Bartaman Patrika
কলকাতা
 
 

রবিবার ‘বর্তমান ভবন’-এ সরস্বতী পূজা। ছবি: কাজল দাস

অগ্নিকাণ্ডে অভিযুক্ত বাগরিদের
আগাম জামিন মঞ্জুর হাইকোর্টে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যে অভিযোগের কারণে রাধা বাগরি ও বরুণ বাগরি গ্রেপ্তার হওয়ার আশঙ্কায় ছিলেন, ভারতীয় দণ্ডবিধির সেই ৪৩৬ ধারাটি চার্জশিট থেকে বাদ দেওয়া হয়েছে। সেই প্রেক্ষাপটেই শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ বাগরি মার্কেট অগ্নিকাণ্ডে অভিযুক্ত ওই দু’জনের আগাম জামিন মঞ্জুর করেছে।
অভিযোগ বাতিল ও আগাম জামিন মঞ্জুর করার আর্জি নিয়ে ওই দু’জন কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তাঁদের বক্তব্য ছিল, বাগরি মার্কেটে আগুন লাগা নিছকই দুর্ঘটনা। এর জন্য তাঁদের কোনওভাবেই দোষী সাব্যস্ত করা যায় না। সরকারি আইনজীবী আবেদনের বিরোধিতা করে তাঁরা বলেছিলেন, ২০১১ সালে ওই বাজারে ছোটখাট একটি অগ্নিকাণ্ড হয়। বাজারের পরিচালন কর্তৃপক্ষকে প্রয়োজনীয় অগ্নি নিরোধক ব্যবস্থা কার্যকর করার জন্য তখনই সতর্ক করা হয়েছিল। এমনকী বাজারের অগ্নিনির্বাপণ ব্যবস্থা জোরদার করা ও চালু রাখার জন্য ব্যবসায়ীরা বারংবার কর্তৃপক্ষকে বলেছিলেন। অভিযোগ, ওই কর্তৃপক্ষ ব্যবসায়ীদের থেকে প্রায় তিন কোটি টাকা সংগ্রহ করলেও আদতে অগ্নি নির্বাপণ ব্যবস্থা সেখানে অকেজো ছিল। যা আগুন লাগার দিন প্রতি পদে স্পষ্ট হয়েছে। ওই অগ্নিকাণ্ড ভয়াবহ চেহারা নেয় সেই কারণেই।
এদিন বাগরিদের আইনজীবী অমর্ত্য ঘোষ বেঞ্চকে জানান, তদন্ত সাপেক্ষে ইতিমধ্যেই চার্জশিট দাখিল হয়ে গিয়েছে। ফলে এখন আর তদন্তে প্রভাব সৃষ্টি করার দাবি বা আশঙ্কা প্রকাশ করা যায় না। দ্বিতীয়ত, ভারতীয় ফৌজদারি আইন অনুযায়ী ‘কোনও কিছু ধ্বংস করার জন্য ষড়যন্ত্র করে আগুন লাগানো বা বিস্ফোরণ ঘটানোর’ অভিযোগ তদন্তকারীরাই চার্জশিট থেকে বাদ দিয়েছেন। অর্থাৎ, মূল অভিযোগই যখন নেই, তখন কেন তাঁরা জামিন পাবেন না? অন্যদিকে, সরকার পক্ষ বলে, আগাম জামিন মঞ্জুর করলেও অভিযুক্তরা যেন সপ্তাহে একদিন তদন্তকারী অফিসারের সঙ্গে দেখা করেন, এমন নির্দেশ দেওয়া হোক। কিন্তু, বেঞ্চ সেই আবেদনে সাড়া দেয়নি।

09th  February, 2019
নমামি গঙ্গে প্রকল্পে আশপাশের মানুষকে যুক্ত করার উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গঙ্গা এবং পার্শ্ববর্তী এলাকার জীব-বৈচিত্র্য রক্ষায় নমামি গঙ্গে প্রকল্পের আওতায় এবার বিভিন্ন পঞ্চায়েত এলাকার বাসিন্দাদের সরাসরি যুক্ত করার উদ্যোগ নিলেন প্রকল্পের আধিকারিকরা। শ্রীরামপুরের এক অনুষ্ঠানের ফাঁকে এমনই বললেন বিজ্ঞানী শিবানী বার্থওয়াল।
বিশদ

10th  February, 2019
দূষণ ছড়ানোর অভিযোগে তারকেশ্বরের আলুর
প্রক্রিয়াকরণ কারখানায় বিক্ষোভ স্থানীয়দের

 বিএনএ, চুঁচুড়া: তারকেশ্বরে আলুর প্রক্রিয়াকরণ কারখানার দূষণ রোধের দাবিতে শনিবার দুপুরে মূল গেটের সামনে বিক্ষোভ দেখালেন এলাকার মানুষ। এই ঘটনাকে কেন্দ্র করে তারকেশ্বর থানার বালিগোড়ি-২ গ্রাম পঞ্চায়েতের বাগবাড়ি গ্রামে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।
বিশদ

10th  February, 2019
প্রতিবেশী নাবালিকাকে যৌন নির্যাতন, যুবকের জেল হেফাজত

 বিএনএ, চুঁচুড়া: প্রতিবেশী নাবালিকাকে যৌন নির্যাতনের অভিযোগে শুক্রবার রাতে লালন বাগ নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করল পুলিস। ঘটনার কথা জানাজানি হওয়ার পরেই তারকেশ্বর থানার দত্তপুর গ্রামে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।
বিশদ

10th  February, 2019
মৃত্যর কারণ নিয়ে ধোঁয়াশা
৮ বছরের বালিকার মৃত্যু,
উত্তেজনা এনআরএসে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আট বছরের এক বালিকার মৃত্যুকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়াল এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে। শুক্রবার রাতে ঘটনাটি ঘটে। উত্তেজনা থাকে পরদিন সকাল পর্যন্ত।
বিশদ

10th  February, 2019
বড়বাজারে আটক ২০ কেজি সোনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বড়বাজার এলাকা থেকে প্রায় ২০ কেজি সোনার বিস্কুট বাজেয়াপ্ত করল ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)। ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। ডিআরআই সূত্রে জানানো হয়েছে, বিদেশ থেকে এই সোনা এখানে পাচার করা হয়েছিল কয়েকদিন আগেই।
বিশদ

09th  February, 2019
হার্টে ফুটো, ওপেন হার্ট, ভালভ বদল
১০ মাস বাইপাস সার্জারি সহ হার্টের বহু
অপারেশন বন্ধ চিত্তরঞ্জন মেডিক্যালে

বিশ্বজিৎ দাস, কলকাতা: ১০ মাস ধরে চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে বাইপাস সার্জারি বন্ধ। বন্ধ ভালভ পাল্টানোর অপারেশন, হার্টের ফুটো মেরামত, হার্টের টিউমার সহ একগুচ্ছ অপারেশন।
বিশদ

09th  February, 2019
  টাকা চেয়ে হুমকি মহিলাকে, না পেলে অশালীন ছবি ভাইরাল করার হুমকি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৫০ হাজার টাকা চেয়ে ফোনে ক্রমাগত হুমকি দেওয়া হচ্ছে এক মহিলাকে। বলা হচ্ছে, টাকা না পেলে মহিলার অশালীন ছবি ‘ভাইরাল’ করে দেওয়া হবে। এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে শহরের যাদবপুরে। আতঙ্কিত ওই মহিলা প্রথমে স্থানীয় যাদবপুর থানা ও পরে লালবাজার সাইবার থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।
বিশদ

09th  February, 2019
নিউটাউনে ঝুপড়ি দোকানের মালিকরা দিনভর ভস্মস্তূপ সরালেন, দাবি ক্ষতিপূরণের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে আকন্দকেশরী মৌজার কাছে বৃহস্পতিবার ভোররাতে পরপর কয়েকটি দোকানে অগ্নিকাণ্ডের ঘটনায় শুক্রবার সারাদিন ধরে দোকানিরা নিজেদের পুড়ে যাওয়া জিনিস সরানোর কাজ করলেন। দোকানদাররা জানিয়েছেন, তাঁরা প্রশাসন ও হিডকোর কাছে ক্ষতিপূরণের বিষয়ে দাবি জানাতে চলেছেন।
বিশদ

09th  February, 2019
ভদ্রেশ্বরে কারখানা গেটে শ্রমিক বিক্ষোভ

 বিএনএ, চুঁচুড়া: সরকার কর্তৃক নির্ধারিত ত্রিপাক্ষিক চুক্তি কার্যকর, নির্দিষ্ট সময়ে শ্রমিকদের মজুরি প্রদান সহ আট দফা দাবিতে শুক্রবার সকাল ১১টা থেকে ভদ্রেশ্বরের অ্যাঙ্গাসে লগন ইঞ্জিনিয়ারিং কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন শ্রমিকরা।
বিশদ

09th  February, 2019
  প্রতিবাদী যুবককে পিটিয়ে খুন: ৪ যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রতিবাদী এক যুবককে রাস্তায় ফেলে পিটিয়ে খুনের ঘটনায় দোষী সাব্যস্ত চার যুবককে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিল আদালত। শুক্রবার শিয়ালদহের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক চিন্ময় চট্টোপাধ্যায় ওই আদেশ দিয়েছেন।
বিশদ

09th  February, 2019
  বেলঘরিয়ায় মাইকের তাণ্ডবে শিকেয় মাধ্যমিকের পড়া

 বিএনএ, বারাকপুর: সামনেই মাধ্যমিক পরীক্ষা। তার আগে একটি ফুটবল প্রতিযোগিতার জন্য তারস্বরে মাইক বাজানোর অভিযোগ উঠল কামারহাটি পুরসভার অন্তর্গত বেলঘরিয়ার ফিডার রোডের দেওয়ানপাড়া এলাকায়। স্থানীয়দের অভিযোগ, দেওয়ান মাঠে ওই প্রতিযোগিতা হবে।
বিশদ

09th  February, 2019
তারকেশ্বরে হিমঘরে আগুন

 বিএনএ, চুঁচুড়া: শুক্রবার সকালে তারকেশ্বর থানার মোহনবাটি গ্রামে একটি হিমঘরে আগুন লাগে। বিষয়টি নজরে আসার পরেই এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। সঙ্গে সঙ্গেই হিমঘরের মেরামতির কাজে যুক্ত কর্মীরা দমকলকে খবর দিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেন।
বিশদ

09th  February, 2019
লাইন পেরতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু মহিলার

 বিএনএ, চুঁচুড়া: লাইন পারাপার না করে ফুট ওভারব্রিজ ব্যবহারের জন্য প্ল্যাটফর্মের মাইকে ঘোষণা ছাড়াও বিভিন্ন সময়ে সংবাদমাধ্যমেও বিজ্ঞাপন দিয়ে যাত্রীদের সাবধান করার চেষ্টা করে রেল।
বিশদ

09th  February, 2019
বেগমপুরে নকল প্রসাধনী কোম্পানির হদিশ

 বিএনএ, চুঁচুড়া: গোপন সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার রাতে চণ্ডীতলা থানার বেগমপুরে অভিযান চালিয়ে নামী কোম্পানির নকল তেল, সাবান, শ্যাম্পু, বডি লোশন ও বেবি ক্রিম উদ্ধার করল পুলিস।
বিশদ

09th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার কাশ্মীরের আবহাওয়ার অনেকটাই উন্নতি হয়েছে। সেখানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করছে। শ্রীনগরের মাঠটিতে আর বরফ জমে নেই। তবে মাঠের অবস্থা ভালো রাখতে রিয়াল কাশ্মীরের কোচ রবার্টসন স্থানীয় টিআরসি গ্রাউন্ডে প্র্যাকটিস করাননি। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: এবার নতুন ভাবে সাজতে চলেছে অটো। অটোর মূল রং এক রেখে তার উপরে এবার দিতে হবে হলুদ, সাদা, নীলের আঁচড়। পরিবহণ দপ্তর ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM