Bartaman Patrika
কলকাতা
 

গুয়াতেমালার খাবার চেখে দেখার
সুযোগ মিলছে থিম প্যাভিলিয়নেই

সৌম্য নিয়োগী, কলকাতা: বইমেলার মধ্যেই শুরু হল কলকাতা লিটারেচার ফেস্টিভ্যাল। বৃহস্পতিবার তিনদিনের এই উত্সবের সূচনা করেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। দুপুর থেকে শুরু হওয়া আলোচনাসভায় দর্শকদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এদিন দুপুরে প্রথম অনুষ্ঠানটি ছিল ‘গল্প-উপন্যাসের মাধ্যমে ইতিহাস এবং সংস্কৃতি বর্ণনা করা’ নিয়ে। এ নিয়ে কথা বলেন লেখক অশ্বিন সাংঘি। এছাড়াও কর্পোরেটরা কীভাবে সংস্কৃতির পৃষ্ঠপোষক হয়ে উঠছে বা গ্রাফিক নভেলের টিকে থাকা ইত্যাদি বিষয় আলোচনায় উঠে এসেছে। উপস্থিত ছিলেন রীতা ভিমানি, শশাঙ্ক শাহ, নাট্যকার মহেশ দত্তানি, কোরিওগ্রাফার সুদর্শনের মতো বিশিষ্ট ব্যক্তিরা। এদিন সন্ধ্যায় এসবিআই অডিটোরিয়ামে সংবর্ধনা দেওয়া হয় সদ্য সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক সঞ্জীব চট্টোপাধ্যায়কে।
কলকাতা আন্তর্জাতিক বইমেলায় এবারের অন্যতম আকর্ষণ থিম কান্ট্রি গুয়াতেমালার প্যাভিলিয়ন। সেদেশের সংস্কৃতি অনুযায়ী সাজিয়ে তোলা হয়েছে স্টলটিকে। তবে এবারই প্রথম কোনও থিম প্যাভিলিয়নে সেদেশের খাবার পরখ করতে পারবেন বইপ্রেমীরা। গুয়াতেমালার খাবারের ডালি নিয়ে হাজির হয়েছেন ‘গ্লেস প্যাটিসেরি’ নামে একটি ছোট্ট সংস্থা। তাদের কর্ণধার শ্রেয়সী বন্দ্যোপাধ্যায় জানালেন, ‘দীর্ঘদিন ধরেই বইপ্রেমীদের দাবি ছিল থিম প্যাভিলিয়নে সেই দেশের খাবার রাখার। সেই দাবি মেনে এবার এই ব্যবস্থা করেছে ইন্দো-হিস্প্যানিক ল্যাঙ্গুয়েজ অ্যাকাডেমি।’ বইমেলার উদ্বোধনে হাজির ছিলেন গুয়াতেমালার সাহিত্যিক উদো মোরালেস। তিনি নিজেও একজন খাদ্যরসিক। তিনিই দেশ থেকে চকোলেট এবং বিভিন্ন মশলা নিয়ে এসেছেন। গুয়াতেমালার চকোলেট স্বাদে ও গন্ধে অতুলনীয়। শেফরা সেগুলিই ব্যবহার করছেন বলে জানিয়েছেন শ্রেয়সী। ৩০ টাকা, ৫০ টাকা, ৬০ টাকায় পাওয়া যাচ্ছে গুয়াতেমালার আলফাজোরেস, বোরাচো কেক, চিকেন এমপান্ডাসের মতো খাবার। ভালোই সাড়া মিলছে বলে দাবি করেছেন স্টলে থাকা অন্যান্যরা। শ্রেয়সীর দাবি, সন্ধ্যা ৭টার মধ্যেই সব খাবার নিঃশেষিত।
বইমেলায় এবার অন্যতম আকর্ষণ আইআইটি খড়্গপুরের স্টল। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তত্ত্বাবধানে এখানে ‘ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি অব ইন্ডিয়া’ আর্কাইভ গড়ে তুলেছেন আইআইটি খড়্গপুরের গবেষকরা। এই অনলাইন লাইব্রেরি থেকে বিনামূল্যে স্বত্ববিহীন বই ডাউনলোড করা যাচ্ছে। বইমেলার স্টলের ল্যাপটপে মেল আইডি নথিভুক্ত করে বিনামূল্যে বই ডাউনলোড করার সুযোগ পাচ্ছেন বইপ্রেমীরা। চাইলে অ্যাপের মাধ্যমেও বই ডাউনলোড করা যাচ্ছে। স্টলে ভিড় উপচে পড়ছে। তবে এদিন সন্ধ্যায় যান্ত্রিক ত্রুটির কারণে অনেককেই সেখান থেকে ফিরে যেতে হয়েছে। স্টলে থাকা বিভাস সামন্ত জানালেন, ‘মেলায় কোনও স্টলে ঢুকলে পয়সা দিয়ে বই কিনতে হয়। আমাদের সুবিধা হচ্ছে, এখানে সেসব বিনামূল্যেই পাচ্ছেন পাঠকরা। অনলাইনে বই পড়ার চাহিদা দিন দিন বাড়ছে। এই লাইব্রেরি পাঠকদের সেই চাহিদা পূরণ করতে পারবে।’
08th  February, 2019
সাঁতরাগাছি ব্রিজে মেরামতের জন্য যান নিয়ন্ত্রণ

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: জরুরি মেরামতির কারণে শুক্রবার সকাল থেকে সাঁতরাগাছি ব্রিজে যান চলাচল নিয়ন্ত্রণের কাজ শুরু করল প্রশাসন। পরিকল্পনা অনুযায়ী সোমবার পর্যন্ত এই কাজ চলবে। আগাম ঘোষণা অনুযায়ী এদিন সকাল ১০টা থেকেই ব্রিজ দিয়ে সমস্ত ধরনের পণ্যবাহী যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।
বিশদ

09th  February, 2019
জি টি রোডে লরি চাপায় মৃত্যু
বৃদ্ধের, রাস্তা-রেল অবরোধ

 বিএনএ, চুঁচুড়া: লরি চাপা পড়ে মৃত্যু হল শ্যামল দাস (৬০) নামে এক বৃদ্ধের। বৃহস্পতিবার সকালে শ্রীরামপুর থানার বৈদ্যবাটি ঘোষ মার্কেটের সামনে জি টি রোডের উপর এই দুর্ঘটনা ঘটে। ঘটনার পরেই মৃতের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান ও অবিলম্বে দিল্লি রোড থেকে সমস্ত পণ্যবাহী গাড়ি জি টি রোড দিয়ে ঘুরিয়ে দেওয়া বন্ধ করার দাবিতে সকাল ৮টা থেকে দুর্ঘটনাস্থলে রাস্তা অবরোধ করেন এলাকার বাসিন্দারা।
বিশদ

08th  February, 2019
আজ থেকে রবিবার পর্যন্ত বহু লোকাল
বাতিল শিয়ালদহ-রানাঘাট শাখায় 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব রেলের শিয়ালদহ বিভাগের শিয়ালদহ-রানাঘাট শাখায় কাঁকিনাড়া এবং নৈহাটি স্টেশনের মধ্যে চতুর্থ লাইন চালু করতে তিন দিন ধরে নন-ইন্টারলকিংয়ের কাজ করা হবে। তার জন্য আজ, শুক্রবার থেকে আগামী রবিবার পর্যন্ত বহু লোকাল ট্রেন বাতিল করা হচ্ছে।
বিশদ

08th  February, 2019
নিউটাউনে আগুনে ৪০টি ঝুপড়ি
দোকান ছাই, মৃত্যু যুবকের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনের আকন্দকেশরী মৌজার কাছে একটি আবাসনের সামনের ঝুপড়ি দোকানে অগ্নিকাণ্ডের ঘটনায় মৃত্যু হল এক যুবকের। বৃহস্পতিবার ভোররাতে ঘটনাটি ঘটেছে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে দমকলের পাঁচটি ই঩ঞ্জিন গিয়ে প্রায় চার ঘণ্টার চেষ্টাতে আগুন আয়ত্তে আনে।
বিশদ

08th  February, 2019
 ধর্মতলায় ধর্নায় বসবে যুব কংগ্রেস
সিবিআই নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাতকে
গড়াপেটা বলে দাবি করলেন মান্নান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদা সহ সমস্ত বেআইনি অর্থলগ্নি সংস্থার হাতে প্রতারিতদের অর্থ ফেরতের দাবিতে ধর্মতলায় অবস্থানে বসার পরিকল্পনা নিচ্ছে কংগ্রেসের যুব শাখা। এদিকে, সিবিআই তদন্তকে ঘিরে কেন্দ্র ও রাজ্যের সংঘাতকে গড়াপেটা বলে দাবি করেছেন বিধানসভার বিরোধী দলনেতা আব্দুল মান্নান।
বিশদ

08th  February, 2019
  কনভেনশন সেন্টারের পিছনে হোটেলে আগুন লাগায় আতঙ্ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্ববঙ্গ বা঩ণিজ্য সম্মেলন চলার সময় আগুন লাগায় আতঙ্ক সৃষ্টি হয়। কনভেনশন সেন্টারের পিছনে হোটেলের ১০ তলায় আগুন লাগে। সেই সময় ওই হোটেলে গিয়েছিলেন পুরমন্ত্রী ও মেয়র ফিরহাদ হাকিম। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছিলেন তিনতলায়।
বিশদ

08th  February, 2019
ছেলের খুনিদের কড়া সাজা চাইলেন মা
প্রতিবাদী যুবককে রাস্তায় প্রকাশ্যে
পিটিয়ে খুন: ৪ যুবক দোষী সাব্যস্ত

সুকান্ত বসু, কলকাতা: প্রতিবাদী এক যুবককে প্রকাশ্যে রাস্তায় ফেলে পিটিয়ে খুনের ঘটনায় চার যুবককে দোষী সাব্যস্ত করল আদালত। বৃহস্পতিবার শিয়ালদহের দ্বিতীয় অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক চিন্ময় চট্টোপাধ্যায় ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় (হত্যা) ওই চার যুবককে দোষী সাব্যস্ত করেন।
বিশদ

08th  February, 2019
বনগাঁয় পরকীয়ায় বাধা, মাথায় কোপ স্ত্রীর

 বিএনএ, বারাসত: স্বামীর পরকীয়া সম্পর্ক নিয়ে বাধা দিয়েছিলেন স্ত্রী। সেই রাগে স্ত্রীর মাথায় দা দিয়ে কোপ মারল স্বামী। বুধবার সন্ধ্যায় বনগাঁর মুড়িঘাটা এলাকায় এই ঘটনা ঘটেছে। পুলিস জানিয়েছে, জখম স্ত্রী নীলিমা সর্দারকে বনগাঁ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

08th  February, 2019
আগুনে ফেটে যাওয়া
জলন্ত সিলিন্ডার উড়ে এসে মাথায় পড়ে দগ্ধ হন ইনসান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিউটাউনে যে অস্থায়ী মার্কেটে ভোররাতে আগুন লেগেছিল, সেখানেই দোকান ছিল ইনসান আলির। আগুন লাগার খবর পেয়ে, তিনি নিজের দোকান বাঁচাতে গিয়েছিলেন। সেই আগুনের আঁচ তাঁর দোকানকে ছুঁতে না পারলেও, শেষ পর্যন্ত আগুনের গ্রাস থেকে বাঁচতে পারলেন না ছাপনার ইনসান আলি মোল্লা।
বিশদ

08th  February, 2019
  ফের বিভ্রাট মেট্রোয়, এবার যান্ত্রিক গোলযোগে আটকে গেল ট্রেন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের বিভ্রাট মেট্রো রেলে। তবে, এবার আর আগুন কিংবা ধোঁয়া নয়, যান্ত্রিক গোলযোগে আটকে যায় ট্রেন। এই ঘটনার পর আপ লাইনের ট্রেন ছাড়া হয় ডাউন প্ল্যাটফর্ম থেকে। তার জেরে সমস্যায় পড়তে হয় যাত্রীদের। বৃহস্পতিবার ঘটনাটি ঘটে কবি সুভাষ স্টেশনে।
বিশদ

08th  February, 2019
বধূর মৃত্যুতে সিআইডি’র ভূমিকায় ফের
প্রশ্ন, তদন্তভার গেল সিবিআইয়ের হাতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবাঙালি গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুর তদন্তে সিআইডি তথা রাজ্য পুলিসের ভূমিকা নিয়ে গুরুতর প্রশ্ন ছিলই। সেই সূত্রে কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দিলেও রাজ্যের শীর্ষ আদালতের তৎকালীন প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ সেই তদন্তভার ফের সিআইডি’র হাতেই সঁপেছিল।
বিশদ

08th  February, 2019
বাইপাসে অটো উল্টে সস্ত্রীক
পুলিস ইন্সপেক্টর সহ জখম ৩

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ই এম বাইপাসে বাঘাযতীন-রুবি রুটের একটি অটো উল্টে জখম হলেন রাজ্য পুলিসের এক ইন্সপেক্টর সহ মোট তিনজন। বিজয়গড়ের বাসিন্দা ওই ইন্সপেক্টরের নাম সৌরেন্দ্র শূর। তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরক্ষার দায়িত্বে রয়েছেন। সৌরেন্দ্রবাবুর স্ত্রী শ্রীমা শূরও সঙ্গে ছিলেন।
বিশদ

08th  February, 2019
রামনগর, ফলতা, উস্তি, নোদাখালিতে গুজবে ভর করে গণপিটুনি, টহল

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গুজবে ভর করে উত্তপ্ত ও আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে ডায়মন্ডহারবার পুলিস জেলার রামনগর, ফলতা, পাড়ুলিয়া উপকূল, উস্তি ও নোদাখালি থানা এলাকা। কোথাও গুজব ছদ্মবেশে চোর ঢুকেছে, কোথাও ছেলেধরা, কোথাও বলা হচ্ছে, বাড়ির চালে ঢিল মারা হচ্ছে, রাতের অন্ধকারে বাইরে থেকে দরজায় ধাক্কা দিচ্ছে।
বিশদ

08th  February, 2019
  নামখানার হোটেলে কলকাতার পর্যটকের রহস্যমৃত্যু

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বৃহস্পতিবার বিকেলে ফ্রেজারগঞ্জ উপকুল থানার নামখানার একটি হোটেল থেকে এক পর্যটকের মৃতদেহ উদ্ধার করল পুলিস। মৃতের নাম সমীর হালদার (৫৯)। বাড়ি কলকাতার বকুলতলা লেনে।
বিশদ

08th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মজুরি বৃদ্ধি সহ বিভিন্ন দাবিকে সামনে রেখে এবার লোকসভা ভোটের মুখে রাজ্যে চটকল শিল্পে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিল বাম ও দক্ষিণপন্থী ২১টি শ্রমিক সংগঠন। আগামী ১ মার্চ থেকে রাজ্যের তামাম চটকলগুলিতে এই ধর্মঘট শুরু হবে বলে ...

 লখনউ, ১১ ফেব্রুয়ারি (পিটিআই): জাতীয় স্বার্থ ও জাতীয় নিরাপত্তা ‘চৌকিদারে’র জন্যই উপেক্ষিত হচ্ছে। রাফাল ইস্যুতে সোমবার প্রধানমন্ত্রীকে এভাবেই নিশানা করলেন বসপা সুপ্রিমো মায়াবতী। এক সর্বভারতীয় দৈনিকের রিপোর্টে ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা মন্ত্রকের রাফাল চুক্তিতে প্রধানমন্ত্রীর দপ্তরের হস্তক্ষেপের বিষয়টি প্রকাশ্যে এসেছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটের মুখে শাসক আর বিরোধীদের মধ্যে এবার ঢুকে পড়ল ‘মেট্রো চ্যানেল’ রাজনীতি। বিজেপির বক্তব্য, ধর্মতলার মেট্রো চ্যানেলে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে মোহন বাগানের চ্যাম্পিয়ন হওয়ার আর কোনও সম্ভাবনাই নেই। তবে খেতাব নির্ধারণে মোহন বাগান বড় ভূমিকা নিতে পারে। চেন্নাই সিটি এফসি সোমবার ড্র করেছে। তাদের খেলা বাকি শিলং লাজং (১৮ ফেব্রুয়ারি),মোহন বাগান (২৪ ফেব্রুয়ারি), চার্চিল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক ডারউইন দিবস
১৮০৯: বিজ্ঞানী চার্লস ডারউইনের জন্ম
১৮০৯: আব্রাহাম লিংকনের জন্ম
১৮৭১: ভারতবন্ধু দীনবন্ধু অ্যান্ড্রুজের জন্ম
১৯১৯: কবি সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম
১৯২০: অভিনেতা প্রাণের জন্ম
১৯৬১ - বাঙালি সাহিত্যিক এবং বিশিষ্ট আইনজীবী অতুলচন্দ্র গুপ্তর মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯০.৫২ টাকা ৯৩.৭৮ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৪৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,৭৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,২৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ২৪/১১, দিবা ৩/৫৫। ভরণী ৩৯/৫০ রাত্রি ১০/১১। সূ উ ৬/১৪/৩৬, অ ৫/২৭/১৮, অমৃতযোগ দিবা, ৮/২৯ গতে ১০/৪৩ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৭ মধ্যে পুনঃ ৩/১২ গতে ৪/৪২ মধ্যে। রাত্রি ৬/১৮ মধ্যে পুনঃ ৮/৫১ গতে ১১/২৫  মধ্যে পুনঃ ১/৫৮ গতে ৩/৪২  মধ্যে। বারবেলা ৭/৩৮ গতে ৯/২  মধ্যে পুনঃ ১/১৫ গতে ২/৩৯, মধ্যে, কালরাত্রি ৭/৩ গতে ৮/৩৯ মধ্যে।
২৮ মাঘ ১৪২৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১১/১৩/৪৭। ভরণীনক্ষত্র সন্ধ্যা ৫/৫৫/২৩, সূ উ ৬/১৬/১, অ ৫/২৫/৩৪, অমৃতযোগ দিবা ৮/২৯/৫৬ থেকে ১০/৪৩/৫০ মধ্যে ও ১২/৫৭/৪৫ থেকে ২/২৭/১ মধ্যে ও ৩/১১/৩৯ থেকে ৪/৪০/৫৬ মধ্যে এবং রাত্রি ৬/১৬/৫৬ মধ্যে ও ৮/৫১/১ থেকে ১১/২৫/৭ মধ্যে ও ১/৫৯/১২ থেকে ৩/৪১/৫৬ মধ্যে, বারবেলা ৭/৩৯/৪৩ থেকে ৯/৩/২৪ মধ্যে, কালবেলা ১/১৪/২৯ থেকে ২/৩৮/১১ মধ্যে, কালরাত্রি ৭/১/৫২ থেকে ৮/৩৮/১১ মধ্যে।
৬ জমাদিয়স সানি
এই মুহূর্তে
চ্যানেল বাছাই: সময় বাড়ল ৩১ মার্চ পর্যন্ত
নতুন নিয়মে চ্যানেল বাছাইয়ের প্রক্রিয়া যাঁদের সম্পূর্ণ হয়নি, সেই দর্শকদের ...বিশদ

10:15:02 PM

পোখরানের কাছে ভেঙে পড়ল বায়ুসেনার প্রশিক্ষণ প্রদানকারী মিগ-২৭ বিমান, অক্ষত পাইলট 

07:30:55 PM

নিউ টাউনে নাবালকের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ
নাবালক ছেলের বিরুদ্ধে মাকে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল। গতকাল ...বিশদ

04:49:00 PM

বিজেপি অগণতান্ত্রিক দল: মমতা 
এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে যাওয়ার পথে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির ...বিশদ

04:34:14 PM

২৪১ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:53:39 PM

প্রয়াত ইংল্যান্ডের কিংবদন্তী গোলকিপার গর্ডন ব্যাঙ্কস 

03:51:00 PM