কলকাতা
 
 বসন্ত এসে গেছে…

পরিবেশে এখন শুধুই বসন্তের আগমনীর বার্তা। কলকাতায় তোলা অতূণ বন্দ্যোপাধ্যায়ের ছবি

সবুজদ্বীপের সৌন্দর্যায়নের কাজ
শুরু পূর্তদপ্তরের, জানালেন মন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: আগের বরাত পাওয়া সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে সবুজদ্বীপে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বাস্তবায়িত করার জন্য পূর্তদপ্তর কাজ শুরু করেছে। এবার প্রকল্পের কাজ দ্রুতগতিতে হবে। বৃহস্পতিবার দুপুরে বলাগড়ের সবুজদ্বীপ পরিদর্শন করার পর এমনটাই জানালেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, পূর্তদপ্তর স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে প্রকল্প বাস্তবায়িত করবে। প্রকল্পের কাজ সম্পূর্ণ হলে সবুজদ্বীপ পর্যটনের একটি গুরুত্বপূর্ণ জায়গা হয়ে উঠবে। পাশাপাশি ইমামবাড়ার সংস্কারের কাজ দ্রুত শেষ করার জন্য বরাত পাওয়া সংস্থার সঙ্গে কথা বলা হবে বলেও জানান মন্ত্রী। পাশাপাশি ইমামবাড়া থেকে ব্যান্ডেল চার্চ পর্যন্ত প্রস্তাবিত রোপওয়ের কাজ যাতে দ্রুত শুরু করা যায়, তার জন্য দপ্তরের আধিকারিকদের সঙ্গে কথা বলা হবে বলে জানান তিনি।
বৃহস্পতিবার দুপুরে পর্যটনমন্ত্রী চুঁচুড়া সার্কিট হাউস থেকে বেরিয়ে প্রথমে ইমামবাড়া, ব্যান্ডেল চার্চ ও হংসেশ্বরী মন্দিরে যান। পরে হংসেশ্বরী মন্দির থেকে বলাগড়ের সবুজদ্বীপ প্রকল্প ঘুরে দেখার জন্য রওনা দেন। গৌতমবাবু ছাড়াও জেলা পরিষদের সভাধিপতি মেহেবুব রহমান, সহ সভাধিপতি সুমনা ঘোষ, বিধায়ক অসীম মাজি, বিডিও সৌমিক সরকার সহ জেলা প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ২০১৫ সালের গোড়ার দিকে মুখ্যমন্ত্রী সবুজদ্বীপে ইকো-টুরিজম পার্ক গড়ে তোলার কথা ঘোষণা করেন। প্রকল্পের শিলান্যাস করে বাস্তবায়িত করার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দও হয়। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আটের দশকে বলাগড় ব্লকের সোমড়া-২ নম্বর গ্রাম পঞ্চায়েতে গঙ্গার মাঝে জেগে ওঠা চর সবুজদ্বীপে মানুষের আনাগোনা শুরু হয়। প্রথমে চরটিতে সবুজায়নের পরিকল্পনা নেয় প্রশাসন। সেইমতো প্রাকৃতিক গাছ গাছালির পাশাপাশি শাল, সেগুন, মেহগনির মতো মূল্যবান গাছ লাগায় বনদপ্তর। সবুজদ্বীপের লাগোয়া এলাকার গ্রামের অধিকাংশ মানুষ মৎস্যজীবী হওয়ায় তাঁদের কাছে ছোটো নৌকা রয়েছে। তাই শীতের সময়ে ওই দ্বীপে বনভোজন করতে আসা মানুষকে পারাপার করার কাজ করতেন তাঁরা। পিকনিক স্পট হিসেবে সবুজদ্বীপ জনপ্রিয় হতে শুরু করায় জেলা পরিষদ শীতের সময়ে পিকনিকের জন্য বিভিন্ন সংস্থাকে লিজ দেওয়া শুরু করে। রাজ্যে ক্ষমতার পালা বদলের পর সবুজদ্বীপকে পাকাপাকিভাবে একটি আদর্শ পিকনিক স্পট হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেয় তৃণমূল সরকার। ঘোষণা অনুযায়ী সবুজদ্বীপকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করার জন্য সাজিয়ে তোলার পাশাপাশি রেস্তোরাঁ ও কমপক্ষে ১০০টি পরিবারের রাতে থাকার মতো পরিকাঠামো গড়ে তোলা, আকর্ষণীয় ফোয়ারা, নদীপথে যাওয়ার জন্য তিনটি অস্থায়ী জেটি, রোপওয়ে তৈরির কথা বলা হয়। এছাড়াও পাশে খাস জমিতে বৃদ্ধাশ্রম ও গেষ্ট হাউস তৈরির পরিকল্পনা করা হয়। প্রকল্পের শিলান্যাসের পরেই একটি সংস্থা কাজের বরাত পায়। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই জেলা প্রশাসন রাস্তা, জমি ঘিরে দেওয়া, জল ও বিদ্যুতের ব্যবস্থা করেছে। কিন্তু তিন বছর পেরিয়ে গেলেও, বরাত পাওয়া সংস্থা দ্বীপটিকে সেভাবে সাজিয়ে তোলার কাজ করতে না পারায় গত বছর মুখ্যমন্ত্রী কাজ বন্ধ করার নির্দেশ দেন। তারপরেই স্থানীয় প্রশাসন পর্যটকদের নিরাপত্তার জন্য দ্বীপে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে। কয়েক মাস আগে পূর্তদপ্তর নতুন করে সবুজদ্বীপকে সাজিয়ে তোলার কাজ শুরু করেছে।
09th  November, 2018
বাংলাদেশি জাহাজডুবি নোদাখালিতে

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বৃহস্পতিবার ভোরে হুগলি নদী দিয়ে ছাই ভর্তি বাংলাদেশের জাহাজ যাওয়ার সময় চড়াতে ধাক্কা লেগে ফুটো হয়ে যায়। ঘটনাটি ঘটে নোদাখালি থানার গদাখালি গ্রামের কাছে।
বিশদ

 বারুইপুরে ক্লাবের ছেলেদের মারে যুবকের মৃত্যু

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বারুইপুর থানার কল্যাণপুরের ত্রিপুরানগরে এক যুবককে মারধরের জেরে বুধবার বেশি রাতে হাসপাতালে তাঁর মৃত্যু হয়েছে। মৃতের নাম অরুণ বিশ্বাস (২৮)। ওই ঘটনায় একটি ক্লাবের কয়েকজন সদস্যর বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের হয়েছে।
বিশদ

গত বছরের আক্রান্তদের বাড়ি বাড়ি অভিযান শুরু
প্রচারেও ডেঙ্গু নিয়ে সচেতনতা বাড়েনি, আক্ষেপ অতীনের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরভর এলাকায় প্রচার, অহরহ এফএম রেডিও, টিভিতে বিজ্ঞাপন সহ নানা উদ্যোগের পরও কলকাতার সাধারণ নাগরিকদের একাংশের মধ্যে ডেঙ্গুবাহক মশার সম্পর্কে সচেতনতা গড়ে ওঠেনি। রীতিমতো ব্লু-প্রিন্ট তৈরি করে এবার এই শীতের শেষ থেকেই শহরের বিভিন্ন অংশে অভিযান শুরু করেছে পুর-স্বাস্থ্য বিভাগ।
বিশদ

দক্ষিণে ঝুপড়ি ঘরে আগুন

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ক্যানিংয়ের দিঘিরপাড়া ও মথুরাপুরের পূর্ব রানাঘাটা কলোনিতে আগুন লেগে চারটি টালির ঘর ও তিনটি দোকান পুড়ে গিয়েছে। আহত হয়েছে দু’টি শিশু। বুধবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে।
বিশদ

  বজবজে গুলি, গ্রেপ্তার ১

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বজবজ পুরসভার ২০ নম্বর ওয়ার্ডের পুরপিতা মিঠুন টিকাদারের উপর হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে একজনকে গ্রেপ্তার করল পুলিস। তার নাম জাকির হোসেন।
বিশদ

  এটিএমে স্কিমিং মেশিন, মূল পাণ্ডা গ্রেপ্তার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক এফ ডি ব্লকের এটিএম সেন্টারে স্কিমিং মেশিন লাগিয়ে অন্যের অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার অভিযোগে, মূল পাণ্ডাকে গ্রেপ্তার করল পুলিস। বিধাননগর সাইবার থানার পুলিস বুধবার রাতে কলকাতা থেকে অভিযুক্তকে গ্রেপ্তার করেছে।
বিশদ

হেনস্তা যাদবপুরে
অভিযুক্ত পড়ুয়াদের ক্ষমার
দৃষ্টিতেই দেখছেন উপাচার্য

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য সুরঞ্জন দাস হাসপাতাল থেকে ছাড়া পেয়ে জানিয়েছেন, হেনস্তাকারী ছাত্রদের বিরুদ্ধে তিনি কোনও ব্যবস্থা নেবেন না। বৃহস্পতিবার এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি সংবাদমাধ্যমকে বলেন, ছাত্রছাত্রীরা আমার সন্তানের মতো।
বিশদ

ভস্মীভূত কারখানার মালিক গ্রেপ্তার বারাণসীতে

 বিএনএ, বারাকপুর: নিউ বারাকপুরে শিল্পতালুকের একটি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের জেরে টানা ১০ দিন নিখোঁজ থাকার পর বারাণসী থেকে চেয়ার কারখানার মালিককে পুলিস গ্রেপ্তার করেছে। ধৃতের নাম অনুজ সান্তালিয়া। বুধবার একটি হোটেল থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।
বিশদ

সিবিআইয়ের যুগ্ম অধিকর্তাকে
ফের কলকাতা পুলিসের নোটিস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার ফের ভবানীপুর থানার একটি মামলায় সাক্ষী হিসেবে তদন্তে সহযোগিতা চেয়ে নোটিস পাঠানো হল সিবিআইয়ের পূর্বাঞ্চলীয় যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তবকে। এদিন নিজাম প্যালেসে গিয়ে ভবানীপুর থানার তরফে এই নোটিস ধরানো হয়েছে।
বিশদ

আলিপুরে ছাত্র মৃত্যুতে বিক্ষোভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আলিপুরে পূর্বাঞ্চলীয় সেনার কমান্ড হাসপাতাল চত্বরে ‘হাইড্রোথেরাপি’ ট্যাঙ্কের জলে পড়ে সম্বুদ্ধ ঘোষের মৃত্যুর ঘটনায় মোমবাতি মিছিলে শামিল হলেন অভিভাবকরা।
বিশদ

 প্রসবের পরেই মৃত্যু স্ত্রীর, ভুল
চিকিৎসার অভিযোগ স্বামীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সন্তান প্রসব হওয়ার আড়াই-তিন ঘণ্টার মধ্যে মৃত্যু হল এক গৃহবধূর। হাসপাতালের ভুল চিকিৎসাতেই ওই গৃহবধূর মৃত্যু হয়েছে বলে থানায় অভিযোগ জানালেন মৃতার স্বামী রাজেশ রায়।
বিশদ

ঠাকুমার ঘাটকাজে গঙ্গায় তলিয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী

 বিএনএ, বারাকপুর: ঠাকুমার ঘাটকাজ চলার সময় গঙ্গায় স্নান করতে নেমে তলিয়ে গেল এক উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী। বৃহস্পতিবার দুপুরে ঘটনাটি ঘটেছে জগদ্দল থানার শ্যামনগর নানাবাবা ঘাটে। নিখোঁজ ছাত্রের নাম দীপকুমার পাল। তার বাড়ি শ্যামনগর নবপল্লি এলাকায়।
বিশদ

যুবক খুনে সিআইডিকে
তদন্তের নির্দেশ কোর্টের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সন্দীপ মুখোপাধ্যায় খুনের কিনারা তিন বছরেও হল না। ২৮ বছরের তরতাজা এই যুবকের মৃতদেহ মিলেছিল শ্রীরামপুরে এক সিনেমা হলের সামনে। ঘটনাস্থল সিসিটিভি’র আওতায় থাকা সত্ত্বেও এমন পরিস্থিতির অভিযোগ ওঠায় বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি দেবাংশু বসাক সাত দিনের মধ্যে ঘটনার তদন্তভার সিআইডিকে নেওয়ার নির্দেশ দিলেন।
বিশদ

  শ্রীরামপুরে নেশার মজলিশে পটকা, উত্তেজনা

 বিএনএ, চুঁচুড়া: বাড়ির ভিতরেই বসত নেশার মজলিশ। বহিরাগতরা এসে নিত্য ভিড় জমাত আড্ডায়। বৃহস্পতিবার বিকেলে আচমকাই সেখানে একটি পটকা বোমা ফাটে। তারপরেই আতঙ্ক ছড়ায় শ্রীরামপুর পুরসভার ২৭ নম্বর ওয়ার্ডের প্রভাসনগরে। ক্ষিপ্ত বাসিন্দারা প্রতিবাদ করে বেরিয়ে আসতেই মোটর সাইকেল ছুটিয়ে পালিয়ে যায় বহিরাগতরা।
বিশদ

Pages: 12345

একনজরে
 বার্লিন, ২১ ফেব্রুয়ারি (এপি): জার্মানির মিউনিখে গুলিতে প্রাণ গেল দু’জনের। পুলিস বৃহস্পতিবার জানিয়েছে, এখন ‘পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণে’। মিউনিখের সংবাদমাধ্যম জানিয়েছে, শহরের এক বহুতলে গুলি চালানোর ঘটনা ঘটে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কাশ্মীরে জঙ্গিহানায় শহিদ সিআরপিএফ জওয়ান বাবলু সাঁতরার বাড়িতে গিয়ে রাজ্য সরকারের দেওয়া ৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন সমবায়মন্ত্রী অরূপ রায়। বৃহস্পতিবার বিকেলে বাউড়িয়ার চককাশি গ্রামে গিয়ে অরূপবাবু শহিদের মা বনলতা সাঁতরা ও স্ত্রী মিতাদেবীর হাতে চেক ...

নয়াদিল্লি, ২১ ফেব্রুয়ারি: বিহারে প্রশ্নপত্র ফাঁসের মামলায় অভিযুক্ত। এরকম এক নেতাকে দলীয় সম্পাদকের পদে বসিয়ে পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত প্রিয়াঙ্কা গান্ধীর দলের সদস্য করায় বিস্তর সমালোচনা ...

ব্রিজটাউন, ২১ ফেব্রুয়ারি: জ্যাসন রয় ও জো রুটের সেঞ্চুরির সুবাদে রেকর্ড রান তাড়া করে প্রথম একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারাল ইংল্যান্ড। সেই সঙ্গে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

হঠাৎ জেদ বা রাগের বশে কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। প্রেম-প্রীতির যোগ বর্তমান। প্রীতির বন্ধন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৩২: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটনের জন্ম
১৯০৬: অভিনেতা পাহাড়ি সান্যালের জন্ম
১৯৪৪: মহাত্মা গান্ধীর স্ত্রী কস্তুরবা গান্ধীর মৃত্যু
১৯৫৮: স্বাধীনতা সংগ্রামী আবুল কালাম আজাদের মৃত্যু
২০১৫: বাংলাদেশে নৌকাডুবি, মৃত ৭০

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.২৯ টাকা ৭১.৯৯ টাকা
পাউন্ড ৯১.২০ টাকা ৯৪.৪৯ টাকা
ইউরো ৭৯.২৫ টাকা ৮২.২৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৭৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ১১/৪৬ দিবা ১০/৫০। হস্তা ৪৫/২৪ রাত্রি ১২/১৭। সূ উ ৬/৭/৫৪, অ ৫/৩২/৪৪, অমৃতযোগ দিবা ৭/৩৮ মধ্যে পুনঃ ৮/২৪ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৪/১ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৩ গতে ৮/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে ৪/২৬ মধ্যে, বারবেলা ৮/৫৯ গতে ১১/৫০ মধ্যে, কালরাত্রি ৮/৪১ গতে ১০/১৫ মধ্যে।
৯ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩/১১/২৬। উত্তরফাল্গুনী নক্ষত্র প্রাতঃ ৬/১৯/১৫ পরে হস্তা নক্ষত্র রাত্রিশেষ ৫/৭/০, সূ উ ৬/৯/২৪, অ ৫/৩০/৪৯, অমৃতযোগ দিবা ৭/৪০/১৫ মধ্যে ও ৮/২৫/৪১ থেকে ১০/৪১/৫৮ মধ্যে ও ১২/৫৮/১৫ থেকে ২/২৯/৬ মধ্যে ও ৩/৫৯/৫৮ থেকে ৫/৩০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১১/৩৮ থেকে ৮/৪২/৫৬ মধ্যে ও ৩/৩৭/২১ থেকে ৪/২৭/৫৫ মধ্যে, বারবেলা ৮/৫৯/৪৫ থেকে ১০/২৪/৫৬ মধ্যে, কালবেলা ১০/২৪/৫৬ থেকে ১১/৫০/৭ মধ্যে, কালরাত্রি ৮/৪০/২৮ থেকে ১০/১৫/৩ মধ্যে।
১৬ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাম না করে কেন্দ্রকে তোপ, গেরুয়ার অমর্যাদা করবেন না: মুখ্যমন্ত্রী

04:28:00 PM

মাটি উৎসবের জয় হোক, সকলে ভাল থাকুন: মুখ্যমন্ত্রী 

04:27:00 PM

গুজব ছড়াচ্ছে আরএসএস: মুখ্যমন্ত্রী

04:26:14 PM

ধর্মের নামে ঘৃণা করতে শিখিনি: মুখ্যমন্ত্রী 

04:26:00 PM

কারও ঘরে আগুন জ্বালাতে দেব না: মুখ্যমন্ত্রী 

04:26:00 PM

ঐক্য নষ্ট হতে দেব না: মুখ্যমন্ত্রী 

04:26:00 PM