Bartaman Patrika
কলকাতা
 

বারাসতে উদ্বোধন হল সিরাজ উদ্যানের, সাধারণের জন্য খুলবে পরশু

বিএনএ, বারাসত: জেলার সদর শহর বারাসতে সিরাজদৌল্লার স্মৃতি বিজড়িত হাতিপুকুর সংস্কার করে নতুন স্বাদের ‘সিরাজ উদ্যান’ তৈরি করল বারাসত পুরসভা। শনিবার সন্ধ্যায় এই উদ্যানের উদ্বোধন করেন সংসদ সদস্য ডাঃ কাকলি ঘোষদস্তিদার। এই উদ্যানে দার্জিলিংয়ের মতো ট্রয় ট্রেন, কাশ্মীরের ডাল লেকে শিকারার মতো ‘শিকারা বোট’ সহ একগুচ্ছ বিনোদনমূলক পরিষেবাও রয়েছে। এমনকী, লন্ডনের টাওয়ার ব্রিজও তৈরি করা হয়েছে। ‘গল্প দাদুর আসরে’রও ব্যবস্থা থাকবে। সেখানে শোনা যাবে, পলাশির যুদ্ধের কাহিনীও। থাকছে লাইন অ্যান্ড সাউন্ডের ব্যবস্থাও।
বারাসত শহরে জেলাশাসকের অফিসের পাশেই এই হাতিপুকুর অবস্থিত। কিন্তু পরিচর্যা এবং রক্ষণাবেক্ষণের অভাবে হাতিপুকুর মজে গিয়েছিল। আবর্জনা জমতে জমতে পুকুরের জল কালো হয়ে দুর্গন্ধ বের হতো। এই হাতিপুকুরের সঙ্গে সিরাজদৌল্লার স্মৃতিও জড়িয়ে রয়েছে। অনেকে বলেন, সিরাজদৌল্লা এই পথ দিয়ে যাওয়ার সময় তাঁর হস্তী বাহিনীকে এখানেই বিশ্রাম দিতেন। এই পুকুরেই হাতিরা জল খেত বলে নাম হয়েছে হাতিপুকুর। আড়াই বছর আগে বারাসতের সংসদ সদস্য ডাঃ কাকলি ঘোষদস্তিদার এই হাতিপুকুর সংস্কার করার জন্য উদ্যোগ নিয়েছিলেন। ২০১৬ সালের ২৩ জুলাই তিনি আনুষ্ঠানিকভাবে এই উদ্যানের কাজের শুভারম্ভও করেন। নিজের সংসদ তহবিল থেকে ৫০ লক্ষ টাকা অনুদানও দেন। মাত্র আড়াই বছরের মধ্যেই কাজ হয়েছে। পুরসভা জানিয়েছে, এই প্রকল্পের জন্য প্রায় সাড়ে চার কোটি টাকা খরচ হয়েছে।
এদিনের উদ্বোধনী অনুষ্ঠানে উত্তর ২৪ পরগনার জেলাশাসক অন্তরা আচার্য, বারাসতের বিধায়ক চিরঞ্জিৎ চক্রবর্তী, মধ্যমগ্রামের বিধায়ক রথীন ঘোষ, বারাসত পুরসভার চেয়ারম্যান সুনীল মুখোপাধ্যায়, ভাইস চেয়ারম্যান অশনি মুখোপাধ্যায় সহ অনেকেই উপস্থিত ছিলেন। উদ্বোধন উপলক্ষে প্রচুর মানুষের ভিড় জমে গিয়েছিল। ভিতরে ঢোকার জন্য হুড়োহুড়ি শুরু হয়। তার জেরে সাময়িক বিশৃঙ্খল পরিস্থিতিও তৈরি হয়।
এই উদ্যানকে অভিনব ভাবনা দিয়ে সাজানো হয়েছে। ঢোকার মুখে সুন্দর তোরণ তৈরি করা হয়েছে। ভিতরে সিরাজের মডেল, বড় বড় হাতি ও ঘোড়ার মডেল, তাদের পিঠে তলোয়ারধারী সৈন্যদের মডেলও করা হয়েছে। হাতিপুকুরের মাঝখানে একটি দ্বীপ রয়েছে। সেখানে একটি ৩০০ বছরের প্রাচীন গাছ ছিল। সেই গাছটি মারা গিয়েছে। সেখানে খোদাই করে বুড়ো দাদুর মুখ তৈরি করা হয়েছে। তাঁর মুখ দিয়েই গল্প শোনানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। ওই দ্বীপের উপর প্যাগোডা এবং দ্বীপের একপাশে লন্ডনের টাওয়ার ব্রিজ তৈরি করা হয়েছে।
বারাসত পুরসভার চেয়ারম্যান সুনীল মুখোপাধ্যায় বলেন, আমরা ১৫ জানুয়ারি থেকে এই উদ্যান জন সাধারণের জন্য খুলে দেব। রবিবার ও সোমবার এই দু’দিন আমাদের একটু আলোচনা করতে হবে। কত টাকা প্রবেশ মূল্য হবে এবং রাইডের জন্য কত টাকা করে দিতে হবে। কীভাবে রক্ষণাবেক্ষণ হবে ইত্যাদি। তিনি বলেন, এখানে ঢোকার জন্য আনুমানিক ১৫ টাকা প্রবেশ মূল্য চালু করা হবে। যাঁরা শিকারা বোটে চাপবেন কিংবা ট্রয় ট্রেনে ভ্রমণ করবেন তাঁদের ওই রাইডের জন্য আলাদা আলাদা টিকিট কাটতে হবে। তবে কোনও রাইডের মূল্য ২০ টাকার বেশি হবে না।
13th  January, 2019
বনগাঁয় ফাঁদ পেতে সিঁদেল
চোর গৃহবধূ গ্রেপ্তার

বিএনএ, বারাসত: কখনও গৃহস্থের বাড়িতে ঢুকে চুরি, কখনও আবার ‘সিঁদ কেটে’ দোকানে চুরি। সুযোগ পেলে মন্দিরের প্রণামী বাক্সও ফাঁকা করে দেয়। শুধু টাকা-পয়সা নয়, ফলের দোকান থেকে বাক্সবন্দি ফল নিয়ে চম্পট দেয় সে। একাধিক চুরির ঘটনায় যুক্ত এমনই এক গৃহবধূকে গ্রেপ্তার করল বনগাঁ থানার পুলিস। পুলিস জানিয়েছে, ধৃতের নাম নমিতা মণ্ডল।
বিশদ

প্রয়াত অভিনেতা চিন্ময় রায় 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রয়াত অভিনেতা চিন্ময় রায়। রবিবার রাত সাড়ে দশটা নাগাদ তাঁর মৃত্যু হয়েছে বলে খবর। বয়স হয়েছিল ৭৯ বছর। সোমবার কেওড়াতলা মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা গিয়েছে। সল্টলেকে শ্রাবণী আবাসনের বাড়িতেই হৃদ্‌঩রোগে আক্রান্ত হয়ে ওই কৌতুকাভিনেতার মৃত্যু হয়।  বিশদ

বারুইপুরে প্রচারে তৃণমূল প্রার্থী মিমি, ব্যাপক ভিড়ে বাতিল করতে হল মিছিল

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: রবিবার বিকেল ৫টা। কাতারে কাতারে কৌতূহলী মানুষের ভিড় আছড়ে পড়েছে বারুইপুর রবীন্দ্রভবনের সামনে। সামনের রাস্তা থেকে পাশের অলি-গলিতে দাঁড়াবার জায়গা নেই। পিলপিল করছে বিভিন্ন বয়সের কিশোর-কিশোরী, যুবক-যুবতী থেকে প্রবীণ-প্রবীণারা। সকলের হাতে মোবাইল। 
বিশদ

ভিক্টোরিয়ায় অনুমতি ছাড়াই ড্রোন উড়িয়ে গ্রেপ্তার চীনা নাগরিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভিক্টোরিয়া চত্বরে ড্রোন উড়িয়ে ছবি তুলে গ্রেপ্তার হল বছর পঁয়ত্রিশের এক চীনা নাগরিক। ধৃতের নাম লিউ ঝিউয়েই। ভিক্টোরিয়ার নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ ওই যুবককে হেস্টিংস থানার পুলিসের হাতে তুলে দিয়েছে। তার বিরুদ্ধে একাধিক ধারায় মামলা রুজু করে শনিবারই তাকে গ্রেপ্তার করা হয়। নিরাপত্তার দিক থেকে ‘হাই সিকিউরিটি জোন’ বলে পরিচিত এই এলাকা।
বিশদ

 যেখানকার মানুষ বেশি ভোট দেবেন, জিতলে তাঁদের জন্যই বেশি কাজ করব: কল্যাণ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া ও বিএনএ চুঁচুড়া: প্রার্থী তালিকা ঘোষণা হওয়ার পর শ্রীরামপুর লোকসভার তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায় রবিবার বিভিন্ন জায়গায় কর্মিসভা করেন।
জগৎবল্লভপুর বিধানসভার বড়গাছিয়ায় কল্যাণবাবু বলেন, এবারের ভোট গোটা দেশের কাছে গুরুত্বপূর্ণ। বাংলার দিকে গোটা দেশ তাকিয়ে আছে। তাই এক ইঞ্চিও জমি ছাড়া হবে না।
বিশদ

 মাঠপুকুরে কোথায় বাস দাঁড়াবে, বিভ্রান্তি, হয়রানির শিকার যাত্রীরা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বড় বড় করে লাইটপোস্টের গায়ে সাইনবোর্ড ঝুলছে। বাংলায় লেখা ‘এখানে বাস দাঁড়াইবে না’। ইংরেজিতে লেখা ‘বাসস্টপ অ্যাহেড’। জায়গাটি মাঠপুকুর চারমাথা মোড়। তার থেকে কয়েক পা গেলেই আরেকটি ল্যাম্পপোস্টের গায়ে লেখা ‘বাসস্টপ’।
বিশদ

 প্রতিটি বুথকে অতি-স্পর্শকাতর ঘোষণার দাবিতে আজ শ্যামবাজারে ধর্নায় বিজেপির মহিলা শাখা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা ভোটে রাজ্যের সমস্ত বুথকে অতি-স্পর্শকাতর ঘোষণা করা এবং প্রতিটি বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবিতে আজ, সোমবার শ্যামবাজারে ধর্নায় বসছে বিজেপির মহিলা শাখা। সপ্তাহ শুরুর প্রথম দিনে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি জারি থাকবে।
বিশদ

বিজয়গড়ের ৯৬ নম্বর ওয়ার্ড
বিপজ্জনক নোটিস ঝুলছে, গাছ- আগাছায় ভরে বাড়ির দেওয়াল, তবুও প্রাণের ঝুঁকি নিয়ে বসবাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুরসভার খাতায় ‘বিপজ্জনক বাড়ি’। চারপাশ আগাছায় ভরে রয়েছে। গায়ে হলুদ বোর্ডও ঝুলছে। ভয়ঙ্কর অবস্থায় রয়েছে বাড়িটির। অথচ হেলদোল নেই কারও। বাড়িতে বহিরাগতদের অবাধ প্রবেশ। কে আসছে, কে যাচ্ছে, কারও পক্ষে দেখা সম্ভব নয়। দিনভর বাড়ির এক একপ্রান্ত থেকে পলেস্তারা বা চাঙড় খসে পড়ছে।
বিশদ

অভিযুক্তদের খোঁজে তল্লাশি জারি
সম্পত্তি নিয়ে বিবাদের জেরে ভাই ও তাঁর স্ত্রীকে ধারালো অস্ত্র দিয়ে কোপাল সৎ ভাইরা

 বিএনএ, চুঁচুড়া: সম্পত্তি নিয়ে বিবাদের জেরে ভাই ও ভাইয়ের স্ত্রীকে ধারালো অস্ত্র দিয়ে কোপানোর অভিযোগ উঠল সৎ ভাইদের বিরুদ্ধে। সিঙ্গুরের দলুইগাছা গ্রামে চাঞ্চল্যকর এই ঘটনা ঘটেছে। চিৎকার শুনে প্রতিবেশীরা এসে রক্তাক্ত অবস্থায় দু’জনকে উদ্ধার করে সিঙ্গুর গ্রামীণ হাসপাতালে নিয়ে যায়।
বিশদ

দীনেশ ত্রিবেদি চাঁদের মানুষ: অর্জুন সিং
ভাটপাড়ায় অর্জুনের গড়েই বিশাল জমায়েত করল তৃণমূল

বিএনএ, বারাকপুর: অর্জুন সিং দলত্যাগ করার পর রবিবার ভাটপাড়ায় বিশাল জমায়েত করে লোকসভা নির্বাচনের প্রচার শুরু করল তৃণমূল। এদিন বিকেলে কাঁকিনাড়া বাজারে জনসভায় বক্তব্য রাখতে গিয়ে জেলা সভাপতি তথা মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, কোনও মস্তানরাজ নয়, সাধারণ মানুষ ভাটপাড়ায় রাজ করবে।
বিশদ

চরম দুর্দশায় উচ্ছেদ হওয়া মানুষরা
দামোদরের পূর্ব পাড়ের সংস্কার শুরু হওয়ায় তিন পুরুষের ভিটে ছাড়তে হবে ৫০০ পরিবারকে

সংবাদদাতা, তারকেশ্বর: বাঁধের সংস্কার শুরু হওয়ায় দামোদরের পূর্ব দিকের চাঁপাডাঙা, তালপুর, সন্তোষপুর, কেশবচক, কুমরুল এলাকার তিন পুরুষের বাস উঠতে চলেছে ৫০০টি পরিবারের। ইতিমধ্যেই ঘরবাড়ি হারিয়ে অত্যন্ত কষ্টের মধ্যে দিন কাটাচ্ছেন চাঁপাডাঙা এলাকার সেচদপ্তরের অধীনে থাকা জায়গার ৩০টি পরিবার।
বিশদ

 বালিতে হাত বাঁধা অগ্নিদগ্ধ যুবকের মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য

  নিজস্ব প্রতিনিধি, হাওড়া: রবিবার দুপুরে বালির নিশ্চিন্দা থানার সাঁপুইপাড়ায় অগ্নিদগ্ধ এক যুবকের মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। ওই যুবকের পরিচয় জানা যায়নি। তাঁর হাত বাঁধা অবস্থায় ছিল। এদিন একটি আবাসনের পরিত্যক্ত জায়গায় ওই পোড়া মৃতদেহ দেখতে পেয়ে স্থানীয় লোকজন নিশ্চিন্দা থানায় খবর দেন।
বিশদ

 এবার ফেসবুকে বিজেপি নেত্রী লকেটের অশ্লীল ছবি, শোরগোল

  নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বিজেপির রাজ্যনেত্রী লকেট মুখোপাধ্যায়ের অশ্লীল ছবি ফেসবুকে দেওয়া নিয়ে শোরগোল পড়েছে। এ নিয়ে বিজেপির দক্ষিণ ২৪ পরগনা পশ্চিম জেলার সহ-সভাপতি সুফল ঘাঁটু নির্বাচন কমিশন ও বজবজ থানায় বিস্তারিত ভাবে অভিযোগ জানিয়ে দোষী ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি করেছেন।
বিশদ

 অন্তর্স্থলীয় মৎস্য গবেষণা সংস্থার প্রতিষ্ঠা দিবস উপলক্ষে মেলা

 বিএনএ, বারাকপুর: কেন্দ্রীয় অন্তর্স্থলীয় মৎস্য গবেষণা সংস্থার ৭৩তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে রবিবার একদিনের মৎস্য সমৃদ্ধি মেলার আয়োজন করা হয়। মৎস্য জীববৈচিত্র সংরক্ষণের উদ্দেশ্যে গঙ্গায় মাছ ছেড়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। 
বিশদ

Pages: 12345

একনজরে
 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক গোটা দেশের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের তথ্য প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, দু’বছরেরও কম সময়ে বিদেশি বিনিয়োগের অঙ্ক ২৫ গুণ বাড়িয়ে নিয়েছে পশ্চিমবঙ্গ। ...

সংবাদদাতা, রানাঘাট: ভোটার তালিকায় অবৈধভাবে দু’জনের নাম তোলার অভিযোগে চাঞ্চল্য ছড়িয়েছে হাঁসখালি থানার শিবচন্দ্রপুর এলাকায়। পঞ্চায়েত প্রধানের দেওয়া শংসাপত্র নকল করে ও ভুয়ো বাবা সাজিয়ে ভারতীয় নাগরিকত্বের প্রমাণপত্র বানিয়ে দেওয়ারও অভিযোগ উঠেছে খোদ বিএলও-র (বুথ লেভেল অফিসার) বিরুদ্ধে।   ...

সঞ্জিত সেনগুপ্ত, শিলিগুড়ি, বিএনএ: ভোটের হাওয়া উঠতেই উত্তরবঙ্গের শহর থেকে গ্রাম সর্বত্র তৃণমূলের সঙ্গে বিজেপি’র মূল লড়াই হবে বলেই আলোচনা ছড়িয়েছে। তৃণমূল প্রচারে তাদের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে বিজেপি’কে যে গুরুত্ব দিচ্ছে তা কংগ্রেস ও সিপিএম তথা বামেরা পাচ্ছে না।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপার কাপে না খেলার সিদ্ধান্ত নিয়েছে ইস্ট বেঙ্গলের ইনভেস্টর কোয়েস। ইস্ট বেঙ্গল ক্লাবের শীর্ষ কর্তারা আবার সুপার কাপে খেলতে মরিয়া। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন আবার ইস্ট বেঙ্গলকে চিঠি দিয়ে সুপার কাপে খেলার আহ্বান জানিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। যোগাযোগ রক্ষা করে চললে কর্মলাভের সম্ভাবনা। ব্যবসা শুরু করলে ভালোই হবে। উচ্চতর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৭- প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট গ্রোভার ক্লিভল্যান্ডের জন্ম
১৯০১- সাহিত্যিক ও পরিচালক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৩৯- প্রাক্তন ইংরেজ ফুটবলার রন অ্যাটকিনসনের জন্ম
১৯৭৪- কবি বুদ্ধদেব বসুর মৃত্যু 

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৪৮ টাকা ৭০.১৭ টাকা
পাউন্ড ৯০.২২ টাকা ৯৩.৫০ টাকা
ইউরো ৭৭.৪০ টাকা ৭৯.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  March, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮, ০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮, ১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
17th  March, 2019

দিন পঞ্জিকা

৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২৯/৫১ সন্ধ্যা ৫/৪৪। অশ্লেষা ৩৯/৫৭ রাত্রি ৯/৪৬। সূ উ ৫/৪৭/৫, অ ৫/৪২/৫২, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ১০/৩৩ গতে ১২/৫৬ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৩৩ মধ্যে, বারবেলা ৭/১৬ গতে ৮/৪৬ মধ্যে পুনঃ ২/৪৪ গতে ৪/১৩ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৪৫ মধ্যে। 
৩ চৈত্র ১৪২৫, ১৮ মার্চ ২০১৯, সোমবার, দ্বাদশী ২/২৬/৫০। অশ্লেষানক্ষত্র রাত্রি ৭/৩/২৪, সূ উ ৫/৪৭/৩২, অ ৫/৪২/১, অমৃতযোগ দিবা ৭/২২/৪৮ মধ্যে ও ১০/৩৩/২০ থেকে ১২/৫৬/১৫ মধ্যে এবং রাত্রি ৬/৩০/২৩ থেকে ৮/৫৫/২৯ মধ্যে ও ১১/২৯/৩৫ থেকে ২/৩৪/৪ মধ্যে, বারবেলা ২/৪৩/২৪ থেকে ৪/১২/৪৩ মধ্যে, কালবেলা ৭/২৬/৫১ থেকে ৮/৪৬/৯ মধ্যে, কালরাত্রি ১০/১৪/৫ থেকে ১১/৪৪/৪৬ মধ্যে। 
১০ রজব 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় আইইডি বিস্ফোরণ, জখম ৫ সিআরপিএফ জওয়ান 

06:48:58 PM

কলকাতা বিমানবন্দরে ২ জন রোহিঙ্গা সহ গ্রেপ্তার ৩ 

06:24:00 PM

অনুব্রতর মন্তব্য নিয়ে রিপোর্ট তলব কমিশনের  
অনুব্রত মণ্ডলের মন্তব্য নিয়ে বীরভূমের জেলাশাসক মৌমিতা গোধারা বসুর কাছে ...বিশদ

05:35:12 PM

সল্টলেকে গাড়ির ধাক্কায় জখম এক সাইকেল আরোহী  

05:00:00 PM

নেদারল্যান্ডসের উৎরেষ্ট শহরে বন্দুকবাজের হামলা, হত ১, জখম বেশ কয়েকজন

04:11:00 PM

৭১ পয়েন্ট উঠল সেনসেক্স 

03:54:21 PM