Bartaman Patrika
কলকাতা
 

বাইরে ঘুরছেন যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত
আসামি! আইনি প্রশ্নে স্পষ্ট জবাব নেই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খুনের অভিযোগ প্রমাণিত হওয়ায় আরও দু’জনের সঙ্গে যাবজ্জীবন কারাদণ্ড হয় মনোজ তিওয়ারির। কলকাতা হাইকোর্ট ওই রায় বহাল রেখেছিল। কিন্তু, আসামি বহাল তবিয়তে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন! এমনকী হাওড়া আদালত ছাড়াও কলকাতা হাইকোর্টে নিজের নামে মামলাও লড়ছেন! এমন অভিযোগের পাশাপাশি প্রশ্ন উঠেছে, তাহলে কি অন্য কেউ আসামির হয়ে কারান্তরালে দিনযাপন করছেন? তথ্য জানার অধিকার আইন অনুযায়ী এমন প্রশ্ন পেশ হয়েছিল হাইকোর্ট, হাওড়া আদালতের দায়রা বিচারক ও ফার্স্ট অ্যাপিলেট অথরিটি এবং দি স্টেট পাবলিক ইনফরমেশন অফিসার ও হাওড়া জেলা আদালতের অতিরিক্ত দায়রা বিচারক, সেকেন্ড কোর্টের কাছে। কিন্তু, ওই প্রশ্নের কোনও নির্দিষ্ট উত্তর এখনও মেলেনি।
তথ্য অনুযায়ী, একটি খুনের মামলায় ১৯৯৩ সালের ৩১ মার্চ হাওড়া আদালত সুরিন্দর সিং, মনোজ তিওয়ারি ও বলবন্তকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। ১৯৮৯ সালের ২৫ মে খুন হয়েছিলেন বিশ্বনাথ সাউ। ওই রায় হাইকোর্টে চ্যালেঞ্জ করা হলে ২০১৭ সালের ২৮ নভেম্বর বিচারপতি জয়ামাল্য বাগচি ও রাজর্ষি ভরদ্বাজ নিম্ন আদালতের রায় বহাল রাখে। তাদের জামিন বাতিল হয়। অবিলম্বে আসামিদের নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়। না করলে নিম্ন আদালতকে সেইমতো পদক্ষেপ করতে বলেছিল হাইকোর্ট।
কৃষ্ণপদ হালদার ২০১৮ সালের ১ অক্টোবর হাওড়া আদালতকে তথ্য জানার অধিকার আইন অনুযায়ী যে চিঠি দেন, তাতে বলা হয়, হাইকোর্টের রায় সহ অন্যান্য নথি ২০১৭ সালের ১৩ ডিসেম্বর হাওড়া আদালতেরই ‘সেশন জজ, সেকেন্ড কোর্ট’-এ পৌঁছেছিল। কিন্তু, আসামিরা বাইরেই ঘুরে বেড়াচ্ছে। অন্যতম আসামি মনোজ তিওয়ারি উত্তরপাড়া থানার নাকের ডগায়, ৩/১৩ হারানচন্দ্র ব্যানার্জি লেন, কোন্নগরে বসবাস করছেন। এমনকী অন্য একটি মামলা সূত্রে ওই থানায় তাঁর যোগাযোগও আছে। হাইকোর্টে ইনি দু’টি মামলাও চালাচ্ছেন। সেই সূত্রে আবেদনকারী জানতে চেয়েছিলেন, আসামিদের দণ্ড কার্যকর করার জন্য কোনও পদক্ষেপ কি করা হয়েছে?
হাওড়া আদালতের দায়রা বিচারক এবং ফার্স্ট অ্যাপিলেট অথরিটির কাছে ওই ব্যক্তি তথ্য জানার অধিকার আইন অনুযায়ী প্রায় একই তথ্য জানতে চেয়েছিলেন। হাইকোর্ট অ্যাপিলেট সাইডের ডেপুটি রেজিস্ট্রারও (প্রশাসনিক) একইরকম আবেদনের জবাবে ২০১৮ সালের ২১ ডিসেম্বর জানান, আবেদনটি বিবেচনা করা হচ্ছে। আর ২০১৯ সালের ৭ জানুয়ারি জানোনো হয়, হাইকোর্টের রায় সহ নিম্ন আদালতের প্রাসঙ্গিক নথি ২০১৭ সালের ১৩ ডিসেম্বরেই পাঠিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু, বাকি প্রশ্নের উত্তর দেওয়ার এক্তিয়ার তাঁদের নেই।

10th  February, 2019
বারুইপুর উড়ালপুলে চীনা মাঞ্জায় গুরুতর জখম বাইক চালক

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: মা উড়ালপুলে চীনা মাঞ্জার হাত থেকে রক্ষা পাননি একাধিক মোটরবাইক চালক থেকে একরত্তি মেয়েও। এবার এই একই ঘটনা ঘটল বারুইপুর উড়ালপুলে। চীনা মাঞ্জায় জখম হয়ে হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় ভর্তি হলেন মধ্যবয়স্ক এক বাইক চালক। পুলিস জানিয়েছে, আহতের নাম রফিকুল মোল্লা।
বিশদ

11th  February, 2019
জেলা জজের হস্তক্ষেপে মিটল ভিডিও কনফারেন্সের সমস্যা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ ২৪ পরগনার জেলা ও দায়রা জজ রবীন্দ্রনাথ সামন্তের হস্তক্ষেপে অবশেষে বারুইপুর জেলে ভিডিও কনফারেন্সের সমস্যা মিটল। বিচারক সরকারি একটি টেলিকম সংস্থাকে এই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার পরই পরিস্থিতির উন্নতি হয়।
বিশদ

11th  February, 2019
 মগরাহাটে চোর সন্দেহে পিটিয়ে খুন যুবক

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রবিবার সকালে মগরাহাট থানার মুলটির বাণীবেড়িয়া বাজারে গণপিটুনিতে এক যুবকের (২৮) মৃত্যু হয়েছে। তাঁর নাম সৌমেন দাস। ডায়মন্ডহারবার পুলিস জেলার সুপার সিলভা মুরুগন বলেন, মৃত যুবক প্রাথমিকভাবে ওড়িশার বাসিন্দা বলে ধারণা। সেখান থেকে মুরটিয়াতে কাপড় বিক্রির জন্য এসেছিলেন।
বিশদ

11th  February, 2019
 সরস্বতী পুজোয় মাইক, কড়া হাওড়া পুলিস

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আজ রাত পোহালেই মাধ্যমিক পরীক্ষা। সেই কারণে রবিবার সরস্বতী পুজোয় মাইক বাজানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করল হাওড়া সিটি পুলিস। এদিন সকাল থেকেই হাওড়া সিটি পুলিসের পক্ষ থেকে শহরের বিভিন্ন জায়গায় সংশ্লিষ্ট থানার পক্ষ থেকে মাইক বাজানোর ক্ষেত্রে আদালতের নির্দেশ মানার জন্য নির্দেশ দেওয়া হয়।  
বিশদ

11th  February, 2019
 হংসেশ্বরী মন্দিরের ভোগশালায় আগুন

  বিএনএ, চুঁচুড়া: রবিবার দুপুরে বাঁশবেড়িয়ার ঐতিহ্যবাহী হংসেশ্বরী মন্দিরের ভোগ রান্নার সময় গ্যাস লিক করে আগুন লেগে যায়। এই ঘটনাকে কেন্দ্র করে মন্দির চত্বরে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। সঙ্গে সঙ্গে মন্দিরের কর্মী ও উপস্থিত ভক্তরা আগুন নেভানোর কাজে হাত লাগান। পাশাপাশি দমকলকে খবর দেন।
বিশদ

11th  February, 2019
নাগেরবাজারে অটোচালকের হাতে মার খেলেন তথ্যপ্রযুক্তি কর্মী, গ্রেপ্তার ২

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অটোচালকদের দাদাগিরি থামার লক্ষণ নেই। এবার দমদমে অটোচালকের দাদাগিরির শিকার হলেন এক তথ্যপ্রযুক্তি কর্মী। দমদম ক্যান্টনমেন্ট স্টেশন সংলগ্ন অটোস্ট্যান্ডে অটোচালকের মারে মাথা ফাটল অভিজিৎ বিশ্বাস নামে ওই তথ্যপ্রযুক্তি কর্মীর।
বিশদ

10th  February, 2019
শনিবারের মেলার রং ছিল বাসন্তী
বইয়ে উপচে গিয়েছে বাড়ি, নাকতলার সেই
বইপ্রেমীর ভাঁড়ারে এল আরও একলাখি বই

বিশ্বজিৎ দাস, কলকাতা: খাটের নিচে, সিঁড়ির ধারে, চেয়ার-টেবিলের উপর, ডাইনিং টেবিলে, বিছানায় মাথার কাছে—সর্বত্রই শুধু বই আর বই। বুক শেলফগুলিও ফেল মেরে দিয়েছে। উপচে পড়ছে বইয়ের পাহাড়। চারদিকেই অক্ষরসমুদ্র। কত বই আছে বাড়িতে? স্মিত হেসে ৭৪ বছরের তরুণ তড়িৎকান্তি রায় বললেন, হাজার দশেক তো হবেই!
বিশদ

10th  February, 2019
বইমেলায় ঘাড় ধরে দুষ্টু তরুণকে
কুপোকাত করলেন ৭০ বছরের বৃদ্ধা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছুরি হাতে আক্রমণ করতে আসা যুবককে পাল্টা আছাড় মারছেন এক যুবতী। তা দেখে কেউ হাততালি দিয়ে বাহবা দিচ্ছেন। কেউ আপন খেয়ালেই বলে উঠছেন সাবাশ। ৭০ বছরের বৃদ্ধা হাতের কায়দায় ঘাড় ধরে মাটিতে ফেলে দিল দুষ্টু তরুণটিকে। যা দেখে রীতিমতো উৎসাহিত উপস্থিত সকলে।
বিশদ

10th  February, 2019
হাওড়ায় সরস্বতী পুজোর উদ্বোধনে তারকারা

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সরস্বতী পুজোয় মেতেছে হাওড়া। বড় বড় বাজেটের পুজোয় উদ্বোধনে রাজ্যের মন্ত্রী থেকে চলচ্চিত্র অভিনেতা—সক঩লেই। শনিবার বিকেলে দাশনগরে সরস্বতী পুজোর উদ্বোধনে ছিলেন অভিনেতা অঙ্কুশ ও ঐন্দ্রিলা। রাতে এখানে উপস্থিত হন গায়ক সুদেশ ভোশলে।
বিশদ

10th  February, 2019
গোয়ালঘর ভেঙে বাড়ির উঠোনে ঢুকে পড়ল ডাম্পার,
মৃত বাবা-মেয়ে, প্রতিবাদে হাড়োয়া রোড অবরোধ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ঘুম থেকে উঠে ন’বছরের আশরিফা খাতুন সবে ঘর থেকে বেরিয়ে উঠোনে দাঁড়িয়ে আড়মোড়া ভাঙছিল। দু’হাত তফাতে তার বাবা মহিদুল ইসলাম গোয়ালঘর থেকে গোরু বার করছিলেন। আচমকা বিকট আওয়াজ করে হুড়মুড়িয়ে গোয়ালঘর ভেঙে বাড়ির উঠোনে ঢুকে পড়ে দৈত্যকার ডাম্পার।
বিশদ

10th  February, 2019
শিয়ালদহ স্টেশন চত্বর থেকে গ্রেপ্তার বুদ্ধগয়া বিস্ফোরণ কাণ্ডে জড়িত জেএমবি জঙ্গি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলাই লামার সফরের প্রাক্কালে বুদ্ধগয়া বিস্ফোরণ কাণ্ডে জড়িত থাকার অভিযোগে একজন সক্রিয় জেএমবি সদস্যকে গ্রেপ্তার করল এসটিএফ। শুক্রবার রাত প্রায় আটটা নাগাদ শিয়ালদহ স্টেশন সংলগ্ন কাইজার স্ট্রিট এলাকা থেকে মণিরুল ইসলাম (৪২) নামে ওই অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

10th  February, 2019
বাড়ছে পরিধি, গুজবে নাকাল ডায়মন্ডহারবার পুলিস জেলা, পাড়ায় পাড়ায় লাঠি নিয়ে চলছে পাহারা

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: চোর ঢোকা, বাচ্চাকে মারার মতো গুজবে ঘুম ছুটে গিয়েছে ডায়মন্ডহারবার পুলিস জেলার কর্তাদের। পাড়ায় পাড়ায় ঘুরে মাইকে প্রচার করেও সামাল দেওয়া যাচ্ছে না। ছ’দিন আগে গুজবের শুরু হয়েছিল ডায়মন্ডহারবার, ফলতা, রামনগর থানা এলাকায়।
বিশদ

10th  February, 2019
মিলেনিয়াম পার্কে উইনার্স টিমের দুই মহিলা কনস্টেবল আক্রান্ত, ধৃত ৬

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মিলেনিয়াম পার্কে কলকাতা পুলিসের ‘উইনার্স টিম’-এর দুই মহিলা কনস্টেবলের হাত কামড়ে দেওয়ার অভিযোগে গ্রেপ্তার হল চার মহিলা সহ মোট ছ’জন। শুক্রবার সন্ধ্যায় এই চাঞ্চল্যকর ঘটনা ঘটে। ধৃতরা হল, মহম্মদ মজিদ (৩৪), মহম্মদ আজাদ (৩৩), নিশা পারভিন (২৪), নাসরিন বেগম (৪২), নিকি বানু (২৮) এবং আফরা খাতুন (১৮)।
বিশদ

10th  February, 2019
প্রথম পর্যায়ে পরিবেশ বান্ধব বাস চালানো হতে পারে চার রুটে
চলতি মাসেই রাস্তায় নামতে চলেছে
নিগমের অত্যাধুনিক ইলেকট্রিক বাস

প্রসেনজিৎ কোলে, কলকাতা: সবকিছু পরিকল্পনা মাফিক এগলে চলতি মাস থেকেই শহর ও শহরতলিতে ছুটবে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের ইলেকট্রিক বাস। এবারই প্রথম তারা এই ধরনের বাস চালাতে চলেছে। নিগম সূত্রের খবর, পরিবেশ বান্ধব বাস চালানোর জন্য যাবতীয় পরিকাঠামো তৈরির কাজ প্রায় শেষ।
বিশদ

10th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...

 বেজিং, ১১ ফেব্রুয়ারি (এএফপি): চীন এবং আমেরিকার বাণিজ্য বিরোধ না মিটলে বিশ্বজুড়ে অর্থনৈতিক ঝড় বয়ে যাবে বলে রবিবারই সতর্ক করেছে আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)। এরপরেই চীনের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনা শুরু করল আমেরিকা। ...

 বিএনএ, বহরমপুর: এবার মুর্শিদাবাদ জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৮২হাজার ২২৮জন। এরমধ্যে ছাত্রীর সংখ্যা বেশি। আজ, মঙ্গলবার থেকে পরীক্ষা নির্বিঘ্নে করতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে জেলা পুলিস ও প্রশাসন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 

11th  February, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: ব্যবসায় উন্নতির যোগ। বৃষ: আর্থিক ক্ষেত্র শুভ। মিথুন: পাওনা অর্থ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক ডারউইন দিবস১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম১৮৭১: ...বিশদ

07:03:20 PM

চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM