Bartaman Patrika
কলকাতা
 

ডিন ছাড়াও মুখ্য গ্রন্থাগারিকের পদে
নিয়োগ নিয়ে নাকাল হচ্ছে যাদবপুর

অর্পণ সেনগুপ্ত, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে দু’টি গুরুত্বপূর্ণ পদে নিয়োগ কার্যত বিশ বাঁও জলে। ডিন আইএসএলএম পদে নিয়োগ নিয়ে জটিলতা আগেই ছিল। তা এখনও কাটেনি। নতুন ঝঞ্ঝাটে পড়তে হল মুখ্য গ্রন্থাগারিক বা চিফ লাইব্রেরিয়ান পদে নিয়োগ করতে গিয়ে। মনোনীত প্রার্থীকে নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে কিছু অভিযোগ আসায় তারাও চাইছিল, উনি যাতে যোগ না দেন। অন্যদিকে, ওই প্রার্থীও বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয় থেকে লিয়েন না পাওয়ায় যাদবপুরে যে যোগ দিচ্ছেন না, তা প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে।
আগস্টে বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক কঙ্কণ চৌধুরী আরও দুই প্রার্থীর সঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের চিফ লাইব্রেরিয়ান পদে ইন্টারভিউ দেন। বিশেষজ্ঞ কমিটি কঙ্কণবাবুকে লাইব্রেরিয়ান হিসেবে বেছে নেয়। কিন্তু তারপর একটা অভিযোগ ওঠে, ওই পদে চাকরি পাওয়ার জন্য যে ন্যূনতম এপিআই স্কোর (৪০০) থাকা প্রয়োজন, তা তাঁর নেই। এ নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আরটিআই-ও হয়েছে। শুধু তাই নয়, বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি ঘটনাও এক্ষেত্রে টেনে আনা হচ্ছে। তাতে বেশ বিপাকেই পড়েছিলেন কঙ্কণবাবু।
ওই বিশ্ববিদ্যালয়ে বই কেনার প্রক্রিয়া নিয়ে কঙ্কণবাবুর সঙ্গে কর্তৃপক্ষের বিরোধ বেধেছিল। ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচারাল রিসার্চ থেকে আট লক্ষ টাকা মঞ্জুর হয় বই কেনার জন্য। সেই টাকায় কঙ্কণবাবু বই কেনা শুরু করেন। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাঁকে পরে বলে, তিনি যেভাবে বই কিনেছেন, সেটি বিশ্ববিদ্যালয়ের বৈধ প্রক্রিয়ার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। ঘটনাটি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটিও রিপোর্টে জানিয়ে দেয়, বই কেনার ক্ষেত্রে সঠিক নিয়ম মানা হয়নি। এরপর কর্তৃপক্ষ কঙ্কণবাবুকে সেই আর্থিক বিষয়টি মিটিয়ে দিতে বলে। কঙ্কণবাবু নিজের দায়িত্বে সেই বইগুলি ফেরত পাঠান। কিছু বইয়ের দামও মিটিয়ে দেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। কিন্তু এই তালেগোলে বই কেনার অনুদানের আট লক্ষ টাকা ফিরে যায়। তখন থেকেই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তাঁর খটাখটি শুরু হয়।
কিছুদিন আগে একটি মামলার জেরে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিয়ানের চাকরি চলে যায়। তাঁর বিরুদ্ধেও প্রয়োজনীয় এপিআই স্কোর না থাকার অভিযোগ উঠেছিল। সূত্রের খবর, কোনও ঝুঁকি না নিয়ে কঙ্কণবাবু লিয়েন নিয়ে যাদবপুরে আসতে চেয়েছিলেন। কিন্তু বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ও তাঁকে লিয়েন দিতে রাজি হয়নি। কারণ হিসেবে তাঁকে বলা হয়েছে, এটা সিঙ্গল ক্যাডার পোস্ট। তাই লিয়েন দেওয়া সম্ভব নয়। তাঁকে ওই পদে ইস্তফা দিয়েই কাজে যোগ দিতে হবে। ৩ জানুয়ারি কাজে যোগ দেওয়ার কথা থাকলেও এখনও তিনি তা করেননি। যদিও, এ ব্যাপারে ফোনে কোনও কথা বলতে রাজি হননি কঙ্কণবাবু। বই কেনা নিয়ে একটি সমস্যার কথা স্বীকার করলেও কোনও মন্তব্য করতে চাননি বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ধরণীধর পাত্রও।
অন্যদিকে, আইএলএসএম ফ্যাকাল্টিতে ডিন নিয়োগের ইন্টারভিউ এবং প্রেজেন্টেশন প্রক্রিয়া বহুদিন আগে শেষ হয়ে গেলেও এখনও কাউকে নিয়োগ করে উঠতে পারেনি যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জানা গিয়েছে, প্রার্থীদের যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠায় সেই নিয়োগ নিয়ে আইনি সহায়তা নিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অর্থাৎ দু’টি গুরুত্বপূর্ণ নিয়োগ এখন অথৈ জলে। এদিকে, কিছুদিন আগেই বিকাশ ভবনে উপাচার্যদের নিয়ে বৈঠকের পর শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় হুঁশিয়ারি দিয়েছিলেন, অনুমোদিত পদগুলিতে দ্রুত নিয়োগ না হলে পদগুলির অনুমোদন শিক্ষা দপ্তর বাতিল করতে পারে।

গড়িয়াহাটে ট্রেডার্স অ্যাসেম্বলি বিল্ডিংয়ে আগুন, ঘটনাস্থলে দমকলের ১৯টি ইঞ্জিন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাগরি মার্কেটে অগ্নিকাণ্ডের স্মৃতি এখনও তাজা। তার মধ্যেই ফের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল শহরে। গতকাল রাত দেড়টা নাগাদ গড়িয়াহাটে ট্রেডার্স অ্যাসেম্বলি বিল্ডিংয়ে আগুন লাগে। সেই ঘটনার পর আট ঘণ্টা কেটে যাওয়ার পর আজ সকালেও নিয়ন্ত্রণে এল না গড়িয়াহাটের আগুন।  
বিশদ

 রাস্তায় বাস কম, বেশি ভাড়া চাইল ট্যাক্সি,
রুট ছেড়ে যাত্রী নিয়ে ছুটল ‘রিজার্ভ’ অটো

প্রসেনজিৎ কোলে, কলকাতা: ব্রিগেড সমাবেশের দিন শিয়ালদহ স্টেশন চত্বর যে নিজেই একটা মিনি ব্রিগেডের চেহারা নেবে, তার ইঙ্গিত মিলছিল আগেই। শুক্রবার থেকেই পতাকা, ফেস্টুন নিয়ে সমর্থকদের ভিড় বাড়ছিল স্টেশন চত্বরে। শনিবার ভোর থেকে একের পর এক ট্রেন স্টেশনে ঢুকতেই জনতার ঢেউ আছড়ে পড়েছে প্ল্যাটফর্মে।
বিশদ

হাওড়া ব্রিজ ও জেটিঘাটে ব্রিগেডমুখী ভিড় সামলাতে নাজেহাল পুলিস

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: সকাল ৯টা। হাওড়া স্টেশনের জেটি ঘাটে তখন ভিড় সামলাতে নাজেহাল পুলিস কর্মীরা। একজন পুলিস অফিসার দৌড়ে স্টেশনের সামনে থাকা তৃণমূলের ক্যাম্পে এসে দলীয় নেতৃত্বকে অনুরোধ করলেন, মাইকে যেন ঘোষণা করা হয়, যাঁরা হাওড়া স্টেশন থেকে বের হচ্ছেন, তাঁরা যেন বাঁদিকে হাওড়া ব্রিজের দিকে চলে যান।
বিশদ

যানজটে অচল কলকাতা,
পথে নেমে নাকাল জনতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যানজটের আশঙ্কাই সত্যি হল। শনিবার সকাল থেকেই যানজটে হাঁসফাঁস করেছে মহানগর। মূলত, ব্রিগেডে আসা তৃণমূল কর্মী-সমর্থকদের মিছিল, বাস-ম্যাটাডরের সারি যানজটে স্তব্ধ করেছে কলকাতাকে।
বিশদ

খুশিতে ডগমগ ফুটপাতের খাবার দোকানিরা
সারাদিনের ব্যবসা উঠে
এল বেলার আগেই

সুকান্ত বসু, কলকাতা: সারাদিনের ব্যবসা উঠে এল বেলা সাড়ে ১১টাতেই। বছরের আর দশটা দিন মাথার ঘাম পায়ে ফেলে যে লাভ চোখে দেখতে পান না দোকানিরা, শনিবার ‘আলাদিনের আশ্চর্য প্রদীপের’ মতো সেই খাবারই মিটিং শুরুর আগে শেষ। ব্রিগেডের আশপাশে অফিসপাড়ার ফুটপাতে যাঁরা খাবার বিক্রি করেন, তাঁদের কথা বলছি।
বিশদ

ব্রিগেডের জন্য মেডিক্যাল ক্যাম্প
চিকিৎসা করালেন ১২ হাজার
তৃণমূল কর্মী-সমর্থক

 বিশ্বজিৎ দাস, কলকাতা: বেলা সাড়ে ১১টার ই এম বাইপাস। সাঁই সাঁই করে নীল রঙের মারুতি ইমার্জেন্সি লাইট জ্বালিয়ে বামদিক-ডানদিক কাটিয়ে ছুটছে। কাগজে লেখা ‘পেশেন্ট’। বাংলায় সেই লেখার ধরন দেখেই বোঝা যায়, ব্রিগ্রেডের দিন রোগী নিয়ে তাড়াহুড়ো করে বেরনো হয়েছে।
বিশদ

সম্পর্কের টানাপোড়েন আর আর্থিক অনটনই কারণ
রামুয়া খুনের কিনারা,
গ্রেপ্তার স্ত্রী-ছেলে

বিএনএ, বারাকপুর: হাওড়ার ত্রাস রামমূর্তি দিওয়ার ওরফে রামুয়াকে খুন করার অভিযোগে তার স্ত্রী ও ছেলে সহ পাঁচজনকে গ্রেপ্তার করল খড়দহ থানার পুলিস। এদের মধ্যে একজন আবার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র। পুলিস সূত্রে জানা গিয়েছে, রামুয়ার আগ্নেয়াস্ত্র দিয়েই তাকে খুন করা হয়েছে।
বিশদ

আজ থেকে ডানলপ সেতুতে মেরামতি
শুরু, যান চলাচলে নিয়ন্ত্রণ

বিএনএ, বারাকপুর: ডানলপ উড়ালপুলে মেরামতির কাজের জন্য আজ রবিবার ২০ জানুয়ারি থেকে কলকাতাগামী বিটি রোডে সমস্ত যান চলাচল বন্ধ রাখা হবে। একইসঙ্গে ডানলপ সেতুতে সব ধরনের যান চলাচল বন্ধ রাখার হবে। ৫ ফেব্রুয়ারি পর্যন্ত যান চলাচল বন্ধ রাখার কথা।
বিশদ

‘প্রাণভয় নিয়ে থাকা যাচ্ছে না’, বাদুড়িয়ার গ্রামীণ হাসপাতাল ছাড়লেন চিকিৎসক

 বিএনএ, বারাসত: ‘প্রতি রাত্রীতে শাসানির মুখে প্রাণভয় নিয়ে থাকতে অপারগ। পরিবেশটি নরকতুল্য’। পর পর ‘হেনস্তার শিকার’ হয়ে এমনই অভিযোগপত্র লিখে বাদুড়িয়ার রুদ্রপুর গ্রামীণ হাসপাতাল ছাড়লেন এক চিকিৎসক। ডাঃ ধীদীপন সরকার নামে ওই মেডিক্যাল অফিসার ব্লক স্বাস্থ্য আধিকারিককে উদ্দেশ করে ওই অভিযোগপত্র জমা দিয়েছেন।
বিশদ

ব্রিগেড থেকে জাঙ্গিপাড়া ফেরার পথে ডোমজুড়ে বাস দুর্ঘটনায় জখম ৩৬

 বিএনএ, চুঁচুড়া: ব্রিগেড সমাবেশ থেকে জাঙ্গিপাড়ার রশিদপুরে ফেরার সময়ে ডোমজুড় থানার দক্ষিণদাঁড়ির কাছে নিয়ন্ত্রণ হারিয়ে একটি বাস রাস্তার ধারে উলটে যায়। দুর্ঘটনায় জখম হন ৩৬ জন তৃণমূল কর্মী-সমর্থক। আহতদের সঙ্গে সঙ্গে ডোমজুড় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
বিশদ

পুলিস, কমান্ডো ছাড়াও
বিশেষ দায়িত্বে স্নাইপার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্রিগেডের মঞ্চে তখন ভিভিআইপিদের সমাবেশ। খোলা মঞ্চ। গোটা পূর্বদিকেই সারি সারি বহুতল। জেড প্লাস নিরাপত্তায় মোড়া গোটা মঞ্চের চারপাশ। তারপরেও ভিভিআইপিদের উপরে কোনও হামলা যাতে না হয়, তার জন্য কলকাতা পুলিসের বিভিন্ন বাহিনী, কমান্ডোরা মজুত থাকলেও বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছিল কলকাতা পুলিসের স্পেশাল ফোর্সের স্নাইপার বাহিনীকে।
বিশদ

  মমতার মঞ্চে হাজির শ্রীজাত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা ব্রিগেডের মঞ্চে হাজির হয়েছিলেন কবি শ্রীজাত। তিনি তাঁর লেখা কবিতা ‘আমি’ আবৃত্তিও করলেন। এই শ্রীজাত’র বিরুদ্ধে শিলচরে হামলার ঘটনার পর থেকে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর পাশে দাঁড়িয়েছেন।
বিশদ

জয়নগর ও মথুরাপুর স্টেশনের মাঝে যুবকের দেহ উদ্ধার

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: জয়নগর ও মথুরাপুর স্টেশনের মাঝে রেললাইনের পাশ থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধার করেছে পুলিস। মৃতের নাম গৌরব রুইদাস (২০)। ওই যুবককে খুন করা হয়েছে বলে তাঁর পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।
বিশদ

ছেলের বিরুদ্ধে মাকে খুনের অভিযোগ

 বিএনএ, বারসত: হাসনাবাদের দক্ষিণ শিমূলিয়া এলাকায় মাকে খুন করার অভিযোগ উঠল ছেলের বিরুদ্ধে। শনিবার সকালে বাড়ির ভিতর থেকে মৃতার দেহ উদ্ধার করে পুলিস। স্থানীয়দের অভিযোগ, মদ খাওয়ার টাকা নিয়ে বচসার জেরেই শুক্রবার রাতে মদ্যপ ছেলে মাকে খুন করেছে। বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...

মেক্সিকো, ১৯ জানুয়ারি (এএফপি): শুক্রবার মধ্য মেক্সিকোয় তেল চুরি করতে গিয়ে পাইপলাইনে বিস্ফোরণে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৭১ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বালতি ও ক্যান নিয়ে স্থানীয়রা পাইপ থেকে গ্যাসোলিন চুরি করছিলেন। সেই সময়ে হঠাৎ পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: ব্রিগেডের ভিড় দেশের যে কোনও সমাবেশকে ছাপিয়ে যায়। এবার তা চাক্ষুষ করে তাঁরা বুঝলেন, কথাটা কতখানি সত্য! জীবনে প্রথমবার কলকাতার ব্রিগেড সমাবেশে দার্জিলিং থেকে এসেছেন ভুটিয়া সম্প্রদায়ের পালগন ভুটিয়া এবং তাঁর সঙ্গীরা। বললেন, এত ভিড় যে কোনও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM