Bartaman Patrika
কলকাতা
 

জেলে বসেই ব্যবসায়ীকে ৫ লক্ষ
টাকা তোলা চেয়ে ফোন গব্বরের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘পাঁচ লাখ রুপিয়া ভেজো, নেহি তো গোলি সে টপকা দেঙ্গে।’ ফোনে কথাটা শুনে কিছুটা ঘাবড়ে গিয়েছিলেন উত্তর কলকাতার দুর্গাচরণ স্ট্রিটের এক রিয়েল এস্টেট ব্যবসায়ী। ওপারের কণ্ঠস্বরটি যে একসময়ে মধ্য কলকাতার ‘ত্রাস’ তথা বর্তমানে আলিপুর জেলে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গব্বর ওরফে রশিদ আলমের, তা জানার পর রীতিমতো ভয় পেয়ে যান তিনি। আর বিন্দুমাত্র দেরি করেননি ওই ব্যবসায়ী। সঙ্গে সঙ্গেই বিষয়টি জানান গোয়েন্দা বিভাগের এক অফিসারকে। বুধবারই বড়তলা থানায় মামলা রুজু করে তদন্ত শুরু করেছে লালবাজার। গব্বর ও তার সহযোগী রমেশকে হেফাজতে চেয়ে বৃহস্পতিবার আদালতের কাছে আবেদনও করা হয়েছে।
পুলিস সূত্রে জানা গিয়েছে, নব্বইয়ের দশকে তাবড় ব্যবসায়ীদের কাছে তোলা চেয়ে তার ফোন যেত। গব্বরের নাম শুনেই টাকা দিয়ে দিতেন অনেকে। পুলিসকে জানানোর সাহসও দেখাতেন না। বুধবার জেলে বসে গব্বরের এই ফোন পুরনো স্মৃতিকে উস্কে দিল। পুলিস সূত্রে জানা গিয়েছে, ওই প্রোমোটার উত্তর কলকাতায় নিজের বাড়ির কাছে একটি পুরনো বাড়ি ভেঙে বহুতল নির্মাণের কাজে হাত দিয়েছেন। পুলিসের কাছে লিখিত অভিযোগে চেতন সিং নামে ওই ব্যবসায়ী জানিয়েছেন, বুধবার সন্ধ্যা পৌনে সাতটা নাগাদ তাঁর মোবাইলে একটি অপরিচিত নম্বর থেকে ফোন আসে। ফোন রিসিভ করতেই ওপারের ব্যক্তি নিজেকে গব্বর বলে পরিচয় দেয়। তারপরই সে বলে, কী রে, বড় বিল্ডিং তৈরি করছিস, আমাদের খরচাপানি না দিয়ে? তারপরই জানিয়ে দেয়, সে জেলে আছে তো কী হয়েছে, তার ছেলেরা গোটা কলকাতার ঘুরে বেড়াচ্ছে। তার ছেলে গিয়ে চেতনের কাছ থেকে টাকা নিয়ে আসবে। তাকে পাঁচ লাখ টাকা দিতে হবে। না দিলে তার ছেলেকে অপহরণ করা হবে এবং তাকে গুলি করে উড়িয়ে দেওয়া হবে। গব্বরের ফোন শেষ হতেই ওই ফোন থেকে আর এক কুখ্যাত দুষ্কৃতী রমেশ তাঁকে একই কথা শুনিয়ে দেয়।
প্রথমে ওই ব্যবসায়ী ভেবেছিলেন, সামান্য বিষয় এটি। অল্প কিছুক্ষণের মধ্যেই তাঁর ভুল ভাঙে। ফের একই নম্বর থেকে চেতনবাবুর কাছে কল আসে। ফোন ধরেননি তিনি। এরপর তাঁকে হুমকি দিয়ে মেসেজ করে জানানো হয়, ফোনটা তাড়াতাড়ি যেন ধরা হয়। তা না হলে ফল আরও খারাপ হবে। এরপর চেতনবাবু ফোন ধরেন। তাঁর দাবি, গব্বর ও রমেশ তখন ফের শাসায়। আর দেরি না করে তিনি সমস্ত ঘটনা গোয়েন্দা বিভাগে জানান।
কিন্তু কে এই গব্বর? তালতলার বাসিন্দা গব্বর ওরফে রশিদ আলমের অপরাধ জগতে হাতেখড়ি একসময়ে পার্ক স্ট্রিটের কুখ্যাত ডন আখতারের হাত ধরে। পরে বেরিয়ে গিয়ে সে নিজে দল তৈরি করে। রীতিমতো কলকাতার ‘ত্রাস’ হয়ে ওঠে। তার বিরুদ্ধে খুন, তোলাবাজি, পুলিসকে বোমা মারা সহ প্রায় ২০টি অভিযোগ আছে বলে জানা গিয়েছে। খুনের মামলায় তার যাবজ্জীবন সাজা হয় ২০০৩ সালে। তারপর থেকেই আলিপুর জেলে বন্দি সে। আর রমেশের বিরুদ্ধে তারই প্রতিদ্বন্দ্বী হুব্বা শ্যামলকে খুনের অভিযোগ রয়েছে। গোয়েন্দাদের বক্তব্য, যে কায়দায় ফোন করা হয়েছে, সেটি গব্বরের ট্রেড মার্ক। তাই বিষয়টি তাঁরা যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন। তবে ফোনটি সে করেছিল নাকি তার নাম নিয়ে অন্য কেউ করেছিল, সেটা খতিয়ে দেখা দরকার। পাশাপাশি কয়েকদিন আগে আইন আনা হয়েছে, জেলে বসে কেউ ফোন করলে তার যেমন আলাদা সাজা হবে, তেমনি কারাকর্মীদের গাফিলতি মিললে শাস্তির ব্যবস্থা করা হবে। তারপরেও কী করে জেল থেকে এই হুমকি ফোন গেল, তা নিয়ে প্রশ্ন উঠছে। যদিও এই নিয়ে কারাকর্তারা মুখ খুলতে রাজি হননি।
07th  December, 2018
নোনাপুকুর-ধর্মতলা-শ্যামবাজার,
এবার রুটে নামল শীতাতপ ট্রামও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু প্রমোদ ভ্রমণ নয়, এবার রুটেও এসি ট্রাম চালানো শুরু হয়েছে। এসি ট্রামের ভাড়া ও রুট ঠিক হয়ে গিয়েছে। চলতি গরমে এসি বাসের মতো ঝাঁ চকচকে এসি ট্রামও যাত্রী মহলে জনপ্রিয় হবে বলে আশাবাদী পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের কর্তারা।
বিশদ

নিচুতলার দাবি মেনে অবশেষে
শ্রীরামপুরে প্রার্থী দিল সিপিএম

বিএনএ, চুঁচুড়া: দলের নিচুতলার কর্মীদের চাপকে উপেক্ষা করেই প্রথম দফায় শ্রীরামপুর কেন্দ্রটি কংগ্রেসের জন্য ছেড়ে রেখেই প্রার্থী ঘোষণা করেছিল সিপিএম। কিন্তু, কংগ্রেসের সঙ্গে এখনও পর্যন্ত আলোচনা সেভাবে ফলপ্রসূ হয়নি। তাই ঘরেবাইরে চাপের মুখে পড়ে দ্বিতীয় দফায় শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের জন্য তীর্থঙ্কর রায়ের নাম ঘোষণা করল বামফ্রন্ট।
বিশদ

আত্মতুষ্টির কারণে বিধানসভা ভোটে চাঁপদানি
হারানোর জ্বালা স্মরণ করালেন কল্যাণ

বিএনএ, চুঁচুড়া: আত্মতুষ্টির কারণেই আমার লোকসভা কেন্দ্রের মধ্যে সব থেকে বেশি কাজ করেও বিধানসভা নির্বাচনে আমরা পরাজিত হয়েছি। পরাজয়ের সেই জ্বালা এখনও আমার সঙ্গে আপনাদেরও দগ্ধ করছে। তাই লোকসভা নির্বাচনে এখান থেকে লিড দিয়ে আপনারা সেই জ্বালা মেটানোর শপথ নিন।
বিশদ

এন্টালি এলাকা থেকে জাল
নোট সহ গ্রেপ্তার এক ব্যক্তি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মালদহ থেকে জাল নোট কলকাতায় এনে স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) হাতে গ্রেপ্তার হল এক ব্যক্তি। ধৃতের নাম তাফজুল হক। বাড়ি মালদহের হরিশ্চন্দ্রপুরে। সোমবার রাতে এন্টালি থানা এলাকার সিআইটি রোড থেকে তাকে ধরা হয়।
বিশদ

 দোলের আনন্দে রাজনীতির রং
বাঁচাতে সক্রিয় বিধাননগর পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দোলের সময় গণ্ডগোল হতে পারে, সেই কথা মাথায় রেখে বিধাননগর কমিশনারেটের বেশ কয়েকটি এলাকায় অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হচ্ছে। সূত্রের খবর, নারায়ণপুর, রাজারহাট, নিউটাউন, লেকটাউন এবং বাগুইআটি থানা এলাকার বিভিন্ন জায়গায় নিরাপত্তা বাড়ানো হচ্ছে।
বিশদ

সাউথ সিটি মলের সামনে অটো
চালকদের হাতে নিগৃহীত গৃহবধূ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের শহরে একদল অটোচালকের হাতে নিগৃহীত হলেন এক গৃহবধূ। শহরের অভিজাত সাউথ সিটি মলের সামনে এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে। যদিও এই ঘটনায় লেক থানার পুলিস মঙ্গলবার রাত পর্যন্ত অভিযুক্ত অটোচালকদের কাউকেই গ্রেপ্তার করতে পারেনি। বিশদ

পুলিসি জেরায় স্বীকার
স্বামীকে খাবারে বিষ দিয়ে মেরেছিল কুমকুমই,
তারপর প্রেমিক রাহুলকে ডেকেছিল

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: স্বামীকে খাবারের মধ্যে প্রথমে বিষ খাইয়ে খুন করে প্রেমিক রাহুলকে ডেকেছিল কুমকুম। তারপর স্বামী আশুতোষ মালি মারা যাওয়ার পর তার দেহ পুড়িয়ে একটি বস্তায় ভরে বালির সাপুইপাড়ার একটি আবাসনের পরিত্যক্ত জায়গায় ফেলে দেওয়া হয়েছিল।
বিশদ

মৃতদেহ নিয়ে দুই থানায় টানাপোড়েন
কালিন্দীতে যুবকের দেহ, চোর সন্দেহে পিটিয়ে খুন নিয়ে ধন্দে পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চোর সন্দেহে যুবককে পিটিয়ে খুন? বুধবার বেলা ১০টা নাগাদ কালিন্দীর চাষিপাড়ায় এক যুবকের অজ্ঞাত পরিচয় মৃতদেহ উদ্ধারকে ঘিরে এরকমই প্রশ্ন উঠে এল। ওই যুবকের মৃত্যুর তদন্ত লেকটাউন না দমদম কোন থানা করবে তা নিয়ে বিস্তর জলঘোলা হল।
বিশদ

টাকার থলি নিয়ে বিজেপি প্রলোভন দেখাচ্ছে,
অভিযোগ তুলল হাওড়া তৃণমূল

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ভোটের মুখে বিজেপি টাকার থলি নিয়ে ঘুরে তৃণমূল কর্মীদের প্রলোভন দেখাচ্ছে বলে আগেই অভিযোগ করেছিল তৃণমূল। এবার এই নিয়ে জেলাশাসকের কাছে লিখিত অভিযোগ জানাল হাওড়া পুরসভার ৬২ নম্বর ওয়ার্ড তৃণমূল।
বিশদ

নৈহাটি সান্ধ্য কলেজের উদ্যোগে
অভিনব জব ফেয়ার, চাকরি
পেলেন ২৮ জন স্নাতক

বিএনএ, বারাকপুর: রীতিমতো পড়ুয়াদের ডেকে সিভি জমা নিয়ে কলেজের মধ্যে ইন্টারভিউ নিয়ে চাকরির ব্যবস্থা করা হল। আচমকা শুনে মনে হবে, কোনও ইঞ্জিনিয়ারিং কলেজের ক্যাম্পাসিংয়ের কথা। কিন্তু, একেবারেই নয়। পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে নৈহাটি সান্ধ্য কলেজের উদ্যোগে এই ‘জব ফেয়ারের’ আয়োজন করা হয়। বিশদ

যাদবপুরে ছাত্রছাত্রীদের ঘেরাও চলছে,
এখনও আটকে উপাচার্য, সহ-উপাচার্যরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের ঘেরাও অবস্থান মঙ্গলবারেও উঠল না। সোমবার থেকেই উপাচার্য সুরঞ্জন দাস, সহ-উপাচার্য প্রদীপকুমার ঘোষ এবং রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু সহ এগজিকিউটিভ কাউন্সিলের অন্যান্য সদস্যরা ঘেরাও হয়ে রয়েছেন।
বিশদ

পাঁচলায় বেসরকারি হোমের জানালা ভেঙে উধাও ২১ নাবালক, উদ্ধার ১৭

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মঙ্গলবার ভোরে পাঁচলার একটি বেসরকারি হোমের ঘরের জানালা ভেঙে পালিয়ে গেল ২১ জন নাবালক। যদিও পাঁচলা থানার পুলিস তল্লাশি চালিয়ে হোমের আশপাশ থেকে ১৭ জনকে উদ্ধার করেছে।
বিশদ

  মদাই গ্রামে চোলাই ভাটি ভাঙল পুলিস, আবগারি দপ্তর

 সংবাদদাতা, উলুবেড়িয়া: মঙ্গলবার সকালে উলুবেড়িয়া থানার মদাই গ্রামে চোলাই মদের ভাটির বিরুদ্ধে অভিযান চালায় উলুবেড়িয়া থানার পুলিস। এদিন থানা ও আবগারি দপ্তর যৌথ অভিযান চালিয়ে এলাকায় থাকা একাধিক চোলাইয়ের ঠেক ভেঙে দেওয়া ছাড়াও প্রচুর চোলাই মদও নষ্ট করে দেয়।
বিশদ

নোদাখালিতে ডুবন্ত বাংলাদেশি
জাহাজ তোলার কাজ শুরু

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: নোদাখালি থানার রায়পুরের কাছে গঙ্গার ৭০ ফুট গভীরে ডুবে যাওয়া বাংলাদেশের জাহাজ তোলার কাজ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল দশটা থেকে মাঝগঙ্গায় নৌকা দাঁড় করিয়ে ডুবুরি নামিয়ে ব্যাটারি চালিত করাত দিয়ে কাটা হচ্ছে জাহাজের বিভিন্ন অংশ।
বিশদ

Pages: 12345

একনজরে
 ইসলামাবাদ, ১৯ মার্চ (পিটিআই): জেলবন্দি প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জামিনের আবেদনের শুনানি স্থগিত রাখল পাক সুপ্রিম কোর্ট। স্বাস্থ্যের অবনতির কারণে জামিনের আবেদন করেছিলেন নওয়াজের আইনজীবী। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বাদশ আইপিএলের ফাইনাল হবে সম্ভবত ১২ মে চেন্নাইয়ে। সোমবার আইপিএলের দ্বিতীয় পর্বের ক্রীড়াসূচি প্রকাশ করেছে বিসিসিআই। ৫ মে পর্যন্ত রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে আটটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। প্লে-অফের পূর্ণ ক্রীড়াসূচি এখনও ঘোষণা করেনি বিসিসিআই। ...

লখনউ, ১৯ মার্চ (পিটিআই): বিজেপির ‘ম্যায় ভি চৌকিদার’ প্রচারের বিরুদ্ধে উত্তরপ্রদেশে সরব হয়েছে বিরোধীরা। বিএসপির প্রধান মায়াবতী কটাক্ষ করে বলেছেন, ‘চাওয়ালা’ প্রধানমন্ত্রী এখন ‘চৌকিদার’ হয়েছেন। এটাই প্রমাণ করে কেন্দ্রীয় সরকারের নেতৃত্বে ভারতে কী পরিবর্তন হয়েছে! ...

 সুব্রত ধর, গড়াইমারি (ডোমকল), বিএনএ: লোকসভা ভোটের মুখে তৃণমূল নেতা খুনের ঘটনায় মুর্শিদাবাদ জেলায় রাজনৈতিক উত্তাপ বাড়ছে। সোমবার রাতে ভোটপ্রচার সেরে উপপ্রধানের সঙ্গে বাইকে চেপে বাড়ি ফেরার পথে ডোমকল পঞ্চায়েত সমিতির খাদ্য কর্মাধ্যক্ষ তৃণমূলের আলতাব শেখ (৪৫)খুন হন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আপনার মনে ধর্মভাব জাগ্রত হবে। কর্মপ্রার্থীরা কর্মের সুযোগ পাবেন। কর্মক্ষেত্রে পদোন্নতির সূচনা হবে। অর্থ নিয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭২৬- বিজ্ঞানী আইজ্যাক নিউটনের মৃত্যু
১৮২৮- নরওয়ের নাট্যকার হেনরিক ইবসেনের জন্ম
১৮৫২- হ্যারিয়েট বিচার স্টো-এর ‘আঙ্কল টমাস কেবিন’ প্রকাশিত হল
১৯১৬- আইনস্টাইনের আপেক্ষিকতাবাদ তত্ত্বের প্রকাশ
১৯৫১- ক্রিকেটার মদনলালের জন্ম
১৯৫২- টেনিস খেলোয়াড় আনন্দ অমৃতরাজের জন্ম
১৯৬৬- গায়িকা অলকা ইয়াগনিকের জন্ম
২০০৩- ফুটবলার কৃশানু দে’র মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৯.৬৯ টাকা ৯২.৯৭ টাকা
ইউরো ৭৬.৬১ টাকা ৭৯.৫৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৪৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩০ দিবা ১০/৪৫। পূর্বফাল্গুনী ২৬/২০ অপঃ ৪/১৭। সূ উ ৫/৪৫/১১, অ ৫/৪৩/৪০, অমৃতযোগ দিবা ৭/২১ মধ্যে পুনঃ ৯/৪৪ গতে ১১/২১ মধ্যে পুনঃ ৩/২০ গতে ৪/৫৫ মধ্যে। রাত্রি ৬/৩১ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৪৫ গতে উদয়াবধি, বারবেলা ৮/৪৪ গতে ১০/১৪ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ১/১৪ মধ্যে, কালরাত্রি ২/৪৪ গতে ৪/১৪ মধ্যে।
৫ চৈত্র ১৪২৫, ২০ মার্চ ২০১৯, বুধবার, চতুর্দশী ৯/৩৯/৫২। পূর্বফাল্গুনীনক্ষত্র সন্ধ্যা ৩/৪৫/১৪, সূ উ ৫/৪৫/৩৪, অ ৫/৪২/৪৯, অমৃতযোগ দিবা ৭/২১/১২ মধ্যে ও ৯/৪৪/৩৯ থেকে ১১/২০/১৭ মধ্যে ও ৩/১৯/২২ থেকে ৪/৫৫/০ মধ্যে এবং রাত্রি ৬/৩১/০ থেকে ৮/৫৫/৩৩ মধ্যে ও ১/৪৪/৩৯ থেকে ৫/৪৪/৩৫ মধ্যে, বারবেলা ১১/৪৪/১১ থেকে ১/১৩/৫১ মধ্যে, কালবেলা ৮/৪৪/৫৩ থেকে ১০/১৪/৩২ মধ্যে, কালরাত্রি ২/৪৪/৫৩ থেকে ৪/১৫/১৪ মধ্যে।
 ১২ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
ফের ময়দানে তরুণ ক্রিকেটারের মৃত্যু 
খেলতে গিয়ে ফের মৃত্যু ময়দানে। এদিন খেলা চলাকালীন বাটার মাঠে ...বিশদ

01:52:56 PM

বাঁকুড়ার সালতোরায় প্রচুর জিলেটিন স্টিক উদ্ধার 

01:46:00 PM

গোয়া: আস্থাভোটে জয়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত 

01:04:41 PM

বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগ: কমিশনে বিএসএফের আইজি 
কেন্দ্রীয় বাহিনীর অতিসক্রিয়তার অভিযোগে গতকাল রিপোর্ট চাওয়ার পর এদিন বিএসএফের ...বিশদ

12:45:00 PM

লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বিএসপি প্রধান মায়াবতী 

12:38:38 PM

তুরস্কে ভূমিকম্প, রিখটার স্কেলে মাত্রা ৬.৪ 

12:33:00 PM