Bartaman Patrika
কলকাতা
 

 শ্রীরামপুরের চাতরায় ২০০ বছরের প্রাচীন শীতলামায়ের পুজো ঘিরে উৎসবের আমেজ

 বিএনএ, চুঁচুড়া: ২০০ বছরেরও বেশি সময় ধরে শ্রীরামপুরের চাতরা শীতলামাতার পুজোকে কেন্দ্র করে পাঁচ দিন ধরে উৎসবে মেতে ওঠেন ভক্তরা। তবে মূল পুজো হয় অষ্টমী তিথিতে। হাজার হাজার ভক্ত বেদিতে জল ঢালেন। একই সঙ্গে চলে মায়ের নামে দণ্ডী কাটার ব্রত। বৃহস্পতিবার অষ্টমী পুজো হয়ে গেলেও শুক্রবার সকাল থেকেই শীতলা মন্দিরের সামনে থেকে পুজো দেওয়ার জন্য ভক্তদের লম্বা লাইন পড়ে যায়। জি টি রোড ও মন্দিরের সংযোগকারী গলিরাস্তাগুলিতে মানুষের সমস্যা বা দুর্ঘটনা এড়াতে গুরুত্বপূর্ণ মোড়ে পুলিস মোতায়েন করা হয়। মানুষের ভিড়ের চাপে দুর্ঘটনা এড়াতে সাদা পোশাকের পুলিস এবং সিভিক ভলান্টিয়ার মোতায়েন করা হয়। পাশাপাশি মন্দির কমিটির পক্ষ থেকে লক্ষাধিক মানুষের নিরাপত্তার জন্য বসানো হয়েছে ক্লোজড সার্কিট ক্যামেরা। মন্দিরে পুরোহিত ছাড়াও স্বেচ্ছাসেবক মোতায়েন করা হয়েছে।
শীতলা পুজো উপলক্ষে শুধু শ্রীরামপুর নয় সিঙ্গুর, বড়া, বেগমপুর, উত্তরপাড়া, বালি, হাওড়া, ডোমজুড় প্রভৃতি এলাকা থেকে মানুষের ভিড় উপচে পড়ে শীতলা মন্দিরে। বেশ কয়েক ঘণ্টা লাইনে দাঁড়িয়ে মহা উৎসাহের সঙ্গে জল ঢেলে পুজা সারেন ভক্তরা। পুজো উপলক্ষে টানা পাঁচ দিন ব্যাপী জমজমাট মেলা বসে মন্দির চত্বরে। দিনরাত মায়ের পুজো চলে। শীতলা মাতা মন্দির ট্রাস্টি বোর্ডের সদস্য অশোক দাস বলেন, বছর বছর ধরে আমাদের এখানে শীতলা মায়ের পুজো হচ্ছে। ছোট থেকেই আমরা এই পুজোকে কেন্দ্র করে মানুষের উন্মাদনা দেখে আসছে। আস্তে আস্তে পুজোর প্রচার এবং প্রসার হয়েছে।
মন্দির ট্রাস্টি বোর্ড সূত্রে জানা গিয়েছে, প্রায় ২০০ বছরের বেশি সময় ধরে এখানে শীতলামায়ের পুজো হচ্ছে। পুজোর এক সপ্তাহ আগে থেকেই গোটা চাতরা এবং আশেপাশের বাসিন্দারা নিরামিষ খাবার খান। দুর্গাপুজোর মতো তিথি-নক্ষত্র মেনে ষষ্ঠী থেকে মায়ের পুজো শুরু হয়, তা দশমী পর্যন্ত চলে। মায়ের মূল পুজো হয় অষ্টমীর দিন। এদিন ভক্তরা সকাল থেকে উপোস করে মায়ের বেদিতে জল ঢেলে পুজো দিয়ে ব্রত ভাঙেন। দুর্গার আদলে দেবীর মুখমণ্ডল। হরিদ্রা বর্ণা মায়ের টানা টানা চোখ। বিগ্রহের সঙ্গে থাকেন কয়েকজন সখী। মায়ের মূল পুজো হয় ডাবের জল দিয়ে। দশমী পুজোর পরে মায়ের বিসর্জন হয়। ডাবের উপরে সিঁদুর লেপে চোখ অঙ্কন করে সারা বছর মায়ের মন্দিরে পুজো হয়। অষ্টমী পুজোর পরে ভোগ দেওয়া হয়।
মন্দিরের পুরোহিত বাবলু মুখোপাধ্যায় বলেন, শীতলা মায়ের পুজো নিয়ে অনেক প্রবাদ প্রচলিত আছে। শুনেছি একবার চাতরায় বসন্ত রোগের প্রকোপ দেখা দেয়। সেটা মহামারীর আকার নেয়। তখন সাধক রাম দাস মায়ের পুজো শুরু করেন। লোকমুখে প্রচলিত দেবী সন্তুষ্ট হতেই মহামারীর কবল থেকে রক্ষা পায় চাতরা। শীতলার বাহন গাধার বসন্ত রোগ হয় না। এছাড়া ঝাটা দিয়ে নোংরা সরিয়ে কলসীর জল দিয়ে বাড়িঘর ভালো ভাবে পরিষ্কার করে ঠান্ডা রাখলে বসন্ত রোগের প্রভাব ঠেকানো যাবে। তারপর থেকেই ধুমধাম করে চলছে পুজো। স্থানীয় বাসিন্দা রাধারানি দালাল বলেন, আমার বয়স ৮০-র কাছাকাছি। আমরা আমাদের মা ঠাকুমাকেও দেখেছি শীতলা পুজোর ব্রত রাখতে। আমরাও সেটা মেনে চলি।
বৈদ্যবাটি পুরসভার পুরপ্রধান অরিন্দম গুই বলেন শীতলা পুজো উপলক্ষে এখানে রথের মেলার মতো ভিড় হয়। পাঁচ দিনের পুজোতে রাস্তাঘাটে পর্যাপ্ত আলো পানীয় জলের এবং অস্থায়ী শৌচালয়ের ব্যবস্থা করা হয়েছে।
16th  March, 2019
 আজ বিজয় উৎসবের প্রস্তুতি নিয়েছে তিন শিবিরই, শেষ হাসি কে হাসবে প্রতীক্ষা

সংবাদদাতা, উলুবেড়িয়া: দীর্ঘ আড়াই মাসের নির্বাচনী লড়াইয়ের পর এবার বিজয় উৎসবের প্রস্তুতি রাজ্যজুড়ে। আর এই উৎসবকে শান্তিপূর্ণ রাখতে সতর্ক পুলিস-প্রশাসন।
বিশদ

ফলাফলের আগের দিন উত্তেজনার পারদ চড়ল শহরে
পাড়ার ঠেক থেকে চায়ের দোকানের আড্ডায় প্রশ্ন, বিজেপি পাচ্ছে ক’টা আসন?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এ যেন বিশ্বকাপ ক্রিকেটে ভারত-পাকিস্তানের ফাইনাল ম্যাচের আগের দিন। রাস্তাঘাটে, অফিস-কাছারিতে, পাড়ার ঠেকে বা চায়ের দোকানে উত্তেজনায় ফুটছে মানুষ। কারও উত্তেজনা প্রকাশ পাচ্ছে উচ্চকিত তর্কবিতর্কে। কেউ কেউ আবার চাপা গলায় এদিক-ওদিক তাকিয়ে সতর্ক মন্তব্য ছুঁড়ে দিচ্ছেন।
বিশদ

২৮ মে পর্যন্ত রক্ষাকবচ মিলল
অর্জুন সিংকে গ্রেপ্তার করা যাবে না, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২২ মে: তৃণমূল বিধায়ক থেকে বিজেপির বারাকপুর লোকসভার প্রার্থী হওয়া অর্জুন সিংকে আপাতত গ্রেপ্তার করতে পারবে না পুলিস। আগামী ২৮ তারিখ পর্যন্ত ভাটপাড়ার এই প্রাক্তন বিধায়ককে রক্ষাকবচ দিল সুপ্রিম কোর্ট। 
বিশদ

 জোড়াসাঁকোর একটি বুথে ফের ভোট শান্তিপূর্ণভাবেই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কড়া নিরাপত্তায় শান্তিপূর্ণভাবেই শেষ হল কলকাতা উত্তর কেন্দ্রের জোড়াসাঁকো বিধানসভার অন্তর্গত ২০০ নম্বর বুথে ফের ভোটগ্রহণ। নির্বাচন কমিশন নিজে থেকে সিদ্ধান্ত নিয়ে কলেজ স্ট্রিটের সংস্কৃত কলেজে অবস্থিত এই বুথে ফের ভোটগ্রহণের ব্যবস্থা করে।
বিশদ

থ্যালাসেমিয়াকে হারিয়ে দিতে মাধ্যমিকে জয়ের ধ্বজা ওড়াল শ্যামপুরের অদ্রিত

 সংবাদদাতা, উলুবেড়িয়া: মাত্র দেড় বছর বয়স থেকে থ্যালাসেমিয়ায় আক্রান্ত শ্যামপুরের নস্করপুর গ্রামের গণেশপুরের বাসিন্দা অদ্রিত নেযী। আর সেই থেকেই জীবনযুদ্ধের সঙ্গে লড়াই করে একের পর এক পরীক্ষা পার করে জীবনের প্রথম বড় পরীক্ষায় সাফল্যের ধ্বজা উড়িয়ে দিয়ে রাতারাতি বিখ্যাত হয়ে উঠেছে মেধাবী এই ছাত্র।
বিশদ

 মিমির জয়টিকা নিয়ে দলে আত্মবিশ্বাস তুঙ্গে, বিকাশের দিকে পাল্লা হাল্কা

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দীর্ঘদিন ধরে যাদবপুর লোকসভা কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থীরাই সংসদে যাচ্ছেন। এই কেন্দ্র থেকেই ধারাবাহিকভাবে সংসদে গিয়েছেন তৃণমূলের মমতা বন্দ্যোপাধ্যায়, কৃষ্ণা বসু, কবির সুমন থেকে সুগত বসু। এবার কি সেই ধারাবাহিতা বজায় থাকবে? না কি বিরোধী দল সিপিএম ও বিজেপির হাতে চলে যাবে এই কেন্দ্র। তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে।
বিশদ

সুপারি কিলারের কাজ, সন্দেহ পুলিসের
টানা ১০ ঘণ্টা জেরার মুখে ভেঙে পড়ে স্বামীকে খুনের ষড়যন্ত্রের কথা কবুল স্ত্রীর

 বিএনএ, চুঁচুড়া: প্রাক্তন স্বামীর সঙ্গে যোগসাজশ করে দ্বিতীয় স্বামীকে খুনের পরিকল্পনা করে স্ত্রী সোমা। চুঁচুড়ার সুজন বাগানের ভাড়াবাড়ি থেকে স্বামী বুবাই ঘোষের দেহ উদ্ধারের পর ঘটনার তদন্তে নেমে পুলিস এমনটাই জানতে পেরেছে। মঙ্গলবার টানা দশ ঘণ্টার বেশি সময় জেরার পর পুলিসের কাছে ভেঙে পড়ে এমনটাই জানতে পেরেছে পুলিস।
বিশদ

মথুরাপুরের গণনাকেন্দ্র ঘুরে দেখলেন রিটার্নিং অফিসার

 সংবাদদাতা, বারুইপুর: ত্রিস্তরীয় নিরাপত্তার মোড়কে মুড়ে ফেলা হয়েছে মথুরাপুর লোকসভা কেন্দ্রের গণনাকেন্দ্র কৃষ্ণচন্দ্রপুর হাইস্কুল। সকাল ৮টা থেকে গণনাকেন্দ্রের ১২টি হলে ভোটগণনা শুরু হবে। লোকসভার ৭টি বিধানসভা কেন্দ্রের জন্য থাকবে ১২ জনের অতিরিক্ত রিটার্নিং অফিসার সহ ৩ জন পর্যবেক্ষক।
বিশদ

টিউশনের রোজগারে সংসার চালান বাবা, কঠোর লড়াইয়ের মধ্যেও মেধায় জয়ী জিন্নাতুল্লা

  সংবাদদাতা, উলুবেড়িয়া: দারিদ্র্যের সঙ্গে লড়াই করে মাধ্যমিকে ৬৪৬ নম্বর পরিবারে হঠাৎ করে খুশির বান ডেকে দিয়েছে বাগনানের টেপুর নবাসন অনন্তরাম উচ্চ বিদ্যালয়ের ছাত্র শেখ জিন্নাতুল্লা হোসেন। অবশ্য শুধু কৃতী ছাত্রের পরিবার নয়, বিদ্যালয়ের ছাত্রের এই সাফল্যে গৌরববোধ করছেন শিক্ষকরাও।
বিশদ

 নালিকুল পূর্বে কানা নদীর উপর তৈরি হচ্ছে সেতু, খুশি এলাকার মানুষ

সংবাদদাতা, হরিপাল: হরিপালের নালিকুল পূর্ব পঞ্চায়েতের অন্তর্গত পূর্ব গোপীনাথপুর ও সিঙ্গুর ব্লকের মধ্য হিজলার উপর প্রায় ২ কোটি টাকা খরচে কানা নদীর উপর তৈরি হচ্ছে সেতু। দীর্ঘদিনের দাবি পূরণ হওয়ায় খুশি এলাকার মানুষ।
বিশদ

বোমা বাঁধতে গিয়ে মৃত্যু নিয়ে চাপানউতোর
ভাটপাড়া এখনও থমথমে, অঘোষিত বন্ধ পাড়ায় পাড়ায়, শান্তির আর্জি সব স্তরে

  বিএনএ, বারাকপুর: লাগাতার অশান্তির জেরে ভাটপাড়ায় এখনও থমথমে পরিবেশ। বুধবারও গোটা এলাকা জুড়ে কার্যত বন্঩ধের চেহারা ছিল। সাধারণ মানুষ ভয়ে প্রায় সমস্ত দোকানপাট বন্ধ রেখেছিলেন। মঙ্গলবার রাতে নতুন করে বোমাবৃষ্টি, বাড়ি ভাঙচুর বা লুটপাটের হিংসা ঘটেনি। গোটা এলাকায় পুলিস টহল চলছে।
বিশদ

 ভাইপো পরিচয়ে বৃদ্ধার সোনার গয়না-টাকা নিয়ে চম্পট তারকেশ্বরে

  বিএনএ, চুঁচুড়া: ভাইপো পরিচয় দিয়ে বৃদ্ধা ও তাঁর মেয়েকে বোকা বানিয়ে প্রায় চার ভরি সোনা ও নগদ হাজার টাকা নিয়ে চম্পট দিল এক যুবক। বুধবার দুপুরে তারকেশ্বর বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় চাঞ্চল্যকর এই ঘটনা ঘটে।
বিশদ

ভোটের ফল নিয়ে বাজি ধরার প্রতিযোগিতা
সিকিমের বিমান ভাড়া থেকে পাঁঠার মাংস-ভাত, আইফোন থেকে এসি

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: আদৌ পাশ করব? নাকি ডাহা ফেল? জিতব? নাকি গোহারা? এহেন দুশ্চিন্তায় যখন প্রার্থীদের রাতের ঘুম নেই, তখন তাঁদের হার-জিত নিয়ে কৌতুহলের শেষ নেই ‘আমজনতার’! কারণ, প্রার্থীদের হার-জিত নিয়েই পাড়ায় পাড়ায় বাজি ধরেছেন তাঁরা। কব্জি ডুবিয়ে ভূরিভোজ থেকে দামি আইফোন।
বিশদ

হুগলি: ফল যাই হোক, শান্তিপূর্ণ সহাবস্থানে বিশ্বাসী শাসক-বিরোধী দলের নিচুতলার কর্মীরা

 বিএনএ, চুঁচুড়া: শাসক না বিরোধী কাদের পক্ষে মানুষের রায় ইভিএমে বন্দি হয়েছে, আজ বৃহস্পতিবার সকাল ৮ টা থেকেই তার গণনা শুরু হবে। ভোট ও ভোট পরবর্তী সময়ে জেলায় হুমকি, শাসানি ও সন্ত্রাস চালানোর অভিযোগ কমবেশি সমস্ত রাজনৈতিক দলগুলির বিরুদ্ধে প্রশাসনের কাছে এসেছে।
বিশদ

Pages: 12345

একনজরে
  জাকার্তা, ২২মে (এপি): নির্বাচন পরবর্তী সংঘর্ষ ঘিরে রণক্ষেত্র ইন্দোনেশিয়ার রাজধানী। এই ঘটনায় এখনও পর্যন্ত মোট ছ’জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি সামাল দিতে যাবতীয় সোশ্যাল মিডিয়া ...

শ্বকাপে খেলতে ইংল্যান্ডে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। আগামী ৩০ মে উদ্বোধনী ঘণ্টা বাজবে ক্রিকেটের বৃহত্তম প্রতিযোগিতার। আয়োজক দেশ ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু ...

 নয়াদিল্লি, ২২ মে (পিটিআই): রাত পেরলেই লোকসভা ভোটের ফল ঘোষণা শুরু হবে। আর বৃহস্পতিবারই ঠিক হয়ে যাবে ৭২৪ জন মহিলা প্রার্থীর ভাগ্য। এবার মোট ৭২৪ জন মহিলা প্রার্থী লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এবার সবচেয়ে বেশি ৫৪ জন মহিলা প্রার্থী দাঁড় ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার থেকেই শুরু হয়ে গেল সরকারি স্কুলগুলির একাদশ শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া। কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া হচ্ছে। অনলাইনে একটি বা একাধিক ফর্ম ডাউনলোড করে বা তার কপি করে তা পূরণ করে জমা দেওয়া যাচ্ছে। ফর্ম জমা দেওয়া যাবে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্য মাঝেমধ্যে বিরূপ হলেও খুব একটা চিন্তার কারণ হবে না। ভ্রমণযোগ বিদ্যমান। মাঝেমধ্যে প্রতিবেশীদের থেকে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৮৮ টাকা ৭০.৫৭ টাকা
পাউন্ড ৮৭.০৬ টাকা ৯০.২৬ টাকা
ইউরো ৭৬.৩৫ টাকা ৭৯.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৩৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৫৮/২৩ রাত্রি ৪/১৯। পূর্বাষাঢ়া ০/৩৯ প্রাতঃ ৫/১৩। সূ উ ৪/৫৭/৩৪, অ ৬/৮/৫৪, অমৃতযোগ দিবা ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫২ গতে ৯/২ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৪ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ২/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৪ মধ্যে।
৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, পঞ্চমী ৫৮/১/৪১ শেষরাত্রি ৪/৯/৩৩। পূর্বাষা‌ঢ়ানক্ষত্র ২/০/১৯ প্রাতঃ ৫/৪৫/১, সূ উ ৪/৫৬/৫৩, অ ৬/১১/১৭, অমৃতযোগ দিবা ৩/৩৭ গতে ৬/১২ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৯/৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৪/৩১/৫৯ গতে ৬/১১/১৭ মধ্যে, কালবেলা ২/৫২/৪১ গতে ৪/৩১/৫৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৪/৫ গতে ১২/৫৪/৪৭ মধ্যে। 
১৭ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ঘেরাও মুক্ত হলেন বিশ্বভারতীর উপাচার্য 

22-05-2019 - 04:21:49 PM

১৪০ পয়েন্ট উঠল সেনসেক্স 

22-05-2019 - 03:52:18 PM

ধূপগুড়ির বিএমওএইচ-এর বিরুদ্ধে এফআইআর করার অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হল স্বাস্থ্য দপ্তরের এক চুক্তিভিত্তিক কর্মীকে 

22-05-2019 - 03:03:00 PM

জম্মু ও কাশ্মীরের পুঞ্চে আইইডি বিস্ফোরণ, শহিদ ১ জওয়ান, জখম ৭ 

22-05-2019 - 01:31:14 PM

২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ বিশ্বভারতীর উপাচার্য এবং অধ্যাপকরা 
ফি বৃদ্ধির প্রতিবাদে ছাত্র আন্দোলনে জেরে ২১ ঘণ্টা ধরে অবরুদ্ধ ...বিশদ

22-05-2019 - 01:27:28 PM

বর্ধমানের শাঁখারিপুকুর এলাকায় গাড়ি-লরির মুখোমুখি সংঘর্ষ, মৃত ২ 

22-05-2019 - 01:23:08 PM