Bartaman Patrika
কলকাতা
 

বেহালায় মশার আঁতুড়ঘর ফাঁকা জমিতে, ডেঙ্গু ঠেকাতে তৎপর বাসিন্দারাই

বীরেশ্বর বেরা, কলকাতা: মশার বংশবিস্তার ঠেকাতে শহরের বিভিন্ন অংশে ফাঁকা জমিগুলির ক্ষেত্রে একাধিক ব্যবস্থা নেওয়ার কথা অতীতে ঘোষণা করেছে পুরসভা। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতা কাটিয়ে তা কার্যকর করা যে কতটা কঠিন, তা ভালোভাবে টের পাচ্ছেন ১৩২ নম্বর ওয়ার্ডের পল্লি কল্যাণ সমিতির শতাধিক বাসিন্দা। ফাঁকা জমিতে মশার আঁতুড়ঘর থাকলেও সেটির মালিকের নাম খুঁজে নোটিস দেওয়ার পর পুরসভার কর্মীদের ময়দানে নামতে নামতেই লেগে যাচ্ছে অনেক দিন। তত দিনে মশার বাড়বাড়ন্তও থেমে থাকছে না। এমন ঘটনার সাক্ষী রয়েছেন বেহালা পর্ণশ্রী এলাকার এই পাড়ার বাসিন্দারা।
এখানকার ৫০টি পরিবারের মধ্যে ১৭টিতেই কমপক্ষে একজন করে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন পুজোর দিন পনেরো আগে থেকে এখনও পর্যন্ত। নিজেদের বাড়ি, জমি সাফসুতরো রাখার পরও মশা কোথা থেকে আসছে, তা খুঁজতে বেরিয়েই বাসিন্দারা দেখতে পান, পাড়াতেই প্রায় ১৩টি ফাঁকা প্লট পড়ে রয়েছে। এই প্লটগুলির মালিক কেউ থাকেন রাজ্যের বাইরে তো কেউ দেশের বাইরে। ফাঁকা জমিগুলিতে জমেছে দেদার আবর্জনা। ছোট-বড় আগাছার জঙ্গলও হয়ে গিয়েছে। সেখানে বংশবিস্তার করছে ডেঙ্গুবাহক মশা এডিস ইজিপ্টাই। পুরসভাকে এ খবর জানানো হয়। তবে ফাঁকা জমিতে সঙ্গে সঙ্গে কোনও কাজ যে করা সম্ভব নয়, তা জানিয়ে দিয়েছেন কাউন্সিলার। অগত্যা পাড়ার লোকেরা নিজেরাই উদ্যোগ নিয়ে ওই ফাঁকা প্লট সংস্কারের কাজ শুরু করেন। এখানকার এক বাসিন্দা তথা গবেষক সুব্রত পাঠক নিজেই সাধারণ ঘরোয়া জিনিসপত্র দিয়ে একটি ফগিং মেশিন বা স্মোক জেনারেটর বানিয়েছেন। যা দিয়ে এখন নিয়মিত মশা মারার অভিযান চালাচ্ছেন এলাকার বাসিন্দারা।
পুরসভার স্বাস্থ্য বিভাগের মেয়র পরিষদ সদস্য অতীন ঘোষ কয়েকমাস আগে জানিয়েছিলেন, ফাঁকা জমি পরিষ্কারে জটিলতা থাকায় পুরসভার স্বাস্থ্যকর্মীদের কাজ করতে সমস্যা হচ্ছে। মালিক বা তার প্রতিনিধি কেউ না থাকলে কারও সম্পত্তির মধ্যে ঢুকে কাজ করতে নানা ঝামেলা আছে। তাই পুরকর্মীদের উৎসাহ দিতে আইনি প্রক্রিয়ার মাধ্যমেই কাজ করতে বলেছিলেন অতীনবাবু। তিনি ঘোষণা করেছিলেন, কোনও ফাঁকা জমিতে আবর্জনা জমে থাকলে তা পুরসভার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সাফ করে দেবে। তার জন্য যা খরচ পড়বে, তা ওই সম্পত্তির করের সঙ্গে জুড়ে দেওয়া হবে। সংশ্লিষ্ট ফাঁকা জমিতে পুরসভা একটি ফোন নম্বর লেখা বোর্ড লাগিয়ে দিয়ে আসবে। মালিক এসে তাঁর সম্পত্তি নিশ্চিত করলে জমি পরিষ্কারের খরচ চেয়ে নেওয়া হবে তাঁর কাছ থেকে। এমন ঘোষণার পরও এই পাড়ার বাসিন্দাদের অভিজ্ঞতা সুখের নয়। গবেষক সুব্রতবাবু বলেন, আমরা বিষয়টি কাউন্সিলারকে বলায় তিনি বলেন, উপর থেকে নির্দেশ না এলে কারও জমিতে ঢুকে কাজ করা যাবে না। আগে সংশ্লিষ্ট মালিককে নোটিস করতে হবে। এসব করতে যা সময় লাগবে, তাতে পাড়ায় মশার বাড়বাড়ন্ত আরও বাড়বে। তাই আমরাই উদ্যোগী হয়ে কয়েকটি প্লট পরিষ্কার করেছি। পল্লি কল্যাণ সমিতির সম্পাদক প্রসন্ন দত্ত বলেন, পুজোর এক মাস আগে থেকে আমাদের এখানে ডেঙ্গুর দাপাদাপি চলছে। কাউন্সিলারকে জানানোর পর কাজ হয়েছে বেশ কিছু। কিন্তু ফাঁকা জমিতে কাজ করার ক্ষেত্রে বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে বলে জানান তিনি। আমরা পরবর্তী সময়ে বিষয়টি হোয়াটস অ্যাপে মেয়র শোভন চট্টোপাধ্যায়কে জানাই। অবশেষে বৃহস্পতিবার পুরসভার জঞ্জাল অপসারণ বিভাগের তরফে জেসিবি গাড়ি এনে জঙ্গলে ভরা তিনটি প্লট সাফ করা হয়েছে।
কিন্তু অতীনবাবুর ঘোষণার পর ফাঁকা জমিতে কাজ করতে পুরকর্মীদের সমস্যা হল কেন? কাউন্সিলার সঞ্চিতা মিত্র বলেন, ফাঁকা জমির মালিকদের নোটিস করার জন্য আমরা ওই সমিতির কাছেই মালিকদের নামগুলো চেয়েছিলাম। দুর্গাপুজোর ষষ্ঠীর দিন চেয়েও এখনও পাইনি সেসব। আমরা বরোর সঙ্গে যোগাযোগ করে আইন মেনে যতটা করা যায় করেছি। মেয়র নিজে যখন হস্তক্ষেপ করেছেন, আশা করি, সমস্যা থাকবে না। তবে ফাঁকা জমিতে স্বাস্থ্যকর্মীরা কেন কাজ করলেন না, তার সরাসরি কোনও উত্তর দেননি তিনি।
09th  November, 2018
 যোগীর সভায় হাজির
নেই প্রার্থী শান্তনুই
বনগাঁয় বিতর্ক তুঙ্গে

অলকাভ নিয়োগী  বনগাঁ: যাঁর সমর্থনে জনসভা, তিনিই গরহাজির! বনগাঁর বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুরের সমর্থনে সোমবার বনগাঁ শহরের আরএস মাঠে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জনসভার আয়োজন করা হয়েছিল। কিন্তু যোগী এলেও তাঁর সভায় হাজিরই হলেন না দলীয় প্রার্থী শান্তনু ঠাকুর। তা নিয়ে জোর জল্পনা তৈরি হয়েছে।
বিশদ

শাসনে ৩টি সভায় উপচে পড়ল ভিড়
বাবা-মাকে প্রণাম করে মনোনয়ন জমা দিলেন বসিরহাটের তৃণমূল প্রার্থী নুসরত

 বিএনএ, বারাসত: বাবা-মাকে প্রণাম করেই সোমবার বারাসতে এসে মনোনয়নপত্র জমা দিলেন বসিরহাট লোকসভার তৃণমূল কংগ্রেস প্রার্থী তথা টলিউডের জনপ্রিয় অভিনেত্রী নুসরত জাহান। প্রথমে ঠিক ছিল দক্ষিণেশ্বর মন্দিরে মা ভবতারিণীকে প্রণাম করেই তিনি মনোনয়ন জমা দেবেন।
বিশদ

মনোনয়ন জমা দিলেন
প্রত্যয়ী মালা রায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণ কলকাতা তৃণমূলের গড়। এখানে আমিই জিতব। মানুষ আমাদের পাশে রয়েছেন। মুখ্যমন্ত্রীর উন্নয়নের রাজ্যে ৪২শে ৪২ হবে। নরেন্দ্র মোদি সরকারের পতন হবে। সোমবার আলিপুরে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র দাখিল করে এমন দাবি করলেন দক্ষিণ কলকাতার তৃণমূল প্রার্থী মালা রায়।
বিশদ

বিজেপি-তৃণমূলের চাপানউতোর
রাস্তায় টোটোর লোক তোলার ঘটনা নিয়ে রণক্ষেত্র বেলুড়, ইটবৃষ্টি, ভাঙচুর

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: যত্রতত্র টোটো দাঁড় করিয়ে যাত্রী তোলাকে কেন্দ্র করে সোমবার দুপুরে রণক্ষেত্রে চেহারা নিল বেলুড়। এদিন দুপুরে বেলুড়ে জিটি রোডে থানার সামনেই চলে দু’পক্ষের ব্যাপক সংঘর্ষ। দু’পক্ষই ব্যাপক ইট ছোঁড়ে। শূন্যে এক রাউন্ড গুলি চালানো হয় বলেও অভিযোগ।
বিশদ

বিজেপিতে যোগ দিলেন নোয়াপাড়ার তৃণমূল বিধায়কের ছেলে

 বিএনএ, বারাকপুর: নোয়াপাড়ার তৃণমূল বিধায়ক সুনীল সিংয়ের ছেলে আদিত্য সিং কয়েকশো কর্মী সমর্থক নিয়ে সোমবার বিজেপিতে যোগদান করেন। এদিন গারুলিয়ার বাবু কোয়ার্টার এলাকায় বিজেপি একটি সভার আয়োজন করে। সেখানে বারাকপুর লোকসভার বিজেপি প্রার্থী অর্জুন সিং তাঁর হাতে দলীয় পতাকা তুলে দেন।
বিশদ

রিষড়ায় নিখোঁজ ‘প্রেমিক’ টোটোচালকের দেহ উদ্ধার

 বিএনএ, চুঁচুড়া: রবিবার সন্ধ্যা থেকে নিখোঁজ হওয়া টোটোচালকের দেহ উদ্ধার করল পুলিস। সোমবার সকালে রিষড়ার হেস্টিংস জুটমিল লাগোয়া ঝোপ থেকে মোহিতকুমার তাঁতি (২০) নামে এক যুবকের মৃতদেহ উদ্ধার হয়। ঘটনার কথা জানাজানি হতেই এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।
বিশদ

মায়ের বকুনিতে ‘অপমানিত’ কিশোরী
পুকুরে ঝাঁপ দিয়ে আত্মঘাতী পর্ণশ্রীতে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মায়ের বকুনিতে ‘অপমানিত’ হয়ে পাড়ার পুকুরে ঝাঁপ দিয়ে আত্মঘাতী হল এক কিশোরী। রবিবার রাতে, পর্ণশ্রী থানার রবীন্দ্রনগর এলাকায়। পুলিস জানিয়েছে, ওই কিশোরীর নাম চুমকি মিস্ত্রি (১৫)। রবিবার রাত তিনটে নাগাদ রবীন্দ্রনগরের একটি পুকুর থেকে তার দেহ উদ্ধার হয়। বিশদ

নারকেলডাঙায় ছাগল রাখা নিয়ে সংঘর্ষ, ইটের আঘাতে জখম এক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দু’পক্ষের গোলমালকে কেন্দ্র করে উত্তপ্ত হল নাককেলডাঙা এলাকার কাশিয়া বস্তি। রবিবার রাতে এই ঘটনাকে ঘিরে রীতিমতো রণক্ষেত্রের চেহারা নেয় গোটা এলাকা। দু’পক্ষই পরস্পরকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোঁড়ে বলে অভিযোগ। পরে বিশাল পুলিস বাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।  বিশদ

সম্পত্তি নিয়ে বিবাদ, ভাইয়ের
ধাক্কায় রাস্তায় পড়ে দাদার মৃত্যু 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা।
বিশদ

ডানকুনিতে তৃণমূলের বিরুদ্ধে বিজেপির ফ্লেক্স ছেঁড়ার অভিযোগ

 বিএনএ, চুঁচুড়া: ডানকুনি শহরের বিভিন্ন ওয়ার্ডে বিজেপি প্রার্থীর সমর্থনে লাগানো ফ্লেক্সে প্রার্থী, প্রধানমন্ত্রী ও রাজ্য সভাপতি সহ একাধিক নেতার ছবি কেটে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে।
বিশদ

দিতে হবে ১০ লক্ষ টাকা
কিশোরীকে যৌন নির্যাতন, অপরাধীর ২০ বছর কারাদণ্ড

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৬ বছরের এক কিশোরীর উপর যৌন নির্যাতন চালানোর ফলে সে গর্ভবতী হয়ে পড়েছিল। সেই ঘটনায় অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে ২০ বছর সশ্রম কারাদণ্ডের আদেশ দিল আদালত। সোমবার শিয়ালদহের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক জীমূতবাহন বিশ্বাস ওই রায় দিয়েছেন।
বিশদ

  নোয়াপাড়ায় বিজেপির বিরুদ্ধে তৃণমূলের কার্যালয় ভাঙচুরের অভিযোগ

 বিএনএ, বারাকপুর: রবিবার রাতে নোয়াপাড়া থানার উত্তর বারাকপুর পুরসভার ১৭ নম্বর ওয়ার্ডের নবাবগঞ্জ বাজারপাড়া এলাকায় তৃণমূলের কার্যালয়ে ভাঙচুর চালানোর অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। দলীয় কর্মীদের হুমকি দেওয়া হয়েছে।
বিশদ

 মামা-ভাগ্নের ভুয়ো অপহরণের প্লট নায়ক হতে, অ্যালবাম তৈরি করতে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমার নায়ক হবে বলে ছোটবেলা থেকে স্বপ্ন দেখত অপহরণের গল্প ফেঁদে বিহার থেকে উদ্ধার হওয়া ১৫ বছরের কিশোর। ভাগ্নের ইচ্ছা মামার কানেও পৌঁছেছিল। মামা কথা দেয়, ভাগ্নের সাধ সে পূরণ করবে। দু’জনে মিলে সিনেমা ও মিউজিক অ্যালবাম বানাবে। সেখানে নায়ক হবে ওই কিশোর। খোলা হবে স্টুডিও।
বিশদ

 নিজে পরীক্ষা দিয়ে এবার মা সোমা রানিশ্রীকে ভোট পরীক্ষায় পাশ করাতে নেমেছেন স্বস্তিকা

 পাপ্পা গুহ  উলুবেড়িয়া: নিজের পরীক্ষা শেষ। এবার মায়ের পরীক্ষা। সেই পরীক্ষায় মাকে পাশ করাতে এখন উদয়অস্ত পরিশ্রম করছেন উলুবেড়িয়ার কংগ্রেস প্রার্থী সোমা রানিশ্রী রায়ের মেয়ে স্বস্তিকা ভুবনেশ্বরী। বিশ্ববিদ্যালয়ের ছুটিতে অন্য বন্ধুরা যখন বেড়াতে গিয়েছে, তখন মায়ের সঙ্গে কোমর বেঁধে নির্বাচনী ময়দানে নেমে পড়েছেন স্বস্তিকা।
বিশদ

Pages: 12345

একনজরে
নোৎরদমের ওয়েবসাইট থেকে জানা গিয়েছে, প্রায় ৫২ একরের ওক গাছের জঙ্গল কেটে সাফ করে বানানো হয়েছিল এই গির্জা। অন্দরসজ্জার মূল কাঠামো তৈরি করতে লেগেছিল অন্তত ...

সংবাদদাতা, মালবাজার: চিতাবাঘের আতঙ্কে রাত জাগছে ধূপগুড়ি ব্লকের বানারহাটের ডুডুমারি, জ্বালাপাড়া ও আলে এই তিনটি গ্রামের বাসিন্দারা। এছাড়াও ওই তিনটি গ্রামের ছয়টি স্কুলের পড়ুয়াদের মধ্যেও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

 জিয়াং (চীন), ২২ এপ্রিল: এশিয়ান কুস্তি প্রতিযোগিতায় ভারতের প্রত্যাশা বেশি ওলিম্পিক ব্রোঞ্জ জয়ী সাক্ষী মালিক ও বিশ্বের একনম্বর বজরং পুনিয়াকে ঘিরে। মঙ্গলবার থেকে এই প্রতিযোগিতা ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,১০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৯১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোথাবাড়ি থানার ১৭১ নম্বর বুথে ইভিএম খারাপ 

09:51:00 AM

উঃ মালদহে ৭৬ নং বুথে কংগ্রেস পোলিং এজেন্টকে মারধর করে বুথ থেকে বের করে দেওয়ার অভিযোগ 

09:50:58 AM

দঃ মালদহের বিভূতিভূষন হাইস্কুলের ৫৪ নম্বর বুথে ভোট শুরু হয়নি, ভোটারদের দীর্ঘ লাইন 

09:50:19 AM

নগদ লেনদেনের উপর আরও নজরদারির নির্দেশ কমিশনের
ভোটগ্রহণ পর্ব চলাকালীন নগদ টাকা লেনদেনের উপর নজরদারি আরও বাড়ানোর ...বিশদ

09:50:00 AM

সকাল ৯টা পর্যন্ত দঃ মালদহে ভোট পড়ল ১৬.২২ শতাংশ 

09:49:10 AM

ইংলিশবাজারে শান্তি সেন বালিকা বিদ্যালয়ে ১৯২-১৯৫ নম্বর বুথে ইভিএম বিকল 

09:48:00 AM