Bartaman Patrika
কলকাতা
 

বাড়ির দরজায় খুলি চিহ্ন এঁকে দিচ্ছে, অভিযোগ সিপিএমের
ডায়মন্ডহারবারে শাসকের সন্ত্রাসের বিরুদ্ধে কমিশনে লিখিত নালিশ বিরোধীদের

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: লোকসভা নির্বাচনের উত্তাপের পারদ এখনও সেভাবে চড়েনি। কিন্তু, তার আগেই ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রে শাসকদল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে দাদাগিরি ও সন্ত্রাসের অভিযোগ নিয়ে সরব হয়েছে বিরোধী দল বিজেপি, কংগ্রেস ও সিপিএমসহ বাম শরিকরা। এ নিয়ে বিরোধীরা সরাসরি নির্বাচন কমিশনের কাছে লিখিতভাবে অভিযোগ করেছে। কমিশনের কাছে বিরোধী দল বলেছে, থানায় গেলে কোনও অভিযোগ নেওয়া হচ্ছে না। থানা চলছে শাসকদলের অঙ্গুলিহেলনে। বিরোধী দলের সদস্যদের বাড়ি বাড়ি গিয়ে তাদের হয়ে কাজ করার জন্য চাপ দিচ্ছে তৃণমূল। না হলে পুলিস দিয়ে মিথ্যা কেস দেওয়া হবে বলে চাপ তৈরি করছে। এক্ষেত্রে ডায়মন্ডহারবার মহকুমা পুলিস সরাসরি ক্ষমতাসীন দলের হয়ে কাজ নেমেছে বলে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জমা হয়েছে।
বিগত পঞ্চায়েত নির্বাচনের সময় ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রের কোথাও বিরোধী দলের প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে দেওয়া হয়নি। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছিল। যার জেরে পঞ্চায়েতের ফলাফল ঘোষণার পরও ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রের গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি গঠন প্রক্রিয়া অনেকদিন স্থগিত ছিল। এবার লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পর থেকে সিপিএম, বিজেপি ও কংগ্রেসের নেতা ও কর্মী থেকে সমর্থকরা বলতে শুরু করেছে, রাজনৈতিকভাবে কোথাও কাজ করতে দিচ্ছে না তৃণমূল। সিপিএমের দক্ষিণ ২৪ পরগনার জেলা সম্পাদক ও প্রাক্তন সংসদ সদস্য শমীক লাহিড়ি বলেন, ডায়মন্ডহারবার জুড়ে জোড়া ফুল কার্যত জরুরি অবস্থা জারি করেছে। সিপিএমের কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে বলা হচ্ছে, তৃণমূলের হয়ে কাজ করতে হবে। না হলে বাড়িতে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হবে। কোনও কোনও বাড়ির সামনে সাদা কাগজে খুলি চিহ্ন এঁকে টাঙিয়ে দেওয়া হচ্ছে। কোথাও কোনও দেওয়াল লিখতে দিচ্ছে না। রং তুলি নিয়ে গেলেই হইহই করে লাঠিসোঁটা ও আগ্নেয়াস্ত্র নিয়ে তৃণমূল বাহিনী চলে আসছে। এরপর মারধর করে তাড়িয়ে দিচ্ছে।
ভোট ঘোষণার পর ফলতা, বজবজ, মহেশতলা, ডায়মন্ডহারবারে কংগ্রেস, সিপিএমের দলীয় অফিস দখল করে নিয়েছে। ডায়মন্ডহারবার মহকুমা পুলিস তৃণমূলের হয়ে কাজ করছে। শমীকবাবু বলেন, শাসকদলের এই অত্যাচার নিয়ে থানায় গেলে কোনও অভিযোগ নেওয়া হচ্ছে না। ফলে নির্বাচন কমিশনের কাছে পুরো বিষয়টি জানানো হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা জেলা কংগ্রেসের (১) সভাপতি মানব মিত্র বলেন, জোর যার মুলুক তার এমনটা তো হচ্ছেই। ফলতার সরারহাটে দীর্ঘদিনের দলের ভাড়া অফিস দখল করে নেওয়া হয়েছে। বজবজ পুরসভার ৭ নম্বর ওয়ার্ডের দলীয় অফিস দখল করে তৃণমূল ঝান্ডা লটকে দিয়েছে। আইএনটিটিইউসির শ্রমিক নেতা শেখ সামাদকে রাস্তায় ফেলে তৃণমূলীরা পিটিয়েছে। এসবই হয়েছে ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রের মধ্যে। পুলিস ও প্রশাসনকে জানিয়েছি।
বিজেপির দক্ষিণ ২৪ পরগনা জেলা পশ্চিমের সভাপতি অভিজিৎ দাসও নির্বাচন কমিশনের কাছে শাসকদলের জুলুমবাজি নিয়ে অভিযোগ করেছেন। তাতে বলেছেন, ডায়মন্ডহারবার, ফলতা, বিষ্ণুপুর, বজবজ, মহেশতলা কোথাও আমাদের দলের কর্মীদের কাজ করতে দেওয়া হচ্ছে না। আগামী রবিবার বিষ্ণুপুরে দলের সভা করার জন্য একটি বাড়ি ভাড়া নেওয়া হয়েছিল। তার মালিককে তা বাতিল করার জন্য চাপ দেওয়া হয়েছে। কোথাও দেওয়াল লেখা ও প্রচারে বাধা দিচ্ছে। খবর পেলেই সশস্ত্র বাইকবাহিনী গিয়ে হামলা করছে। অভিজিৎবাবু বলেন, এর বিহিত না হলে হাইকোর্টে যেতে হবে।
দক্ষিণ ২৪ পরগনা জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি শুভাশিস চক্রবর্তী বলেন, পুরোটাই ভিত্তিহীন অভিযোগ। বিরোধীরা প্রচার করছে। আসলে মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নমুখী কাজের সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগের জন্য সমস্ত মানুষ জোড়া ফুলের দিকে চলে এসেছে। ফলে সিপিএম, কংগ্রেস, বিজেপি কোনও লোক পাচ্ছে না। তাই আমাদের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে। আসলে এসব কৃতকর্মের ফল। মানুষ ওদের দিক থেকে মুখ ঘুরিয়ে নিয়েছে।
ডায়মন্ডহারবার মহকুমা পুলিস আধিকারিক মিতুন দে বলেন, এমন অভিযোগের কোনও সারবত্তা নেই। এর সপক্ষে কেউ কোনও প্রমাণ দিতে পারবে না। আমরা সকলে এখন নির্বাচন কমিশনের নির্দেশ মেনে কাজ করছি। বিরোধীরা এখনও কোনও অভিযোগই দেয়নি। দিলে নিশ্চয়ই কাজ হত।
16th  March, 2019
শহরে ওলার বাইক ট্যাক্সি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে বাইক ট্যাক্সি পরিষেবা নিয়ে এল অ্যাপ নির্ভর ক্যাব সংস্থা ‘ওলা’। সম্প্রতি মহানগরীতে চালু হয়েছে তাদের এই পরিষেবা। ‘ওলা’ জানিয়েছে, কিলোমিটার প্রতি সাত টাকা মাশুল ধার্য করা হবে। সাত কিলোমিটার যাত্রার পর অবশ্য তা বেড়ে যাবে। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরুর মতো দেশের অধিকাংশ বড় শহরে এই পরিষেবা চালু করেছিল ‘ওলা’।
বিশদ

নতুন প্রজন্ম মাঝরাতে ঘুমোয়,
আর সকালে উঠে ঝিমোয়
সমীক্ষায় উঠে এল শহরের চিত্র

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: রাতে ঘুমোতে যাওয়ার আদর্শ সময় কখন? বিশেষত শিশুরা বা যারা এখনও ১৮ বছরে পা দেয়নি, সেইসব কিশোর-কিশোরীদের ঘুমের সময় কখন? অনেকেই হয়তো বলবে, বিছানায় যাওয়ার সঠিক সময় রাত দশটা। যারা একটু বেশি রাতে ঘুমোতে যাওয়া পছন্দ করে, তাদের জন্য বড়জোর আরও এক ঘণ্টা বাড়তি সময় দেওয়া যেতে পারে।
বিশদ

ম্যানগ্রোভ বাঁচাও
সুন্দরবনে গিয়ে বললেন
নেতাজিনগর ডে কলেজের শিক্ষকরা

সম্প্রতি নেতাজী নগর ডে কলেজের শিক্ষক ও শিক্ষাবন্ধু কর্মীদের একাংশ পৌঁছে গিয়েছিলেন সুন্দরবনের গোসাবা ব্লকের সাতজেলিয়া দ্বীপের লাহিড়িপুর অঞ্চলের চরঘেরী প্রাথমিক বিদ্যালয় এবং সোনাগাঁ, গোসাবা অঞ্চলের দক্ষিণতলা প্রাথমিক বিদ্যালয়ে।
বিশদ

জীবনে অনিশ্চয়তা প্রচুর, তবু বাঁচতে
জানে কলকাতা, বলছে সমীক্ষা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মানুষের বেঁচে থাকা কি পদ্মপাতায় জলের মতো? যে কোনও সময় সেই জলটুকু ছিটকে পড়তে পারে পাতা থেকে। অনিশ্চয়তায় বাঁচা বড় বিড়ম্বনার। অথচ সেই অনিশ্চয়তা ছাড়া জীবনও অসম্পূর্ণ। শুধু মৃত্যু নয়, জীবনযাপনের প্রতিটি ধাপেই যেভাবে হরেক অনিশ্চয়তা লেপ্টে আছে, তাকে অস্বীকার করবে কে?
বিশদ

প্র্যাকটিস ম্যাচ খেলতে নেমে
মৃত্যু হল উঠতি ক্রিকেটারের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালার পর এবার ময়দান। প্র্যাকটিস ম্যাচ চলাকালীন মাঠেই সংজ্ঞাহীন হয়ে পড়লেন এক উঠতি ক্রিকেটার। হাসপাতালে নিয়ে আসার পথেই মৃত্যু হয় সোনু যাদব নামে ওই খেলোয়াড়ের। বুধবার সকালে এই ঘটনা ঘটে ময়দানে। হৃদরোগে আক্রান্ত হয়ে ক্রিকেটার সোনু যাদবের (২২) মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে অনুমান।
বিশদ

21st  March, 2019
শ্রীরামপুরে কর্মিসভা কল্যাণের, হেঁটে-চায়ের
দোকানে বসে জনসংযোগ তীর্থঙ্করের

বিএনএ, চুঁচুড়া: শ্রীরামপুরের স্নানপিঁড়ি মাঠে কর্মী বৈঠক ও পরে রিষড়ার বাঙ্গুর পার্কে বসন্ত উৎসবের অনুষ্ঠানে জনসংযোগের মাধ্যমে বুধবার নিজের প্রচার সারলেন শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়।
বিশদ

21st  March, 2019
ভোটের হাওয়া: উত্তর ২৪ পরগনা
এবার সবচেয়ে বেশি নবীন ভোটার বনগাঁয়,
সবচেয়ে কম দমদম লোকসভা কেন্দ্রে

 বিএনএ, বারাসত: আসন্ন লোকসভা নির্বাচনে উত্তর ২৪ পরগনা জেলার পাঁচটি লোকসভা কেন্দ্রে এবার প্রায় এক লক্ষ ৭৫ হাজার তরুণ প্রজন্মের নতুন ভোটার ভোট দেবেন। তাঁদের সকলেরই বয়স ১৮-১৯ বছর। জেলার মধ্যে সবচেয়ে বেশি নতুন ভোটার রয়েছেন বনগাঁ লোকসভা কেন্দ্রে। এখানে নতুন ভোটারের সংখ্যা ৪৭ হাজারের বেশি। জেলার মধ্যে সবচেয়ে কম নতুন ভোটার রয়েছেন দমদম লোকসভা কেন্দ্রে। এখানে তাঁদের সংখ্যা ২২ হাজারের বেশি।
বিশদ

21st  March, 2019
  কংগ্রেস এখনও প্রার্থী ঘোষণা না করায় হতাশ হুগলি জেলার নিচুতলার কর্মীরা

 বিএনএ, চুঁচুড়া: নির্বাচন ঘোষণার পর এক সপ্তাহ পেরিয়ে গেলেও দল জেলার কোনও আসনেই প্রার্থীর নাম প্রকাশ করতে না পারায় হতাশ কংগ্রেসের হুগলি জেলার নিচুতলার কর্মীরা। তাঁদের দাবি, নির্বাচন ঘোষণার পরেই শাসকদলের পাশাপাশি আসন সমঝোতার রাস্তা বন্ধ করেই সিপিএমও জেলায় জোরদার প্রচার শুরু করে দিয়েছে।
বিশদ

21st  March, 2019
  চারু মার্কেটে গোডাউনের মধ্যে খুন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিত্যক্ত গোডাউনের মধ্যে পাওয়া গেল এক ব্যক্তির মৃতদেহ। প্রত্যক্ষদর্শী দুই কিশোরের বয়ানের সূত্র ধরেই বুধবার সকালে সোমনাথ সর্দার (৩৫) নামে ওই ব্যক্তিকে মৃত অবস্থায় উদ্ধার করে পুলিস।
বিশদ

21st  March, 2019
 সোনারপুরে জমি বিবাদে খুন, গ্রেপ্তার বাবা-ভাই

 নিজস্র প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জমি সংক্রান্ত বিবাদের জেরে বাবা ও ভাইদের সঙ্গে মারামারিতে খুন হলেন কলকাতা পুলিসের এক হোমগার্ড। ঘটনাটি ঘটেছে সোনারপুর থানার বেনিয়াবউ কালিকাপুরে। মৃতের নাম ফারুক আলি সর্দার (২৯)।
বিশদ

21st  March, 2019
দোল-হোলিকে ঘিরে
শহরে কড়া নিরাপত্তা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দোল-হোলিকে ঘিরে শহরজুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করল লালবাজার। রাস্তায় নামানো হচ্ছে বাড়তি পুলিস ফোর্স। মহিলাদের সুরক্ষায় রাখা হচ্ছে বিশেষ বাহিনী। যাতে তাঁরা ইউটিজিং বা শ্লীলতাহানির মতো ঘটনার শিকার না হন।
বিশদ

21st  March, 2019
বিধাননগর কমিশনারেট
অশান্তি এড়াতে প্রাক দোল
সর্বদলীয় বৈঠক সব থানা এলাকায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দোলের প্রাক্কালে বিধাননগর কমিশনারেটের সব থানা এলাকার শাসক-বিরোধী রাজনৈতিক নেতা, পঞ্চায়েত সদস্য থেকে পুরসভার কাউন্সিলার, এলাকার একাধিক বিশিষ্ট ব্যক্তি থেকে শুরু করে ধর্মীয় প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে বৈঠক করল পুলিস।
বিশদ

21st  March, 2019
রাজ্যের সেরা ক্রিটিক্যাল কেয়ার
ইউনিট এখন আর জি কর-এর


 বিশ্বজিৎ দাস, কলকাতা: আশঙ্কাজনক রোগী, যমে-মানুষে টানাটানি চলছে যাঁদের নিয়ে, তাঁদের চিকিৎসায় সবচেয়ে ভালো কাজ করছে কোন কোন সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজ? অত্যাধুনিক সফ্টওয়্যারের (ক্রিটিক্যাল কেয়ার ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) মাধ্যমে গোটা রাজ্যের তথ্য সংগ্রহ করে রাজ্য স্বাস্থ্য দপ্তর সেই তালিকা তৈরি করেছে।
বিশদ

21st  March, 2019
  অসুস্থ হওয়ার পর ঘেরাওমুক্ত
আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসুস্থ হয়ে পড়ায় আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহম্মদ আলিকে মঙ্গলবার ঘেরাওমুক্ত করলেন ছাত্ররা। সোমবার থেকে তাঁকে ঘেরাও করে রাখা হয়। যে পাঁচ দফা দাবিতে তাঁকে এবং অন্যান্য শীর্ষ আধিকারিকদের ঘেরাও করে রাখা হয়েছিল, সেগুলি নিয়ে আলোচনার জন্য ২৮ মার্চ পর্যন্ত সময় চাওয়া হয়েছে আন্দোলনকারীদের কাছে।
বিশদ

21st  March, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের বেসরকারি বা সরকারি উভয়ক্ষেত্রে যোগাযোগের সম্ভাবনা প্রবল। অংশীদারী ব্যবসায় যুক্ত হলেও শুভ। কোনও রোগের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জল দিবস
১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের মণিরত্ন লুট করে নিয়ে গেলেন
১৮৮৩ - বাঙালি সাহিত্যিক এবং গবেষক যোগেন্দ্রনাথ গুপ্তের জন্ম
১৮৯৪- বিপ্লবী মাস্টারদা সূর্য সেনের জন্ম।
১১৯৪৭ - লর্ড মাউন্ট ব্যাটেন ভাইসরয় পদে নিযুক্ত হয়ে ভারতে আসেন।
১৯৬৩- বিটলস-এর প্রথম অ্যালবাম ‘প্লিজ প্লিজ মি’ প্রকাশিত হয়
১৯৯২- আলবেনিয়ায় কমিউনিজমের পতন। পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় ডেমোক্র্যাটিক পার্টি অব আলবেনিয়া
১৯৯৭- হেল-বপ নামে ধুমকেতু পৃথিবীর কাছাকাছি চলে আসে

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৩৩ টাকা ৭০.০২ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৩.৩০ টাকা
ইউরো ৭৭.০৪ টাকা ৮০.০০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  March, 2019

দিন পঞ্জিকা

আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৩/৪২ দিবা ৭/১৩ পরে (ফাল্গুন কৃষ্ণপক্ষ) প্রতিপদ ৫৫/২২ রাত্রি ৩/৫৩। উত্তরফাল্গুনী ১৯/৩৪ দিবা ১/৩৪। সূ উ ৫/৪৪/১৩, অ ৫/৪৪/৩, অমৃতযোগ রাত্রি ১২/৫৫ গতে ৩/১৯ মধ্যে, বারবেলা ২/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪৩ গতে ১/১৪ মধ্যে।
আজ দোলযাত্রা উৎসব
৬ চৈত্র ১৪২৫, ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ৭/২৩/৪৩ পরে প্রতিপদ রাত্রিশেষ ৫/১৯/৫৬। উত্তরফাল্গুনীনক্ষত্র ২/১৬/০, সূ উ ৫/৪৪/৩৫, অ ৫/৪৩/১২, অমৃতযোগ রাত্রি ১২/৫৬/২ থেকে ৩/২০/১৮ মধ্যে, বারবেলা ৪/১৩/২৩ থেকে ৫/৪৩/১২ মধ্যে, কালবেলা ২/৪৩/৩৩ থেকে ৪/১৩/২৩ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৫৩ থেকে ১/১৪/৪ মধ্যে।
১৩ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লি পুলিসের হাতে ধৃত জয়েশ জঙ্গি সাজ্জাদ খান 

11:49:37 AM

আজ বিজেপিতে যোগ দিতে পারেন গৌতম গম্ভীর: সূত্র 

11:34:52 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শুক্রবার সকালে শহরের রাস্তাঘাটে তেমন যানজট নেই। দোলের পর ...বিশদ

10:00:00 AM

দাঁতনে ওড়িশার যুবকের মৃতদেহ উদ্ধার, আটক ১ 

09:43:30 AM

হোলিতে বাতিল মেট্রোও 
হোলিতে বেশ কিছু লোকাল ট্রেন বাতিলের কথা আগেই জানিয়েছিল পূর্ব ...বিশদ

08:57:23 AM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক জল দিবস১৭৩৯- দিল্লি জয় করে নাদির শাহ ময়ূর সিংহাসনের ...বিশদ

08:18:10 AM