Bartaman Patrika
কলকাতা
 

মেট্রো চ্যানেলে ধর্না দিতে এসে গ্রেপ্তার
হলেন মান্নান সহ যুব কংগ্রেস কর্মীরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধর্মতলার মেট্রো চ্যানেলে ধর্না দিতে গিয়ে গ্রেপ্তার হলেন বিধানসভার বিরোধী দলনেতা আবদুল মান্নান। সারদা সহ বিভিন্ন বেআইনি অর্থ লগ্নি সংস্থার কেলেঙ্কারির তদন্তের দ্রুত নিষ্পত্তি এবং প্রতারিত আমানতকারীদের টাকা ফেরতের দাবিতে সোমবার ধর্মতলায় মেট্রো চ্যানেলে ধর্না দেওয়ার কর্মসূচি নিয়েছিল প্রদেশ যুব কংগ্রেস। সেই বিক্ষোভে পুরোভাগে যুব নেতাদের সঙ্গে হাজির ছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা আব্দুল মান্নান। মেট্রো চ্যানেলে বিক্ষোভ অবস্থান নিষিদ্ধ। সেই কারণে বিক্ষাভকারীদের ঘটনাস্থল থেকে গ্রেপ্তার করে লালবারের সেন্ট্রাল লক-আপে নিয়ে যাওয়া হয়। সন্ধ্যায় গ্রেপ্তার হওয়া ৫৯ জনকেই মুক্তি দেওয়া হয়।
সারদা, রোজভ্যালি কেলেঙ্কারির তদন্ত বিলম্বিত হচ্ছে। এই অভিযোগ তুলে সম্প্রতি নিজাম প্যালেসে সিবিআই দপ্তরে বিক্ষোভ দেখান যুব কংগ্রেস কর্মীরা। কংগ্রেসের দাবি, কেন্দ্রের বিজেপি গোপন বোঝাপড়া করেছে তৃণমূলের সঙ্গে। তাই তদন্ত গতি পাচ্ছে না। ফলে কোটি কোটি টাকার প্রতারণা করেও দোষীরা শাস্তি পাচ্ছে না। যেসব আমানতকারী প্রতারিত হয়েছেন, তাঁরাও টাকা ফেরত পাচ্ছেন না। সিবিআই দপ্তরে বিক্ষোভের দিনই মান্নান জানান, তাঁরা সিবিআই তদন্তের দ্রুত নিষ্পত্তির দাবিতে ধর্মতলার মেট্রো চ্যানেলে ধর্নায় বসবেন। উল্লেখ্য, গত ৩ ফেব্রুয়ারি কলকাতার পুলিস কমিশনার রাজীব কুমারের বাড়িতে সিবিআই হানার প্রতিবাদে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিরুদ্ধে ধর্নায় বসেছিলেন। প্রায় ৭২ ঘণ্টা পর সেই ধর্না প্রত্যাহার করেন মমতা। এদিন ধর্মতলায় মিছিল করে যুব কংগ্রেস কর্মীরা মেট্রো চ্যানেলে এসে রাস্তায় বসে পড়েন। এদিন দুপুরে যুব কংগ্রেসের রাজ্য সভাপতি সাদাব খান, সহ-সভাপতি রোহন মিত্র, ছাত্র পরিষদের রাজ্য সভাপতি সৌরভ প্রসাদ, পুরপিতা সন্তোষ পাঠক সহ যুব কর্মীদের নিয়ে বিধানসভার বিরোধী দলনেতা বিক্ষোভ দেখাতে শুরু করেন। মিটিং-মিছিলের জন্য ধর্মতলার এই এলাকাটি নিষিদ্ধ। তাই কর্মসূচির বিষয়ে জানিয়ে পুলিসকে চিঠি দিলেও তারা কোনও অনুমতি দেয়নি। স্বভাবতই পুলিস এদিন প্রথমে তাঁদের সরে যেতে অনুরোধ করে। কিন্তু মৌখিক অনুরোধে কাজ হয়নি। তখন পুলিশ জোর করেই বিক্ষোভকারীদের গাড়িতে তুলে নিয়ে চলে যায়। মান্নানের দাবি, মেট্রো চ্যানেলে সভা-সমিতি নিষিদ্ধ ঘোষণা করেছিল রাজ্য প্রশাসন। তাই তাঁরা কোনও দিন ওইখানে সভা করতে পারেন না। কিন্তু গত সপ্তাহে মুখ্যমন্ত্রী যে সেখানে মঞ্চ বেঁধে ধর্না দিয়েছিলেন, পুলিস তার অনুমোদন দিল কী করে? প্রশ্ন তুলেছেন মান্নান। এদিন তিনি বলেন, আইনের চোখে সবাই সমান। কিন্তু বর্তমান বাংলায় মুখ্যমন্ত্রী আইনের ঊর্ধ্বে। তাই মুখ্যমন্ত্রীকে ধর্নায় বসার জন্য শুধু অনুমোদন দেওয়া হয়নি, তাঁকে ঘিরে রেখেছিলেন রাজ্য পুলিশের ডিজি, কলকাতার পুলিশ কমিশনার প্রমুখ।
12th  February, 2019
নোনাপুকুর-ধর্মতলা-শ্যামবাজার,
এবার রুটে নামল শীতাতপ ট্রামও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু প্রমোদ ভ্রমণ নয়, এবার রুটেও এসি ট্রাম চালানো শুরু হয়েছে। এসি ট্রামের ভাড়া ও রুট ঠিক হয়ে গিয়েছে। চলতি গরমে এসি বাসের মতো ঝাঁ চকচকে এসি ট্রামও যাত্রী মহলে জনপ্রিয় হবে বলে আশাবাদী পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের কর্তারা।
বিশদ

নিচুতলার দাবি মেনে অবশেষে
শ্রীরামপুরে প্রার্থী দিল সিপিএম

বিএনএ, চুঁচুড়া: দলের নিচুতলার কর্মীদের চাপকে উপেক্ষা করেই প্রথম দফায় শ্রীরামপুর কেন্দ্রটি কংগ্রেসের জন্য ছেড়ে রেখেই প্রার্থী ঘোষণা করেছিল সিপিএম। কিন্তু, কংগ্রেসের সঙ্গে এখনও পর্যন্ত আলোচনা সেভাবে ফলপ্রসূ হয়নি। তাই ঘরেবাইরে চাপের মুখে পড়ে দ্বিতীয় দফায় শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের জন্য তীর্থঙ্কর রায়ের নাম ঘোষণা করল বামফ্রন্ট।
বিশদ

আত্মতুষ্টির কারণে বিধানসভা ভোটে চাঁপদানি
হারানোর জ্বালা স্মরণ করালেন কল্যাণ

বিএনএ, চুঁচুড়া: আত্মতুষ্টির কারণেই আমার লোকসভা কেন্দ্রের মধ্যে সব থেকে বেশি কাজ করেও বিধানসভা নির্বাচনে আমরা পরাজিত হয়েছি। পরাজয়ের সেই জ্বালা এখনও আমার সঙ্গে আপনাদেরও দগ্ধ করছে। তাই লোকসভা নির্বাচনে এখান থেকে লিড দিয়ে আপনারা সেই জ্বালা মেটানোর শপথ নিন।
বিশদ

এন্টালি এলাকা থেকে জাল
নোট সহ গ্রেপ্তার এক ব্যক্তি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মালদহ থেকে জাল নোট কলকাতায় এনে স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) হাতে গ্রেপ্তার হল এক ব্যক্তি। ধৃতের নাম তাফজুল হক। বাড়ি মালদহের হরিশ্চন্দ্রপুরে। সোমবার রাতে এন্টালি থানা এলাকার সিআইটি রোড থেকে তাকে ধরা হয়।
বিশদ

 দোলের আনন্দে রাজনীতির রং
বাঁচাতে সক্রিয় বিধাননগর পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দোলের সময় গণ্ডগোল হতে পারে, সেই কথা মাথায় রেখে বিধাননগর কমিশনারেটের বেশ কয়েকটি এলাকায় অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে। সূত্রের খবর, নারায়ণপুর, রাজারহাট, নিউটাউন, লেকটাউন এবং বাগুইআটি থানা এলাকার বিভিন্ন জায়গায় নিরাপত্তা বাড়ানো হচ্ছে।
বিশদ

সাউথ সিটি মলের সামনে অটো
চালকদের হাতে নিগৃহীত গৃহবধূ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে একদল অটোচালকের হাতে নিগৃহীত হলেন এক গৃহবধূ। শহরের অভিজাত সাউথ সিটি মলের সামনে এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে। যদিও এই ঘটনায় লেক থানার পুলিস মঙ্গলবার রাত পর্যন্ত অভিযুক্ত অটোচালকদের কাউকেই গ্রেপ্তার করতে পারেনি। বিশদ

পুলিসি জেরায় স্বীকার
স্বামীকে খাবারে বিষ দিয়ে মেরেছিল কুমকুমই,
তারপর প্রেমিক রাহুলকে ডেকেছিল

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: স্বামীকে খাবারের মধ্যে প্রথমে বিষ খাইয়ে খুন করে প্রেমিক রাহুলকে ডেকেছিল কুমকুম। তারপর স্বামী আশুতোষ মালি মারা যাওয়ার পর তার দেহ পুড়িয়ে একটি বস্তায় ভরে বালির সাপুইপাড়ার একটি আবাসনের পরিত্যক্ত জায়গায় ফেলে দেওয়া হয়েছিল।
বিশদ

মৃতদেহ নিয়ে দুই থানায় টানাপোড়েন
কালিন্দীতে যুবকের দেহ, চোর সন্দেহে পিটিয়ে খুন নিয়ে ধন্দে পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চোর সন্দেহে যুবককে পিটিয়ে খুন? বুধবার বেলা ১০টা নাগাদ কালিন্দীর চাষিপাড়ায় এক যুবকের অজ্ঞাত পরিচয় মৃতদেহ উদ্ধারকে ঘিরে এরকমই প্রশ্ন উঠে এল। ওই যুবকের মৃত্যুর তদন্ত লেকটাউন না দমদম কোন থানা করবে তা নিয়ে বিস্তর জলঘোলা হল।
বিশদ

টাকার থলি নিয়ে বিজেপি প্রলোভন দেখাচ্ছে,
অভিযোগ তুলল হাওড়া তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোটের মুখে বিজেপি টাকার থলি নিয়ে ঘুরে তৃণমূল কর্মীদের প্রলোভন দেখাচ্ছে বলে আগেই অভিযোগ করেছিল তৃণমূল। এবার এই নিয়ে জেলাশাসকের কাছে লিখিত অভিযোগ জানাল হাওড়া পুরসভার ৬২ নম্বর ওয়ার্ড তৃণমূল।
বিশদ

নৈহাটি সান্ধ্য কলেজের উদ্যোগে
অভিনব জব ফেয়ার, চাকরি
পেলেন ২৮ জন স্নাতক

বিএনএ, বারাকপুর: রীতিমতো পড়ুয়াদের ডেকে সিভি জমা নিয়ে কলেজের মধ্যে ইন্টারভিউ নিয়ে চাকরির ব্যবস্থা করা হল। আচমকা শুনে মনে হবে, কোনও ইঞ্জিনিয়ারিং কলেজের ক্যাম্পাসিংয়ের কথা। কিন্তু, একেবারেই নয়। পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নৈহাটি সান্ধ্য কলেজের উদ্যোগে এই ‘জব ফেয়ারের’ আয়োজন করা হয়। বিশদ

যাদবপুরে ছাত্রছাত্রীদের ঘেরাও চলছে,
এখনও আটকে উপাচার্য, সহ-উপাচার্যরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের ঘেরাও অবস্থান মঙ্গলবারেও উঠল না। সোমবার থেকেই উপাচার্য সুরঞ্জন দাস, সহ-উপাচার্য প্রদীপকুমার ঘোষ এবং রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু সহ এগজিকিউটিভ কাউন্সিলের অন্যান্য সদস্যরা ঘেরাও হয়ে রয়েছেন।
বিশদ

পাঁচলায় বেসরকারি হোমের জানালা ভেঙে উধাও ২১ নাবালক, উদ্ধার ১৭

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মঙ্গলবার ভোরে পাঁচলার একটি বেসরকারি হোমের ঘরের জানালা ভেঙে পালিয়ে গেল ২১ জন নাবালক। যদিও পাঁচলা থানার পুলিস তল্লাশি চালিয়ে হোমের আশপাশ থেকে ১৭ জনকে উদ্ধার করেছে।
বিশদ

  মদাই গ্রামে চোলাই ভাটি ভাঙল পুলিস, আবগারি দপ্তর

 সংবাদদাতা, উলুবেড়িয়া: মঙ্গলবার সকালে উলুবেড়িয়া থানার মদাই গ্রামে চোলাই মদের ভাটির বিরুদ্ধে অভিযান চালায় উলুবেড়িয়া থানার পুলিস। এদিন থানা ও আবগারি দপ্তর যৌথ অভিযান চালিয়ে এলাকায় থাকা একাধিক চোলাইয়ের ঠেক ভেঙে দেওয়া ছাড়াও প্রচুর চোলাই মদও নষ্ট করে দেয়।
বিশদ

নোদাখালিতে ডুবন্ত বাংলাদেশি
জাহাজ তোলার কাজ শুরু

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নোদাখালি থানার রায়পুরের কাছে গঙ্গার ৭০ ফুট গভীরে ডুবে যাওয়া বাংলাদেশের জাহাজ তোলার কাজ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল দশটা থেকে মাঝগঙ্গায় নৌকা দাঁড় করিয়ে ডুবুরি নামিয়ে ব্যাটারি চালিত করাত দিয়ে কাটা হচ্ছে জাহাজের বিভিন্ন অংশ।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছোট পণ্যবাহী ট্রাকের বাজারের ৬৬ শতাংশ দখল করে নিল টাটা। তারা জানিয়েছে, টাটা এস ক্যাটিগরিতে মোট ২০ লক্ষ গাড়ি বিক্রি হয়েছে। সম্প্রতি এক বছর পূর্ণ করল টাটা এস গোল্ড। ...

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৯ মার্চ: দলীয় প্রার্থীদের নাম ঘোষণায় দেরি হওয়ায় বাংলায় পিছিয়ে থেকে শুরু করছে বিজেপি। দলের কেন্দ্রীয় নেতৃত্বকে এ কথাই স্পষ্ট জানিয়ে দিল ...

  বিএনএ, মালদহ: উন্নয়নে জনপ্রতিনিধিদের কাজের খতিয়ান পেশ করেই নির্বাচনের প্রচার করবে তৃণমূল কংগ্রেস। তৃণমূল কংগ্রেসের দাবি, জেলা পরিষদ থেকে পঞ্চায়েত সমিতি, পঞ্চায়েতের মাধ্যমে জেলায় প্রভূত উন্নয়নমূলক কাজ হয়েছে। পাশাপাশি, লোকসভার সংসদ সদস্য থেকে বিধায়করাও অনেক উন্নয়নের কাজ করেছেন। ...

লখনউ, ১৯ মার্চ (পিটিআই): বিজেপির ‘ম্যায় ভি চৌকিদার’ প্রচারের বিরুদ্ধে উত্তরপ্রদেশে সরব হয়েছে বিরোধীরা। বিএসপির প্রধান মায়াবতী কটাক্ষ করে বলেছেন, ‘চাওয়ালা’ প্রধানমন্ত্রী এখন ‘চৌকিদার’ হয়েছেন। এটাই প্রমাণ করে কেন্দ্রীয় সরকারের নেতৃত্বে ভারতে কী পরিবর্তন হয়েছে! ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৬- বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু
১৮২৮- নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের জন্ম
১৮৫২- হ্যারিয়েট বিচার স্টো-এর ‘আঙ্কল টমাস কেবিন’ প্রকাশিত হল
১৯১৬- আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের প্রকাশ
১৯৫১- ক্রিকেটার মদনলালের জন্ম
১৯৫২- টেনিস খেলোয়াড় আনন্দ অমৃতরাজের জন্ম
১৯৬৬- গায়িকা অলকা ইয়াগনিকের জন্ম
২০০৩- ফুটবলার কৃশানু দে’র মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৯.৬৯ টাকা ৯২.৯৭ টাকা
ইউরো ৭৬.৬১ টাকা ৭৯.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩০ দিবা ১০/৪৫। পূর্বফাল্গুনী ২৬/২০ অপঃ ৪/১৭। সূ উ ৫/৪৫/১১, অ ৫/৪৩/৪০, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৯/৪৪ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৪৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৪ গতে ১০/১৪ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে।
৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ৯/৩৯/৫২। পূর্বফাল্গুনীনক্ষত্র সন্ধ্যা ৩/৪৫/১৪, সূ উ ৫/৪৫/৩৪, অ ৫/৪২/৪৯, অমৃতযোগ দিবা ৭/২১/১২ মধ্যে ও ৯/৪৪/৩৯ থেকে ১১/২০/১৭ মধ্যে ও ৩/১৯/২২ থেকে ৪/৫৫/০ মধ্যে এবং রাত্রি ৬/৩১/০ থেকে ৮/৫৫/৩৩ মধ্যে ও ১/৪৪/৩৯ থেকে ৫/৪৪/৩৫ মধ্যে, বারবেলা ১১/৪৪/১১ থেকে ১/১৩/৫১ মধ্যে, কালবেলা ৮/৪৪/৫৩ থেকে ১০/১৪/৩২ মধ্যে, কালরাত্রি ২/৪৪/৫৩ থেকে ৪/১৫/১৪ মধ্যে।
 ১২ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের ময়দানে তরুণ ক্রিকেটারের মৃত্যু 
খেলতে গিয়ে ফের মৃত্যু ময়দানে। এদিন খেলা চলাকালীন বাটার মাঠে ...বিশদ

01:52:56 PM

বাঁকুড়ার সালতোরায় প্রচুর জিলেটিন স্টিক উদ্ধার 

01:46:00 PM

গোয়া: আস্থাভোটে জয়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত 

01:04:41 PM

বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগ: কমিশনে বিএসএফের আইজি 
কেন্দ্রীয় বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগে গতকাল রিপোর্ট চাওয়ার পর এদিন বিএসএফের ...বিশদ

12:45:00 PM

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিএসপি প্রধান মায়াবতী 

12:38:38 PM

তুরস্কে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

12:33:00 PM