কলকাতা
 
 

 নিরঞ্জনের মুহুর্তে কালী প্রতিমা। কলকাতায় তোলা অতূণ বন্দ্যোপাধ্যায়ের ছবি

সবুজদ্বীপের সৌন্দর্যায়নের কাজ
শুরু পূর্তদপ্তরের, জানালেন মন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: আগের বরাত পাওয়া সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে সবুজদ্বীপে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বাস্তবায়িত করার জন্য পূর্তদপ্তর কাজ শুরু করেছে। এবার প্রকল্পের কাজ দ্রুতগতিতে হবে। বৃহস্পতিবার দুপুরে বলাগড়ের সবুজদ্বীপ পরিদর্শন করার পর এমনটাই জানালেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, পূর্তদপ্তর স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে প্রকল্প বাস্তবায়িত করবে। প্রকল্পের কাজ সম্পূর্ণ হলে সবুজদ্বীপ পর্যটনের একটি গুরুত্বপূর্ণ জায়গা হয়ে উঠবে। পাশাপাশি ইমামবাড়ার সংস্কারের কাজ দ্রুত শেষ করার জন্য বরাত পাওয়া সংস্থার সঙ্গে কথা বলা হবে বলেও জানান মন্ত্রী। পাশাপাশি ইমামবাড়া থেকে ব্যান্ডেল চার্চ পর্যন্ত প্রস্তাবিত রোপওয়ের কাজ যাতে দ্রুত শুরু করা যায়, তার জন্য দপ্তরের আধিকারিকদের সঙ্গে কথা বলা হবে বলে জানান তিনি।
বৃহস্পতিবার দুপুরে পর্যটনমন্ত্রী চুঁচুড়া সার্কিট হাউস থেকে বেরিয়ে প্রথমে ইমামবাড়া, ব্যান্ডেল চার্চ ও হংসেশ্বরী মন্দিরে যান। পরে হংসেশ্বরী মন্দির থেকে বলাগড়ের সবুজদ্বীপ প্রকল্প ঘুরে দেখার জন্য রওনা দেন। গৌতমবাবু ছাড়াও জেলা পরিষদের সভাধিপতি মেহেবুব রহমান, সহ সভাধিপতি সুমনা ঘোষ, বিধায়ক অসীম মাজি, বিডিও সৌমিক সরকার সহ জেলা প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ২০১৫ সালের গোড়ার দিকে মুখ্যমন্ত্রী সবুজদ্বীপে ইকো-টুরিজম পার্ক গড়ে তোলার কথা ঘোষণা করেন। প্রকল্পের শিলান্যাস করে বাস্তবায়িত করার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দও হয়। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আটের দশকে বলাগড় ব্লকের সোমড়া-২ নম্বর গ্রাম পঞ্চায়েতে গঙ্গার মাঝে জেগে ওঠা চর সবুজদ্বীপে মানুষের আনাগোনা শুরু হয়। প্রথমে চরটিতে সবুজায়নের পরিকল্পনা নেয় প্রশাসন। সেইমতো প্রাকৃতিক গাছ গাছালির পাশাপাশি শাল, সেগুন, মেহগনির মতো মূল্যবান গাছ লাগায় বনদপ্তর। সবুজদ্বীপের লাগোয়া এলাকার গ্রামের অধিকাংশ মানুষ মৎস্যজীবী হওয়ায় তাঁদের কাছে ছোটো নৌকা রয়েছে। তাই শীতের সময়ে ওই দ্বীপে বনভোজন করতে আসা মানুষকে পারাপার করার কাজ করতেন তাঁরা। পিকনিক স্পট হিসেবে সবুজদ্বীপ জনপ্রিয় হতে শুরু করায় জেলা পরিষদ শীতের সময়ে পিকনিকের জন্য বিভিন্ন সংস্থাকে লিজ দেওয়া শুরু করে। রাজ্যে ক্ষমতার পালা বদলের পর সবুজদ্বীপকে পাকাপাকিভাবে একটি আদর্শ পিকনিক স্পট হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেয় তৃণমূল সরকার। ঘোষণা অনুযায়ী সবুজদ্বীপকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করার জন্য সাজিয়ে তোলার পাশাপাশি রেস্তোরাঁ ও কমপক্ষে ১০০টি পরিবারের রাতে থাকার মতো পরিকাঠামো গড়ে তোলা, আকর্ষণীয় ফোয়ারা, নদীপথে যাওয়ার জন্য তিনটি অস্থায়ী জেটি, রোপওয়ে তৈরির কথা বলা হয়। এছাড়াও পাশে খাস জমিতে বৃদ্ধাশ্রম ও গেষ্ট হাউস তৈরির পরিকল্পনা করা হয়। প্রকল্পের শিলান্যাসের পরেই একটি সংস্থা কাজের বরাত পায়। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই জেলা প্রশাসন রাস্তা, জমি ঘিরে দেওয়া, জল ও বিদ্যুতের ব্যবস্থা করেছে। কিন্তু তিন বছর পেরিয়ে গেলেও, বরাত পাওয়া সংস্থা দ্বীপটিকে সেভাবে সাজিয়ে তোলার কাজ করতে না পারায় গত বছর মুখ্যমন্ত্রী কাজ বন্ধ করার নির্দেশ দেন। তারপরেই স্থানীয় প্রশাসন পর্যটকদের নিরাপত্তার জন্য দ্বীপে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে। কয়েক মাস আগে পূর্তদপ্তর নতুন করে সবুজদ্বীপকে সাজিয়ে তোলার কাজ শুরু করেছে।
কালীপুজোয় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে কিশোরীর রহস্যমৃত্যু

 বিএনএ, বারাকপুর: বান্ধবীদের সঙ্গে কালীপুজো দেখতে বেরিয়েছিলেন সোদপুরের এক দ্বাদশ শ্রেণীর ছাত্রী। কিন্তু সারারাত নিখোঁজ থাকার পর একটি পুকুর থেকে তার মৃতদেহ উদ্ধার করল পুলিস। বৃহস্পতিবার বিকেলে আগরপাড়া স্টেশন সংলগ্ন পুকুর থেকে মৃতদেহ উদ্ধার হয়।
বিশদ

বাজির উৎপাত ঠেকাতে গিয়ে ভবানীপুর, নিউ মার্কেট ও সিঁথিতে মার খেল পুলিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শব্দবাজির দাপট ঠেকাতে গিয়ে আক্রান্ত হতে হল পুলিসকে। বুধবার রাতে শহরের তিন জায়গায় এই ঘটনা ঘটে। যার মধ্যে রয়েছে উত্তর ও মধ্য কলকাতার দু’টি এলাকা, অন্যটি দক্ষিণ কলকাতার ঘটনা। সবক’টি জায়গাতেই অভিযুক্তদের গ্রেপ্তার করেছেন কর্তব্যরত আধিকারিকরা।
বিশদ

পর্ণশ্রীতে মানসিক ভারসাম্যহীন তরুণীকে ধর্ষণের অভিযোগ, ধৃত মন্দিরের পুরোহিত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অসহায়তার সুযোগ নিয়ে এক মানসিক ভারসাম্যহীন তরুণীকে দিনের পর দিন ধর্ষণ করার অভিযোগ উঠল এক পুরোহিতের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে পর্ণশ্রী থানার অন্তর্গত বেহালার অজন্তা সিনেমা হলের কাছে পুলিস আবাসন সংলগ্ন এলাকায়।
বিশদ

 বারাসত-মধ্যমগ্রামে যেন
মহানবমীর রাত ফিরে এল

 অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: ভিড়ের হাত ধরেই বারাসত-মধ্যমগ্রামে আলোর উৎসবের সূচনা হয়েছিল। বৃহস্পতিবার কালীপুজোর তৃতীয়দিনে সেই ঐতিহাসিক জনজোয়ারেরই সাক্ষি থাকল শহর। ঠিক যেন, দুর্গাপুজোর মহানবমীর সন্ধ্যা। এক মণ্ডপ থেকে আর এক মণ্ডপ।
বিশদ

Loading...
জোরকদমে জগদ্ধাত্রী পুজোর প্রস্তুতি শুরু ফলতায়

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দুর্গা ও কালীপুজোর রেশ কাটার আগেই দক্ষিণ ২৪ পরগনা জেলায় জগদ্ধাত্রী পুজোর প্রস্তুতি জোরকদমে শুরু হয়ে গিয়েছে। এরমধ্যে জাঁকজমক করে সবচেয়ে বেশি পুজোর আয়োজন হচ্ছে ফলতার হাসিমনগর, বাণেশ্বরপুর, হাইতনগর সহ সংলগ্ন এলাকাতে।
বিশদ

মধ্যমগ্রাম খুনের তদন্ত
প্রেমিকের মুণ্ড ও পা কাটা দেহ কাঁধে তুলতে
স্বামীকে সাহায্য করেছিল আর্জিনাই

 বিএনএ, বারাসত: ‘প্রেমিকা’ আর্জিনা বিবির সামনেই ‘প্রেমিক’ আবদুল হাসানের মুণ্ড কেটে দেহ থেকে আলাদা করেছিল স্বামী জাকির হোসেন। হাঁটুর নিচ থেকে দু’টি পা কেটে শরীর থেকে বাদ দেয়। কিন্তু কোনও প্রতিবাদ করেনি আর্জিনা। উল্টে বাইরে মৃতদেহ ফেলার জন্য আবদুলের মুণ্ডহীন দেহ কাঁধে তুলতে পারছিল না জাকির।
বিশদ

Loading...
দেওয়ালির রাতে আগুন
নিউ মার্কেট এলাকায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেওয়ালির রাত থেকে গত ২৪ ঘণ্টায় জোড়া অগ্নিকাণ্ড শহরে। যদিও কোনও ক্ষেত্রেই আগুনে আটকে পড়া বা হতাহতের খবর নেই। দেওয়ালির রাত দেড়টা নাগাদ প্রথম অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে নিউ মার্কেট থানা এলাকার ৫৭ নম্বর মঠ লেনে।
বিশদ

বেহালায় মশার আঁতুড়ঘর ফাঁকা জমিতে, ডেঙ্গু ঠেকাতে তৎপর বাসিন্দারাই

 বীরেশ্বর বেরা, কলকাতা: মশার বংশবিস্তার ঠেকাতে শহরের বিভিন্ন অংশে ফাঁকা জমিগুলির ক্ষেত্রে একাধিক ব্যবস্থা নেওয়ার কথা অতীতে ঘোষণা করেছে পুরসভা। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতা কাটিয়ে তা কার্যকর করা যে কতটা কঠিন, তা ভালোভাবে টের পাচ্ছেন ১৩২ নম্বর ওয়ার্ডের পল্লি কল্যাণ সমিতির শতাধিক বাসিন্দা।
বিশদ

চন্দননগরে বাড়ছে ডেঙ্গুর আতঙ্ক, ব্যবস্থা নিচ্ছে পুরসভা ও স্বাস্থ্যদপ্তর

 বিএনএ, চুঁচুড়া: গত কয়েক দিন ধরে চন্দননগর কর্পোরেশনের কয়েকটি ওয়ার্ডে জ্বরের প্রকোপ দেখা দেওয়ায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জ্বরে আক্রান্তদের মধ্যে ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড থেকে গত এক সপ্তাহে মোট ছ’জনের রক্তে ডেঙ্গুর জীবাণু মিলেছে।
বিশদ

  মুকুন্দপুর থেকে গ্রেপ্তার তোলাবাজ মিঠুন

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দীর্ঘদিন ধরে সোনারপুরের খেয়াদহ সহ সংলগ্ন এলাকায় মিঠুন প্রামাণিকের তোলা আদায় ও দাদাগিরি নিয়ে অতীষ্ঠ হয়ে গিয়েছিলেন স্থানীয় বাসিন্দারা। এ নিয়ে থানায় নানা সময়ে অভিযোগও দায়ের করা হয়েছে।
বিশদ

চাঁপদানির পরিত্যক্ত ঘরে বিস্ফোরণে জখম ২

 বিএনএ, চুঁচুড়া: পরিত্যক্ত ঘরে বাজি তৈরির সময়ে বিস্ফোরণে জখম হল দুই যুবক। বৃহস্পতিবার সকালে চাঁপদানির ছাইমাঠ সংলগ্ন এলাকায় এই বিস্ফোরণের ঘটনা ঘটে। গুরুতর জখম অবস্থায় পুলিস ও স্থানীয় বাসিন্দারা সুরজ রাম ও মুকেশ প্রধান নামে দুই যুবককে উদ্ধার করে চুঁচুড়া ইমামবাড়া সদর হাসপাতালে ভর্তি করে।
বিশদ

হাতিয়াড়ায় আত্মঘাতী প্রৌঢ়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাতিয়াড়ার পূর্বাচল এলাকায় স্থানীয় একটি আবাসনের ফ্ল্যাট থেকে এদিন তাপস মণ্ডল (৪৯) নামে একজনকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করেন বাসিন্দারা। বাগুইআটি থানার পুলিস দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে।
বিশদ

কালীপুজোর চেয়ে দেওয়ালির রাতে
অনেক বেশি বাজি ফাটল কলকাতায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতায় কালীপুজোর রাতকে টেক্কা দিল দেওয়ালির রাত। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল, রাত ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত বাজি ফাটানো যাবে। সেই নির্দেশকে বুড়ো আঙুল দেখিয়ে মঙ্গলবার কালীপুজোর দিন সন্ধ্যা থেকেই দেদারে শব্দবাজি ফাটানো শুরু হয়। বুধবার দেওয়ালির রাতে তা আরও অনেকটাই বেড়ে যায়।
বিশদ

08th  November, 2018
জনজোয়ার মধ্যমগ্রামেও
সিকিম, হিমাচল, রাশিয়া ঘুরতে বারাসতে আসছেন দর্শনার্থীরা

অলকাভ নিয়োগী, বারাসত, বিএনএ: দাদা, সিকিম যাব। গলির রাস্তাটা একটু বলবেন? কেউ বলছেন, দাদা আমরা হিমাচলে যাচ্ছি। স্টেশন রোডটা কোনদিকে? 
বিশদ

08th  November, 2018

Pages: 12345

Loading...
একনজরে
 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দেশের সংবাদমাধ্যমের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সম্পর্ক বরাবরই অম্ল-মধুর। হোয়াইট হাউসের কোনও সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্টকে ঘুরিয়ে প্রশ্ন করার উপর ‘অলিক্ষিত নিষেধাজ্ঞা’ জারি থাকে সবসময়। কিন্তু, সিএনএন-এর হোয়াইট হাউস করেসপন্ডেন্ট জিম অ্যাকোস্টা এই সব নিয়মের ধার ধারেননি। ...

 ওয়াশিংটন, ৮ নভেম্বর (পিটিআই): দীপাবলি উপলক্ষে শুভেচ্ছা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এই আলোর উৎসব ভারত-মার্কিন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বন্ধনকে প্রতিফলিত করতে এক বিশেষ সুযোগ এনে দেবে। ...

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: একদিকে অতিরিক্ত রিচার্জ ভ্যালুর বাড়তি সুবিধা প্রদান, অন্যদিকে এই ব্যবস্থায় জোনের একেবারে প্রান্তিক জায়গাগুলিকেও যুক্ত করায় দক্ষিণ-পূর্ব রেলে অসংরক্ষিত টিকিট বিক্রির ক্ষেত্রে মোবাইল টিকেটিং ব্যবস্থার জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। ...

 নিজস্ব প্রতিবেদন: চ্যাম্পিয়ন্স লিগে টানা ৬টি ম্যাচ পরে তিনি গোল পেলেন। এই পর্বে মোট ২০টি শট বিপক্ষের গোল লক্ষ্য করে নিয়েও তিনি ছিলেন অভুক্ত। দীর্ঘ ...


Loading...

আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অত্যধিক পরিশ্রমে শারীরিক দুর্বলতা। বাহন বিষয়ে সতর্কতা প্রয়োজন। সন্তানের বিদ্যা-শিক্ষায় অগ্রগতি বিষয়ে সংশয় বৃদ্ধি। আধ্যাত্মিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৩: হুগলি নদীতে পৌঁছালেন ব্যাপ্তিস্ত মিশনারি মিশনের অন্যতম প্রতিষ্ঠাতা উইলিয়াম কেরি
১৮৬১: কানাডায় টরন্টো বিশ্ববিদ্যালয়ের মাঠে সরকারিভাবে নথিভুক্ত প্রথম ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়
১৮৭৭: ‘সারে জাহাঁ সে আচ্ছা’র রচয়িতা মহম্মদ ইকবালের জন্ম
১৯৬০: জার্মান ফুটবলার আন্দ্রে ব্রেহমের জন্ম
১৯৭৪: ইতালির ফুটবলার আলেকজান্দ্রো দেল পিয়েরোর জন্ম
১৯৮৯: বার্লিন দেওয়ালের পতন
২০০৫: ভারতের দশম রাষ্ট্রপতি কে আর নারায়ণনের মৃত্যু
২০১১: নোবেল পুরস্কার জয়ী হরগোবিন্দ খুরানার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.১৪ টাকা ৭৩.৮৫ টাকা
পাউন্ড ৯৩.৬০ টাকা ৯৬.৯৩ টাকা
ইউরো ৮১.৭০ টাকা ৮৪.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  November, 2018
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
08th  November, 2018

দিন পঞ্জিকা

২৩ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া ৩৮/৪৮ রাত্রি ঘ ৯/২০। নক্ষত্র-অনুরাধা ৩৬/৫৩ রাত্রি ঘ ৮/৩৫, সূ উ ৫/৪৯/১২, অ ৪/৫১/৪৬, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩ মধ্যে পুনঃ ৭/১৭ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪৪ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৬ গতে ৩/১৩ মধ্যে পুনঃ ৪/৫ গতে উদয়াবধি। বারবেলা ঘ ৮/৩৫ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ঘ ৮/৬ গতে ৯/৪৩ মধ্যে।
২২ কার্তিক ১৪২৫, ৯ নভেম্বর ২০১৮, শুক্রবার, দ্বিতীয়া রাত্রি ঘ ৯/১৩/৫৭। অনুরাধানক্ষত্র রাত্রি ঘ ৯/২২/৫৭। সূ উ ৫/৪৯/১১, অ ৪/৫১/১৯, অমৃতযোগ দিবা ঘ ৬/৩৩/২০ মধ্যে ও ঘ ৭/১৭/২৮ থেকে ঘ ৯/২৯/৪৫ মধ্যে ও ১১/৪২/২৯ থেকে ২/৩৮/৫৩ মধ্যে ও ৩/২৩/২ থেকে ৪/৫১/১৯ মধ্যে এবং রাত্রি ৫/৪৩/১০ থেকে ঘ ৯/১০/৩৬ মধ্যে ও ১১/৪৬/১১ থেকে ৩/১৩/৩৭ মধ্যে ও ৪/৫/২৮ থেকে ৫/৪৯/৫০ মধ্যে। বারবেলা ৮/৩৪/৪৩ থেকে ৯/৫৭/২৯ মধ্যে, কালবেলা ৯/৫৭/২৯ থেকে ঘ ১১/২০/১৫ মধ্যে, কালরাত্রি ৮/৫/৪৭ থেকে ঘ ৯/৪৩/১ মধ্যে। আজ ভ্রাতৃদ্বিতীয়া।
 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত পুলিস 
সল্টলেক করুণাময়ীতে গভীর রাতে জলসা থামাতে গিয়ে প্রহৃত হলেন দুই ...বিশদ

04:59:28 PM

৭৯ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:52:11 PM

চায়না ওপেনে হার কিদাম্বি শ্রীকান্তের 

03:34:00 PM

১৭ নভেম্বর মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 

03:29:00 PM

মুর্শিদাবাদে প্রৌঢ়কে পিটিয়ে মারার ঘটনায় গ্রেপ্তার ২ 
বৃহস্পতিবার রাতে মুর্শিদাবাদের গোদাপাড়া গ্রামে এক প্রৌঢ়কে পিটিয়ে মারার অভিযোগে ...বিশদ

03:25:00 PM

মুর্শিদাবাদের শেরপুর মোড়ে দেড় কুইন্টাল গাঁজা সহ গ্রেপ্তার ৪ 
বৃহস্পতিবার রাতে খড়গ্রাম থানার শেরপুর মোড়ে প্রায় দেড় কুইন্টাল গাঁজা ...বিশদ

03:21:00 PM

Loading...
Loading...