কলকাতা, শনিবার ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৩ ফাল্গুন ১৪২৩

 

রবিবার | রেসিপি | আমরা মেয়েরা | দিনপঞ্জিকা | শেয়ার | রঙ্গভূমি | সিনেমা | নানারকম | টিভি | পাত্র-পাত্রী | জমি-বাড়ি | ম্যাগাজিন

ডিমের কয়েক রকম

 


ডিম পাতুরি
উপকরণ: ডিম ৪টে, পিয়াজ ২টো, কালো ও সাদা সরষেবাটা ১ টেবিল চামচ, রশুনবাটা ১ চামচ, পোস্তবাটা ১ চা চামচ, কাঁচালংকা বাটা  চা চামচ, নারকেল কোরা ১ চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, নুন, চিনি স্বাদমতো, সরষের তেল পরিমাণ মতো।
প্রণালী: ডিম সেদ্ধ করে নিন। ময়দা জলে গুলে ব্যাটার বানান। দু’রকম সরষে, কাঁচালংকা, রশুন, পোস্ত ও নারকেল একসঙ্গে নুন দিয়ে মিক্সিতে বেটে নিন। কড়াইতে তেল দিয়ে সেদ্ধ ডিম ময়দায় ডুবিয়ে ভেজে নিন। ওই তেলে পিয়াজ ভেজে, নুন, চিনি, সরষেবাটার মিশ্রণ দিয়ে ১০ মিনিট রান্না করুন। ভেজে রাখা ডিম দিয়ে নাড়াচাড়া করে ধনেপাতা কুচি ও সরষের তেল, চেরা কাঁচালংকা ছড়িয়ে গরম ভাতের সঙ্গে সার্ভ করুন।
এগ পাই
উপকরণ: ডিম ৪টে, ময়দা ১০০ গ্রাম, বাটার ৫০ গ্রাম, ঠান্ডা জল পরিমাণমতো, চিলিফ্লেক্স, অরিগ্যানো ১ চা চামচ করে, গোলমরিচগুঁড়ো  চা চামচ, নুন স্বাদমতো, চিজ  কাপ
প্রণালী: ময়দা, মাখন ভালো করে মিশিয়ে নিন। ঠান্ডা জল দিয়ে মেখে নিন। ডিম সেদ্ধ করে নুন, মরিচ, অরিগ্যানো, চিলিফ্লেক্স দিয়ে মিশিয়ে নিন। একটা পাই ডিশে ময়দার ডো চেপে চেপে সেট করে নিন। সেদ্ধ ডিমের মিশ্রণ দিয়ে ওপর থেকে গ্রেট করা মোজেরিলা চিজ দিয়ে দিন। ১৮০০সেন্টিগ্রেড তাপমাত্রায় প্রি-হিট অাভেনে ১৫ মিনিট বেক করে নিন।
ডিম ভাপার মালাইকারি
উপকরণ: ডিম ৪টে, পিয়াজ ১টা, কাঁচালংকা কুচি ৩টে, আদাবাটা  চামচ, জিরেগুঁড়ো  চা চামচ, লংকাগুঁড়ো ১ চা চামচ, নারকেল দুধ ১ কাপ, টমেটো ১টা, নুন, চিনি স্বাদমতো, হলুদগুঁড়ো ১ চিমটে, গোলমরিচগুঁড়ো ১ চিমটে, গরমমশলা ১ চা চামচ, তেজপাতা ১টা, শুকনো লংকা ১টা
প্রণালী: একটা বাটিতে পিয়াজকুচি, লংকাকুচি, নুন দিয়ে ডিমগুলো ফাটিয়ে ১৫ মিনিট টিফিনবক্সে ভাপিয়ে নিন। ভাপানো ডিম পিস করে কেটে হলুদ দিয়ে মাখিয়ে তেলে ভেজে নিন। তেলে গোটা জিরে, তেজপাতা, শুকনো লংকা, গরমশলা, ফোড়ন দিয়ে আদাবাটা, লংকাগুঁড়ো, জিরেগুঁড়ো, হলুদগুঁড়ো, টমেটো পিউরি সব দিয়ে কষিয়ে নুন, চিনি ও নারকেলের দুধ দিয়ে ফুটিয়ে ঘন করে ভেজে রাখা ডিমের পিসগুলো দিন। মাখা মাখা হলে নামিয়ে নিন।
এগ বসল
উপকরণ: ডিম ৪টে, আলু ১টা, পিয়াজ ১টা (বড় সাইজের), লংকা কুচি ৩টে, রশুন ৪ কোয়া, ধনে ১ চা চামচ, গোলমরিচগুঁড়ো  চা চামচ, কর্নফ্লেক্স ২ টেবিল চামচ, তেল পরিমাণমতো, শাহি গরম মশলা ১ চা চামচ
প্রণালী: ডিম সেদ্ধ করে নিন। আলুও সেদ্ধ করে নিন। আলুসেদ্ধ ও ডিমের সাদা অংশ চটকিয়ে নিন। পিয়াজ, রশুন, ধনে ভেজে নিন। সব বাটামশলা, গুঁড়োমশলা নুন ও লংকা দিয়ে মেখে নিন। তারপর তা গোল করে লেচির মতো করে গড়ে নিন। তাতে ১টা করে কুসুম দিয়ে বলের আকারে গড়ে কর্নফ্লেক্সে কোট করে তেলে ভেজে তুলুন।

দেবারতি রায়

চকোলেট ট্রিট

চকোলেট প্যানকেক
উপকরণ: ময়দা ২ কাপ, ডিম ১টি, চিনির গুঁড়ো ২ টেবিল চামচ, নুন ১ চিমটে, দুধ প্রয়োজন মতো, চকোলেট গলানো ৪ টেবিল চামচ, কোকো পাউডার ১ টেবিল চামচ, মাখন ভাজার জন্য।
প্রণালী: প্রথমে একটি পাত্রে ময়দা, ডিম, চিনির গুঁড়ো, নুন, দুধ একসঙ্গে মিশিয়ে ব্যাটার তৈরি করুন। এরপর এর মধ্যে কোকো পাউডার, গলানো চকোলেট দিন। ঢাকা দিয়ে ১০ মিনিট রাখুন। চাটুতে মাখন দিয়ে হাতাতে গোলা নিয়ে তাতে ভেজে নিন। দু’পিঠ ভেজে চকোলেট স্যস সহ পরিবেশন করুন।
চকোলেট ব্রেড মাফিন
উপকরণ: পাউরুটির স্লাইস ৬টি, দুধ ৪ টেবিল চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, চিনির গুঁড়ো ৪ টেবিল চামচ, দই ২ কাপ, চকো চিপস প্রয়োজন মতো।
প্রণালী: প্রথমে একটি পাত্রে পাউরুটির স্লাইস, দুধ, কোকো পাউডার, চিনির গুঁড়ো, দই দিয়ে একটা মিশ্রণ তৈরি করে তাতে চকো চিপস দিয়ে মাফিন মোল্ডে দিয়ে ১৪০° তাপমাত্রায় ১৫ মিনিট বেক করুন।
চকোলেট ফ্লেভারড কপি রোস্ট
উপকরণ: গোটা ফুলকপি (ছোট) ১টি, অলিভ অয়েল ২ চামচ, চকোলেট স্যস ৩ চামচ, রশুনবাটা ১ চামচ, লংকাবাটা ১ চামচ, ভিনিগার ৩ চামচ, দই ৩ চামচ, নুন স্বাদমতো।
প্রণালী: ফুলকপিতে তেল, নুন, রশুনবাটা, লংকাবাটা, ভিনিগার, দই, চকোলেট স্যস সব মাখিয়ে রাখুন ৩০ মিনিট। এবার গ্রিল করুন। বাদামি রং হলে নামিয়ে পরিবেশন করুন।
ব্রকোলি রায়তা উইথ গ্রেটেড চকোলেট
উপকরণ: ব্রকোলির টুকরো ৬/৭টি, চিনির গুঁড়ো ৩ চামচ, দই ফেটানো ২ কাপ, চাট মশলা ১ চামচ, গ্রেট করা চকোলেট ৩ চামচ, নুন স্বাদমতো, অলিভ অয়েল ২ চামচ।
প্রণালী: অলিভ অয়েল গরম করে ব্রকোলির টুকরোগুলি নুন মাখিয়ে ভাজুন। এবার একটি বাটিতে নুন, চিনি, দই একসঙ্গে ফেটিয়ে তাতে ব্রকোলির টুকরো দিন। চাট মশলা, গ্রেটেড চকোলেট দিয়ে সার্ভ করুন।

সুমিতা শূর

জয়সলমির রেস্তরাঁয় খানা নর্থ ইন্ডিয়ান

উত্তর ভারতীয় রান্নার কয়েকটি বিশেষ উপকরণ আছে। সেইসব উপকরণ ছাড়া এই রান্নায় সঠিক স্বাদ আসে না। ধনে, টমেটো, শুকনো লংকা আর গরম মশলা তারই কয়েকটি। উত্তর ভারতীয় গ্রেভি মানেই টমেটো মাস্ট। তা মাছেরই হোক বা মাংসের। এছাড়া উত্তর ভারতীয় খাবারের আর একটা বিশেষত্ব তন্দুরি স্টাইল। মাছ বা মাংসের তন্দুরি রান্নায় রাজস্থান, উত্তর প্রদেশ বা দিল্লির মতো স্বাদ অন্য কোথাও পাবেন না। তেমনই দুটি উত্তর ভারতীয় রান্নার রেসিপি সল্টলেকের জয়সলমির রেস্তরাঁ থেকে।
সংকলনে কমলিনী চক্রবর্তী।

অমৃতসরি ফিশ টিক্কা
উপকরণ: মাছের ফিলে ৮টা, ময়দা ২০০ গ্রাম, রশুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, জোয়ানবাটা ১ চা চামচ, শুকনো লংকা গুঁড়ো ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, ডিম ১টা, জল ঝরানো টক দই ১১০ গ্রাম, তেল, নুন স্বাদমতো, চাট মশলা প্রয়োজনমতো।
পদ্ধতি: মাছ ধুয়ে শুকনো করে নিন। তা কেটে কিউব করে নিন। কিউব যেন একটু মোটা হয়। তাতে নুন, লেবুর রস, আদা রশুনবাটা ও শুকনো লংকাগুঁড়ো মাখিয়ে নিন। ২০ মিনিট এভাবে রেখে দিন। ময়দা, দই, ডিম, জোয়ানবাটা, নুন ও জল একসঙ্গে ফেটিয়ে নিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এই ব্যাটারে আগে থেকে ম্যারিনেট করা মাছ আরও ১৫ মিনিট ডুবিয়ে রাখুন। একটা কড়াইতে তেল গরম করে মাছগুলো ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন। প্রয়োজনে নিজের পছন্দমতো গ্রেভিতে দিয়েও এই মাছ পরিবেশন করতে পারেন।

মাটন রা-রা পাঞ্জাবি
উপকরণ: মাটন ১ কেজি, তেজপাতা ২টো, বড় এলাচ ৩টে, ছোট এলাচ ৮টা, ধনেগুঁড়ো ৫ চা চামচ, জিরেগুঁড়ো ২ চা চামচ, রশুন কুচি ৪ কোয়া, রশুনবাটা ৩ টেবিল চামচ, আদাকুচি ৪ চা চামচ, আদাবাটা ৩ টেবিল চামচ, তেল ৩ কাপ, পিয়াজকুচি ১ কাপ, শুকনো লংকাগুঁড়ো ১ চা চামচ, গোটা শুকনো লংকা ৪টে, টমেটোকুচি ৩ কাপ, জল ঝরানো টকদই ২ কাপ, নুন স্বাদমতো।
পদ্ধতি: দই আর নুন একসঙ্গে ফেটিয়ে নিন। তাতে মাটনের টুকরো ম্যারিনেট করে রাখুন অন্তত ১ ঘণ্টা। তেল গরম করে তেজপাতা ও দু’রকম এলাচ ফোড়ন দিন। তাতে পিয়াজ দিয়ে লাল করে ভেজে নিন।
এবার এতে আদা ও রশুন দিয়ে নাড়াচাড়া করুন। বাকি মশলাও একে একে দিয়ে নাড়তে থাকুন। নুন ও সামান্য জল দিয়ে ফুটতে দিন। এবার এই গ্রেভিতে ম্যারিনেট করা মাটন দিয়ে ঢিমে আঁচে ঢাকা দিয়ে রাঁধুন।
মাংস বেশ সেদ্ধ হলে তাতে টমেটো ও গোটা শুকনো লংকা দিয়ে নাড়ুন। ঢাকা দিয়ে আরও খানিকক্ষণ রেখে দিন।
টমেটো গলে গিয়ে মাংসে মিশে গেলে এবং মাংস সেদ্ধ হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে কাঁচা পিয়াজ সহযোগে রুটির সঙ্গে পরিবেশন করুন।

 ছবি: প্রণব বসু

 

 





?Copyright Bartaman Pvt Ltd. All rights reserved
6, J.B.S. Haldane Avenue, Kolkata 700 105
 
Editor: Subha Dutta