Bartaman Patrika
কলকাতা
 

সবুজদ্বীপের সৌন্দর্যায়নের কাজ
শুরু পূর্তদপ্তরের, জানালেন মন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: আগের বরাত পাওয়া সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে সবুজদ্বীপে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বাস্তবায়িত করার জন্য পূর্তদপ্তর কাজ শুরু করেছে। এবার প্রকল্পের কাজ দ্রুতগতিতে হবে। বৃহস্পতিবার দুপুরে বলাগড়ের সবুজদ্বীপ পরিদর্শন করার পর এমনটাই জানালেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, পূর্তদপ্তর স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে প্রকল্প বাস্তবায়িত করবে। প্রকল্পের কাজ সম্পূর্ণ হলে সবুজদ্বীপ পর্যটনের একটি গুরুত্বপূর্ণ জায়গা হয়ে উঠবে। পাশাপাশি ইমামবাড়ার সংস্কারের কাজ দ্রুত শেষ করার জন্য বরাত পাওয়া সংস্থার সঙ্গে কথা বলা হবে বলেও জানান মন্ত্রী। পাশাপাশি ইমামবাড়া থেকে ব্যান্ডেল চার্চ পর্যন্ত প্রস্তাবিত রোপওয়ের কাজ যাতে দ্রুত শুরু করা যায়, তার জন্য দপ্তরের আধিকারিকদের সঙ্গে কথা বলা হবে বলে জানান তিনি।
বৃহস্পতিবার দুপুরে পর্যটনমন্ত্রী চুঁচুড়া সার্কিট হাউস থেকে বেরিয়ে প্রথমে ইমামবাড়া, ব্যান্ডেল চার্চ ও হংসেশ্বরী মন্দিরে যান। পরে হংসেশ্বরী মন্দির থেকে বলাগড়ের সবুজদ্বীপ প্রকল্প ঘুরে দেখার জন্য রওনা দেন। গৌতমবাবু ছাড়াও জেলা পরিষদের সভাধিপতি মেহেবুব রহমান, সহ সভাধিপতি সুমনা ঘোষ, বিধায়ক অসীম মাজি, বিডিও সৌমিক সরকার সহ জেলা প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ২০১৫ সালের গোড়ার দিকে মুখ্যমন্ত্রী সবুজদ্বীপে ইকো-টুরিজম পার্ক গড়ে তোলার কথা ঘোষণা করেন। প্রকল্পের শিলান্যাস করে বাস্তবায়িত করার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দও হয়। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আটের দশকে বলাগড় ব্লকের সোমড়া-২ নম্বর গ্রাম পঞ্চায়েতে গঙ্গার মাঝে জেগে ওঠা চর সবুজদ্বীপে মানুষের আনাগোনা শুরু হয়। প্রথমে চরটিতে সবুজায়নের পরিকল্পনা নেয় প্রশাসন। সেইমতো প্রাকৃতিক গাছ গাছালির পাশাপাশি শাল, সেগুন, মেহগনির মতো মূল্যবান গাছ লাগায় বনদপ্তর। সবুজদ্বীপের লাগোয়া এলাকার গ্রামের অধিকাংশ মানুষ মৎস্যজীবী হওয়ায় তাঁদের কাছে ছোটো নৌকা রয়েছে। তাই শীতের সময়ে ওই দ্বীপে বনভোজন করতে আসা মানুষকে পারাপার করার কাজ করতেন তাঁরা। পিকনিক স্পট হিসেবে সবুজদ্বীপ জনপ্রিয় হতে শুরু করায় জেলা পরিষদ শীতের সময়ে পিকনিকের জন্য বিভিন্ন সংস্থাকে লিজ দেওয়া শুরু করে। রাজ্যে ক্ষমতার পালা বদলের পর সবুজদ্বীপকে পাকাপাকিভাবে একটি আদর্শ পিকনিক স্পট হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেয় তৃণমূল সরকার। ঘোষণা অনুযায়ী সবুজদ্বীপকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করার জন্য সাজিয়ে তোলার পাশাপাশি রেস্তোরাঁ ও কমপক্ষে ১০০টি পরিবারের রাতে থাকার মতো পরিকাঠামো গড়ে তোলা, আকর্ষণীয় ফোয়ারা, নদীপথে যাওয়ার জন্য তিনটি অস্থায়ী জেটি, রোপওয়ে তৈরির কথা বলা হয়। এছাড়াও পাশে খাস জমিতে বৃদ্ধাশ্রম ও গেষ্ট হাউস তৈরির পরিকল্পনা করা হয়। প্রকল্পের শিলান্যাসের পরেই একটি সংস্থা কাজের বরাত পায়। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই জেলা প্রশাসন রাস্তা, জমি ঘিরে দেওয়া, জল ও বিদ্যুতের ব্যবস্থা করেছে। কিন্তু তিন বছর পেরিয়ে গেলেও, বরাত পাওয়া সংস্থা দ্বীপটিকে সেভাবে সাজিয়ে তোলার কাজ করতে না পারায় গত বছর মুখ্যমন্ত্রী কাজ বন্ধ করার নির্দেশ দেন। তারপরেই স্থানীয় প্রশাসন পর্যটকদের নিরাপত্তার জন্য দ্বীপে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে। কয়েক মাস আগে পূর্তদপ্তর নতুন করে সবুজদ্বীপকে সাজিয়ে তোলার কাজ শুরু করেছে।
09th  November, 2018
দিনভর হাড্ডাহাড্ডি লড়াই
শেষে আরামবাগে জয় তৃণমূলের

 রামকুমার আচার্য, আরামবাগ, বিএনএ: ফটো ফিনিস বলতে যা বোঝায়, ঠিক তাই হল আরামবাগ কেন্দ্রে। রাত পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর এই কেন্দ্রে জয়ী হলেন তৃণমূলের অপরূপা পোদ্দার। বৃহস্পতিবার দুপুরের পর থেকে আরামবাগ কেন্দ্রের তৃণমূল ও বিজেপির ফলাফল নিয়ে চাপানউতোর সৃষ্টি হয়।
বিশদ

বারাসতে মার্জিন কমলেও ফের সংসদে কাকলি,
মমতাবালাকে পিছনে ফেলে এগিয়ে শান্তনু

 বিএনএ, বারাসত: গতবারের তুলনায় মার্জিন কমলেও জয়ের হ্যাটট্রিক করলেন বারাসতের তৃণমূল কংগ্রেস প্রার্থী কাকলি ঘোষদস্তিদার। অন্যদিকে, বনগাঁ লোকসভায় তৃণমূল প্রার্থী মমতা ঠাকুরকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুর। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিট পর্যন্ত নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী বিজেপি প্রার্থী মৃণালকান্তি দেবনাথকে পিছনে ফেলে কাকলি ঘোষদস্তিদার ১ লক্ষ ৫ হাজার ৯৯৫ ভোটে এগিয়ে রয়েছেন।
বিশদ

দীনেশের তৃতীয়বারের বিজয়রথের
চাকা মাটিতে গেঁথে দিলেন অর্জুন

 বিএনএ, বারাকপুর: একইসঙ্গে খাসতালুক ভাটপাড়া ও বারাকপুর লোকসভা কেন্দ্রে জয় হাসিল করে বাজিমাত করলেন অর্জুন সিং। তৃণমূলকে হারিয়ে এই কেন্দ্রে গেরুয়া শিবিরের জয়জয়কার। দু’বারের সংসদ সদস্য দীনেশ ত্রিবেদিকে হারিয়ে অর্জুন সিং এবার জয়ী হয়েছেন।
বিশদ

জয়নগর-মথুরাপুরেও জয় তৃণমূলের
পদ্ম ঝড় মুখ থুবড়ে পড়ল ডায়মন্ডহারবারে,
রেকর্ড ভোট পেলেন অভিষেক

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: পদ্মফুলের ঝড় আটকে দিল দক্ষিণের ডায়মন্ডহারবার, জয়নগর ও মথুরাপুর। তিন জায়গাতে তৃণমূল কংগ্রেসের কাছে লোকসভা নির্বাচনের যুদ্ধে পরাজয় হয়েছে বিজেপির। ডায়মন্ডহারবার কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায় প্রায় ৭ লাখ ৯০ হাজার ৭২৫-এর বেশি রেকর্ড ভোট পেয়ে জয় অব্যাহত রেখেছেন।
বিশদ

দিনভর উদ্বেগ-উৎকণ্ঠার পর জয়ের
খবরে খুশিতে ডগমগ মিমি

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: ফল কী হবে তা নিয়ে বুধবার রাত থেকে ভয়ঙ্কর উদ্বেগের মধ্যে ছিলেন মিমি চক্রবর্তী। দলের জেলা সভাপতি শুভাশিস চক্রবর্তীকে ফোন করে বার বার জানতে চেয়েছেন তিনি। অঘটনের কোনও কারণ নেই তো? সভাপতি তাঁকে নিশ্চিন্তে থাকার বিষয়ে আশ্বস্ত করেছেন।
বিশদ

কখনও এগিয়ে, কখনও পিছিয়ে টানটান
উত্তেজনায় ফের জয়ী কল্যাণই

 বিএনএ, চুঁচুড়া ও সংবাদদাতা, তারকেশ্বর: রাজ্যে আচমকা গেরুয়া ঝড়েও নিজের দুর্গ অটুট রেখে জয়ের হ্যাটট্রিক করলেন শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তবে গতবারের তুলনায় এবার তাঁর মার্জিন বেশ কিছুটা কমেছে। যদিও জয়ের খবরে খুশি কল্যাণবাবু।
বিশদ

মোদি ঝড়েও হ্যাটট্রিক সৌগতর,
মার্জিনে ধস সিঁদুরে মেঘ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোদি সুনামিতেও নিজের গড় টিকিয়ে রেখে হ্যাটট্রিকের দিকে এগিয়ে চলেছেন দমদম লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী সৌগত রায়। বৃহস্পতিবার ভোট গণনার যা ফলাফল শেষ পর্যন্ত পাওয়া গিয়েছে, তাতে ৫৩,০০২ ভোটে এগিয়ে রয়েছেন সৌগতবাবু।
বিশদ

মদন-অর্জুন কোলাকুলি, বিজেপির স্লোগানে হাত তুলে ‘জয় শ্রীরাম’ বললেন দীনেশও

বিএনএ, বারাকপুর: বৃহস্পতিবার সকাল থেকেই গণনাকেন্দ্রের পাশেই লাল রংয়ের চেয়ারে বসে ছেলে তথা ভাটপাড়া বিধানসভা উপনির্বাচনের প্রার্থীর আর নিজের লিডের খোঁজখবর নিচ্ছিলেন দাপুটে বিজেপি নেতা অর্জুন সিং।
বিশদ

কলকাতা দক্ষিণ
ব্যবধান বাড়িয়ে মমতার
গড় অক্ষুণ্ণ রাখলেন মালা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রবল গেরুয়া ঝড়েও জয়ের ব্যবধান বাড়িয়ে গড় ধরে রাখতে সক্ষম হলেন কলকাতা দক্ষিণের তৃণমূল প্রার্থী মালা রায়। কিন্তু তাঁর এই জয়ের পরেও কাঁটা হয়ে থাকল এই লোকসভা কেন্দ্রে শাসকদলের হেভিওয়েট কাউন্সিলারদের ‘হার’। যাঁদের মধ্যে রয়েছেন মেয়র পরিষদ সদস্য থেকে বরো চেয়ারম্যানরা।
বিশদ

পুত্রপ্রতিম প্রতিদ্বন্দ্বীকে শুভেচ্ছা মদনের
বাবার বরাভয়ে ভাটপাড়া উপনির্বাচনে
অভিষেকেই জয় ছিনিয়ে নিলেন পবন

 বিএনএ, বারাকপুর: ভাটপাড়া বিধানসভা এলাকায় ফের অর্জুন ক্যারিশমা বাজিমাত করল। প্রাক্তন মন্ত্রী তথা দাপুটে তৃণমূল নেতা মদন মিত্রকে হারিয়ে বৃহস্পতিবার বিপুল ভোটে বিজেপি প্রার্থী অর্জুনপুত্র পবন সিং জয়লাভ করেন। এদিন সকাল থেকে বারাকপুর সুরেন্দ্রনাথ কলেজে কাউন্টিং সেন্টারে টানটান উত্তেজনা ছিল।
বিশদ

পূর্বাভাস মিলিয়ে এবারও
অটুট তারকাদের দুর্গ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুথফেরত সমীক্ষা আগেই ইঙ্গিত দিয়েছিল। সেটাই মোটামুটি মিলে গেল বৃহস্পতিবার সপ্তদশ লোকসভা নির্বাচনের ফলাফলে। অটুট রইল টলিউডের দুর্গ। রাজ্য ও জাতীয় রাজনীতিতে যখন বহু দুঁদে রাজনীতিবিদের থেকে ভাগ্যদেবী মুখ ফিরিয়ে নিয়েছেন, সেখানে টলিপাড়ার তারকারা শেষ পর্যন্ত বাজিমাত করে চমক দিলেন।
বিশদ

রাজনীতির বক্স অফিসে আবির্ভাবেই
হিট নুসরত, চতুর্থ স্থানে চলে গেল বামেরা

 বিএনএ, বারাসত: তিনি সেলিব্রেটি। টলিউডের জনপ্রিয় অভিনেত্রী। প্রথমবার রাজনীতির ময়দানে পা দিয়েই সাংসদ হিসাবে অভিষেক হতে চলেছে বসিরহাটের তৃণমূল কংগ্রেস প্রার্থী নুসরত জাহানের। গতবার এই কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী ইদ্রিশ আলি যা লিড পেয়ে জয়ী হয়েছিলেন, এবার তার চেয়ে তিনগুণ লিড তিনি ছাড়িয়ে যেতে চলেছেন।
বিশদ

পঞ্চায়েত ভোটে দলের যাঁরা প্রাণ হারিয়েছেন,
তাঁদের জয় উৎসর্গ করলেন লকেট

 বিএনএ, চুঁচুড়া: প্রার্থী হয়ে হুগলিতে আসার পরেই রত্না দেনাগের হ্যাটট্রিক রুখে দেওয়ার চ্যালেঞ্জ নিয়েছিলেন বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। তারপর কখনও দলের ক্ষোভ, আবার কখনও শাসক দলের চোখরাঙানির মুখে পড়তে হয়েছিল বিজেপি কর্মী থেকে প্রার্থী লকেট চট্টোপাধ্যায়কেও।
বিশদ

মেডিক্যালের চোখের হাসপাতালে
আচমকা হাতুড়ির বাড়ি ডাক্তারকে

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার মধ্যরাতে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি নিরাপত্তারক্ষীদের চোখে ধুলো দিয়ে রাজ্যের চোখের চিকিৎসার উৎকর্ষকেন্দ্র রিজিওনাল ইনস্টিটিউট অব অবথ্যালমোলজিতে (আরআইও) ঢুকে পড়ে। বিনা বাধায় সটান চারতলায় গিয়ে এক চিকিৎসক ছাত্রকে হাতুড়ি দিয়ে মাথায় মারতে থাকে।
বিশদ

Pages: 12345

একনজরে
মুম্বই ও নয়াদিল্লি, ২৩ মে (পিটিআই): এক্সিট পোলে গেরুয়া ঝড়ের আভাস ছিলই! কিন্তু, গণনা শুরু হওয়ার পরই দেখা গেল গেরুয়া সুনামিতে খড়কুটোর মতো উড়ে গেল বিরোধীরা। একই ছবি মহারাষ্ট্র এবং রাজধানী দিল্লিতেও। পাঁচ বছর আগের পুনরাবৃত্তি করে একের পর আসনে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভোটের ফল বেরনোর সঙ্গে সঙ্গেই শাসক ও বিরোধী দলের মধ্যে হাঙ্গামা ঠেকাতে বাড়তি সতর্ক রাজ্য পুলিস। জেলাজুড়ে গোলমালের সম্ভাবনার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। ইতিমধ্যে পুলিসের শীর্ষস্তর থেকে সমস্ত থানার কাছে নির্দেশ গিয়েছে, উত্তেজনাপ্রবণ ও স্পর্শকাতর এলাকায় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 লন্ডন, ২৩ মে: ইংল্যান্ডের মাটিতে পা রেখেই প্র্যাকটিসে নেমে পড়ল ‘টিম ইন্ডিয়া’। গতকাল লন্ডনে পৌঁছানোর পর জেটল্যাগ কাটাতে সারাদিন বিশ্রাম নিয়েছিলেন বিরাট কোহলিরা। তবে বৃহস্পতিবার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৬-নাট্যকার হেনরিক ইবসেনের মৃত্যু
১৯১৮: ইংরেজ ক্রিকেটার ডেনিস কম্পটনের জন্ম
১৯১৯-জয়পুরের রাজমাতা গায়ত্রী দেবীর জন্ম
১৯৫১-বিশিষ্ট দাবাড়ু আনাতোলি কারাপোভের জন্ম

23rd  May, 2019
ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.২৯ টাকা ৮৯.৫১ টাকা
ইউরো ৭৬.০৩ টাকা ৭৮.৯৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,২৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৫৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩, ০৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬, ৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬, ৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী অহোরাত্র। উত্তরাষাঢ়া ৬/২৩ দিবা ৭/৩০। সূ উ ৪/৫৭/১৬, অ ৬/৯/২৪, অমৃতযোগ দিবা ১২/০ গতে ২/৩৮ মধ্যে। রাত্রি ৮/১৯ মধ্যে পুনঃ ১২/৩৮ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/১৫ গতে ১১/৩৩ মধ্যে, কালরাত্রি ৮/৫১ গতে ১০/১২ মধ্যে।
 প্রাচীন পঞ্জিকা: ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৪ মে ২০১৯, শুক্রবার, ষষ্ঠী ৬০/০/০ অহোরাত্র। উত্তরাষা‌ঢ়ানক্ষত্র ৬/৫২/২৯ দিবা ৭/৪১/৪৪, সূ উ ৪/৫৬/৪৪, অ ৬/১১/৩৫, অমৃতযোগ দিবা ১২/৩ গতে ২/৪৪ মধ্যে এবং রাত্রি ৮/২৬ মধ্যে ও ১২/৪০ গতে ২/৪৮ মধ্যে ও ৩/৩০ গতে ৪/৫৭ মধ্যে, বারবেলা ৮/১৫/২৭ গতে ৯/৫৪/৪৮ মধ্যে, কালবেলা ৯/৫৪/৪৮ গতে ১১/৩৪/৯ মধ্যে, কালরাত্রি ৮/৫২/৫২ গতে ১২/১৩/৩১ মধ্যে।
১৮ রমজান

ছবি সংবাদ

এই মুহূর্তে
বটতলা থানা এলাকায় যুবতীর দেহ উদ্ধার, খুন বলে অনুমান পুলিসের 

02:23:35 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানালেন মায়নমারের নেত্রী আং সান সু কি 

01:15:04 PM

আগামীকাল কালীঘাটে তৃণমূলের বৈঠক 
আগামীকাল কালীঘাটে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের বৈঠক। লোকসভা নির্বাচনে ফলের পর্যালোচনার ...বিশদ

01:12:33 PM

ইস্তফাপত্র জমা দিলেন পূর্ব বর্ধমানের কংগ্রেস জেলা সভাপতি আভাস ভট্টাচার্য 

12:56:00 PM

সুপ্রিম কোর্ট ফেরাল রাজীব কুমারকে, ট্রায়াল কোর্ট অথবা কলকাতা হাইকোর্টে যাওয়ার নির্দেশ
গ্রেপ্তারি এড়ানোর সময়সীমা বৃদ্ধি নিয়ে রাজীব কুমারের আবেদন গ্রহণ করল ...বিশদ

12:56:00 PM

ঝাড়গ্রামের গোপীবল্লভপুরে বিজেপির বিজয় মিছিল 

12:53:00 PM