ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক শক্তি হিসেবে বাম প্রার্থীদেরই জয়ী করা উচিত।
এদিন সীতারাম ইয়েচুরি ডায়মন্ডহারবার কেন্দ্রের দলীয় প্রার্থী ডাঃ ফুয়াদ হালিমের সমর্থনের জিঞ্জিরাবাজার থেকে বজবজ নিউ সেন্ট্রাল জুটমিল পর্যন্ত ১৪ কিলোমিটার রাস্তা জুড়ে রোড শো করেন। রোড শো শেষে ইয়েচুরি এক জনসভায় ভাষণ দেন। তিনি বলেন, মোদি সরকারের অবসান অনিবার্য। এবার কেন্দ্রে একটি ধর্মনিরপেক্ষ সরকার তৈরি হবেই। আর সেই সরকারকে নিয়ন্ত্রণে বামপন্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। এজন্যই এবার বাংলা থেকে বামপন্থীদের জেতানো আরও বেশি জরুরি। ইয়েচুরি এদিন যাদবপুরে সুকান্ত সেতুর মোড়ে বিকাশ ভট্টাচার্যের সমর্থনে আরও একটি সভায় ভাষণ দেন।
ইয়েচুরির পাশাপাশি এদিন প্রকাশ কারাত দক্ষিণ কলকাতার দলীয় প্রার্থী নন্দিনী মুখোপাধ্যায়ের সমর্থনে বেহালা ও লর্ডস মোড়ে দুটি সমাবেশ করেন। বিমানবাবু মথুরাপুরে সভা করেন দলের প্রার্থীর সমর্থনে। সূর্যবাবুও দুটি সভা করেন উত্তর কলকাতার প্রার্থী কনীনিকা ঘোষের সমর্থনে।
15th  May, 2019
উলুবেড়িয়ায় তৃণমূলের ভোটব্যাঙ্কে ব্যাপক ধস, নতুন ভোটাররাও বিজেপিমুখী

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: প্রবল মোদি হাওয়ায় শুধু সিপিএমের ভোট ব্যাঙ্কে ধ্বস নামেনি, তৃণমূলেরও একটি বড় অংশের ভোট বিজেপির বাক্সে গিয়েছে। আর তার ফলেই উলুবেড়িয়া লোকসভা এলাকায় তৃণমূলের জয়ের মার্জিন কমেছে।
বিশদ

কলকাতা পুরসভার কর্মিমহলে প্রভাব বাড়াতে উদ্যোগী বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের ফলাফলে এ রাজ্যে ১৮ আসনে পদ্ম ফুটিয়েছে বিজেপি। যদিও কলকাতার দুই কেন্দ্রে তাদের শূন্য হাতেই ফিরতে হয়েছে। তবে তাতে মুষড়ে না পড়ে পরের দিন থেকেই কলকাতা পুরসভার কর্মিমহলে প্রভাব বাড়াতে তৎপর হয়েছে বিজেপি।
বিশদ

 রবিবার আরও সকালে মেট্রো চালু, ট্রেন সংখ্যা বৃদ্ধি করার পরিকল্পনা

প্রসেনজিৎ কোলে, কলকাতা: শহরের লাইফ লাইন বলে পরিচিত মেট্রো রেলে রবিবার আরও বেশি ট্রেন চালানোর পরিকল্পনা শুরু করেছেন কর্তারা। রবিবার ছুটির দিন হলেও বহু মানুষ রাস্তায় নামেন। কারও থাকে অফিস, তো কেউ নিছক বেড়ানোর জন্য বের হন।
বিশদ

 কেন্দ্র হাওড়া: বালি ও উত্তর হাওড়া বিধানসভায় দলের ফল নিয়ে চিন্তায় তৃণমূল নেতৃত্ব

দীপ্তিমান মুখোপাধ্যায়, হাওড়া: বালি ও উত্তর হাওড়া বিধানসভা কেন্দ্রে তৃণমূলের ফলাফল নিয়ে চিন্তা বেড়েছে নেতৃত্বের। এই দু’টি বিধানসভা কেন্দ্রে দলের এই শোচনীয় ফলাফল কেন হল, তা নিয়ে ইতিমধ্যেই তৃণমূলের অন্দরে কাঁটাছেঁড়া শুরু হয়েছে। 
বিশদ

 বিধাননগরে তৈরি হল নতুন অরাজনৈতিক মঞ্চ, সব্যসাচী দত্তের উপস্থিতি নিয়ে জল্পনা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধাননগরের মেয়র সব্যসাচী দত্তের দলবদল নিয়ে ফের জল্পনা তৈরি হল। রাজনৈতিক প্রতিহিংসা ও পুলিসের দমনপীড়নের বিরুদ্ধে একটি নতুন মঞ্চ গঠন ঘিরে এবার জল্পনা বাড়ল। কারণ এদিন উদ্যোক্তারা সব্যসাচী দত্তের সঙ্গে দেখা করেন।
বিশদ

 হুমকি ফোনে বিমানের জরুরি অবতরণ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এয়ার এশিয়ার বিমানকে জরুরি অবতরণ করাল এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)। রবিবার সন্ধ্যায় কলকাতা বিমানবন্দরে বিমানটিকে নামিয়ে চলল তল্লাশি। ১৭৯ জন যাত্রীকে নামিয়ে তাঁদের লাগেজও তল্লাশি করা হয়।
বিশদ

 এয়ারপোর্ট ১ নম্বর গেটের কাছে পথ দুর্ঘটনায় মৃত ১

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক ব্যক্তির। মৃতের নাম রমেকুমার কুণ্ডু (৩৫)। পুলিস সূত্রে জানা গিয়েছে, শনিবার দুর্ঘটনাটি ঘটেছে এয়ারপোর্ট ১ নম্বর গেটের কাছে ক্রসিংয়ের সামনে। তিনি মোটরবাইকে করে অফিস থেকে বাড়ি ফিরছিলেন। 
বিশদ

 আজ নিম্ন কোর্টগুলি ফিরছে স্বাভাবিক ছন্দে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ একমাস বাদে আজ, সোমবার রাজ্যের বিভিন্ন নিম্ন আদালতগুলি স্বাভাবিক ছন্দে ফিরছে। যদিও গত ২৪ মে’র পর থেকে কলকাতা হাইকোর্ট সহ রাজ্যের বিভিন্ন দেওয়ানি আদালতে শুরু হয়ে যায় গরমের ছুটি। ১০ জুন খুলবে এইসব কোর্টের দরজা।
বিশদ

 বাসন্তীতে ২০টি তাজা বোমা উদ্ধার

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বাসন্তীর পূর্ব ভাঙনখালির ওস্তাগার পাড়া সংলগ্ন গোরস্থানের পাশ থেকে ২০টি তাজা বোমা উদ্ধার করল পুলিস। জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে পুলিস এদিন গোরস্থানে অভিযান চালায়। 
বিশদ

 রাতের বেহালায় বেপরোয়া গাড়ির দুর্ঘটনা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের রাতের শহরে দুর্ঘটনা। দ্রুত গতিতে গাড়ি চালাতে গিয়ে প্রথমে পথচারীকে, তারপর বাতিস্তম্ভে ধাক্কা মারলেন চালক। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে বেহালা থানার জেমস লং সরণীতে। পুলিস প্রথমে গাড়ির চালকের হদিশ পায়নি। পরে গাড়ির প্লেট নম্বর নিয়ে খোঁজখবর করে চালককে গ্রেপ্তার করে পুলিস।
বিশদ

 হাড়োয়ায় বল ভেবে বোমা নিয়ে খেলতে গিয়ে মৃত্যু নাবালিকার

বিএনএ, বারাসত: গত পঞ্চায়েত নির্বাচনে হাড়োয়ার গোপালপুরে বোমা ফেটে হাত উড়ে গিয়েছিল সাত বছরের পৌলমীর। আসল হাত হারিয়ে সারাজীবনের জন্য তার ভরসা কৃত্রিম হাত! লোকসভা নির্বাচন মিটতে না মিটতেই রবিবার বিকেলে এই হাড়োয়াতেই বোমা ফেটে মর্মান্তিকভাবে মৃত্যু হল এক নাবালিকার। পুলিস জানিয়েছে, মৃতার নাম আকিলা খাতুন (১১)।
বিশদ

 জরিমানা আদায় মেট্রোর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিত্যদিন স্টেশনে-ট্রেনে প্রচার চালানো হলেও, মেট্রো রেলের এলাকা নোংরা করার ঘটনা ঘটেই চলেছে। এই ধরনের ঘটনা কমাতে মেট্রো কর্তৃপক্ষ নিয়মিত অভিযান চালিয়ে থাকে। যাত্রীদের থেকে আদায় করা হয় জরিমানাও। 
বিশদ

 রায়দিঘি থানায় ডেপুটেশন ব্যাবসায়ী সমিতির

 সংবাদদাতা, রায়দিঘি: প্রাকৃতিক মৎস্যভাণ্ডার সংরক্ষণের উদ্দেশ্যে ১৫ এপ্রিল থেকে ১৪ জুন নদীতে মাছ ধরা বন্ধ করে দেওয়া হয়েছে। 
বিশদ

 মাধ্যমিকের মেধা তালিকায় বিধান শিশু উদ্যানে মক টেস্টে অংশ নেওয়া ১৫ জন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবারের মাধ্যমিকের মেধা তালিকায় প্রথম দশে জায়গা করে নিল বিএসইউ প্রয়াস মক টেস্টে অংশগ্রহণকারীদের মধ্যে থেকে ১৫ জন ছাত্রছাত্রী। এমনটাই দাবি করেছে বিধান শিশু উদ্যান কর্তৃপক্ষ। 
বিশদ

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): আর মাত্র একবছর। ২০২০-তে দল ছেড়ে দেবেন তিনি। ট্যুইটারে এমনই বিস্ফোরক ঘোষণা করলেন আম আদমি পার্টির বিক্ষুব্ধ বিধায়ক অলকা লাম্বা। সদ্যসমাপ্ত ...

সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহ জেলার হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের তুলসীহাটা হাইস্কুলের তানবীর আলম এবারের মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করেছে। কিন্তু উচ্চশিক্ষার ক্ষেত্রে দারিদ্রতাই তার কাছে বাধা হয়ে দাঁড়িয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রে নতুন সরকার আসার পর বাড়তে পারে রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু কমিশনের অঙ্ক। এমনটাই আশা করছেন ডিলাররা। তাঁদের আশা, গৃহস্থের সিলিন্ডার পিছু অন্তত ২০ টাকা কমিশন বাড়বে। ...

 লন্ডন, ২৬ মে: ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে সাড়া জাগানো বোলিং করেছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। মূলত তাঁর আগুনে পেস ও স্যুইংয়ের ছোবলে ভারতের একের পর এক টপ অর্ডার ব্যাটসম্যান মুখ থুবড়ে পড়েছেন। বোল্ট ৩৩ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2019

দিন পঞ্জিকা

১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১৫/৫০ দিবা ১১/১৬। শতভিষা ২৮/১১ দিবা ৪/১৩। সূ উ ৪/৫৬/৩৩, অ ৬/১০/৪২, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে, বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৮/৩২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১২/৭/৫০ দিবা ৯/৪৭/৩১। শতভিষানক্ষত্র ২৫/৩৫/২১ দিবা ৩/১০/৩১, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১২/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ২/৫৩/৩১ গতে ৪/৩৩/২ মধ্যে, কালবেলা ৬/৩৫/৫৪ গতে ৮/১৫/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৪/০ গতে ১১/৩৪/২৯ মধ্যে। 
২১ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চ মাধ্যমিকে চতুর্থ মহাকাশ রক্ষিত চিকিৎসক হতে চান 

11:05:17 AM

বৈজ্ঞানিক হতে চান উচ্চ মাধ্যমিকে তৃতীয় সুক্রিয় চক্রবর্তী 

11:05:09 AM

 নবম পুরুলিয়া গভঃ গালর্স হাই স্কুলের অস্মিতা চট্টোপাধ্যায় বড় হয়ে প্রফেসর হতে চান

11:04:52 AM

অধ্যাপিকা হতে চান উচ্চ মাধ্যমিকে নবম ঈশিতা পান্ডা 

11:03:33 AM

উচ্চ মাধ্যমিকে ষষ্ঠ মোজাম্মেল হক চিকিৎসক হতে চান 

10:59:35 AM

গণিতের উপর গবেষণা করতে চায় উচ্চ মাধ্যমিকে দশম দীপ্তেশ পাল 

10:58:02 AM