Bartaman Patrika
কলকাতা
 

 অমিত শাহর রোড শো-এ ব্যাপক উচ্ছ্বাস জলে গেল, তাল কাটল শেষ লগ্নে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ যেন অকাল দুর্গাপুজোর বিসর্জনের উন্মাদনা। কেবল বিজেপি কর্মী-সমর্থকদের ভিড়ই নয়, মঙ্গলবার ধর্মতলা থেকে বিবেকানন্দ মোড় পর্যন্ত অমিত শাহর প্রায় আড়াই ঘণ্টার যাত্রাপথে সাধারণ মানুষের বাঁধ না মানা উচ্ছ্বাস ছিল লক্ষ্যণীয়। মঙ্গলবার গোটা যাত্রাপথ জুড়ে গেরুয়া বেলুন, মোদি-শাহের কাট আউট, অস্থায়ী মঞ্চ থেকে ফুল সহযোগে ভিভিআইপিকে অভ্যর্থনা জানানোর ব্যবস্থা, ক্লান্ত মানুষদের জন্য ঠান্ডা পানীয়-ফুচকা-পুরী-সব্জির আয়োজন, সবই করেছিল বিজেপি। যদিও শেষমেশ তাল কাটল কলকাতা বিশ্ববিদ্যালয় এবং বিদ্যাসাগর হস্টেলে থেকে অমিত শাহকে লক্ষ্য করে বোতল ছোঁড়া এবং পাল্টা ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায়। যার জেরে পুলিসি আপত্তিতে শেষমেশ স্বামী বিবেকানন্দের বাড়িতে গিয়ে মালা দেওয়া হল না বিজেপির সর্বভারতীয় সভাপতির।
এদিন বিকেল ৪টে ৩৫ মিনিট নাগাদ ধর্মতলার লেনিনের মূর্তির সামনে থেকে রোড-শো’র সূচনা করেন অমিত শাহ। প্রথমে একটি হুড খোলা জিপে শুরু করলেও গাড়ি লেনিন সরণী দিয়ে কিছুটা এগতেই বড় একটি ম্যাটাডোর ভ্যানে চলে যান অমিত। সেখানে তার সঙ্গে উঠে পড়েন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, রাহুল সিনহা প্রমুখ। মিছিলের পুরোভাগে ছিল কয়েকশো ঢাকি। যাতে অংশ নেন অসংখ্য মহিলা বাদকও। বাঙালির আবেগকে উস্কে দিতে রাখা হয়েছিল রবীন্দ্র নৃত্যের ট্রুপও। পরবর্তীতে উত্তরপ্রদেশের মথুরা থেকে আসা নাচের দল কৃষ্ণ লীলা ও পাঞ্জাব থেকে আসা ভাংড়া নাচের দল নিজেদের সংস্কৃতি প্রদর্শন করে। প্রতিটি দলের জন্য বরাদ্দ ছিল দৈত্যাকার ট্রলার। যার উপর ‘লাইভ পারফর্ম’ করছিলেন ভিনরাজ্যের শিল্পীরা। এখানেই শেষ নয়, তারপর একাধিক ট্রলার এবং ম্যাটাডোরে ছিল একাধিক ডিজে। যেখানে কখনও বাজছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ, কোনও গাড়িতে শ্রীরামচন্দ্রের বন্দনা, কোথাও আবার স্রেফ মহিলারা গলা ছেড়ে স্লোগান তুলছিলেন, এক হি নারা, এক হি নাম, জয় শ্রীরাম জয় শ্রীরাম।
অমিত শাহর গোটা যাত্রাপথে কয়েকশো কেজি গাঁদা ফুলের পাপড়ি জড়ো করেছিলেন রাজ্য নেতারা। বিশেষ এক মেশিনের মাধ্যমে পাপড়িগুলি পাইপের মাধ্যমে রীতিমতো আকাশ থেকে ছোঁড়া হচ্ছিল—যেন অমিত শাহের জন্য পুষ্পবৃষ্টি। এদিনের পড়ন্ত বিকেলে আবহাওয়া কিছুটা নরম ছিল। তার উপর বেলা গড়াতেই ঠান্ডা বাতাস বইতে শুরু করে। যা বিজেপি কর্মী-সমর্থকদের বাড়তি স্বস্তি বয়ে আনে। সুবোধ মল্লিক স্কোয়ার, বউবাজারের সামনে গোটা রাজপথ জুড়ে অমিত শাহর ম্যাটাডোরের সামনে আতসবাজির প্রদর্শন হয়। অমিত শাহের গাড়ি হিন্দ সিনেমা পেরিয়ে নির্মলচন্দ্র স্ট্রিটে পৌঁছতেই রাস্তায় দু’পাশের জনতা দু’হাত তুলে অমিত শাহকে স্বাগত জানান। পাল্টা সৌজন্য দেখিয়ে বিজেপির সর্বাধিনায়ক তাঁদের উদ্দেশে ফুলের পাপড়ি ছুঁড়ে প্রীতি নমস্কার জানান। তবে কলেজ স্ট্রিট, বউবাজার সহ কয়েকটি মোড়ে নিত্যযাত্রীরা প্রকাশ্যেই দীর্ঘ সময় ধরে রাস্তা আটকে অমিত শাহের এই র্যা লির বিরোধিতা করেন। যা নিয়ে বিজেপি কর্মী-সমর্থকদের সঙ্গে সামান্য উত্তেজনা তৈরি হয়। তবে দু’জায়গায় অমিত শাহর উদ্দেশে কালো পতাকা, বোতল ছোঁড়ার ঘটনা নিয়ে মিছিলের মধ্যে উত্তেজনা শুরু হয়। সন্ধ্যা ৭টা নাগাদ অমিত শাহ বিবেকানন্দ মোড়ে হাজির হতেই পুলিস তাঁকে স্বামীজির বাড়ি যেতে বাধা দেয় বলে অভিযোগ কলকাতা উত্তর সাংগঠনিক জেলার সভাপতি দীনেশ পান্ডের। তাঁর দাবি, কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে দলের সর্বভারতীয় সভাপতি ম্যাটাডোর থেকে নেমে গাড়িতে উঠে এলাকা ছাড়েন।
15th  May, 2019
 ৬ মাসের বেশি কাজ হচ্ছে না, শ্রীরামপুর বিএলআরও অফিসের সামনে বিক্ষোভ

  বিএনএ, চুঁচুড়া: প্রায় ছ’মাসের বেশি সময় ধরে শ্রীরামপুর মহকুমার ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরে কোনও কাজ হচ্ছে না। ফলে জমির মালিকানা হস্তান্তর থেকে শুরু করে মিউটেশন বা নতুন পরচা কোনও কিছুই পাওয়া যাচ্ছে না। এই অভিযোগে মঙ্গলবার সকালে শ্রীরামপুর মহকুমা ভূমি ও ভূমি রাজস্ব দপ্তরের সামনে বিক্ষোভ দেখালেন আদালতের ল ক্লার্করা।
বিশদ

ডাক্তার ধর্মঘটে কতটা বেহাল এনআরএস
সাতদিনের দু’দিন কোনও রোগীই ভর্তি হননি, বাকি পাঁচদিনে ৩ থেকে ৪৪ জন

 বিশ্বজিৎ দাস, কলকাতা: ১১ থেকে ১৭ জুন— জুনিয়র ডাক্তারদের ধর্মঘটের জন্য কতটা বেহাল ছিল ডাঃ নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতাল? হাজার হাজার মানুষ গত ক’দিন ধরে তাঁদের দুর্ভোগের কথা বলে গিয়েছেন সংবাদমাধ্যমে।
বিশদ

কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হয়ে
উঠছে কলকাতার হাসপাতালগুলি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি উঠতেই স্বাভাবিক হতে শুরু করেছে কলকাতার হাসপাতালগুলি। এনআরএস এবং এসএসকেএমে ওপিডিতে রোগী দেখা এবং ইমার্জেন্সিতে রোগীদের চিকিৎসা শুরু হল। তবে, রোগীদের ভিড় অন্যান্য দিনের তুলনায় অনেকটাই কম ছিল।
বিশদ

খুনের পরও প্রেম অটুট আনজিরা-ইলিয়াসের
প্রিজন ভ্যানে খাওয়া হয়েছে
কি না খোঁজ পরস্পরের

পবিত্র ত্রিবেদী, কলকাতা: পথের কাঁটা সরাতে প্রেমিককে সঙ্গে নিয়ে স্বামীকে খুন করার পর গ্রেপ্তার হয়েও প্রেমের সম্পর্কে আঁচড় পড়েনি আনজিরা বিবি-মহম্মদ ইলিয়াসের। জেরার সময়ও তিন বছরের ছোট অবিবাহিত প্রেমিককে বাঁচানোর চেষ্টা করেছে গৃহবধূ আনজিরা। সুযোগ পেলেই নিজেদের মধ্যে প্রাণের সুখে কথাও বলছে।
বিশদ

 রাতের শহরে থানার কাছেই আক্রান্ত অভিনেত্রী, অভিযোগ নিতে গড়িমসি পুলিসের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের রাতের শহরে থানা থেকে ঢিলছোঁড়া দূরত্বে আক্রান্ত হতে হল উঠতি মডেল তথা অভিনেত্রীকে। সোমবার রাত ১২টা নাগাদ এই ঘটনা ঘটে এক্সাইড মোড়ে। অভিনেত্রীর অভিযোগ, বাইপাসের একটি বেসরকারি হোটেলে কাজ সেরে তিনি ক্যাব নিয়ে লেক গার্ডেন্সের বাড়িতে ফিরছিলেন।
বিশদ

বনগাঁয় গেরুয়া আবির, জয় শ্রীরাম ধ্বনি
তৃণমূল বিধায়ক-কাউন্সিলাররা এলেও ক্ষমতার দাবি নিয়ে বিজেপিতে ‘অশান্তি’র ছায়া

  বিএনএ, বারাসত: বনগাঁর বিধায়ক এবং ১২ জন কাউন্সিলার বিজেপিতে যোগদান করার পরই বনগাঁ শহরে বিজেপি কর্মীরা গেরুয়া আবির খেলতে শুরু করেন। বিভিন্ন এলাকায় জয় শ্রীরাম ধ্বনিও শোনা যায়। তবে, বিজেপির একাংশ এনিয়ে দুশ্চিন্তায় রয়েছেন।
বিশদ

 সন্দেশখালিতে বাম-কং পরিষদীয় দলের প্রতিনিধিদল

  বিএনএ, বারাসত: সন্দেশখালির ন্যাজাট থানার ভাঙ্গিপাড়া গ্রামে বিজেপি-তৃণমূল গণ্ডগোলের ঘটনায় তিনজন খুন হয়েছিলেন। মৃতরা সিপিএম এবং কংগ্রেস সমর্থক না হলেও বিধানসভার বামফ্রন্ট ও কংগ্রেস পরিষদীয় দলের সদস্যরা মঙ্গলবার ভাঙ্গিপাড়া গিয়ে নিহত বিজেপি কর্মী এবং তৃণমূল কর্মীর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করলেন।
বিশদ

পদত্যাগপত্র ফেরত নিতে আর্জি
রবীন্দ্রভারতীতে গিয়ে কড়া ব্যবস্থার নির্দেশ দিলেন পার্থ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিক্ষিকা হেনস্তা ও তার প্রতিবাদে পদত্যাগের হিড়িকের ঘটনায় সরগরম রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। পরিস্থিতি সামাল দিতে সেখানে পৌঁছে গেলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পদত্যাগী অধ্যাপকদের সঙ্গে কথা বলে তাঁদের পদত্যাগপত্র ফেরত নেওয়ার আর্জি জানান তিনি।
বিশদ

 টিটাগড়ে পুরসভার গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ অস্থায়ী কর্মীদের

 বিএনএ, বারাকপুর: স্থায়ীকরণের দাবিতে নিজেদের কাজ বন্ধ করে মঙ্গলবার টিটাগড় পুরসভার গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন অস্থায়ী পুরকর্মীরা। তাঁদের বিক্ষোভের জেরে এদিন পুরসভায় কোনও কাজকর্ম হয়নি।
বিশদ

  স্পেশাল ব্রাঞ্চের পদস্থ অফিসার পরিচয় দিয়ে প্রোমোটারকে প্রতারণার অভিযোগ, যুবক ধৃত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা পুলিসের স্পেশাল ব্রাঞ্চের পদস্থ অফিসার পরিচয় দিয়ে এক প্রোমোটারের কাছ থেকে আড়াই লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে সোমবার এক যুবককে গ্রেপ্তার করল তপসিয়া থানার পুলিস। ট্যাংরার ক্রিস্টোপার রোডের বাসিন্দা ওই যুবকের নাম জয়দেব চন্দ।
বিশদ

 দক্ষিণেশ্বরে এবার পূর্ণাঙ্গ থানা তৈরি করার সিদ্ধান্ত নবান্নের

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: দক্ষিণেশ্বর মন্দির চত্বরে একটি পূর্ণাঙ্গ থানা করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। বর্তমানে ভবতারিণী মায়ের মন্দির লাগোয়া যে পুলিস ফাঁড়ি আছে, সেটিকেই থানাতে উন্নীত করা হবে। স্বরাষ্ট্র দপ্তর থেকে দক্ষিণেশ্বরে থানা তৈরির প্রস্তাব অর্থ দপ্তরে পাঠানো হয়েছে।
বিশদ

পুলিস হেফাজতের আবেদন নাকচ
বিদ্যাসাগরের মূর্তি ভাঙা কাণ্ডে রাকেশের জেল হেফাজত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যাসাগর কলেজে ভাঙচুর ও মূর্তিভাঙা কাণ্ডে ধৃত বিজেপি নেতা রাকেশ সিং এর জামিনের আবেদন ফের বাতিল করে দিল আদালত। মঙ্গলবার ব্যাঙ্কশাল আদালত ধৃতকে আগামী ২১ জুন পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দেয়। এদিন ধৃতকে পুলিস হেফাজত থেকে আদালতে হাজির করা হয়।
বিশদ

 মমতা ‘অ্যালার্ট’ থাকতে বলায় ডেঙ্গু নিয়ে সতর্ক দক্ষিণ দমদম

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী বলার পর ডেঙ্গু নিয়ে আরও সতর্ক হল দক্ষিণ দমদম পুরসভা। দুবছর আগে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করার পর থেকে ডেঙ্গু রুখতে বিভিন্ন পদক্ষেপ করেছে পুরসভা কর্তৃপক্ষ।
বিশদ

 কলেজের বাইরে ফর্ম ও ব্যাঙ্ক চালান দিচ্ছে সাইবার কাফেগুলি, সরকারি ব্যবস্থায় ফাঁক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভর্তির জন্য কলেজে যাতে পড়ুয়াদের আসতে না হয়, তার জন্য কাউন্সেলিংই তুলে দিয়েছে শিক্ষা দপ্তর। তাঁরা যাতে কোনও রকম অসাধু চক্রের খপ্পরে না পড়েন, তার জন্যই এই ব্যবস্থা। ভর্তির ফর্ম পূরণ থেকে টাকা জমা— সবটাই হবে অনলাইনে। কিন্তু আদৌ কি তাতে এই ব্যবস্থা ‘ফুলপ্রুফ’ করা গেল?
বিশদ

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, পুন্ডিবাড়ি, কোচবিহার: মঙ্গলবার কোচবিহারে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়য়ের অডিটোরিয়ামে ‘জয় শ্রীরাম ধ্বনি’ দিয়ে তৃণমূল প্রভাবিত কর্মচারী সমিতির সভা ভণ্ডুল করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। বিজেপির ...

  শ্রীনগর, ১৮ জুন (পিটিআই): মঙ্গলবার জম্মু-কাশ্মীরের অনন্তনাগে এনকাউন্টারে খতম দুই জয়েশ-ই-মহম্মদের জঙ্গি। হত দুই জঙ্গির মধ্যে একজন পুলওয়ামায় হামলার সঙ্গে জড়িত ছিল বলে স্থানীয় পুলিস জানিয়েছে। আর এই গুলির লড়াইয়ে এক জওয়ান গুরুতর জখম হন। তাঁকে হাসপাতালে নিয়ে গেলে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপি ‘জয় শ্রীরাম’ লেখা কয়েক লক্ষ পোস্টকার্ড মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠাবে। পাল্টা পদক্ষেপ হিসেবে তৃণমূল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লক্ষাধিক ‘জয় হিন্দ, জয় বাংলা’ লেখা পোস্টকার্ড পাঠানোর কথা ঘোষণা করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হওয়ার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৭- লেখক সলমন রুশদির জন্ম,
১৯৭০- রাজনীতিক রাহুল গান্ধীর জন্ম,
১৯৮১- ভারতে টেস্ট টিউব বেবির জনক সুভাষ মুখোপাধ্যায়ের মৃত্যু,
২০০৮- বর্তমানের প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.০৩ টাকা ৭০.৭২ টাকা
পাউন্ড ৮৫.৯৪ টাকা ৮৯.১১ টাকা
ইউরো ৭৭.০০ টাকা ৭৯.৯৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আষা‌ঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৬/৩৫ দিবা ৩/৩৪। পূর্বাষাঢ়া ২১/২৩ দিবা ১/৩০। সূ উ ৪/৫৯/৯, অ ৬/১৯/১২, অমৃতযোগ দিবা ৭/৩৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ১/৫১ গতে ৫/২৫ মধ্যে। রাত্রি ৯/৫২ মধ্যে পুনঃ ১১/৫৯ গতে ১/২৪ মধ্যে, বারবেলা ৮/১৭ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১১/৩৮ গতে ১/১৮ মধ্যে, কালরাত্রি ২/১৭ গতে ৩/৩৭ মধ্যে। 
৩ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯, বুধবার, দ্বিতীয়া ২৪/১৯/০ দিবা ২/৩৯/৬। পূর্বাষাঢ়ানক্ষত্র ২০/৫৮/৩৭ দিবা ১/১৮/৫৭, সূ উ ৪/৫৫/৩০, অ ৬/২১/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১১/১৪ মধ্যে ও ১/৫৫ গতে ৫/২৯ মধ্যে এবং রাত্রি ৯/৫৫ মধ্যে ও ১২/২ গতে ১/২৭ মধ্যে, বারবেলা ১১/৩৮/৪৩ গতে ১/১৯/২১ মধ্যে, কালবেলা ৮/১৭/৭ গতে ৯/৫৭/৫৫ মধ্যে, কালরাত্রি ২/১৭/৩ গতে ৩/৩৬/১৯ মধ্যে। 
১৫ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিশ্বকাপ: আফগানিস্তানকে ১৫০ রানে হারাল ইংল্যান্ড

18-06-2019 - 10:48:34 PM

স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা, চালু কলকাতা পুলিসের হেল্প লাইন 
গতকাল মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর স্বাস্থ্য ক্ষেত্রে নিরাপত্তা জনিত সমস্যার ...বিশদ

18-06-2019 - 09:48:24 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৮৬/২ (২০ ওভার) 

18-06-2019 - 08:17:00 PM

দার্জিলিং পুরসভায় প্রশাসক নিয়োগ করল রাজ্য সরকার 

18-06-2019 - 08:08:39 PM

জাপানে বড়সড় ভূমিকম্প, মাত্রা ৬.৫, জারি সুনামি সতর্কতা 

18-06-2019 - 07:34:58 PM

বিশ্বকাপ: আফগানিস্তান ৪৮/১ (১০ ওভার) 

18-06-2019 - 07:05:00 PM