Bartaman Patrika
কলকাতা
 
 

রবিবার ‘বর্তমান ভবন’-এ সরস্বতী পূজা। ছবি: কাজল দাস

বহুদিনের দাবি পূরণ
লেকটাউন পুরনো থানা সংলগ্ন জমিতে দমকল কেন্দ্র গড়ে উঠছে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ দমদম পুরসভা এলাকায় দমকল কেন্দ্র গড়ার দাবি দীর্ঘদিনের। প্রায় ৫ লক্ষের বেশি মানুষ বসবাস করেন এই পুরসভা এলাকায়। কিন্তু, এখানে কোনও দমকল কেন্দ্র নেই। দমদমে দমকলের দুটি ইঞ্জিন থাকলেও তা এলাকার পরিধি হিসেবে পর্যাপ্ত নয়। আগুন লাগলে বারাসত থেকে দমকলের ইঞ্জিন আনতে হয়। দক্ষিণ দমদমে রয়েছে গুরুত্বপূর্ণ বাজার সহ বেশ কিছু শপিং মল। আছে স্কুল, হাসপাতাল, পুরসভার দপ্তর। অবশেষে দক্ষিণ দমদমে দমকল কেন্দ্র গড়ার দাবি পূরণ হতে চলেছে। লেকটাউনে দমকল কেন্দ্র গড়ে উঠতে চলেছে। দমকলের তিনটি ইঞ্জিন সেখানে সব সময় রাখা থাকবে। লেকটাউন পুরনো থানা সংলগ্ন সরকারি জমিতে ওই ইঞ্জিন রাখার ব্যবস্থা করা হচ্ছে। সেখানে কেএমডিএ একটি বাজার তৈরি করছে। সেই বাজারের মধ্যেই দমকলের ইঞ্জিন রাখা থাকবে। আগামী বছরের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।
এ বিষয়ে দমকলমন্ত্রী সুজিত বসু রবিবার জানান, লেকটাউন পুরনো থানার মধ্যে নগরোন্নয়ন দপ্তরের জমিতে কেএমডিএ বাজারটি তৈরি করছে। সেখানে দমকলের ইঞ্জিন থাকছে। ওই এলাকার মানুষের স্বার্থে এটি করা হচ্ছে। এই অঞ্চলে অনেক লোক বসবাস করেন। ওখানে এখন বসতি বেড়েছে। কোনও দমকল না থাকায় এই উদ্যোগ নেওয়া হয়েছে।
তিনি আরও জানান, কেএমডিএ-র তৈরি করা ওই বাজারটি আধুনিক মানের ঝাঁ চকচকে হবে। বাজারের উপরে ৬০০ আসনের উন্নতমানের অডিটোরিয়াম তৈরি করা হবে। এছাড়া বাজারকে ঘিরে আরও অনেক কিছু পরিকল্পনা রয়েছে। আগামী আর্থিক বছর থেকেই কাজ শুরু হবে। একবছরের মধ্যে কাজ সম্পন্ন হওয়ার কথা। বাজার তৈরির জন্য যে ডিজাইন করা হয়েছে সেখানেই দমকলের ইঞ্জিনের জায়গা রাখা হয়েছে।
এ বিষয়ে দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান পাচু রায় এদিন জানান, সম্প্রতি দমকল দপ্তর থেকে পুরসভার কাছে একটি প্রস্তাব এসেছে যে, দমকল কেন্দ্র গড়ার জন্য জমি দেওয়া হোক। আলোচনায় ঠিক হয়েছে, লেকটাউন পুরনো থানার কাছে সরকারি জমিতে শপিং কমপ্লেক্স হবে। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে তা তৈরি হচ্ছে। সেখানেই দমকলের ইঞ্জিন রাখা থাকবে।
এটি তৈরি হলে যশোর রোড সংলগ্ন এলাকার মানুষের সঙ্গে ভিআইপি রোড সংলগ্ন এলাকার মানুষও উপকৃত হবেন। লেকটাউন, শ্যামনগর, নাগেরবাজারের সঙ্গে বাগুইআটি, কেষ্টপুরে অঞ্চলের বাসিন্দাদেরও কাজে আসবে।

হুগলির তালচিনান এলাকায় তৃণমূল নেতার দেহ উদ্ধার 

বিএনএ, চুঁচুড়া: হুগলি জেলার দাদপুর থানার তালচিনান এলাকায় তৃণমূল নেতার দেহ উদ্ধার। পুলিস সূত্রে খবর মৃতের নাম রিতেশ রায়(৫২)। তাঁর বাড়ি কাঁথির মারিশদা এলাকায়। জানা গিয়েছে, মৃতের গলা, থুতনি সহ বিভিন্ন জায়গায় আঘাতের চিহ্ন রয়েছে। রিতেশবাবু পূর্ব মেদিনীপুর জেলার মাজদিয়া থানা এলাকার দুরমুঠ অঞ্চল তৃণমূলের সভাপতি। তৃণমূলের অভিযোগ, বিজেপি অপহরণ করে তাঁকে খুন করেছে।
বিশদ

বড়বাজারে কাপড়ের গুদামে আগুন, ফিরল বাগরির আতঙ্ক  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগরির আতঙ্ক আবার ফিরে এল রবিবার রাতে। দগ্ধ বাগরির থেকে কিছুটা দূরে অবস্থিত বড়বাজারের আর্মেনিয়ান স্ট্রিটের একটি কাপড়ের গুদামে অগ্নিকাণ্ডের জেরে ব্যাপক আতঙ্ক ছড়াল।  
বিশদ

ব্যাঙ্ক প্রতারণার শিকার অভিনেতা দেবের বাবা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার ব্যাঙ্ক প্রতারণার শিকার হলেন তৃণমূল সাংসদ তথা অভিনেতা দীপক অধিকারীর (দেব) বাবা গুরুদাস অধিকারী। এব্যাপারে সাংসদ যাদবপুর থানায় অভিযোগ দায়ের করেছেন। তিনি পুলিসের কাছে অভিযোগে বলেছেন, তাঁর বাবার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে। 
বিশদ

‘স্যার, একটু আপনার রেটিংটা দিয়ে দেবেন’ 
ছাত্রের পোস্টে ঝড় সোশ্যাল মিডিয়ায়

কলকাতা, ১০ ফেব্রুয়ারি: ‘একটি অ্যাপ থেকে খাবার অর্ডার করে সম্ভবত এই প্রথম আমার অনুশোচনা হল।’ কলেজ পড়ুয়া এক কিশোরের এই পোস্ট ঘিরে ঝড় উঠল সোশ্যাল মিডিয়ায়। তবে এই অনুশোচনা বা আক্ষেপ খাবারের মান নিয়ে নয়। তাহলে কী এমন ঘটল! নিজের পোস্টে তার জবাবও দিয়েছেন সৌভিক দত্ত নামে স্নাতকস্তরের ওই ছাত্র।
বিশদ

১০০টি সেঞ্চুরির তারিখের সঙ্গে নম্বরের মিল থাকা ১০ টাকার নোট সংগ্রহ করে রেকর্ড শহরের শচীন ভক্তের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ক্রিকেটার শচীনের পদবীকে ইংরেজি উচ্চারণ করলে দাঁড়ায় ‘টেনডুলকার’। প্রথম দু’টি অক্ষর ‘টেন’। সংখ্যাটি নিয়েই একদা মাথায় ভূত চেপেছিল শচীনের অন্ধ ভক্ত মণীশ আগরওয়ালের। বেহালার বাসিন্দা মণীশবাবু এক অসাধ্য সাধনের চ্যালেঞ্জ নিয়েছিলেন শচীনের প্রতি ভালোবাসা বোঝাতে।
বিশদ

 ছুটির দিনে ভিড় উপচে পড়লেও বই বিক্রি কম, দেখাদেখিই বেশি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ রবিবার, তার উপর সরস্বতী পুজো। সব মিলিয়ে এদিন ব্যাপক ভিড় হল কলকাতা বইমেলায়। কিন্তু উৎসব আর আড্ডার আবহে এদিন বিক্রিবাট্টার হার ছিল কিছুটা কম। শাড়ি-পাঞ্জাবিতে কয়েক হাজার সেলফি উঠল। কয়েক বছরের ট্রেন্ড মেনে ফুড স্টলেও ভিড় উপচে পড়ল, ব্যাগ এবং সস্তার গয়নাগাটিও বিক্রি হল বিস্তর।
বিশদ

 হাঁস পিটিয়ে মারায় উত্তেজনা হেমনগরে, সংঘর্ষ

 বিএনএ, বারাসত: সরস্বতী পুজোর দিন দেবীর বাহন হাঁসকে পিটিয়ে মারার ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়াল হেমনগর উপকূলবর্তী থানার যোগেশগঞ্জ মাধবকাটি এলাকায়। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার দুপুরে এক ব্যক্তির ভেড়িতে একটি হাঁস ঢুকে পড়েছিল। অভিযোগ, ওই সামান্য কারণে সেই হাঁসটি পিটিয়ে মেরে ফেলে। 
বিশদ

চুঁচুড়া কলেজিয়েট স্কুল
চালক অসুস্থ হলে থামবে ট্রেন, বার্তা কন্ট্রোল রুমেও, বিজ্ঞান প্রদর্শনীতে দুই খুদের কীর্তি

বিএনএ, চুঁচুড়া: কোনও কারণে চালক অসুস্থ হয়ে পড়লে স্বয়ংক্রিয় ব্রেক কষে থেমে যাবে ট্রেন। পাশাপাশি ট্রেনের নম্বর ও ঘটনাস্থল চিহ্নিত করে কন্ট্রোল রুমে চলে যাবে এসএমএস। কোনও কারণে চালক অসুস্থ হয়ে পড়লে ট্রেন দুর্ঘটনা এড়াতে স্কুলের বিজ্ঞান প্রদর্শনীতে এমনই একটি ভাবনাকে তুলে ধরেছে চুঁচুড়া কলেজিয়েট স্কুলের সপ্তম শ্রেণীর ছাত্র অভিজ্ঞানকিশোর দাস ও অর্কদীপ দাস।
বিশদ

বেলেঘাটায় ‘হিট প্যাড’ থেকে ঘরে আগুন, দমবন্ধ হয়ে মৃত্যু দুই ভাইয়ের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘরের ভিতরে আগুন লেগে ধোঁয়ায় দমবন্ধ হয়ে মৃত্যু হল দুই বৃদ্ধ ভাইয়ের। শনিবার গভীর রাতে এমনই মর্মান্তিক ঘটনা ঘটেছে বেলেঘাটা থানার রাজা রাজেন্দ্রলাল মিত্র রোডে। পুলিস জানিয়েছে, মৃত দুই ভাইয়ের নাম শ্যামসুন্দর ঘোষ (৮২) ও গোলকবিহারী ঘোষ (৭৮)।
বিশদ

ফের বিজ্ঞাপন দেওয়ার ভাবনা কলকাতার
গান্ধীজির নামে চেয়ার প্রফেসর পদে আগ্রহ নেই অধ্যাপকদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মহাত্মা গান্ধীর নামে একটি চেয়ার প্রফেসর পদ দেওয়ার ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই পদে যোগ দেওয়ার জন্য কোনও অধ্যাপকই আগ্রহ দেখাচ্ছেন না। অন্তত প্রথমবার বিজ্ঞাপনের পর আবেদনের সংখ্যা দেখে এমন ইঙ্গিতই মিলেছে।
বিশদ

 গুজরাতে কাজে যাওয়া যুবকের দেহ উদ্ধার ওড়িশায় লাইনের ধারে, রহস্য

 বিএনএ, বারাসত: গাইঘাটা থেকে গুজরাতে কাজে গিয়েছিলেন তিনি। শেষবার ফোনে বাড়ির লোকজনকে জানিয়েছিলেন, ওরা হয়ত আমাকে আর বাঁচতে দেবে না। আমাকে মেরে ফেলবে। ওই ফোনের পরদিনই ওড়িশার রাজগণপুর এলাকায় রেল লাইনের ধার থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করল জিআরপি। এই রহস্য মৃত্যুতে এলাকায় উদ্বেগ তৈরি হয়েছে।
বিশদ

বিতর্ক ন্যাশনালে
‘রে’ দেওয়ার যন্ত্র নেই, ‘যন্ত্রী’ চলে এলেন ন্যাশনালে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিতর্কের যেন আর এক নাম হয়ে দাঁড়িয়েছে পার্ক সার্কাসের ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ। সেখানে যন্ত্র ও পরিষেবা না থাকা সত্ত্বেও ‘যন্ত্রী’ বা মেডিক্যাল টেকনোলজিস্টের চলে আসার ঘটনা ঘটল।
বিশদ

 টিএমসিপি’র সাংগঠিনক বিবাদ, কলকাতার আলিপুর ক্যাম্পাসে দু’টি সরস্বতী পুজো

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সরস্বতী পুজো নিয়ে তৃণমূল ছাত্র পরিষদের গোষ্ঠী বিবাদ কলকাতা বিশ্ববিদ্যালয়ে। রবিবার আলিপুর ক্যাম্পাসে টিএমসিপি’র দুই গোষ্ঠী পৃথকভাবে বাগদেবীর আরাধনার আয়োজন করে। আর তা নিয়েই কর্মিমহলে কানাঘুষো শুরু হয়ে গিয়েছে। 
বিশদ

 শালিমারে বিজেপি কর্মীকে বোমা, অভিযুক্ত তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বিজেপি কর্মীকে বোমা মেরে খুনের চেষ্টার ঘটনায় উত্তেজনা ছড়াল শালিমারে। রবিবার রাতে এই ঘটনা ঘটেছে। আহত ওই কর্মীকে হাওড়া হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিস জানিয়েছে, ওই বিজেপি কর্মীর নাম সুনীল পাঠক। 
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM