কলকাতা
 

হাতিবাগান থেকে চিতাবাঘের
চামড়া উদ্ধার, গ্রেপ্তার ২

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিতাবাঘের চামড়া সহ দু’জনকে গ্রেপ্তার করল রাজ্য বনদপ্তরের ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ইউনিট (ডব্লুসিসিইউ)। শনিবার সকালে হাতিবাগান এবং শ্যামবাজার এলাকা থেকে দু’জনকে গ্রেপ্তার করা হয়। বনদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, এদিন সকালে তাদের কাছে গোপন সূত্রে খবর আসে হাতিবাগান চত্বরে একটি চিতাবাঘের চামড়া বিক্রি করার চেষ্টা করা হচ্ছে। সেই মতো ক্রেতা সেজে বনদপ্তরের ডব্লুসিসিইউ’র কয়েকজন কর্মী প্রথমে ওই বিক্রেতাদের সঙ্গে যোগাযোগ করে। কিন্তু, চামড়াটা আসল নাকি নকল, তা পরখ করার জন্য সেটি দেখতে চান বনদপ্তরের সাজানো ‘ক্রেতা’রা। দরদাম চূড়ান্ত হওয়ার পর বিক্রেতা সেটি দেখাতে রাজি হয়। এরপর সাজানো ‘ক্রেতা’দের নিয়ে অভিযুক্ত ব্যক্তি হাতিবাগানের একটি বাড়িতে যায়। সেখানেই চিতাবাঘের চামড়াটি রাখা ছিল। বিক্রেতা সেটি দেখানোর পর সেটি আসল নাকি নকল, তা প্রাথমিকভাবে পরীক্ষাও করে বনদপ্তরের কর্মীরা। চামড়াটি আসল নিশ্চিত হওয়ার পরই সেটি বাজেয়াপ্ত করা হয়। সৌরভ দাস বলে অভিযুক্তকে গ্রেপ্তারও করা হয়।
ধৃতকে জিজ্ঞাসাবাদ করে বনদপ্তরের তদন্তকারীরা জানতে পারেন, সে পেশায় গাড়িচালক। শ্যামবাজারের এক ব্যক্তি তাকে ওই চিতাবাঘের চামড়াটি বিক্রি করার জন্য দিয়েছিল। সেই মতো সৌরভ দাসকে সঙ্গে নিয়েই শ্যামবাজারের একটি পুরনো দিনের বাড়িতে হানা দেন বনদপ্তরের কর্তারা। সেখানে মূল অভিযুক্ত তপোব্রত মজুমদারকে গ্রেপ্তার করা হয়। বনদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, তপোব্রতবাবু জানিয়েছেন, এই চিতাবাঘের চামড়াটি তার এক দূর সম্পর্কে আত্মীয় বহু বছর আগে উপহার দিয়েছিলেন। সেই আত্মীয়দের বাড়ির কেউ এই চিতাবাঘটিকে উত্তরবঙ্গে মেরেছিল। উপহার পাওয়ার পর থেকেই তপোব্রতবাবু সেটিকে শ্যামবাজারের বাড়ির একটি আলমারিতে রেখেছিলেন। প্রাথমিকভাবে তার দাবি, চিতা বাঘের চামড়াটি বহু পুরনো। কিন্তু বনদপ্তরের কর্তাদের দাবি, সেটি বছর ১০-এর বেশি পুরনো নয় বলেই তাঁরা মনে করছেন। তবে সেটিকে আরও পরীক্ষার জন্য জুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার (জেডএসআই) ল্যাবে পাঠানো হচ্ছে। তবে যতদিনের পুরনোই হোক না কেন? সেটিকে রাখার জন্য তপোব্রতবাবুর কাছে বনদপ্তরের কোনও অনুমতি ছিল না। তাই তাকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে তার দাবি, সে একটি বেসরকারি সংস্থায় কাজ করত। বছর কয়েক আগে একটি দুর্ঘটনায় সে গুরুতর আহত হয়। তারপরেই সে আর কাজ করতে পারে না। চাকরিও চলে যায়। ফলে সম্প্রতি প্রবল আর্থিক সঙ্কটের মধ্যে সে পড়েছিল। তাই চিতাবাঘের চামড়াটি বিক্রি করবে বলে ঠিক করে।
সেই মতোই তপোব্রত চিতাবাঘের চামড়াটি সৌরভকে বিক্রির জন্য দিয়েছিল। সৌরভ তার পূর্ব পরিচিত। বনদপ্তরের অ্যাসিসটেন্ট ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন সোমনাথ চট্টোপাধ্যায় বলেন, দু’জনকে চিতাবাঘের চামড়া সহ গ্রেপ্তার করা হয়েছে। ধৃতদের আজ রবিবার ব্যাঙ্কশাল আদালতে পেশ করা হবে।
13th  January, 2019
রাতের বাইপাসে চলন্ত ক্যাবে
সহযাত্রীর হাতেই শ্লীলতাহানির
শিকার মহিলা তথ্যপ্রযুক্তি কর্মী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ফের রাতের বাইপাসে চলন্ত ক্যাবে সহযাত্রীর হাতেই শ্লীলতাহানির শিকার হলেন শহরের একটি নামী তথ্যপ্রযুক্তি সংস্থার মহিলা কর্মী। সোমবার রাত পৌনে আটটা নাগাদ এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে।
বিশদ

তারকেশ্বরে হিমঘর থেকে গ্যাস লিক, আতঙ্ক

 বিএনএ, চুঁচুড়া: মেরামতির কাজ করার সময় হিমঘর থেকে অ্যামোনিয়া গ্যাস লিক করার ঘটনাকে কেন্দ্র করে মঙ্গলবার বিকালে তারকেশ্বরের কল্পতরু হিমঘর সংলগ্ন এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। গ্যাস লিকের খবর পেয়ে দমকল ও তারকেশ্বর থানার পুলিস ঘটনাস্থলে হাজির হয়।
বিশদ

পুরসভা ভস্মীভূত অংশ সাফ না করায় ক্ষোভ বাসিন্দাদের
গড়িয়াহাটের অগ্নিকাণ্ডের ঘটনায় অভিযোগ দায়ের করল দমকল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অগ্নিকাণ্ডের প্রায় আড়াই দিন পর গড়িয়াহাট থানায় অভিযোগ দায়ের করল দমকল দপ্তর। অজ্ঞাত পরিচয় ব্যক্তির বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করা হয়েছে। ঘটনার পরদিন অর্থাৎ রবিবার দমকল দপ্তরের ডিজি জগমোহন বলেছিলেন, গড়িয়াহাটের ওই শাড়ি বিপণিগুলিতে কোনও অগ্নি নির্বাপণ ব্যবস্থা ছিল না।
বিশদ

চাঁদপাড়ায় বিপুল পরিমাণ কচ্ছপ উদ্ধার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খবর ছিল চাঁদপাড়ার কিছুটা আগেই একটি জায়গায় গাড়ি থেকে কচ্ছপ খালাস করা হবে। সেই মতো সোমবার রাত ১২টা থেকেই সেখানে ঘাঁটি গেড়েছিলেন কেন্দ্রীয় বন্যপ্রাণ অপরাধ নিয়ন্ত্রণ সংস্থা ডব্লুসিসিবি এবং বারাসতের উত্তর ২৪ পরগনা জেলা বনদপ্তরের কর্মী ও আধিকারিকরা। রাত প্রায় দুটো বেজে গেলেও, কচ্ছপের কোনও খোঁজ নেই।
বিশদ

 ১০০ কোটি টাকার জিএসটি
প্রতারণা, গ্রেপ্তার কলকাতায়

বহু ভুয়ো কোম্পানি খুলে জালিয়াতি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১০০ কোটি টাকার জিএসটি প্রতারণার অভিযোগে কলকাতা থেকে এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হল। অশোক আগরওয়াল নামে ওই ব্যক্তি বেনামে একাধিক কোম্পানি খুলে ভুয়ো লেনদেন দেখিয়ে বিপুল পরিমাণ জিএসটি ফাঁকি দিয়েছেন বলে অভিযোগ।
বিশদ

কিডনি প্রতিস্থাপন কেন্দ্রের উদ্যোগও শুরু
এনআরএসে ২৪ ঘণ্টা ডায়ালিসিস পরিষেবা চালু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু হল ২৪ ঘণ্টার ডায়ালিসিস পরিষেবা। এর আগে এখানে ১২ থেকে ১৪ ঘণ্টা ডায়ালিসিস চলত। যত দিন যাচ্ছিল রোগীর চাপ বাড়ছিল।
বিশদ

ছাঁটাই হওয়া শ্রমিকদের ফেরাবে ডানকুনি কোল কমপ্লেক্স, মিলল রফাসূত্র

 বিএনএ, চুঁচুড়া: বার্ষিক চুক্তি পুনর্নবীকরণ না হওয়ায় পুজোর পরেই অস্থায়ী শ্রমিকদের একাংশকে ছাঁটাইয়ের চিঠি ধরিয়েছিল ডানকুনি কোল কমপ্লেক্স। প্রায় দু’মাস কাজ হারিয়ে বসে থাকার পর রাজ্য সরকার শ্রমিকদের পাশে দাঁড়ানোয় ছাঁটাই শ্রমিকদের পুনরায় কাজে বহাল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বিশদ

বাগদায় স্বামীর সঙ্গে ধৃত তৃতীয় পক্ষের স্ত্রীও
পুত্রসন্তানের জন্য তিনটি বিয়ে, ২টি সদ্যোজাত কন্যাকে খুনের অভিযোগে গ্রেপ্তার

বিএনএ, বারাসত: পুত্রসন্তানের ইচ্ছে ছিল। কিন্তু, কন্যাসন্তান হওয়ায় ১২ দিনের মেয়েকে মেরে ফেলার অভিযোগ উঠল খোদ বাবা-মায়ের বিরুদ্ধে। এমনই চাঞ্চল্যকর অভিযোগকে কেন্দ্র করে মঙ্গলবার সকালে ব্যাপক উত্তেজনা ছড়াল বাগদার সিন্দ্রানী এলাকায়। প্রতিবেশীদের তুমুল বিক্ষোভের মুখে পড়ে অভিযুক্তরা।
বিশদ

নেতাজি জয়ন্তী থেকে সাধারণতন্ত্র দিবস
বড়বাজারে দেদার বিক্রি হচ্ছে ১৩টি সাইজের জাতীয় পতাকা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেতাজি জয়ন্তী এবং সাধারণতন্ত্র দিবসকে কেন্দ্র করে কলকাতার বড়বাজারে জাতীয় পতাকা কেনার ধূম পড়েছে। মঙ্গলবার এখানকার মহাত্মা গান্ধী রোড, মনোহর দাস স্ট্রিট এবং ওল্ড চীনাবাজার স্ট্রিটের বিভিন্ন প্রান্তে ঘুরে দেখা গেল, বিভিন্ন দোকানে ১৩টি সাইজের জাতীয় পতাকা বিক্রি হচ্ছে।
বিশদ

বকেয়া জরিমানা আদায় নিয়ে জোরজুলুমের অভিযোগ
বাস চালককে চড় পুলিসের, অস্বীকার করল লালবাজার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বকেয়া ট্রাফিক ফাইন দিতে না পারায় পুলিসের বিরুদ্ধে চড় মারার অভিযোগ আনলেন এক বেসরকারি বাসের চালক। মঙ্গলবার বেলা বারোটা নাগাদ ঘটনাটি ঘটেছে দেশপ্রিয় পার্ক ও শরৎ বোস রোডের সংযোগস্থলে। পুলিসি হেনস্তার প্রতিবাদে ৩সি/১ রুটের বাসকর্মীরা বেশ কিছুক্ষণ রাস্তা অবরোধ করেন।
বিশদ

 চান্দ্রেয়ী খুনে নারকো পরীক্ষা আমেদাবাদে, ইঙ্গিত লালবাজারের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবীন্দ্র সরোবর থানা এলাকায় ২০১৮ সালের মে মাসে মহিলা চিকিৎসক চান্দ্রেয়ী চৌধুরীর রহস্যজনক খুনের ঘটনায় নারকো অ্যানালিসিস টেস্ট হতে পারে আমেদাবাদে।
বিশদ

গড়িয়াহাটে অগ্নিকাণ্ডের জের
প্লাস্টিকের ছাউনি আর নয়, হকারদের চৌকো ছাতা দেওয়ার উদ্যোগ পুরসভার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গড়িয়াহাটের অগ্নিকাণ্ডের পর প্লাস্টিকের ছাউনি লাগিয়ে ব্যবসা আর নয়। রবিবার ঘটনাস্থলে গিয়ে দমকল মন্ত্রী সুজিত বসু এবং মেয়র ফিরহাদ হাকিম এই বিষয়টি স্পষ্ট করে দিয়েছিলেন। মঙ্গলবার পুরভবনে উচ্চ পর্যায়ের বৈঠকেও সেই বিষয়টি আরও বিশদে হকার সংগঠনের নেতাদের জানিয়ে দিলেন মেয়র।
বিশদ

 মালিকের কাচতে দেওয়া প্যান্টের পকেটের হীরে সাফাই, গ্রেপ্তার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়ির মালিকের প্যান্টের পকেট থেকে ৩.৮ ক্যারাটের হীরে চুরি করার অভিযোগে পরিচারককে গ্রেপ্তার করল বিধাননগর পূর্ব থানার পুলিস। সোমবার অভিযুক্তকে বিহারের বাঁকা জেলা থেকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিস জানিয়েছে, অভিযোগকারী হীরের ব্যবসায়ী সল্টলেক সি জে ব্লকের বাসিন্দা।
বিশদ

বলিপ্রথা ও মাদক সেবন বন্ধের অঙ্গীকার
তারকেশ্বর মঠের অধীন বিশালাক্ষ্মী মঠ ও মন্দির সংস্কারের অনুমতি মিলল

বিএনএ, চুঁচুড়া: মন্দির কমিটি ও স্থানীয় মানুষ বলিপ্রথার পাশাপাশি মাদক সেবন বন্ধের অঙ্গীকার করায় তারকেশ্বর মঠের আওতায় থাকা সন্তোষপুর বিশালাক্ষ্মী মঠ এবং মন্দির সংস্কারের অনুমতি দিলেন মহারাজ।
বিশদ

Pages: 12345

একনজরে
বিএনএ, বারাসত: মতুয়া মহাসংঘের বড়মা বীণাপাণিদেবীর জন্মশতবর্ষ উদ্যাপন অনুষ্ঠান উপলক্ষে গত নভেম্বর মাসেই ঠাকুরনগরের ঠাকুরবাড়িতে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই মঞ্চে বড়মা উপস্থিতও হয়েছিলেন। এবার মতুয়া সহ উদ্বাস্তুদের নাগরিকত্ব প্রদান ইস্যুতে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঠাকুরনগরের ঠাকুরবাড়িতে আসছেন। ...

গজনি, ২২ জানুয়ারি (এএফপি): তালিবান আক্রমণে আফগানিস্তানে মৃত্যু হল ৬৫ জনের। সোমবার আফগানিস্তানের গোয়েন্দা ঘাঁটিতে আক্রমণ চালায় জঙ্গিরা। প্রাথমিকভাবে ১২ জনের মৃত্যুর কথা জানানো হয়।  ...

 নয়াদিল্লি, ২২ জানুয়ারি: হকি খেলোয়াড় আরএস ভোলা ৯২ বছর বয়সে প্রয়াত হলেন। তিনি ১৯৫৬ সালে মেলবোর্ন ওলিম্পিক ও ১৯৬০ সালে রোম ওলিম্পিকে ভারতীয় সোনা ও রুপো জয়ী দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিলেন। হকি ছিল তাঁর প্যাশন। ...

সংবাদদাতা, ঝাড়গ্রাম: গোরু চরানো নিয়ে বচসার জেরে এক ব্যক্তিকে কুড়ুল দিয়ে মেরে খুন করার অভিযোগ উঠেছে। সোমবার সাঁকরাইল থানার রগড়া গ্রাম পঞ্চায়েতের শিমুলিয়া গ্রামে এই ঘটনা ঘটে। ওই ঘটনায় পুলিস অভিযুক্তকে গ্রেপ্তার করেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব সমাগমে আনন্দ বৃদ্ধি। চারুকলা শিল্পে উপার্জনের শুভ সূচনা। উচ্চশিক্ষায় সুযোগ। কর্মক্ষেত্রে অযথা হয়রানি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৪- সাহিত্যিক জ্যোতির্ময়ীদেবীর জন্ম
১৮৯৭- মহাবিপ্লবী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম
১৯২৬- শিবসেনার প্রতিষ্ঠাতা বাল থ্যাকারের জন্ম
১৯৩৪- সাংবাদিক তথা ‘বর্তমান’ এর প্রাণপুরুষ বরুণ সেনগুপ্তর জন্ম
১৯৭৬- গায়ক পল রোবসনের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৯ টাকা ৭২.০৯ টাকা
পাউন্ড ৯০.১০ টাকা ৯৩.৫৪ টাকা
ইউরো ৭৯.৫৪ টাকা ৮২.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৯০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,২২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ মাঘ ১৪২৫, ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার, তৃতীয়া ৪৪/২ রাত্রি ১১/৫৯। নক্ষত্র- মঘা ৩৬/০ রাত্রি ৮/৪৭, সূ উ ৬/২২/২৭, অ ৫/১৪/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/৪ গতে ৪/৩০ মধ্যে। রাত্রি ৬/৭ গতে ৮/৪৫ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে, কালরাত্রি ঘ ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৮ মাঘ ১৪২৫, ২৩ জানুয়ারি ২০১৯, বুধবার, দ্বিতীয়া প্রাতঃ ৬/৫৪/১৬ পরে তৃতীয়া রাত্রিশেষ ৪/৩৪/৪৮। মঘানক্ষত্র রাত্রি ১/১৫/৩৪। সূ উ ৬/২৪/৫০, অ ৫/১১/৩৪, অমৃতযোগ দিবা ঘ ৭/৫১/৪ মধ্যে ও ঘ ১০/০/২৫ থেকে ১১/২৬/৩৯ মধ্যে ও ৩/২/১৪ থেকে ৪/২৮/২৭ মধ্যে এবং রাত্রি ৬/৪/২৭ থেকে ৮/৪৩/৬ মধ্যে ও ২/০/২৪ থেকে ৬/২৪/৩১ মধ্যে। বারবেলা ১১/৪৮/১২ থেকে ১/৯/৩ মধ্যে, কালবেলা ৯/৬/৩১ থেকে ১০/২৭/২২ মধ্যে, কালরাত্রি ৩/৬/৩১ থেকে ঘ ৪/৪৫/৪০ মধ্যে। আজ নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৩তম জন্মদিবস
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
জঙ্গি সংগঠন আইএস-এর সঙ্গে যুক্ত সন্দেহে মহারাষ্ট্রে ধৃত ৯ 

11:25:09 AM

ডালখোলায় তৃণমূল কর্মী খুন 
উত্তর দিনাজপুরের ডালখোলার হাসান এলাকায় দুষ্কৃতীদের গুলিতে প্রাণ গেল এক ...বিশদ

10:41:54 AM

প্রথম ওয়ান ডে: ১৫৭ রানে অল আউট নিউজিল্যান্ড 

10:24:23 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:08:36 AM

প্রথম ওয়ান ডে: নিউজিল্যান্ড ১৪৬/৬ (৩২ ওভার) 

09:59:49 AM

নির্বাচকদের ২০ লক্ষ টাকা বোনাস দেবে বিসিসিআই
বিসিসিআই ভারতীয় সিনিয়র ক্রিকেট দলের তিন নির্বাচককে সফল দল চয়নের ...বিশদ

09:42:28 AM