Bartaman Patrika
কলকাতা
 

সবুজদ্বীপের সৌন্দর্যায়নের কাজ
শুরু পূর্তদপ্তরের, জানালেন মন্ত্রী

বিএনএ, চুঁচুড়া: আগের বরাত পাওয়া সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে সবুজদ্বীপে মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প বাস্তবায়িত করার জন্য পূর্তদপ্তর কাজ শুরু করেছে। এবার প্রকল্পের কাজ দ্রুতগতিতে হবে। বৃহস্পতিবার দুপুরে বলাগড়ের সবুজদ্বীপ পরিদর্শন করার পর এমনটাই জানালেন পর্যটনমন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, পূর্তদপ্তর স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রেখে প্রকল্প বাস্তবায়িত করবে। প্রকল্পের কাজ সম্পূর্ণ হলে সবুজদ্বীপ পর্যটনের একটি গুরুত্বপূর্ণ জায়গা হয়ে উঠবে। পাশাপাশি ইমামবাড়ার সংস্কারের কাজ দ্রুত শেষ করার জন্য বরাত পাওয়া সংস্থার সঙ্গে কথা বলা হবে বলেও জানান মন্ত্রী। পাশাপাশি ইমামবাড়া থেকে ব্যান্ডেল চার্চ পর্যন্ত প্রস্তাবিত রোপওয়ের কাজ যাতে দ্রুত শুরু করা যায়, তার জন্য দপ্তরের আধিকারিকদের সঙ্গে কথা বলা হবে বলে জানান তিনি।
বৃহস্পতিবার দুপুরে পর্যটনমন্ত্রী চুঁচুড়া সার্কিট হাউস থেকে বেরিয়ে প্রথমে ইমামবাড়া, ব্যান্ডেল চার্চ ও হংসেশ্বরী মন্দিরে যান। পরে হংসেশ্বরী মন্দির থেকে বলাগড়ের সবুজদ্বীপ প্রকল্প ঘুরে দেখার জন্য রওনা দেন। গৌতমবাবু ছাড়াও জেলা পরিষদের সভাধিপতি মেহেবুব রহমান, সহ সভাধিপতি সুমনা ঘোষ, বিধায়ক অসীম মাজি, বিডিও সৌমিক সরকার সহ জেলা প্রশাসনের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ২০১৫ সালের গোড়ার দিকে মুখ্যমন্ত্রী সবুজদ্বীপে ইকো-টুরিজম পার্ক গড়ে তোলার কথা ঘোষণা করেন। প্রকল্পের শিলান্যাস করে বাস্তবায়িত করার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দও হয়। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আটের দশকে বলাগড় ব্লকের সোমড়া-২ নম্বর গ্রাম পঞ্চায়েতে গঙ্গার মাঝে জেগে ওঠা চর সবুজদ্বীপে মানুষের আনাগোনা শুরু হয়। প্রথমে চরটিতে সবুজায়নের পরিকল্পনা নেয় প্রশাসন। সেইমতো প্রাকৃতিক গাছ গাছালির পাশাপাশি শাল, সেগুন, মেহগনির মতো মূল্যবান গাছ লাগায় বনদপ্তর। সবুজদ্বীপের লাগোয়া এলাকার গ্রামের অধিকাংশ মানুষ মৎস্যজীবী হওয়ায় তাঁদের কাছে ছোটো নৌকা রয়েছে। তাই শীতের সময়ে ওই দ্বীপে বনভোজন করতে আসা মানুষকে পারাপার করার কাজ করতেন তাঁরা। পিকনিক স্পট হিসেবে সবুজদ্বীপ জনপ্রিয় হতে শুরু করায় জেলা পরিষদ শীতের সময়ে পিকনিকের জন্য বিভিন্ন সংস্থাকে লিজ দেওয়া শুরু করে। রাজ্যে ক্ষমতার পালা বদলের পর সবুজদ্বীপকে পাকাপাকিভাবে একটি আদর্শ পিকনিক স্পট হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেয় তৃণমূল সরকার। ঘোষণা অনুযায়ী সবুজদ্বীপকে পর্যটকদের কাছে আকর্ষণীয় করার জন্য সাজিয়ে তোলার পাশাপাশি রেস্তোরাঁ ও কমপক্ষে ১০০টি পরিবারের রাতে থাকার মতো পরিকাঠামো গড়ে তোলা, আকর্ষণীয় ফোয়ারা, নদীপথে যাওয়ার জন্য তিনটি অস্থায়ী জেটি, রোপওয়ে তৈরির কথা বলা হয়। এছাড়াও পাশে খাস জমিতে বৃদ্ধাশ্রম ও গেষ্ট হাউস তৈরির পরিকল্পনা করা হয়। প্রকল্পের শিলান্যাসের পরেই একটি সংস্থা কাজের বরাত পায়। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই জেলা প্রশাসন রাস্তা, জমি ঘিরে দেওয়া, জল ও বিদ্যুতের ব্যবস্থা করেছে। কিন্তু তিন বছর পেরিয়ে গেলেও, বরাত পাওয়া সংস্থা দ্বীপটিকে সেভাবে সাজিয়ে তোলার কাজ করতে না পারায় গত বছর মুখ্যমন্ত্রী কাজ বন্ধ করার নির্দেশ দেন। তারপরেই স্থানীয় প্রশাসন পর্যটকদের নিরাপত্তার জন্য দ্বীপে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে। কয়েক মাস আগে পূর্তদপ্তর নতুন করে সবুজদ্বীপকে সাজিয়ে তোলার কাজ শুরু করেছে।
09th  November, 2018
পাক মদতে ঢাকার ফ্ল্যাটে
ভারতীয় জাল-নোট চক্র
ঢুকছে গোরু পাচারকারীদের মাধ্যমে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় নোট জাল করার এক বড়সড় চক্রের হদিশ মিলল বাংলাদেশের রাজধানী ঢাকায়। মঙ্গলবার দুপুরে ঢাকার রামপুরা এলাকার পলাশবাগের এক বহুতল আবাসনের আটতলার একটি ফ্ল্যাটে হানা দিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিসের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ হদিশ পায় জাল নোট তৈরির একটি কারখানার।
বিশদ

জোর করে দরজা আটকালে হতে পারে জেল
পাতাল পথে মৃত্যুর ঘটনায় আজ
শুরু মূল তদন্ত, ডাক যাত্রীদেরও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেট্রোয় যাত্রীর মৃত্যুতে গত সোমবারই দিল্লি থেকে শহরে এসে দুর্ঘটনার তদন্ত শুরু করেন ‘কমিশনার অব রেলওয়ে সেফটি’ (মেট্রো সার্কেল) জনককুমার গর্গ। ওইদিন তিনি মূলত স্টেশন, ট্রেন এবং কারশেড পরিদর্শন করেছিলেন। আজ, বৃহস্পতিবার দুর্ঘটনার মূল তদন্ত শুরু করবেন তিনি।
বিশদ

সব্যসাচীর বিরুদ্ধে
অনাস্থা নোটিস খারিজ
নতুন নোটিস ইস্যুর ইঙ্গিত হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মেয়র সব্যসাচী দত্তর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের নোটিস খারিজ হল। বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় এই সিদ্ধান্ত ঘোষণা করে বলেছেন, ‘ঘোড়া কেনাবেচা’ যাতে না হয়, তার স্বার্থে আগামী দু’দিনের মধ্যে বিধাননগর পুরসভার চেয়ারপার্সন নতুন করে প্রাসঙ্গিক নোটিস জারি করতে পারেন।
বিশদ

ভাটপাড়ায় ফের বোমাবাজি, এএসআই’সহ জখম ৪
বিজেপির কাউন্সিলার ও স্বামীকে মারধরের
অভিযোগ পুলিসের বিরুদ্ধে, প্রতিবাদে অবরোধ

বিএনএ, বারাকপুর: ফের অগ্নিগর্ভ হয়ে উঠল ভাটপাড়া। মঙ্গলবার রাতে দুষ্কৃতীদের ছোঁড়া বোমাতে পুলিসের এক এএসআই জখম হলেন। তাঁর বাঁহাতের কনুইয়ের উপরে ক্ষতবিক্ষত হয়েছে। জখম পুলিস অফিসারকে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিশদ

বাংলাদেশের আতিথ্যে খুশি,
ঘরে ফিরলেন ৫১৬ মৎস্যজীবী

 নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বুধবার সকাল সাড়ে দশটার সময় ট্রলার থেকে কাঠের পাটাতন পার হয়ে কাকদ্বীপ মৎস্য বন্দরে পা দিয়ে ঝর ঝর করে কেঁদে ফেললেন গোবিন্দ দাস। সত্যি মৃত্যুর মুখ থেকে কী করে বেঁচে ফিরলেন-সে কথা ভাবলেই শিউরে উঠছেন। সামনে দাঁড়ানো চেনা পরিজনদের দিকে তাকিয়ে কথা বলতে গেলেই গভীর সমুদ্রের মাঝে মৃত্যু ফাঁদে পড়া ছবিটা বার বার মনে করিয়ে দিচ্ছে।
বিশদ

  ভেড়ি দখলের রাজনীতি ঘিরে ফের উত্তপ্ত শাসন, গুলিবৃষ্টি, লুটপাট, অভিযুক্ত তৃণমূল

 বিএনএ, বারাসত: ভেড়ি দখলের রাজনীতিকে কেন্দ্র করে মঙ্গলবার সন্ধ্যা থেকে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল শাসনের বাদা গ্রাম। পুলিসের সামনেই দেদার গুলি চালানোর পাশাপাশি বিজেপি কর্মীদের বাড়ি লুটপাট ও মারধরের অভিযোগ উঠল শাসক দলের বিরুদ্ধে।
বিশদ

মেট্রো দুর্ঘটনার তদন্তে রেক পরীক্ষা করল ফরেনসিক টিম 

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্ঘটনার দিন মেট্রো রেকটি ছাড়ার পর তার গতি কী ছিল, তা জানার চেষ্টা করছে ফরেনসিক টিম। সেই সঙ্গে মোটরম্যান ও গার্ডের কেবিন সরলরেখায় ছিল কি না, তাও তদন্তে অত্যন্ত গুরুত্ব পাচ্ছে। যা থেকে জানা যাবে, বাইরে মুখ বাড়িয়ে দেখার সময় তাঁরা কোনও বাধা পেয়েছিলেন কি না। বিশদ

পুরসভায় এসে বসলেন তৃণমূল কাউন্সিলাররা
বনগাঁ: হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছে
বিজেপি, প্রতিবাদ মিছিল

 বিএনএ, বারাসত: বনগাঁ পুরসভায় আস্থা ভোটের ফল ঘিরে এখনও অনিশ্চয়তা কাটল না কোনও মহলেই। বুধবার সপার্ষদ পুরসভায় গিয়ে কাজকর্ম করেন চেয়ারম্যান শঙ্কর আঢ্য। অন্যদিকে, বিজেপি কাউন্সিলাররা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। বিকেলে বনগাঁ শহরে একটি ধিক্কার মিছিল বের করে বিজেপি নেতৃত্ব।
বিশদ

উপাচার্যদের সঙ্গে বৈঠক, কেন্দ্রের খসড়া
শিক্ষানীতির কড়া সমালোচনায় শিক্ষামন্ত্রী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় শিক্ষা নীতির খসড়ায় যা রয়েছে, তা মেনে চললে দেশের শিক্ষা ব্যবস্থাই ধ্বংসপ্রাপ্ত হবে। বুধবার উপাচার্যদের সঙ্গে বৈঠক শেষে এভাবেই খসড়া শিক্ষানীতির কড়া সমালোচনা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
বিশদ

যথেষ্ট শিক্ষক নেই হেয়ার স্কুলে,
অবরোধে পড়ুয়াদের অভিভাবকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অপর্যাপ্ত শিক্ষক। পঠনপাঠনে সমস্যা হচ্ছে। এই অভিযোগে প্রায় আড়াই ঘণ্টা কলেজ স্ট্রিট অবরোধ করলেন হেয়ার স্কুলের ছাত্রদের অভিভাবকরা। তাঁদের দাবি, অবিলম্বে শিক্ষক সঙ্কট মেটাতে হবে, শূন্য পদ পূরণ করতে হবে।
বিশদ

‘টক টু মেয়র’
মুম্বইয়ের মতো ঘটনা যেন কলকাতায় না হয়,
বিপজ্জনক বাড়ি ভাঙার নির্দেশ দিলেন মেয়র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুম্বইয়ের মতো ঘটনা যেভাবেই হোক ঠেকাতে হবে। এই কথা বলে কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের ডিজি’কে একটি বিপজ্জনক বাড়ি সম্পূর্ণ ভেঙে ফেলার নির্দেশ দিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তাঁর এই উক্তি বুধবার বিকেল চারটের সময় শুরু হওয়া ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে।
বিশদ

  জগৎবল্লভপুরে কার্যালয় দখল নিয়ে তৃণমূল-বিজেপি সংঘর্ষ, বাড়ি ভাঙচুর

 সংবাদদাতা, উলুবেড়িয়া: দলীয় কার্যালয় দখলকে কেন্দ্র করে তৃণমূল-বিজেপি সংঘর্ষে উত্তেজনা ছাড়ল জগৎবল্লভপুর থানার গোবিন্দপুর গ্রাম পঞ্চায়েতের নয়াচকের দক্ষিণবাঁধ এলাকায়। মঙ্গলবার রাতের এই ঘটনায় উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হয়। ঘটনায় জগৎবল্লভপুর থানার পুলিস ১০ জন বিজেপি কর্মীকে গ্রেপ্তার করেছে।
বিশদ

  অবৈধ কয়লাখনি নিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে ‘নোট’ পাঠাবে কেন্দ্র, লোকসভায় জানালেন মন্ত্রী

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১৭ জুলাই: পশ্চিমবঙ্গের অবৈধ কয়লাখনি নিয়ে রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকারকে ‘নোট’ পাঠাবে কেন্দ্র। আজ লোকসভায় এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কয়লামন্ত্রী প্রহ্লাদ যোশি। এদিন লোকসভার প্রশ্নোত্তর পর্বে বাংলার অবৈধ কয়লাখনি নিয়ে তৃণমূলকে চেপে ধরেন বিষ্ণুপুরের বিজেপি সংসদ সদস্য সৌমিত্র খান।
বিশদ

কালীঘাটে পুজো দিয়ে ওড়িশা ফেরার পথে ধূলাগড়ে গাড়ি দুর্ঘটনায় মৃত ৪

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কলকাতায় ঘোরার পর মন্দিরে পুজো দিয়ে বাড়ি ফেরার পথে কন্টেনারের পিছনে প্রাইভেট গাড়ির ধাক্কায় মৃত্যু হল ওড়িশার বাসিন্দা চার আরোহীর। বুধবার ভোরে দুর্ঘটনাটি ঘটেছে ৬ নম্বর জাতীয় সড়কে সাঁকরাইল থানার ধূলাগড়ে।
বিশদ

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, ইসলামপুর: উত্তর দিনাজপুর জেলার সমস্ত স্কুলে মশাবাহিত রোগের প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে সচেতনতা শিবির চলছে। ...

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: সরকারি জমি হস্তান্তরের অভিযোগে ৫-৭ জন বিএলএলআরও এবং রেভিনিউ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নিল ভূমি রাজস্ব দপ্তর। জমি দুর্নীতি নিয়ে নবান্নে বেশ কিছু অভিযোগ আসে। বহু জায়গাতেই সরকারি জমি হাতবদল হয়ে গিয়েছে বলে অভিযোগ করা হয় গ্রিভান্স সেলে। ...

 নয়াদিল্লি, ১৭ জুলাই (পিটিআই): উত্তরপ্রদেশে ব্যবসায়ী অপহরণের মামলায় সমাজবাদী পার্টি (সপা)’র প্রাক্তন এমপি আতিক আহমেদের বাড়িতে তল্লাশি চালালো সিবিআই। গতমাসে সুপ্রিম কোর্টের নির্দেশ আহমেদের বিরুদ্ধে অপহরণের মামলা রুজু করে তদন্তকারী সংস্থা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় দলের নতুন কোচিং স্টাফ নিয়োগের জন্য আবেদনপত্র আহ্বান করেছে বিসিসিআই। আর সেই কারণে ক্রিকেট দুনিয়ায় জোর গুঞ্জন, নিউজিল্যান্ডের কাছে বিশ্বকাপের সেমি-ফাইনালে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার জন্য স্থান পরিবর্তন হতে পারে। গবেষণামূলক কাজে সাফল্য আসবে। কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০৯: কবি বিষ্ণু দের জন্ম
১৯১৮: দক্ষিণ আফ্রিকার বর্ণবিদ্বেষী আন্দোলনের নেতা তথা সে দেশের প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার জন্ম
১৯২৭:সঙ্গীতশিল্পী মেহেদি হাসানের জন্ম
১৯৪৯: ক্রিকেটার ডেনিস লিলির জন্ম
১৯৮২: অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জন্ম,
২০১২: অভিনেতা রাজেশ খান্নার মৃত্যু

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯০ টাকা ৬৯.৫৯ টাকা
পাউন্ড ৮৩.৮৬ টাকা ৮৬.৯৯ টাকা
ইউরো ৭৫.৫৪ টাকা ৭৮.৬৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,০৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,২৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৭৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া অহোরাত্র। শ্রবণা ৫১/১১ রাত্রি ১/৩৪। সূ উ ৫/৫/৩৯, অ ৬/১৯/৫৪, অমৃতযোগ রাত্রি ১২/৪৭ গতে ২/৫৬ মধ্যে, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪০ গতে ১/৩ মধ্যে।
১ শ্রাবণ ১৪২৬, ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দ্বিতীয়া ৫৯/৪৩/২৬ শেষরাত্রি ৪/৫৮/১০। শ্রবণানক্ষত্র ৪৮/২৭/৩৪ রাত্রি ১২/২৭/৫০, সূ উ ৫/৪/৪৮, অ ৬/২২/১৩, অমৃতযোগ রাত্রি ১২/৪৮ গতে ৩/০ মধ্যে, বারবেলা ৪/৪২/৩২ গতে ৬/২২/১৩ মধ্যে, কালবেলা ৩/২/৫২ গতে ৪/৪২/৩২ মধ্যে, কালরাত্রি ১১/৪৩/৩১ গতে ১/৩/৫০ মধ্যে।
১৪ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
কুলভূষণ মামলার রায় ভারতের পক্ষেই
কুলভূষণ মামলার রায় ভারতের পক্ষেই গেল। আজ এই ...বিশদ

17-07-2019 - 06:47:00 PM

এবার বদল গোয়েন্দা প্রধান 
এবার কলকাতা পুলিসের গোয়েন্দা প্রধান প্রবীণ ত্রিপাঠিকে সরিয়ে দেওয়া হল। ...বিশদ

17-07-2019 - 06:14:52 PM

মেট্রোয় মৃত্যু: পার্ক স্ট্রিট স্টেশনে ফরেন্সিক দল 

17-07-2019 - 01:46:47 PM

ফের বর্ধমানের গোদায় কাটমানি ফেরতের দাবিতে পোস্টার 

17-07-2019 - 01:27:52 PM

ইসলামপুরে যুবককে লক্ষ্য করে গুলি 
প্রকাশ্যে এক যুবককে লক্ষ্য করে গুলি চালানোর ঘটনায় চাঞ্চল্য ইসলামপুরে। ...বিশদ

17-07-2019 - 01:15:24 PM

গ্রেপ্তার হাফিজ সঈদ  

17-07-2019 - 12:56:04 PM