কলকাতা
 

আজ বাবরি স্মরণে শহরে একগুচ্ছ কর্মসূচি
নানা দল-সংগঠনের, প্রবল যানজটের শঙ্কা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বৃহস্পতিবার, ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের ২৬তম স্মরণ দিবস। এই উপলক্ষে অন্যান্য বারের মতো এবারও বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন কলকাতার রাজপথে নেমে প্রতিবাদ জানানোর পরিকল্পনা করেছে। তবে রাজ্যে বিজেপির প্রস্তাবিত রথযাত্রা এবং আগামী লোকসভা নির্বাচনের আগে রামমন্দির ইস্যুকে নতুন করে চাগিয়ে তোলার চেষ্টার প্রেক্ষাপটে এবার এই দিনটির রাজনৈতিক গুরুত্ব কয়েকগুণ বেড়েছে। তাই সব পক্ষই তাদের সাধ্যমতো শক্তি দেখাতে তৎপর। উদ্যোক্তাদের পরিকল্পনামতো এদিন বেলা ১২টা থেকে মধ্য কলকাতার বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায় বেরনো একের পর এক মিছিলের জেরে তীব্র যানজটের সম্ভাবনা রয়েছে। পুলিশও সেজন্য বাড়তি বন্দোবস্ত রাখছে।
এদিন সিপিএম নেতৃত্বাধীন বামফ্রন্ট ও বাইরের বিভিন্ন বাম ও সহযোগী দল মহামিছিলের কর্মসূচি নিয়েছে। এ নিয়ে বেশ কয়েকদিন ধরেই তারা প্রচার চালিয়েছে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে। ঘোষণামতো বেলা দেড়টা নাগাদ মহাজাতি সদনের সামনে কয়েক হাজার সমর্থককে জড়ো করে প্রথমে সভা করবে উদ্যোক্তারা। সেখানে সূর্যকান্ত মিশ্র, বিমান বসু, মহম্মদ সেলিম সহ তাবড় বাম নেতারা বক্তব্য রাখবেন। তারপর শুরু হবে মিছিল। মিছিল সেন্ট্রাল অ্যাভিনিউ, মহাত্মা গান্ধী রোড, এজেসি বোস রোড, মল্লিকবাজার, পার্ক স্ট্রিট হয়ে সুরাবর্দি অ্যাভিনিয়ে পার্ক সার্কাস ময়দানের সামনে গিয়ে শেষ হবে। বেলা ১১টা নাগাদ পার্ক সার্কাস থেকে একটি মিছিল বের করবে আসাউদ্দিন ওয়েসি’র সংগঠন মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের রাজ্য শাখা। তারা সিআইটি রোড-মৌলালি হয়ে মিছিল নিয়ে যাবে ধর্মতলা পর্যন্ত। প্রায় একসময়ে শিয়ালদহ ও হাওড়া থেকে দু’টি বড় মিছিল বেরবে সংবিধান বাঁচাও সমিতির। সংখ্যালঘু যুব ফেডারেশন, আম্বেদকর মিশন, ইমাম-মোয়াজ্জিন কাউন্সিল সহ বেশ কিছু সংগঠন যৌথভাবে এই মঞ্চের ব্যানারে নিজেদের শক্তি প্রদর্শন করবে বলে ঠিক করেছে। তারা রানি রাসমণি অ্যাভিনিউয়ে জড়ো হয়ে সভা করবে। তৃণমূলের এবার কোনও কেন্দ্রীয় কর্মসূচি নেই। তবে যুব তৃণমূলের উত্তর কলকাতা শাখা এই ইস্যুতে উত্তর কলকাতার স্বামী বিবেকানন্দের বাড়ির সামনে থেকে ওয়েলিংটন স্কোয়ারে বিধান রায়ের বাড়ি পর্যন্ত একটি মিছিল করবে কলেজ স্ট্রিট-নির্মলচন্দ্র স্ট্রিট ধরে। এছাড়া এসইউসি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শহরের দশটি গুরুত্বপূর্ণ মোড়ে দিনভর ধর্না কর্মসূচি পালন করবে। উল্লেখযোগ্য দলগুলির মধ্যে কংগ্রেসও তৃণমূলের মতো এবার কোনও কেন্দ্রীয় কর্মসূচির কথা ঘোষণা করেনি। তবে বাম শিবির ও কংগ্রেস রা঩জ্যের বাকি সব জেলায় স্থানীয়ভাবে প্রতিবাদ মিছিল ও সভা করার পরিকল্পনা করেছে।
একেই ৬ ডিসেম্বর, তার উপর বিভিন্ন দল ও সংগঠনের পথে নামার কর্মসূচি। ফলে আজকের দিনটি পুলিশের কাছেও রীতিমতো পরীক্ষার। কলকাতা পুলিস অবশ্য শেষ মুহূর্ত পর্যন্ত খোঁজখবর নিয়ে সেইমতো তাদের বন্দোবস্ত যথাসম্ভব আঁটসাঁট করছে। তবে তাদের বেশি মাথাব্যথা শহরের যানবাহন চলাচল কতটা স্বাভাবিক রাখা যায়, তা নিয়ে। স্কুলের ছাত্র-ছাত্রী সহ দৈনন্দিন কাজে বেরনো মানুষের দুর্ভোগ কমানোর দিকে তাকিয়ে ট্রাফিক পুলিসকে পর্যাপ্ত বিকল্প ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে লালবাজার কর্তৃপক্ষের তরফে।
06th  December, 2018
গান স্যালুটে শেষ বিদায়
শহিদ বাবলুকে শেষ দেখা দেখতে
ঠায় দাঁড়িয়ে গোটা বাউড়িয়া

 দীপ্তিমান মুখোপাধ্যায়, বাউড়িয়া: সকাল ৯টায় বায়ুসেনার বিমানে শহিদ বাবলু সাঁতরার কফিনবন্দি দেহ কলকাতা বিমানবন্দরে নামবে বলে প্রথমে ঠিক ছিল। কিন্তু, বিমান আসার সময় বারে বারে বদল হয়। শেষে বিকেল ৪টে নাগাদ বায়ুসেনার বিমানে হাওড়ার বাউড়িয়ার চককাশির বাসিন্দা শহিদ বাবলু সাঁতরার কফিনবন্দি দেহ কলকাতা বিমানবন্দরে নামে।
বিশদ

মাধ্যমিক চলছে, ডিজে-মাইকে নিষেধাজ্ঞা
শীতলা মায়ের স্নানযাত্রা, মানুষের
ঢলে আজ স্তব্ধ হবে উত্তর হাওড়া

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামীকাল, সোমবার শীতলা মায়ের স্নানযাত্রাকে কেন্দ্র করে কার্যত স্তব্ধ হয়ে যাবে উত্তর হাওড়া। প্রতি বছরই এই দিনে মাইক ও ডিজে’র দাপটে বাসিন্দারা অতিষ্ঠ হয়ে যান। তবে সোমবার মাধ্যমিকের অঙ্ক পরীক্ষা। ফলে মাইক বাজানোয় নিষেধাজ্ঞা।
বিশদ

জওয়ানদের নিয়ে আপত্তিকর পোস্ট,
নিমতায় ছাত্রী গ্রেপ্তার, যুবক আটক

 বিএনএ, বারাকপুর: সেনা জওয়ানদের নিয়ে সোশ্যাল মিডিয়াতে আপত্তিকর পোস্ট করার অভিযোগ উঠেছে এক আইন কলেজের ছাত্রীর বিরুদ্ধে। এই ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার রাতে নিমতার বিরাটির দেবীনগর এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।
বিশদ

কলকাতার বহুতলে আগুন নেভাতে
এবার হেলিকপ্টার কিনতে চায় রাজ্য

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: আগামী দিনে মহানগরী কলকাতায় আকাশছোঁয়া বহুতলে আগুন লাগলে তা নেভানোর জন্য হেলিকপ্টার ব্যবহারের কথা ভাবছে রাজ্য সরকার। শুধু তাই নয়, বড় বড় জায়গাতে ভয়াবহ আগুনের মোকাবিলায় স্বয়ংক্রিয় রোবটকে কাজে লাগাবার পরিকল্পনাও রয়েছে।
বিশদ

বলাগড়ের বিভা চড়ুই খুন
ডাকাতদল নয়, এক দুষ্কৃতীর
কাজ বলে অনুমান পুলিসের

 বিএনএ, চুঁচুড়া: কোনও ডাকাতদল নয়, এক দুষ্কৃতীই শুক্রবার বলাগড়ের সালানপুর গ্রামে বাড়িতে একা পেয়ে বিভা চড়ুইয়ের উপর হামলা চালিয়েছে। ঘটনার তদন্তে নেমে প্রাথমিকভাবে এমনটাই মনে করছে পুলিস। শুধু তাই নয়, পাশের জেলা থেকে এসে ওই দুষ্কৃতী বিভাদেবীর উপর হামলা চালিয়ে আলমারি ভেঙে জিনিসপত্র লুঠ করে নিয়ে গিয়েছে।
বিশদ

বড়মা’র সই জালিয়াতির অভিযোগ
মতুয়াদের ২ শিবিরে উত্তেজনা, তদন্তে
সিআইডি’র হস্তরেখা বিশারদরা

 বিএনএ, বারাসত: মতুয়া মহাসঙ্ঘের বড়মা বীণাপাণি ঠাকুরের সই জালিয়াতির অভিযোগের তদন্তের জন্য সিআইডি’র হ্যান্ড রাইটিং এক্সপার্টের সাহায্য নিতে চলেছে পুলিস। এখন তারই প্রস্তুতি শুরু হয়েছে। এক পুলিস অফিসার বলেন, বিশেষজ্ঞদের কাছে পাঠালেই ওই সই আসল না নকল, তা পরিষ্কার হয়ে যাবে।
বিশদ

ভূমিক্ষয় রোধে উদ্যোগ বন দপ্তরের
উত্তর ২৪ পরগনার ক্ষয়িষ্ণু নদীবাঁধে
রোপণ করা হবে ম্যানগ্রোভ চারা

বিএনএ, বারাসত: ভূমিক্ষয় রোধ করতে এবার উত্তর ২৪ পরগনা জেলার সুন্দরবন অঞ্চলের ক্ষয়িষ্ণু নদীবাঁধে ম্যানগ্রোভ চারা রোপণ করার উদ্যোগ নিতে চলেছে জেলা বন দপ্তর। এই কর্মসূচি বাস্তবায়িত করতে জেলা পরিষদের বন ও ভূমি দপ্তরের পক্ষ থেকে সমস্ত সাহায্য করার আশ্বাস দেওয়া হয়েছে বন দপ্তরকে।
বিশদ

গুজবের শিকার, শিশুচোর সন্দেহে মহিলাকে বেধড়ক মারধর কসবায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিশু চুরি করতে এসেছে, এই সন্দেহেই এক মহিলাকে বেধড়ক মারধর করার অভিযোগ উঠল কসবা এলাকায়। শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ এই ঘটনাকে ঘিরে রীতিমতো চাঞ্চল্য ছড়ায় এলাকায়। পরে পুলিস গিয়ে উত্তেজিত জনতার হাত থেকে ওই মহিলাকে উদ্ধার করে।
বিশদ

সুন্দরবনের ঝড়খালি ডিয়ার পার্কে দুই হরিণের রহস্যমৃত্যু

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সুন্দরবনের ঝড়খালি টাইগার রেসকিউ সেন্টার সংলগ্ন ডিয়ার পার্কের দু’টি হরিণের মৃত্যু ঘিরে শোরগোল পড়েছে। গত ১৩ ফেব্রুয়ারি ডিয়ার পার্কের ভিতরে মৃত অবস্থায় হরিণ দু’টিকে দেখতে পান কেয়ারটেকার অলোক পাল।
বিশদ

বিষ্ণুপুরের শ্বশুরবাড়িতে
গায়ে গরম জল গৃহবধূকে

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সম্পত্তি নিয়ে বিবাদের জেরে আগেই শ্বশুরবাড়ি ছাড়তে হয়েছিল গৃহবধূ সাগরিকা বিবিকে। শনিবার সেই গৃহবধূ বিষ্ণুপুরের সুলতানগঞ্জে শ্বশুরবাড়ি থেকে নাবালক ছেলেকে আনতে গিয়ে দেওর ও অন্য সদস্যদের হাতে নিগৃহীত হলেন। সম্পত্তি সংক্রান্ত নথিতে স্বাক্ষর করে দেওয়ার জন্য চাপ দিলে তিনি তা অস্বীকার করেন। তারপর তাঁকে গাছে বেঁধে পেটানো হয়।
বিশদ

বিলকান্দার শিল্পতালুক  পাঁচজনের মৃত্যু থেকে শিক্ষা
পরিকাঠামো না থাকলে ট্রেড লাইসেন্স
নবীকরণ নয়, সিদ্ধান্ত পঞ্চায়েতের

বিএনএ, বারাকপুর: বারাকপুর-২ ব্লকের বিলকান্দা-১ পঞ্চায়েতের বোদাই শিল্পতালুকে অধিকাংশ কারখানার পরিকাঠামো নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। চেয়ার কারখানার ভিতরে আগুনে ঝলসে পাঁচজনের মৃত্যুর ঘটনায় স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষ নড়েচড়ে বসেছে। কারখানায় উপযুক্ত পরিকাঠামো না থাকলে পঞ্চায়েতের পক্ষ থেকে এবার ট্রেড লাইসেন্সও রিনিউ করা হবে না।
বিশদ

গ্রামীণ রাস্তা ও নিকাশির উন্নয়নে ৮ কোটি
বরাদ্দ করল বালি-জগাছা পঞ্চায়েত সমিতি

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: এলাকার গ্রামীণ রাস্তা ও নিকাশি ব্যবস্থা উন্নতির জন্য আট কোটি টাকা বরাদ্দ করল বালি-জগাছা পঞ্চায়েত সমিতি। মার্চ মাসের প্রথম সপ্তাহের মধ্যেই লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে যাবে, এই কথা মাথায় রেখে চলতি মাসের মধ্যে সমস্ত প্রকল্পের কাজ শুরু করে দিতে চাইছে পঞ্চায়েত সমিতি।
বিশদ

শ্রীরামপুরে মাঝগঙ্গায় ঝাঁপ স্কুল শিক্ষিকার, উদ্ধার করলেন ২ জলসাথী কর্মী

বিএনএ, চুঁচুড়া: শ্রীরামপুরের যুগল আঢ্য ঘাট থেকে বারাকপুর ঘাটের দিকে যাওয়া ভুটভুটি থেকে মাঝগঙ্গায় আচমকাই ঝাঁপ দিলেন সীমা বাগ নামে এক মাঝবয়সি মহিলা। সঙ্গে সঙ্গে ভুটভুটিতে থাকা জলসাথী প্রকল্পে নিযুক্ত কর্মী সঞ্জীব বিশ্বাস জলে ঝাঁপ দেন। পাশাপাশি আঢ্য ঘাট থেকে আরেক জলসাথী কর্মী ভুটভুটি নিয়ে এসে ওই মহিলাকে উদ্ধার করেন।
বিশদ

16th  February, 2019
কথা বন্ধ স্ত্রীর, ৭ বছরের মেয়ে শূন্য চোখে তাকিয়ে
৩ মার্চ ফিরে নতুন বাড়ি রং করানোর
কথা বন্ধুকে বলেছিলেন বাবলু

দীপ্তিমান মুখোপাধ্যায়, বাউড়িয়া: মাস দেড়েক আগেই বাড়ি এসে নতুন দোতলা বাড়ির দেওয়াল প্লাস্টার করে গিয়েছেন কাশ্মীরে শহিদ জওয়ান বাবলু সাঁতরা। আগামী ৩ মার্চ তাঁর ফের ছুটিতে বাউড়িয়ার চককাশীর বাড়িতে এসে নতুন বাড়ি রং করানোর কথা ছিল। বুধবার রাতে বন্ধু চিন্ময় দেবনাথকে ভিডিও কল করে সেই কথা জানানও তিনি।
বিশদ

16th  February, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও মাদার ডেয়ারির ডানকুনি ইউনিট থেকে দফায় দফায় উৎপাদনের পরিমাণ কমিয়ে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখালেন আইএনটিটিইউসি সমর্থিত সংগঠনের সদস্যরা। শনিবার সকাল থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে শ্রমিকরা বিক্ষোভে শামিল হন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেল থেকে আদালতে নিয়ে যাওয়ার সময় জেএমবি জঙ্গি কওসরকে ‘ছিনতাই’ করার পরিকল্পনা ভেস্তে দিল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। তার আগেই ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হানায় শহিদ ৪৯ জন আধাসেনা জওয়ানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর তাগিদ অবশ্যই ছিল। কিন্তু সেই সঙ্গে চিটফান্ড কেলেঙ্কারিতে ...

 ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি: ইমরান খান জমানায় নয়া পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি। ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড। এহেন হাফিজ সইদ এবার সাংবাদিকতার পাঠ দেবে। লাহোরে এই নতুন স্কুল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM

বাঁকুড়ার পাত্রসায়রে জেসিবির নীচে চাপা পড়ে ৩ শিশুর মৃত্যু, উত্তেজনা 

05:08:47 PM

লাভপুর অপহরণ কাণ্ডে যুবতীর বাবাকেই গ্রেপ্তার করল পুলিস 

04:20:15 PM