রবিবার | রেসিপি | আমরা মেয়েরা | দিনপঞ্জিকা | শেয়ার | রঙ্গভূমি | সিনেমা | নানারকম | টিভি | পাত্র-পাত্রী | জমি-বাড়ি | ম্যাগাজিন

স্যান্ডউইচ ইংলিশ স্টাইল


ব্রেকফাস্ট বা স্ন্যাক্সে স্বাদ বদল করতে চান? তাহলে একটু ইংরেজি কেতায় স্যান্ডইউচ বানিয়ে
নিন বাড়িতেই। ঘরোয়া পদ্ধতিতে স্যান্ডইউচ বানানোর পদ্ধতি জানালেন মণিকাঞ্চন দে।

 মেয়ো চিকেন স্যান্ডউইচ
উপকরণ: বড় স্যান্ডউইচ ঩ব্রেড, নুন, বীজ ছাড়ানো শশা কোরানো ২ চা চামচ, গাজর কোরানো ২ চা চামচ, মেয়োনিজ ৩/৪ কাপ, গোলমরিচের গুঁড়ো ১/২ চা চামচ, লেটুস পাতা কুচানো ৪ চা চামচ, মাখন প্রয়োজন মতো, বোনলেস চিকেন ২০০ গ্রাম।
প্রণালী: ব্রেডগুলো ট্রায়েঙ্গুলার শেপে কাটুন। চিকেন সেদ্ধ করে সরু সরু করে কেটে নিন।
এবার মেয়োনিজ, নুন, লেটুসপাতা, গোলমরিচ, গাজর, শশা সব একসঙ্গে চিকেনে মিশিয়ে নিন। ব্রেডগুলোতে মাখন মাখিয়ে এই চিকেনের মিশ্রণটা লাগিয়ে আরও একটা ব্রেড ওপর দিয়ে চাপা দিয়ে ইচ্ছে হলে গ্রিল করতে বা নাও করতে পারেন। পটাটো চিপসের সঙ্গে পরিবেশন করুন।

চিকেন বার্গার স্যান্ডউইচ
উপকরণ: বড় স্যান্ডউইচ ব্রেড ৬ পিস, মাখন ২ চা চামচ, চিকেন কিমা ৪০০ গ্রাম, সুইট কর্ন ৪ চা চামচ, ক্যাপসিকাম কুচি ৪ চা চামচ, পিয়াজ কুচি ৬ চা চামচ, নুন ও গোলমরিচ স্বাদ অনুযায়ী, সামান্য কর্নফ্লাওয়ার, লেটুস পাতা, টমেটো গোল করে কাটা, পিয়াজ গোল করে কাটা, ময়দা ডাস্ট করার জন্য, মেয়োনিজ ৩ চা চামচ, চিজ স্প্রেড ৩ চা চামচ।
প্রণালী: চিকেন কিমা, নুন, মরিচ, পিয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি, সুইট কর্ন দিয়ে মাখাতে হবে। এবার সামান্য কর্নফ্লাওয়ার দিয়ে আবারও মাখতে হবে। ফ্রাইং প্যানে অল্প মাখন দিয়ে চিকেন কিমা নিয়ে গোল একটু মোটা টিক্কির আকারে গড়ে ময়দার ডাস্ট করে এপিঠ ওপিঠ করতে হবে। এবার ব্রেডগুলো কুকি কাটারের সাহায্যে গোল আকারে কাটতে হবে। হালকা এক পিঠ টোস্ট করে মাখন লাগিয়ে, মেয়োনিজ, চিজ স্প্রেড লাগিয়ে লেটুস পাতা দিয়ে একে একে টিক্কি, টমেটো, পিয়াজ (একটু মাখনে নেড়েচেড়ে) দিয়ে আরও একটা গোল ব্রেড চাপা দিয়ে দিন। গরম গরম টমেটো স্যসের সঙ্গে পরিবেশন করুন।

ফিশ ফিলে স্যান্ডউইচ
উপকরণ: ভেটকি মাছের ফিলে ৪ পিস, কর্নফ্লাওয়ার ৪ চা চামচ, ময়দা ৪ চা চামচ, নুন, গোলমরিচ স্বাদ অনুযায়ী। মাখন প্রয়োজন মতো, স্যান্ডউইচ ব্রেড, স্যান্ডউইচ স্প্রেড, তেল ভাজার জন্য, ভিনিগার ২ চা চামচ।
প্রণালী: মাছ ধুয়ে নুন, ভিনিগার ও গোলমরিচ দিয়ে মাখিয়ে রাখতে হবে ১৫ মিনিট।
এবার কর্নফ্লাওয়ার, ময়দা, নুন, সামান্য জল দিয়ে একটা মোটা ব্যাটার তৈরি করুন। মাছের ফিলেগুলো ওই ব্যাটারে ডুবিয়ে ডুবো তেলে ভেজে তুলে এবার ব্রেডে মাখন লাগিয়ে, স্যান্ডউইচ স্প্রেড ফিলে দিয়ে আরও একটা ব্রেড চাপা দিয়ে গ্রিল করুন। টমেটো স্যসের সঙ্গে পরিবেশন করুন।

ভেজিটেবল স্যান্ডউইচ
উপকরণ: ব্রেড ৪ পিস, নুন স্বাদ অনুযায়ী, গোলমরিচ, বেবিকর্ন কুচানো ৪ চা চামচ, ধনেপাতা কুচি ২ চা চামচ, পিয়াজ কুচি ৪ চা চামচ, ক্যাপসিকাম কুচি ৩ চা চামচ, সেদ্ধ গাজর ছোট ডুমো করা ৩ চা চামচ, সেদ্ধ কড়াইশুটি ১ চা চামচ, পনির ছোট কিউব করে কাটা, টমেটো স্যস, ভেজ মেয়োনিজ প্রয়োজনমতো, মাখন২ চা চামচ।
প্রণালী: ব্রেড ছাড়া সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। ব্রেড-এ মাখন লাগিয়ে এই মিক্সচার লাগিয়ে নিন। ওপর থেকে আরও একটা ব্রেড চাপা দিয়ে দিন। ফ্রেঞ্চ ফ্রাইয়ের সঙ্গে  পরিবেশন করুন।

মহারাজা রেস্তরাঁয় খানা ইন্ডিয়ান

এক্সাইডের মোড়ে রেস্তরঁা মহারাজা। এখানে ইন্ডিয়ান, চাইনিজ ও কন্টিনেন্টাল খানা পাবেন। নবাবি ঘরানার মাটন পসিন্দা কাবাব এখানকার ইন্ডিয়ান মেনুর স্পেশালিটি। এছাড়াও ডাল মহারাজা বা বিরিয়ানি উল্লেখযোগ্য। চাইনিজ মেনুতে গ্রেভি ফ্রায়েড রাইস চেখে দেখতে পারেন। আর কন্টিনেন্টাল চাইলে চেলো কাবাব বা চিকেন টেট্রাজিনি। এছাড়াও এখানে বিভিন্ন ধরনের মকটেল পাবেন। মেনুর সঙ্গে মনপসন্দ মকটেল অর্ডার করতে পারেন। আর শেষ পাতের জন্য তো ডেজার্ট আছেই। মহারাজা রেস্তরঁা থেকে দুটি ইন্ডিয়ান পদের রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।

 ফিশ মখমলি
উপকরণ: ভেটকি মাছের কিউব ২০০ গ্রাম, আমুল চিজ ১০ গ্রাম, ক্রিম ১ টেবিল চামচ, আদা ও রশুন বাটা ৫ গ্রাম করে, জল ঝরানো টক দই ১ টেবিল চামচ, সামরিচ ১ চিমটে, জিরেগুঁড়ো সামান্য, গরম মশলাগুঁড়ো অল্প, নুন স্বাদমতো, কাজু, চারমগজ ও কিশমিশবাটা ৫ গ্রাম করে, ভিনিগার ১ টেবিল চামচ।
পদ্ধতি: মাছের কিউব ধুয়ে পরিষ্কার করে নিন।
তাতে নুন ও ভিনিগার মাখিয়ে ২০ মিনিট রাখুন। ইতিমধ্যে কাজুবাদাম কিশমিশ ও চারমগজ একসঙ্গে মিহি করে বেটে নিন। তাতে ক্রিম মেশান। জল ঝরানো টক দইয়ের সঙ্গে চিনি মিশিয়ে নিন। মাছে এইসব মিশ্রণ একে একে মিশিয়ে তা দশ মিনিট রেখে দিন।
এরপর তন্দুর আভেনে ম্যারিনেট করা মাছ ঢুকিয়ে মাছে লালচে রং ধরা পর্যন্ত রাঁধুন। মাছ সুসিদ্ধ হলে তা আভেন থেকে বার করে এনে তাতে চিজ কুরিয়ে ছড়িয়ে দিন।
তারপর আবার আভেনে মিনিট দুয়েক মাছ বেক করুন। গরম পরিবেশন করুন।

 মাটন পসিন্দা
উপকরণ: মাটন কিমা ২০০ গ্রাম, জায়ফলগুঁড়ো ১চিমটে, জয়ত্রিগুঁড়ো সামান্য, পিয়াজ,আদা ও রশুনবাটা ৫ গ্রাম করে, কাজুবাদাম বাটা ৫ গ্রাম, কাশ্মীরি লংকাগুঁড়ো সামান্য, আমুল চিজ ৫ গ্রাম, নুন স্বাদমতো, গরম মশলাগুঁড়ো ৫ গ্রাম, জল ঝরানো টকদই ২ টেবিল চামচ।
পদ্ধতি: মাংস মিহি করে কিমা করে নিন। তাতে টকদই ও নুন মাখিয়ে সারা রাত রেখে দিন। একটা পাত্রে ঘি গরম করে তাতে পিয়াজবাটা ভেজে নিন। তাতে আদা রশুনবাটা দিয়ে কষিয়ে নিন।
একে একে অন্যান্য মশলা দিন। মশলা কষিয়ে নিয়ে তা থেকে তেল ছেড়ে এলে গ্যাস থেকে নামিয়ে নিন। এবার এই মশলা দিয়ে মাটন ম্যারিনেট করে রাখুন অন্তত ৩০ মিনিট।
তারপর তা আভেনে তন্দুর করুন। মাটন সিদ্ধ হয়ে এলে তাতে ক্রিম মিশিয়ে আরও কিছুক্ষণ তন্দুর করুন। মাটন বেশ নরম হলে তা আভেন থেকে বের করে আনুন।

স্যুপ গরমাগরম

বর্ষাভেজা সন্ধ্যায় অথবা শীতের বিকেলে গরমাগরম স্যুপ হলে মন্দ হয় না।
বাড়িতে অনায়াসেই বানিয়ে ফেলতে পারেন মুখরোচক স্যুপ। আমিষ ও
নিরামিষ নানা স্বাদের স্যুপের রেসিপি দিলেন দেবারতি রায়।

চিকেন স্যুপ
উপকরণ: চিকেন ৫০০ গ্রাম, পিয়াজ ৪টে, আদা ৫০ গ্রাম, গোলমরিচ ১০-১২টা, তেজপাতা ২টো, টমেটো স্যস ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, গোলমরিচগুঁড়ো ১/২ চা চামচ, ভিনিগার ২ চা চামচ, চিনি ২ চা চামচ।
প্রণালী: চিকেন ধুয়ে হাড়সমেত পিয়াজ, আদা, নুন, গোলমরিচ, তেজপাতা ও জল দিয়ে সেদ্ধ করুন। ২টো সিটি প্রেসারে এলে নামিয়ে ঠান্ডা করে ছেঁকে নিন। চিকেন স্টক কড়াইতে ঢেলে আঁচে বসান। কর্নফ্লাওয়ার জলে গুলে স্টকে ঢালুন। ঘন হলে গোলমরিচগুঁড়ো, চিনি, ভিনিগার, নুন দিয়ে আঁচে রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

টমেটো ও গাজর স্যুপ
উপকরণ: গাজর ১০০ গ্রাম (কুচানো), ছোট পিয়াজ ১টা (কুচানো), রসুন ১ কোয়া (কুচানো) টমেটো ৩০০ গ্রাম (কুচানো) সবজি সেদ্ধ জল ২ কাপ, নুন, মরিচ স্বাদমতো, টমেটো পিউরি ২ টেবিল চামচ, তেল ১ টেবিল চামচ, ক্রিম ২ টেবিল, পার্সলে পাতাকুচি ১ টেবিল চামচ।
প্রণালী: কড়াইতে তেল গরম করে গাজর, পিয়াজ, রশুন হালকা করে ভেজে নিন। টমেটো ও সবজি স্টক দিয়ে ফুটতে দিন। এবার তাতে নুন, মরিচগুঁড়ো, টমেটো পিউরি দিয়ে বেশ কিছুক্ষণ আঁচে রাখুন। সেদ্ধ হলে নামিয়ে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। প্যানে মাখন দিয়ে অল্প আঁচে মিশ্রণটা দিয়ে ক্রিম ও পার্সলেপাতা দিয়ে গরম করুন। ওপর থেকে পার্সলেপাতা কুচি সাজিয়ে পরিবেশন করুন।

প্রন কর্ন স্যুপ
উপকরণ: কর্ন ১ কাপ (গ্রেট করা) প্রন ১০০ গ্রাম, গাজরকুচি ১টা, নুন, গোলমরিচ স্বাদমতো, ভেজিটেবিল স্টক ১ কাপ, ফিশ স্যস ১ টেবিল চামচ, সয়া স্যস ১ চা চামচ, পিয়াজকুচি ১ টেবিল চামচ।
প্রণালী: কর্ন গ্রেট করে নিয়ে কড়াইতে ১ কাপ জল দিয়ে ফুটতে দিন। তাতে গাজর কুচি দিয়ে পাঁচ মিনিট সেদ্ধ করুন। ভেজিটেবিল স্টক দিন। কর্নফ্লাওয়ার জলে গুলে ঢেলে দিন। নুন, খোসা ছাড়ানো প্রন গোলমরিচ গুড়ো, চিনি দিয়ে ফুটতে দিন। লেবুর রস ও ১ চামচ মাখন ও পিয়াজপাতা কুচি দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

পায়া স্যুপ
উপকরণ: পাঠার ঠ্যাং ৬টা, পিয়াজ ২টো, আদাকুচি ২ ইঞ্চি, নুন স্বাদমতো, গোলমরিচ ১০-১২টা, তেজপাতা ২টো, চিজ কিউব, তেল টেবিল চামচ, গোটা গরম মশলা ১ টেবিল চামচ।
প্রণালী: পাঠার ঠ্যাং ছোট টুকরো করে কেটে উষ্ণ গরম জলে পরিষ্কার করে ধুয়ে নিন। প্রেসার কুকারে পিয়াজ, গোটা গরমমশলা, তেজপাতা, আদা, গোলমরিচ ঠ্যাং দিয়ে নাড়াচাড়া করে ৪ কাপ জল দিয়ে ৪-৫টা সিটি তুলুন। ঠান্ডা হলে ছাকনিতে রসটা ছেঁকে নিন। ওপরে চিজ গ্রেট করে ও গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে গরম গরম সার্ভ করুন।

 




?Copyright Bartaman Pvt Ltd. All rights reserved
6, J.B.S. Haldane Avenue, Kolkata 700 105
 
Editor: Subha Dutta