Bartaman Patrika
কলকাতা
 

 রোড শো, জনসভার মাধ্যমে শেষ দফার প্রচারে ঝাঁপালেন বাম নেতারা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একদিকে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সহ শাসকদলের তাবড় নেতানেত্রীদের একের পর এক জনসভা। অন্যদিকে, বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহর মেগা রোড শো ঘিরে শহরজুড়ে তৈরি হওয়া উন্মাদনা। শেষ দফার নির্বাচনের আগে মঙ্গলবার রাজ্য রাজনীতির প্রধান দুই যুযুধান প্রতিপক্ষের প্রচারের মাঝে পিছিয়ে থাকল না বাম শিবিরও। এদিন কলকাতা ও সংলগ্ন দুই ২৪ পরগনার কেন্দ্রগুলিতে শীর্ষ বাম নেতৃত্ব রীতিমতো সমাবেশ ও রোড শো-এর মাধ্যমে তাদের প্রার্থীদের হয়ে প্রচার সারল। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, পলিটব্যুরোর সদস্য প্রকাশ কারাত, মহম্মদ সেলিম, রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, বর্ষীয়ান নেতা বিমান বসু, কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী সহ দলের রাজ্য ও কেন্দ্রীয় কমিটির প্রথম সারির নেতারা কার্যত এদিন ঝাঁপিয়ে পড়েন প্রচারে। তাঁদের সঙ্গ দেন ফ্রন্টের শরিক দলের নেতারাও। সমাবেশগুলিতে তাঁদের ভাষণের মূল সুর ছিল একটাই—সাম্প্রদায়িক মেরুকরণের ফাঁদে পা দেওয়ার জন্য নির্বাচনের শুরু থেকেই চিত্রনাট্য তৈরি করেছে কেন্দ্র ও রাজ্যের শাসকদল। সাধারণ মানুষের স্বার্থের কথা সংসদে তুলে ধরতে বামেরাই হল আসল বিকল্প। তাই পারস্পরিক বিভাজনের পথে না হেঁটে ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক শক্তি হিসেবে বাম প্রার্থীদেরই জয়ী করা উচিত।
এদিন সীতারাম ইয়েচুরি ডায়মন্ডহারবার কেন্দ্রের দলীয় প্রার্থী ডাঃ ফুয়াদ হালিমের সমর্থনের জিঞ্জিরাবাজার থেকে বজবজ নিউ সেন্ট্রাল জুটমিল পর্যন্ত ১৪ কিলোমিটার রাস্তা জুড়ে রোড শো করেন। রোড শো শেষে ইয়েচুরি এক জনসভায় ভাষণ দেন। তিনি বলেন, মোদি সরকারের অবসান অনিবার্য। এবার কেন্দ্রে একটি ধর্মনিরপেক্ষ সরকার তৈরি হবেই। আর সেই সরকারকে নিয়ন্ত্রণে বামপন্থীদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। এজন্যই এবার বাংলা থেকে বামপন্থীদের জেতানো আরও বেশি জরুরি। ইয়েচুরি এদিন যাদবপুরে সুকান্ত সেতুর মোড়ে বিকাশ ভট্টাচার্যের সমর্থনে আরও একটি সভায় ভাষণ দেন।
ইয়েচুরির পাশাপাশি এদিন প্রকাশ কারাত দক্ষিণ কলকাতার দলীয় প্রার্থী নন্দিনী মুখোপাধ্যায়ের সমর্থনে বেহালা ও লর্ডস মোড়ে দুটি সমাবেশ করেন। বিমানবাবু মথুরাপুরে সভা করেন দলের প্রার্থীর সমর্থনে। সূর্যবাবুও দুটি সভা করেন উত্তর কলকাতার প্রার্থী কনীনিকা ঘোষের সমর্থনে।
15th  May, 2019
মেয়রের আশ্বাস, টুডে’জ পেইন, টুমরো’জ গেইন
জল জমা নিয়ে বিরোধী কাউন্সিলারদের
সমালোচনায় উত্তাল পুর-অধিবেশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার বেলা ১টায় যখন কলকাতা পুরসভার চলতি মাসের অধিবেশন শুরু হচ্ছে, তখনও জল জমে রয়েছে বেহালা- সরশুনা, গড়িয়ার ব্রহ্মপুরের মতো শহরের বেশকিছু জায়গায়। এমন বিষয় নিয়ে স্বাভাবিকভাবেই এসব এলাকার তৃণমূল কাউন্সিলাররা উচ্চবাচ্য না করলেও অধিবেশনে রীতিমতো ঝড় তুললেন বাম কাউন্সিলাররা।
বিশদ

শিবপুরে নির্মীয়মাণ বহুতলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে
মৃত্যু বালকের, জখম নাবালিকা, উত্তেজনা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নির্মীয়মাণ একটি বহুতলে থাকা বিদ্যুতের তারে হাত লেগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক বালকের। তার নাম রাজু দাস (৯)। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে শিবপুরের অতীন্দ্র মুখার্জি লেনে। এই ঘটনায় পূজা দাস নামে আরও এক বালিকা বিদ্যুৎস্পৃষ্ট হয়েছে।
বিশদ

মিড ডে মিলের রান্না কেন হয়নি, প্রশ্নে অভিভাবিকাকে মার পাণ্ডুয়ায়

 বিএনএ, চুঁচুড়া: মিড ডে মিলের রান্না কেন হয়নি— এই প্রশ্ন তোলায় এক অভিভাবিকাকে হেনস্তার অভিযোগ উঠেছে অঙ্গনওয়াড়ি কর্মীর বিরুদ্ধে। বুধবার হুগলির পাণ্ডুয়ার গোপালনগরে দাবরায় ওই ঘটনার জেরে ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা ওই কর্মীকে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে আটকে রাখেন।
বিশদ

হাওড়া শহরের বস্তিতে বসবাসকারী
গৃহহীনদের বাড়ি তৈরির উদ্যোগ পুরসভার

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরই হাওড়া শহরের বিভিন্ন বস্তিতে গৃহহীনদের বাড়ি তৈরি করার উদ্যোগ নিল পুরসভা। মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যের সমবায়মন্ত্রী অরূপ রায় ও পুরসভার কমিশনার বিজিন কৃষ্ণা ২ নম্বর রাউন্ড ট্যাঙ্ক রোডের বস্তিতে যান।
বিশদ

  নারায়ণপুরে শেয়ার কেনার নামে প্রতারণা, দিল্লিতে গ্রেপ্তার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেয়ার কিনে দেওয়া হবে বলে ওয়েবসাইট খুলে টাকা জমা নিয়ে প্রতারণা করার চক্রের শিকার হলেন নারায়ণপুর থানা এলাকার এক বাসিন্দা। পুলিসে অভিযোগ হলে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস দিল্লি থেকে আরিফ মহম্মদ নামে এক যুবককে গ্রেপ্তার করল। বিশদ

  আমডাঙায় সিভিক ভলান্টিয়ারের ভাইয়ের ক্ষতবিক্ষত দেহ উদ্ধার

 বিএনএ, বারাসত: মঙ্গলবার রাতে আমডাঙা থানা এলাকায় এক সিভিক ভলান্টিয়ারের ভাইয়ের ক্ষতবিক্ষত মৃতদেহ উদ্ধারের ঘটনায় তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে। মৃতের নাম নাজিবুর রহমান (২৪)। তাঁর বাড়ি আমডাঙা থানার কুণ্ডপাড়া এলাকায়। পুলিস জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে। বিশদ

ট্রাক ধর্মঘটে বেহাল
পোস্তা ও বড়বাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রাক ধর্মঘটের জেরে মঙ্গলবার বড়বাজার ও পোস্তায় ব্যবসায়িক কাজকর্ম বেহাল হয়ে পড়ে। ছ’দফা দাবিতে রাজ্যে সোমবার থেকে শুরু হয়েছে অনির্দিষ্টকালের ট্রাক ধর্মঘট। এদিন পোস্তা পাইকারি বাজারে গিয়ে দেখা গেল, সেখানে সার দিয়ে দাঁড়িয়ে আছে বিভিন্ন পণ্যবাহী লরি ও ট্রাক।
বিশদ

21st  August, 2019
আজ হুগলির ১০০০ স্কুলে আচমকা পরিদর্শন জেলা প্রশাসনের
রাতারাতি ভাত-ডাল-ডিম সেদ্ধ পেল চুঁচুড়ার স্কুলের পড়ুয়ারা

বিএনএ, চুঁচুড়া ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২৪ ঘণ্টার মধ্যেই ভোলবদল। চুঁচুড়া বালিকা বাণীমন্দির স্কুলে মিড ডে মিলে শিশুদের নুন দিয়ে ফ্যানভাত খাওয়ানোর ঘটনায় রাজ্য জুড়ে হইচই পড়ে যাওয়ার পরদিনই মঙ্গলবার ডিম সেদ্ধ ও ডাল-ভাত দিয়ে ভোজ করানো হল।
বিশদ

21st  August, 2019
 বডিগার্ড লাইনে চাকরিপ্রার্থীর রহস্যমৃত্যুতে মালদহের বান্ধবীর খোঁজ করছে পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বডিগার্ড লাইনে মালদহের চাকরিপ্রার্থী প্রসেনজিৎ সিনহার রহস্যমৃত্যুর ঘটনায় তাঁর ‘বান্ধবী’র খোঁজ করছে ওয়াটগঞ্জ থানার পুলিস। গত ১৬ আগস্ট রাত সাড়ে সাতটা নাগাদ ফোনে শেষবার মালদহের ওই তরুণীর সঙ্গে বেশ কয়েকবার কথা হয়েছিল প্রসেনজিতের।
বিশদ

21st  August, 2019
 ‘ওয়ানম্যান কমিটির’র দায়িত্ব ছাড়তে চান প্রাক্তন বিচারপতি শৈলেন্দ্রপ্রসাদ তালুকদার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড সংস্থার হাতে প্রতারিতদের টাকা ফেরত দেওয়ার লক্ষ্যে কলকাতা হাইকোর্টের নির্দেশে তৈরি ‘ওয়ানম্যান কমিটি’র দায়িত্বপ্রাপ্ত প্রাক্তন বিচারপতি শৈলেন্দ্রপ্রসাদ তালুকদার দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন। তার কারণও তিনি লিখিত এক বার্তায় জানিয়েছেন।
বিশদ

21st  August, 2019
হুগলির ঘটনার জের
চালের বস্তার হিসেব রাখতে আচমকা স্কুল পরিদর্শনে কলকাতা প্রাথমিক শিক্ষা সংসদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হুগলির মিড ডে মিলের ঘটনার জেরে এবার আরও সতর্ক হচ্ছে কলকাতা জেলা প্রাথমিক শিক্ষা সংসদ। চাল চুরি রুখতে আরও কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। স্কুলগুলি দিনে কত চাল ব্যবহার করছে, কত থাকছে, স্টকেই বা কত রয়েছে, তার হিসেব দিতে হবে।
বিশদ

21st  August, 2019
 নলকূপ অকেজো, বাধ্য হয়ে আর্সেনিকযুক্ত জলপানে বাধ্য গ্রামবাসী, প্রতিবাদে অবরোধ

বিএনএ,বারাসত: আর্সেনিক প্রবণ এলাকার একমাত্র পানীয় জলের নলকূপ দীর্ঘদিন ধরেই অকেজো। সেকারণে আর্সেনিক যুক্ত জল খেতে হচ্ছে গ্রামবাসী ও স্কুলের ছাত্রছাত্রীদের। বার বার সমস্যার কথা স্থানীয় গ্রাম পঞ্চায়েত ও ব্লক প্রশাসনকে জানিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ।
বিশদ

21st  August, 2019
 দিদিকে বলোতে ফোন করে ৩ বছরের ছেলের কিডনি প্রতিস্থাপন চিকিৎসার সুযোগ, আজ এমআরআই

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এবার দিদিকে বলোতে ফোন করে তিন বছরের ছেলের কিডনি প্রতিস্থাপনের সমস্ত ব্যবস্থা পেলেন হাওড়ার জগৎবল্লভপুরের বাসিন্দা সঞ্জীব বেনলেন। ‘দিদিকে বলো’ নম্বরে ফোন করে তাঁর ছেলের কথা জানানোর পাঁচদিনের মধ্যে তাঁর কাছে ফোন আসে।
বিশদ

21st  August, 2019
দ্বিতীয় হুগলি সেতুর পর ফের মা উড়ালপুল, চীনা মাঞ্জায় কাটল বাইক চালকের থুতনি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আবার চীনা মাঞ্জায় জখম হলেন এক বাইকচালক। এবারও ঘটনাস্থল সেই মা উড়ালপুল। গত ৯ আগস্ট হেস্টিংস থানার অন্তর্গত দ্বিতীয় হুগলি সেতুর উপরে এক বাইকচালক এমন ধারালো মাঞ্জাতে গুরুতর জখম হয়েছিলেন। সেই ঘটনার পর দু’সপ্তাহ যেতে না যেতেই ফের সেই মাঞ্জাতেই কেটে গেল বাইকচালকের থুতনি।
বিশদ

21st  August, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ি ফিরে গেলেন প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। বুধবার দুপুর পৌনে দু’টো নাগাদ সৌমিত্রবাবু ছুটি পান হাসপাতাল থেকে। মেয়ে পৌলোমীর সঙ্গে বাড়ি ফেরার ...

সংবাদদাতা, নকশালবাড়ি: বুধবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিক্ষোভ প্রদর্শন করেন। কলেজের অতিথি অধ্যাপকদের স্থায়ী করার বিষয়ে রাজ্য সরকার সম্প্রতি উদ্যোগ নিয়েছে। ...

  সংবাদদাতা, তেহট্ট: বুধবার সকালে তেহট্ট থানার বেতাই বাজারে কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কে যন্ত্রচালিত মোটরভ্যানের ধাক্কায় জখম হলেন এক বৃদ্ধা। তেহট্ট থানার বেতাই পোস্টঅফিস পাড়ার বাসিন্দা সুনীতা দত্ত নামে ওই বৃদ্ধাকে স্থানীয়রা উদ্ধার করে তেহট্ট মহকুমা হাসপাতালে ভর্তি করেছে। ...

ওয়াশিংটন, ২১ আগস্ট (পিটিআই): আসন্ন জি-৭ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করবেন বলে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। এরপরেই বিষয়টি ঘিরে ভারত ও পাকিস্তানের মধ্যেকার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৩৯: মাদ্রাজ (বর্তমান চেন্নাই) শহরের প্রতিষ্ঠা করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি
১৮১৮: ভারতে ব্রিটিশ গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস-এর মৃত্যু
১৯১১: গায়ক দেবব্রত বিশ্বাসের জন্ম
১৯১৫: অভিনেতা শম্ভু মিত্রের জন্ম
১৯৫৫: রাজনীতিক ও প্রখ্যাত চিত্রতারকা চিরঞ্জীবীর জন্ম
১৯৮৯: নেপচুন গ্রহে প্রথম বলয় দেখা গেল

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬৯ টাকা ৭২.৩৯ টাকা
পাউন্ড ৮৫.৪৬ টাকা ৮৮.৬১ টাকা
ইউরো ৭৭.৯০ টাকা ৮০.৯০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ৪/২৮ দিবা ৭/৬। ভরণী ৫৩/১১ রাত্রি ২/৩৬। সূ উ ৫/১৯/২১, অ ৬/০/৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৯ গতে ১/৪ মধ্যে।
৪ ভাদ্র ১৪২৬, ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার, সপ্তমী ৫৫/২৪/৯ রাত্রি ৩/২৮/৭। ভরণীনক্ষত্র ৪৫/২৬/১৪ রাত্রি ১১/২৮/৫৭, সূ উ ৫/১৮/২৭, অ ৬/২/৫৯, অমৃতযোগ রাত্রি ১২/৪৪ গতে ৩/৪ মধ্যে, বারবেলা ৪/২৭/২৫ গতে ৬/২/৫৯ মধ্যে, কালবেলা ২/৫১/৫১ গতে ৪/২৭/২৫ মধ্যে, কালরাত্রি ১১/৪০/৪৩ গতে ১/৫/৯ মধ্যে।
২০ জেলহজ্জ

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৬ আগস্ট পর্যন্ত চিদম্বরমের সিবিআই হেফাজত 
পি চিদম্বরমের ৫ দিনের সিবিআই হেফাজতের নির্দেশ দিল আজ সিবিআই঩য়ের ...বিশদ

06:50:00 PM

ফের আক্রান্ত পুলিস, এবার আমতায়
ফের একবার পুলিসকে মারধর করে উদি ছিঁড়ে নেওয়ার অভিযোগ উঠল। ...বিশদ

04:49:07 PM

রায়গঞ্জে বিজেপি সমর্থকের কান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে 
রায়গঞ্জের পূর্বপাড়া এলাকায় হাঁসুয়া দিয়ে এক মহিলার কান কেটে নেওয়ার ...বিশদ

04:21:05 PM

তারকেশ্বর ডিগ্রি কলেজে গোলমাল, জখম ১ 
তারকেশ্বর ডিগ্রি কলেজে তৃণমূল ছাত্র পরিষদের সদস্য এবং অখিল ভারতীয় ...বিশদ

04:03:52 PM

চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই
সিবিআইয়ের বিশেষ আদালতে পি চিদম্বরমকে ৫ দিনের হেফাজতে চাইল সিবিআই। ...বিশদ

04:03:00 PM

বাঁকুড়ার স্কুলে মিডডে মিলের মান পরীক্ষা করতে এলেন মন্ত্রী শ্যামল সাঁতরা 
খাবারের মান যাচাইয়ের জন্য বাঁকুড়ার জয়পুরের একটি স্কুলে ছাত্র-ছাত্রীদের সঙ্গে ...বিশদ

04:01:00 PM