Bartaman Patrika
কলকাতা
 

 অমিত শাহর রোড শো-এ ব্যাপক উচ্ছ্বাস জলে গেল, তাল কাটল শেষ লগ্নে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ যেন অকাল দুর্গাপুজোর বিসর্জনের উন্মাদনা। কেবল বিজেপি কর্মী-সমর্থকদের ভিড়ই নয়, মঙ্গলবার ধর্মতলা থেকে বিবেকানন্দ মোড় পর্যন্ত অমিত শাহর প্রায় আড়াই ঘণ্টার যাত্রাপথে সাধারণ মানুষের বাঁধ না মানা উচ্ছ্বাস ছিল লক্ষ্যণীয়। মঙ্গলবার গোটা যাত্রাপথ জুড়ে গেরুয়া বেলুন, মোদি-শাহের কাট আউট, অস্থায়ী মঞ্চ থেকে ফুল সহযোগে ভিভিআইপিকে অভ্যর্থনা জানানোর ব্যবস্থা, ক্লান্ত মানুষদের জন্য ঠান্ডা পানীয়-ফুচকা-পুরী-সব্জির আয়োজন, সবই করেছিল বিজেপি। যদিও শেষমেশ তাল কাটল কলকাতা বিশ্ববিদ্যালয় এবং বিদ্যাসাগর হস্টেলে থেকে অমিত শাহকে লক্ষ্য করে বোতল ছোঁড়া এবং পাল্টা ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায়। যার জেরে পুলিসি আপত্তিতে শেষমেশ স্বামী বিবেকানন্দের বাড়িতে গিয়ে মালা দেওয়া হল না বিজেপির সর্বভারতীয় সভাপতির।
এদিন বিকেল ৪টে ৩৫ মিনিট নাগাদ ধর্মতলার লেনিনের মূর্তির সামনে থেকে রোড-শো’র সূচনা করেন অমিত শাহ। প্রথমে একটি হুড খোলা জিপে শুরু করলেও গাড়ি লেনিন সরণী দিয়ে কিছুটা এগতেই বড় একটি ম্যাটাডোর ভ্যানে চলে যান অমিত। সেখানে তার সঙ্গে উঠে পড়েন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, রাহুল সিনহা প্রমুখ। মিছিলের পুরোভাগে ছিল কয়েকশো ঢাকি। যাতে অংশ নেন অসংখ্য মহিলা বাদকও। বাঙালির আবেগকে উস্কে দিতে রাখা হয়েছিল রবীন্দ্র নৃত্যের ট্রুপও। পরবর্তীতে উত্তরপ্রদেশের মথুরা থেকে আসা নাচের দল কৃষ্ণ লীলা ও পাঞ্জাব থেকে আসা ভাংড়া নাচের দল নিজেদের সংস্কৃতি প্রদর্শন করে। প্রতিটি দলের জন্য বরাদ্দ ছিল দৈত্যাকার ট্রলার। যার উপর ‘লাইভ পারফর্ম’ করছিলেন ভিনরাজ্যের শিল্পীরা। এখানেই শেষ নয়, তারপর একাধিক ট্রলার এবং ম্যাটাডোরে ছিল একাধিক ডিজে। যেখানে কখনও বাজছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ, কোনও গাড়িতে শ্রীরামচন্দ্রের বন্দনা, কোথাও আবার স্রেফ মহিলারা গলা ছেড়ে স্লোগান তুলছিলেন, এক হি নারা, এক হি নাম, জয় শ্রীরাম জয় শ্রীরাম।
অমিত শাহর গোটা যাত্রাপথে কয়েকশো কেজি গাঁদা ফুলের পাপড়ি জড়ো করেছিলেন রাজ্য নেতারা। বিশেষ এক মেশিনের মাধ্যমে পাপড়িগুলি পাইপের মাধ্যমে রীতিমতো আকাশ থেকে ছোঁড়া হচ্ছিল—যেন অমিত শাহের জন্য পুষ্পবৃষ্টি। এদিনের পড়ন্ত বিকেলে আবহাওয়া কিছুটা নরম ছিল। তার উপর বেলা গড়াতেই ঠান্ডা বাতাস বইতে শুরু করে। যা বিজেপি কর্মী-সমর্থকদের বাড়তি স্বস্তি বয়ে আনে। সুবোধ মল্লিক স্কোয়ার, বউবাজারের সামনে গোটা রাজপথ জুড়ে অমিত শাহর ম্যাটাডোরের সামনে আতসবাজির প্রদর্শন হয়। অমিত শাহের গাড়ি হিন্দ সিনেমা পেরিয়ে নির্মলচন্দ্র স্ট্রিটে পৌঁছতেই রাস্তায় দু’পাশের জনতা দু’হাত তুলে অমিত শাহকে স্বাগত জানান। পাল্টা সৌজন্য দেখিয়ে বিজেপির সর্বাধিনায়ক তাঁদের উদ্দেশে ফুলের পাপড়ি ছুঁড়ে প্রীতি নমস্কার জানান। তবে কলেজ স্ট্রিট, বউবাজার সহ কয়েকটি মোড়ে নিত্যযাত্রীরা প্রকাশ্যেই দীর্ঘ সময় ধরে রাস্তা আটকে অমিত শাহের এই র্যা লির বিরোধিতা করেন। যা নিয়ে বিজেপি কর্মী-সমর্থকদের সঙ্গে সামান্য উত্তেজনা তৈরি হয়। তবে দু’জায়গায় অমিত শাহর উদ্দেশে কালো পতাকা, বোতল ছোঁড়ার ঘটনা নিয়ে মিছিলের মধ্যে উত্তেজনা শুরু হয়। সন্ধ্যা ৭টা নাগাদ অমিত শাহ বিবেকানন্দ মোড়ে হাজির হতেই পুলিস তাঁকে স্বামীজির বাড়ি যেতে বাধা দেয় বলে অভিযোগ কলকাতা উত্তর সাংগঠনিক জেলার সভাপতি দীনেশ পান্ডের। তাঁর দাবি, কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে দলের সর্বভারতীয় সভাপতি ম্যাটাডোর থেকে নেমে গাড়িতে উঠে এলাকা ছাড়েন।
15th  May, 2019
কাজ করেছে লকেট ক্যারিশ্মাও
কেন্দ্র হুগলি: গোষ্ঠীকোন্দল আর নেতৃত্বের আচরণেই ভোট কমেছে তৃণমূলের, বলছেন নিচুতলার কর্মীরাই

অরূপ ভট্টাচার্য, চুঁচুড়া, বিএনএ: গত বিধানসভা নির্বাচনের তুলনায় হুগলি লোকসভা কেন্দ্রের অন্তর্গত অধিকাংশ বিধানসভা কেন্দ্রেই শাসকদলের প্রাপ্ত ভোট কমেছে। তাই তৃণমূল কংগ্রেসের গড় হিসেবে পরিচিত হুগলি লোকসভা কেন্দ্রে শাসকদলের প্রার্থী রত্না দে নাগকে নবাগত লকেট চট্টোপাধ্যায়ের কাছে হারতে হয়েছে।
বিশদ

মুখে ‘জয় শ্রীরাম’ ধ্বনি, জেলায় জেলায় তৃণমূল সমর্থকদের মারধর সিপিএমের

তন্ময় মল্লিক, বর্ধমান, বিএনএ: আট বছর নখ, দাঁত লুকিয়ে রাখা সিপিএমের হার্মাদরা লোকসভা ভোটে রাজ্যে বিজেপি ভালো ফল করতেই জেলায় জেলায় তৃণমূল দমনে নেমে পড়েছে। ভোটের ফল প্রকাশের পর থেকেই তৃণমূলের অফিসে ভাঙচুর চালানো, পার্টি অফিস দখল ও কর্মীদের পেটানো প্রতিদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে।
বিশদ

প্রিসাইডিং অফিসার, জওয়ানদের সঙ্গে যোগসাজস করে ভোটে জিতেছেন অভিষেক, অভিযোগ বিজেপির
হেরে গিয়ে ভুল বকছেন, পাল্টা তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ফলতা, বজবজ, সাতগাছিয়া, বিষ্ণুপুর ও ডায়মন্ডহারবার গ্রামীণ এলাকার সব মিলিয়ে ৪৫২টি বুথে প্রিসাইডিং অফিসার ও জওয়ানদের একাংশের সঙ্গে যোগসাজসে সায়েন্টিফিক রিগিং করেছে তৃণমূল। অভিযোগ ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রের সদ্য পরাজিত বিজেপি প্রার্থী নীলাঞ্জন রায়ের।
বিশদ

 বিজেপির সন্ত্রাসের বিরুদ্ধে আজ জেলার ৫টি থানায় অভিযোগ জানাবে তৃণমূল

 বিএনএ, বারাসত: ‘বিজেপির সন্ত্রাসে’র বিরুদ্ধে নালিশ জানাতে আজ, সোমবার উত্তর ২৪ পরগনা জেলার পাঁচটি থানার দ্বারস্থ হবে তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। রবিবার সন্ধ্যায় উত্তর ২৪ পরগনা জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, বিজেপির লোকজন আমাদের কর্মীদের উপর হামলা করছে।
বিশদ

 কলকাতা পুরসভার স্কুলে সাফাই কাজে গাফিলতি
মশার আতুঁড়ঘরে বসে পড়াশোনা করছে ২৩টি বিদ্যালয়ের কয়েক হাজার শিশু

 সায়ন্ত ভট্টাচার্য  কলকাতা: কলকাতার একাধিক পুর প্রাথমিক বিদ্যালয়ে মশাবাহিত জীবাণুর বাড়বাড়ন্ত। যার প্রভাব শুধু পড়ুয়াদের উপরই নয়, আশপাশের এলাকার বাসিন্দাদের উপরও পড়তে পারে। এই বিদ্যালয়গুলিকে মশার আতুঁড়ঘর মুক্ত করতে দ্রুত ব্যবস্থা নিতে বললেন কলকাতা পুরসভার কমিশনার খলিল আহমেদ।
বিশদ

 শনিবারের ঝড়ের পর এখনও অন্ধকারে দক্ষিণ শহরতলির একাংশ

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ঝড় হলেই রাজপুর-সোনারপুর পুরসভা, বারুইপুর ও ক্যানিংয়ে লোডশেডিং হওয়ার ঘটনা নিয়ে তিতিবিরক্ত ওই এলাকার মানুষ। শনিবার ওই এলাকায় ঝড়ের তাণ্ডবে তিনটি জায়গাতে বিদ্যুতের তারের উপর বড় বড় গাছ পড়ে যায়। বহু জায়গাতে বিদ্যুতের খুঁটি ভেঙে গিয়েছে।
বিশদ

 বনগাঁর স্কুলে ঢুকে শিক্ষককে প্রাণনাশের হুমকি তৃণমূলের, প্রতিবাদে রাস্তা অবরোধ

  বিএনএ, বারাসত: এক তৃণমূল নেতার অনুগামীরা শিক্ষা প্রতিষ্ঠানের ভিতরে ঢুকে এক শিক্ষককে প্রাণনাশের হুমকি দেওয়ায় বনগাঁর গোপালনগরের পাল্লা-ন’হাটা রাস্তা অবরোধ করে প্রায় ছ’ঘণ্টা বিক্ষোভ দেখালেন এলাকার মানুষ। শনিবার সন্ধ্যা ৬টা থেকে প্রায় রাত ১২ টা পর্যন্ত অবরোধ ও বিক্ষোভ চলে।
বিশদ

ব্লক সভাপতি বনাম বিধায়কের গোষ্ঠীদ্বন্দ্ব অব্যাহত
আনন্দপুরে ধারালো অস্ত্রের কোপে জখমদের পথ অবরোধ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের পরেও শাসকদলের গোষ্ঠীদ্বন্দ্ব অব্যাহত আনন্দপুরে। রবিবার ভোরে ফের দুই গোষ্ঠীর মারপিটে তপ্ত হয়ে উঠল আনন্দপুর থানার অন্তর্গত পূর্ব পাড়া। তোলাবাজি, বেআইনি নির্মাণ, ভেড়ি দখল সহ একাধিক বিষয় নিয়ে শাসকদলের দুই গোষ্ঠীর মধ্যে গোলমালে আনন্দপুরের বিস্তীর্ণ এলাকা মাঝেমধ্যেই উত্তপ্ত হয়ে উঠছে।
বিশদ

দীর্ঘ আড়াই বছর পর
এসসিএমএম (২) কোর্টে অবশেষে নয়া বিচারক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ আড়াই বছর পর ব্যাঙ্কশাল কোর্টের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (এসসিএমএম/২) আদালতটিতে আসছেন স্থায়ী নতুন বিচারক। এতদিন এই আদালতে কোনও স্থায়ী বিচারক ছিলেন না। আদালত সূত্রের খবর, ওই কোর্টে আসছেন সঙ্গীতা চট্টোপাধ্যায় নামে একজন বিচারক। শীঘ্রই তিনি দায়িত্বভার গ্রহণ করবেন।
বিশদ

 প্রকল্পের উপর অনলাইনে নজরদারি করতে বিশেষ সাব মডিউল রাজ্যের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কাজের অগ্রগতির উপর অনলাইনে নজরদারির ব্যবস্থা চালু করছে অর্থ দপ্তর। ইন্টিগ্রেটেড ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম (আইএফএমএস)-এর মাধ্যমে এটা করা হবে। এই কাজের জন্য আগেই আইএফএমএস-এর আওতায় সেন্ট্রালাইজড বাজেট মনিটরিং (সিবিএমএস) মডিউল তৈরি করা হয়েছিল।
বিশদ

 নির্বাচনের মাধ্যমে ইউনিয়ন গঠনের দাবিতে চেঙ্গাইলের প্রেমচাঁদ জুটমিলে বিক্ষোভ

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে মিলে নতুন ইউনিয়ন গঠনের দাবিতে শনিবার রাত থেকে অশান্ত হয়ে উঠল চেঙ্গাইলের প্রেমচাঁদ জুট মিল। তার জেরে রবিবার সকাল থেকেই মিলের গেটের সামনে বিক্ষোভে শামিল হলেন শতাধিক শ্রমিক। ফলে মিলের উৎপাদন প্রক্রিয়া ব্যাহত হয়।
বিশদ

সাত বিধানসভায় পদ্ম-কাঁটা শুধু রাজারহাট-গোপালপুর
সিপিএমের জেতা কামারহাটি থেকে সবচেয়ে বেশি লিড সৌগতর

হরিহর ঘোষাল, বারাকপুর, বিএনএ: গত বিধানসভায় হেরো কামারহাটি এবার দমদম লোকসভায় তৃণমূলকে সব থেকে বেশি ভোটে লিড দিয়েছে। উত্তর দমদমেও গত বিধানসভায় ঘাসফুলের ভরাডুবি হয়েছিল। এবার সেখানেও ভালো লিড পেয়েছে শাসক দল। এই লোকসভার মধ্যে রাজারহাট-গোপালপুরই শুধু পদ্ম-কাঁটায় শাসকদলকে বিঁধতে পেরেছে।
বিশদ

বিজেপির বিরুদ্ধে অফিস ভাঙচুর ও দখলের অভিযোগ তৃণমূলের
এমন সংস্কৃতি দলের নয়, পাল্টা গেরুয়া শিবির

 বিএনএ, বারাকপুর: নৈহাটি, কাঁচরাপাড়া, হালিশহরের বহু কাউন্সিলার বিজেপি যোগ দেওয়ার জন্য যোগাযোগ শুরু করেছে বলে বিজেপির বারাকপুর জেলার সভানেত্রী ফাল্গুনী পাত্র দাবি করেছেন। তিনি বলেন, তিনটি পুরসভার কাউন্সিলারের সংখ্যা কম নয়। তাঁরা যোগ দিলে বোর্ড পরিবর্তন হতে পারে।
বিশদ

 বিদ্যুতের খুঁটির তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু শিশুর, দত্তপুকুরে উত্তেজনা, কর্মীদের ঘিরে ব্যাপক বিক্ষোভ

  বিএনএ, বারাসত: সকালে ঘুম থেকেই উঠেই গ্রামবাসীরা লক্ষ্য করেছিলেন, উপরের তারের সঙ্গে লেগে বিদ্যুতের খুঁটির ‘আর্থিং তার’ বডি হয়ে গিয়েছে। গ্রামবাসীরা স্থানীয় বিদ্যুৎদপ্তরে বহুবার ফোন করেছিলেন। কিন্তু রিং হয়ে গেলেও কেউ ফোন তোলেনি বলে অভিযোগ।
বিশদ

Pages: 12345

একনজরে
বাংলা নিউজ এজেন্সি: রবিবার বাঁকুড়া, পুরুলিয়া এবং আরামবাগে ভূকম্পন অনুভূত হয়। পুরুলিয়া এবং আরামবাগে কম্পনের মাত্রা কম হয়। তবে উৎসস্থল হওয়ায় বাঁকুড়ায় কম্পনের মাত্রা তুলনামূলকভাবে ...

 ব্যাঙ্কক, ২৬ মে (এপি): ৯৮ বছর বয়সে প্রয়াত হলেন থাইল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানোন্ডা। রবিবার সকালে ব্যাঙ্ককের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে বলে সরকারের তরফে জানানো হয়।  ...

 লন্ডন, ২৬ মে: ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে সাড়া জাগানো বোলিং করেছেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। মূলত তাঁর আগুনে পেস ও স্যুইংয়ের ছোবলে ভারতের একের পর এক টপ অর্ডার ব্যাটসম্যান মুখ থুবড়ে পড়েছেন। বোল্ট ৩৩ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট। ...

নয়াদিল্লি, ২৬ মে (পিটিআই): আর মাত্র একবছর। ২০২০-তে দল ছেড়ে দেবেন তিনি। ট্যুইটারে এমনই বিস্ফোরক ঘোষণা করলেন আম আদমি পার্টির বিক্ষুব্ধ বিধায়ক অলকা লাম্বা। সদ্যসমাপ্ত ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বিষয় নির্বাচন সঠিক হওয়া দরকার। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। কারও সঙ্গে সম্পর্ক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  May, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ১৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৯৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
26th  May, 2019

দিন পঞ্জিকা

১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১৫/৫০ দিবা ১১/১৬। শতভিষা ২৮/১১ দিবা ৪/১৩। সূ উ ৪/৫৬/৩৩, অ ৬/১০/৪২, অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে, বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৮/৩২ মধ্যে, কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৭ মে ২০১৯, সোমবার, অষ্টমী ১২/৭/৫০ দিবা ৯/৪৭/৩১। শতভিষানক্ষত্র ২৫/৩৫/২১ দিবা ৩/১০/৩১, সূ উ ৪/৫৬/২৩, অ ৬/১২/৩৪, অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে, বারবেলা ২/৫৩/৩১ গতে ৪/৩৩/২ মধ্যে, কালবেলা ৬/৩৫/৫৪ গতে ৮/১৫/২৬ মধ্যে, কালরাত্রি ১০/১৪/০ গতে ১১/৩৪/২৯ মধ্যে। 
২১ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
উচ্চ মাধ্যমিকে ষষ্ঠ স্নিগ্ধা বর্মন অধ্যাপক হতে চান 

11:45:15 AM

উচ্চ মাধ্যমিকে সপ্তম ইন্দ্রনীল রায় ইঞ্জিনিয়ার হতে চান 

11:44:49 AM

উচ্চ মাধ্যমিকে কলা বিভাগে প্রথম রাকেশ দে ইতিহাসের অধ্যাপক হতে চান 

11:43:30 AM

উচ্চ মাধ্যমিকে নবম কৌস্তভ চক্রবর্তী চিকিৎসক হতে চান 

11:41:59 AM

উচ্চ মাধ্যমিকে চতুর্থ ঐতিহ্য সাহা পদার্থবিদ্যায় গবেষণা করতে চান 

11:39:46 AM

উচ্চ মাধ্যমিকে দশম অনন্যা সিংহ রসায়ন নিয়ে গবেষণা করতে চান 

11:39:15 AM