Bartaman Patrika
কলকাতা
 
 

 নির্বাচনী প্রচার কলকাতা উত্তরের তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়। ছবি: ধ্রুব হালদার

১০০টি সেঞ্চুরির তারিখের সঙ্গে নম্বরের মিল থাকা ১০ টাকার নোট সংগ্রহ করে রেকর্ড শহরের শচীন ভক্তের

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ক্রিকেটার শচীনের পদবীকে ইংরেজি উচ্চারণ করলে দাঁড়ায় ‘টেনডুলকার’। প্রথম দু’টি অক্ষর ‘টেন’। সংখ্যাটি নিয়েই একদা মাথায় ভূত চেপেছিল শচীনের অন্ধ ভক্ত মণীশ আগরওয়ালের। বেহালার বাসিন্দা মণীশবাবু এক অসাধ্য সাধনের চ্যালেঞ্জ নিয়েছিলেন শচীনের প্রতি ভালোবাসা বোঝাতে। আন্তর্জাতিক ক্রিকেট জীবনে যে একশোটি সেঞ্চুরি করেছেন বিশ্বখ্যাত এই ক্রিকেটার, সেই তারিখগুলির সঙ্গে হুবহু মিলে যায় এমন নম্বরের ১০ টাকার নোট খোঁজার কাজে নেমেছিলেন তিনি। লাগাতার পরিশ্রমে পেয়েও গেলেন একসময়। হাতে এল একশোটি ১০ টাকার নোট, যেগুলির নম্বরের সঙ্গে শচীনের সেঞ্চুরির তারিখগুলির হুবহু মিল। জীবনে বহু ‘ফ্যান’ দেখেছেন শচীন তেন্ডুলকার। কিন্তু এমন ভক্ত, যিনি কি না তাঁর একশোটি সেঞ্চুরির মতোই অসাধ্য সাধন করেছেন শুধু শত রানের তারিখের সঙ্গে নম্বরের মিল থাকা ১০ টাকার নোট জমিয়ে, তা দেখে তাজ্জব শচীনও। এমন উদ্ভট শখের ফলও মিলল হাতেনাতে। স্বীকৃতি হিসেবে মণীশ আগরওয়ালের নাম উঠেছে লিমকা বুকস অব রেকর্ডসে।
কেন এমন অদ্ভুত শখ চেপেছিল মণীশবাবুর? তাঁর কথায়, একবার এক বন্ধু, তাঁর ছেলের জন্মদিনে একটি নোট হাজির করে তাক লাগিয়ে দিয়েছিলেন। সেই নোটের নম্বর ছিল ছেলের জন্মদিনের তারিখটির। যে ছ’টি সংখ্যা থাকে প্রতিটি নোটের গায়ে, তার প্রথম দু’টি সংখ্যা তারিখ, পরের দু’টি সংখ্যা মাস এবং শেষের দু’টি সংখ্যা সালের শেষ দু’টি সংখ্যার সঙ্গে অবিকল সঙ্গতিপূর্ণ। এই নোট খোঁজার কাজে নামলেন মণীশবাবুও। শচীনের জন্মদিন, তাঁর স্ত্রী ও ছেলেমেয়ের জন্মদিন এবং তাঁদের বিবাহবার্ষিকীর দিনটির সঙ্গে মিল আছে এমন নম্বরের নোট খোঁজার চেষ্টায় নামলেন তিনি। কিন্তু চাইলেই কি তা পাওয়া যায়? দেশের এমন কিছু সংস্থার সঙ্গে যোগাযোগ করতে থাকলেন মণীশবাবু, যারা বিশেষ নোট ও মুদ্রার সন্ধানে থাকে এবং তা চড়া দামে বিক্রি করে। অবশেষে সেই নোটগুলি জোগাড় হয়। তা শচীনের কাছে পাঠিয়েও দেন মণীশবাবু। তাঁর কথায়, এরপর জেদ চেপে যায় আমার। চেষ্টা করি, যাতে শচীনের একশোটি সেঞ্চুরির তারিখগুলির সঙ্গে মিল আছে, এমন সব নম্বরের একশোটি ১০ টাকার নোট জোগাড় করা যায়। দিনের পর দিন বিভিন্ন সংস্থায় যোগাযোগ রেখে প্রায় দু’বছরের চেষ্টায় আমি সেই নোটগুলি জোগাড় করি। তার জন্য চড়া দাম চোকাতে হয় আমাকে।
বাকিটা পথ স্বপ্নের মতো, বলছিলেন মণীশবাবু। তাঁর কথায়, একটি বেসরকারি সংস্থার প্রতিযোগিতায় পুরস্কার ছিল শচীনের সঙ্গে দেখা করা। আমি সেই প্রতিযোগিতায় জিতি। ওই সংস্থা আমার মেয়েকে ও আমাকে মুম্বইতে পাঠায় শচীনের সঙ্গে দেখা করার জন্য। সেখানে গিয়ে আমি নিজের পরিচয় দিই। বলি, আমিই আপনাদের জন্মদিন এবং বিবাহের দিনটির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নম্বরের নোট পাঠিয়েছিলাম। বিস্মিত হন শচীনও। এরপর তাঁকে আমরা ১০০টি সেঞ্চুরির তারিখের সঙ্গে মেলানো নম্বরের ১০ টাকার নোটগুলির কথা জানাই।
শচীনকে নিয়ে যে বিখ্যাত প্রকাশক সংস্থা বই প্রকাশ করেছে, পাকেচক্রে এ দেশে লিমকা বুক অব রেকর্ডসও ছাপায় সেই প্রকাশনা সংস্থাটিই। মণীশবাবু দেখতেন, শচীনকে নিয়ে লেখা বইয়ের কপিরাইট লঙ্ঘন করে ইন্টারনেটে ছেয়ে গিয়েছে জাল বই। তা রুখতে সেই ‘লিঙ্কগুলি’ প্রকাশনা সংস্থায় পাঠাতেন মণীশবাবু। সেই সুবাদেই প্রকাশকের সঙ্গে তাঁর আলাপ। তাঁর কাছে নোটগুলির বিষয়ে জানান মণীশবাবু। তারপর সেই প্রকাশকই পথ বাতলে দেন লিমকা বুকে নাম তোলার রীতি। অবশেষে তাঁকে স্বীকৃতি দেয় ওই বই। পরিশ্রমের পুরস্কার হিসেবেই ওই স্বীকৃতিকে মেনে নিয়েছেন মণীশবাবু। তাঁর কথায়, এখানেই শেষ নয়। আমি আপাতত মেতে আছি মহেন্দ্র সিং ধোনি এবং বিরাট কোহলির সঙ্গে মিল থাকা নোটগুলি নিয়ে। দেখা যাক কী হয়!
11th  February, 2019
আইনজীবী-পুরকর্মী
সংঘর্ষে রণক্ষেত্র হাওড়া
ইটবৃষ্টি, লাঠিচার্জ, জখম ১১

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গাড়ি পার্কিংকে কেন্দ্র করে বুধবার দুপুরে রণক্ষেত্রের চেহারা নিল হাওড়া আদালত চত্বর। হাওড়া পুরসভার কর্মী এবং আইনজীবীদের মধ্যে চলল হাতাহাতি ও ইটবৃষ্টি। এই ঘটনায় পুরসভার দু’জন মহিলা কর্মী সহ মোট ন’জন জখম হয়েছেন। তাঁদের মাথা ফেটে গিয়েছে।
বিশদ

আইপিএলের বেটিং চক্রের হদিশ
বাগুইআটিতে, গ্রেপ্তার ৮

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইপিএল নিয়ে বড়সড় বেটিং চক্র ধরা পড়ল বাগুইআটিতে। মঙ্গলবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে হলদিরামের কাছে একটি আবাসনের ফ্ল্যাটে হানা দেয় বাগুইআটি থানার পুলিস। সঙ্গে ছিল বিধাননগর কমিশনারেটের গোয়েন্দা বিভাগও।
বিশদ

এবার আরও লিড পাব, মনোনয়ন
জমা দিয়ে দাবি অভিষেকের

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা ও বি এন এ, বারাকপুর: ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্র থেকে এবার আরও বেশি ভোটে জিতব। বুধবার আলিপুরে দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রশাসনিক কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিয়ে বেরিয়ে এসে তৃণমূল প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায় ওই মন্তব্য করেন।
বিশদ

মনোনয়নে শক্তি প্রদর্শনের ঘটায় নাভিশ্বাস
পথচারী-বাসযাত্রীদের, যানজট বারাসতে

 বিএনএ, বারাসত: জমায়েত ও বর্ণাঢ্য মিছিল করেই বারাসত, দমদম এবং বসিরহাট লোকসভার তিনজন বামফ্রন্ট প্রার্থী বুধবার বারাসতের জেলাশাসকের দপ্তরে মনোনয়নপত্র জমা করলেন। একইসঙ্গে এদিন বারাসত ও দমদম লোকসভার দুই কংগ্রেস এবং বারাসত লোকসভার বিজেপি প্রার্থী মনোনয়নপত্র জমা করেছেন।
বিশদ

  হেলমেট পরে মনোনয়ন মিছিল চন্দ্র বসুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিন্ন আঙ্গিকে মনোনয়ন পেশ করে প্রচারের আলোয় চলে এলেন দক্ষিণ কলকাতা লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী চন্দ্রকুমার বসু। বুধবার দুপুরে তিনি মনোনয়ন পেশ করেন। তার আগে সকাল থেকে শহরের দক্ষিণ অংশে দাপিয়ে বেড়ালেন গেরুয়া শিবিরের কর্মী-সমর্থকরা।
বিশদ

  দক্ষিণেশ্বর স্কাইওয়াকের ফ্লোর টাইলসে ফাটল

 বিএনএ, বারাকপুর: উদ্বোধনের ছ’মাসের মধ্যেই দক্ষিণেশ্বর স্কাইওয়াকের ফ্লোরে ফাটলকে ঘিরে বুধবার আতঙ্ক ছড়াল। জানা গিয়েছে, স্কাইওয়াকের ৩৯ ও ৪০ নম্বর দোকানের সামনের ফ্লোরে ফাটল দেখা দিয়েছে।
বিশদ

কলকাতা বিমানবন্দর
দুই যাত্রীর ব্যাগে সন্দেহজনক
বোতাম, মিলল ২ লক্ষ ডলার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাতব্যাগে একটা অদ্ভুত জায়গায় বোতাম দেখে সন্দেহ হয় সিআইএসএফ জওয়ানদের। এক্স-রে মেশিনে চেকিং করার সময় ব্যাগটি আলাদা করে রাখা হয়। ভালোভাবে বোতামটি খতিয়ে দেখতে শুরু করেন জওয়ানরা। ডাকা হয় একজন সিআইএসএফের মহিলা কনস্টেবলকে।
বিশদ

অন্যথায় শাস্তি পাবেন পুর-আধিকারিক
ফুটপাত দখল করে নির্মাণ হতে দেখলে সঙ্গে সঙ্গে
ব্যবস্থা নিতে হবে, বরো ইঞ্জিনিয়ারদের নির্দেশ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরের ফুটপাত দখল এবং সেখানে যে কোনও ধরনের নির্মাণ ঠেকাতে তৎপর হল কলকাতা পুরসভা। মঙ্গলবার কলকাতা পুর কমিশনারের জারি করা এক নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে শহরের কোথাও ফুটপাত দখল এবং সেখানে যে কোনও ধরনের নির্মাণ হতে দেখলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে।
বিশদ

  চিটফান্ডকাণ্ডের ভুক্তভোগীরা এবার বিকাশের
সমর্থনে মহামিছিলের উদ্যোগ নিল যাদবপুরে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে চিটফান্ড কেলেঙ্কারির বিষয়টি গত কয়েক বছর ধরে সাধারণ মানুষের চর্চার মধ্যে আনার নেপথ্যে যাঁর অবদান রাজনৈতিক আলোচনায় উঠে আসছে তিনি হলেন যাদবপুর কেন্দ্রে বামফ্রন্টের প্রার্থী তথা সিপিএমের আইনজীবী-নেতা বিকাশ ভট্টাচার্য।
বিশদ

বসিরহাটে মনোনয়ন জমা দিয়ে দিলেন
বিজেপির ‘ভূমিপুত্র’, অস্বস্তিতে দল

 বিএনএ, বারাসত: বসিরহাট লোকসভায় দলের অন্যতম রাজ্য সম্পাদক সায়ন্তন বসুকে বিজেপির প্রার্থী করেছে দলীয় নেতৃত্ব। আজ, বৃহস্পতিবার দলের রাজ্য সভাপতির উপস্থিতিতে তিনি বারাসতে এসে মনোনয়নপত্র জমা করবেন।
বিশদ

তৃণমূলের রোড শো আর বিজেপির
মিছিলের জেরে স্তব্ধ দক্ষিণ কলকাতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দিনের শুরুতে অফিস টাইমে একই দিনে পরপর তৃণমূল ও বিজেপির জোড়া মিছিলের জেরে বুধবার সকাল থেকেই যানজটে নাকাল হল দক্ষিণ কলকাতা। দক্ষিণ কলকাতা কেন্দ্রে তৃণমূল প্রার্থী মালা রায়ের সমর্থনে এদিন রোড শো করেন তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

বারাকপুর ও বনগাঁ
আদা, বালতি, হেলিকপ্টার থেকে
পালকি নিয়ে ভোটের পথে নির্দলরা

 অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: ‘আদা’ থেকে জলের ‘বালতি’। ‘ল্যাপটপ’, ‘কম্পিউটার’ থেকে ‘সিসি টিভি’। হারিয়ে যাওয়া দিনের ‘পালকি’ থেকে একেবারে ‘হেলিকপ্টার’। এমনকী, মেয়েদের পরনের ‘ফ্রক’ থেকে বড়দিনের প্রিয় ‘কেক’ও। বারাকপুর ও বনগাঁ লোকসভায় ঘাসফুল, পদ্ম, কাস্তে-হাতুড়ি এবং হাত-এর পাশাপাশি এমনই সব প্রতীক নিয়ে লড়াইয়ে নেমেছেন একঝাঁক নির্দল প্রার্থী।
বিশদ

লকেটের বিরুদ্ধে উস্কানিমূলক মন্তব্যের
অভিযোগ চুঁচুড়ার আইনজীবীর

 বিএনএ, চুঁচুড়া: ধর্মীয় উস্কানিমূলক মন্তব্যের অভিযোগে বুধবার হুগলি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করলেন চুঁচুড়া আদালতের আইনজীবী মলয় মজুমদার। এই নিয়ে তিনি জেলাশাসক ও চন্দননগরের পুলিস কমিশনারের কাছেও অভিযোগ দায়ের করেন।
বিশদ

কর্মী, পরিচারিকা নিয়োগে তথ্য যাচাইয়ের আবেদন পুলিসের
চুরিতে গ্রেপ্তার সংস্থার কর্মীর বিরুদ্ধে নানা
থানায় অভিযোগ, রয়েছে খুনের মামলাও

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একটি বেসরকারি সংস্থায় প্রায় পাঁচ লক্ষ টাকা চুরির অভিযোগে সেখানকারই কর্মীকে গ্রেপ্তার করলেন কলকাতা পুলিসের অ্যান্টি বার্গলারি সেকশনের গোয়েন্দারা। মঙ্গলবার বিকেলে হাওড়ার বাকসাড়ার যৌনপল্লি এলাকা থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, আলিপুরদুয়ার: ফালাকাটায় আলিপুরদুয়ার জেলার প্রথম স্টেডিয়াম নির্মাণের কাজ শুরু হয়েছে। ফালাকাটার টাউন ক্লাবের মাঠে এই স্টেডিয়াম তৈরি হচ্ছে। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে স্টেডিয়ামের কাজ শুরু হওয়ায় ফালাকাটা সহ জেলার ক্রীড়া মহলে খুশির হাওয়া ছড়িয়েছে। ...

 কলম্বো, ২৪ এপ্রিল (পিটিআই): শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের পিছনে ছিল এক মহিলা সহ মোট ন’জন। তদন্তে নেমে এই তথ্য জানতে পেরেছেন গোয়েন্দারা। হামলাকারী ন’জনের মধ্যে আটজনকে ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: বিদেশি পর্যটক টানার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের অবস্থা মোটেই খারাপ নয়। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সর্বশেষ হিসেব বলছে, দেশে যত বিদেশি পর্যটক পা রাখেন, তার মধ্যে পশ্চিমবঙ্গ ষষ্ঠ স্থানে। এমনকী কেরল বা গোয়া— পর্যটন সংক্রান্ত আলোচনায় যে অঙ্গরাজ্যগুলির নাম আগে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। প্রিয়জনের বিপথগামিতায় অশান্তি ও মানহানির আশঙ্কা। সাংসারিক ক্ষেত্রে মতানৈক্য এড়িয়ে চলা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম
১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম আলি খানের মৃত্যু
১৯৬৯: ফুটবলার আই এম বিজয়নের জন্ম
১৯৮৭: সঙ্গীতশিল্পী অরিজিৎ সিংয়ের জন্ম

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৮ টাকা ৭০.৬৭ টাকা
পাউন্ড ৮৮.৭১ টাকা ৯১.৯৮ টাকা
ইউরো ৭৬.৮৪ টাকা ৭৯.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ১৮/৫৫ দিবা ১২/৪৭। পূর্বাষাঢ়া ৩৮/৩১ রাত্রি ৮/৩৭। সূ উ ৫/১২/৪৮, অ ৫/৫৬/৪০, অমৃতযোগ রাত্রি ১২/৪২ গতে ২/৫৭ মধ্যে, বারবেলা ২/২৪ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৪ গতে ১২/৫৮ মধ্যে।
১১ বৈশাখ ১৪২৬, ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার, ষষ্ঠী ২৩/২৪/২৫ দিবা ২/৩৫/৭। পূর্বাষাঢ়ানক্ষত্র ৪২/৫৩/২ রাত্রি ১০/২২/৩৪, সূ উ ৫/১৩/২১, অ ৫/৫৭/৫৩, অমৃতযোগ রাত্রি ১২/৪০ গতে ২/৫৩ মধ্যে, বারবেলা ৪/২২/১৯ গতে ৫/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ২/৪৬/৪৫ গতে ৪/২২/১৯ মধ্যে, কালরাত্রি ১১/৩৫/৩৭ গতে ১/০/৪ মধ্যে।
১৯ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
১৯৪০: মার্কিন অভিনেতা আল পাচিনোর জন্ম১৯৬৮: গায়ক ওস্তাদ বড়ে গুলাম ...বিশদ

08:16:47 AM

আজ বারাণসীতে রোড শো, কাল মনোনয়ন পেশ মোদির
বারাণসী লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেওয়ার আগের ...বিশদ

08:15:00 AM

আজকের রাশিফল
মেষ: অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ক্লান্তি। বৃষ: সাংসারিক সমস্যার সমাধানসূত্র পাওয়ার ইঙ্গিত। ...বিশদ

08:09:27 AM

অশীতিপর বৃদ্ধাকে অ্যাসিড ছুঁড়ে গ্রেপ্তার ৭৫ বছরের বৃদ্ধ
৮০ বছরের বৃদ্ধার উপর অ্যাসিড হামলার অভিযোগ উঠল এক ৭৫ ...বিশদ

08:00:00 AM

কিংস ইলেভেন পাঞ্জাবেকে ২০৩ রানের টার্গেট দিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর 

24-04-2019 - 09:47:04 PM

সিউড়িতে পথ অবরোধ বিজেপির
দলীয় কর্মীকে মারধর ও অপহরণের অভিযোগে সিউড়ি ডিএম অফিসের সামনে ...বিশদ

24-04-2019 - 09:44:24 PM