কলকাতা, মঙ্গলবার ২৮ মার্চ ২০১৭, ১৪ চৈত্র ১৪২৩

রবিবার | রেসিপি | আমরা মেয়েরা | দিনপঞ্জিকা | শেয়ার | রঙ্গভূমি | সিনেমা | নানারকম | টিভি | পাত্র-পাত্রী | জমি-বাড় | ম্যাগাজিন

সিরিয়ার তাবকা বিমানবন্দরের দখল নিল মার্কিন জোট সেনারা

রাক্কা, ২৭ মার্চ: জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শক্তিশালী কেন্দ্র রাক্কার কাছে একটি বিমান ঘাঁটি দখলে নিল সিরিয়ার আমেরিকার সমর্থিত বিদ্রোহীরা। আইএসের দখল থেকে এই বিমান ঘাঁটিটি ছিনিয়ে নেওয়াকে বড় ধরনের সাফল্য বলে মনে করছে সিরিয়া ডেমোক্র্যাটিক ফোর্স (এসডিএফ)। বাহিনীর মুখপাত্র তালাল সেল্লো জানিয়েছেন, রবিবার জঙ্গিদের কাছ থেকে তাবকা বিমানবন্দরের দখল করে নিয়েছে এসডিএফ। ২০১৪ সালে সিরিয়ার সেনাবাহিনীকে হটিয়ে তাবকা বিমানবন্দরের দখল নিয়েছিল আইএস। বিমানবন্দরটির দখল নেওয়ার পর জঙ্গিরা আটক সেনাদের গণ-শিরশ্ছেদ করেছিল।

ইউফ্রেটিস নদীর ওপর সিরিয়ার বৃহত্তম বাঁধ তাবকা। সেই বাঁধের পাশেই তাবকা শহরের নিয়ন্ত্রণ নেওয়ার উদ্দেশ্যে হামলা শুরু করেছিল এসডিএফ। এই আক্রমণের সাফল্য হিসাবেই তাবকা বিমানবন্দরের নিয়ন্ত্রণ তাদের হাতে এসেছে। এই বাঁধ থেকে উৎপাদিত বিদ্যুৎ ওই অঞ্চলের শহরগুলিতে সরবরাহ করা হয়। এছাড়া বাঁধের অবস্থানও অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাঁধের কমপ্লেক্সটি আইএসের একটি সদরদপ্তর হিসাবে ব্যবহৃত হয়ে এসেছে এবং এখান থেকে আইএস নেতারা সিরিয়ার বাইরে হামলা চালানোর পরিকল্পনা করে থাকে বলে দাবি করেছে পেন্টাগন। তাবকা বাঁধটি ভেঙে পড়তে পারে, আইএস এমন হুমকি দেওয়ার পর আশঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু এখনও বাঁধটি অক্ষত আছে বলে সূত্রের খবর।

তবে ওই এলাকায় বসবাসকারী সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার সংগঠনগুলি। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, গত সপ্তাহে আমেরিকার নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় ওই এলাকায় অন্তত ৮৯ জন সাধারণ নাগরিক নিহত হয়েছেন।

ট্রাম্পের প্রভাবে বর্ণবিদ্বেষ বাড়ছে, দাবি

মেলবোর্ন, নয়াদিল্লি, ২৭ মার্চ (পিটিআই): ‘ট্রাম্প প্রভাবে’র জেরেই বর্ণবিদ্বেষমূলক হামলা বাড়ছে। এই বক্তব্য সম্প্রতি অস্ট্রেলিয়ায় হামলার শিকার এক ভারতীয় বংশোদ্ভূতের। অস্ট্রেলিয়ার তাসমানিয়ার উত্তর হোবার্টে দীর্ঘ আট বছর ধরে ট্যাক্সি ড্রাইভার হিসাবে কাজ করছেন ৩৩ বছরের লি ম্যাক্স জয়। পাশাপাশি, নার্সিং কোর্সও করেন। সম্প্রতি তাঁর উপর একটি রেস্তরাঁয় হামলা চালায় জনা পাঁচেক তরুণ-তরুণী। অশ্রাব্য গালিগালাজের পাশাপাশি মারধরও করে তারা। পরে পুলিশ এসে তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। এই নিয়ে দ্বিতীয়বার তাঁর উপর বর্ণবিদ্বেষমূলক হামলা হল। এই ঘটনা প্রসঙ্গে একটি সাক্ষাৎকারে লি ম্যাক্স জয় বলেছেন, আটবছর ধরে আমি অস্ট্রেলিয়ায় বাস করছি। কিন্তু কোনওদিনও এমন ঘটনা দেখিনি। ইদানিং হামলা বাড়ছে। গত সপ্তাহে একটি বাসস্ট্যান্ডে এক যুবক আমার মুখে জল ছিটিয়ে দেয়। শুধু তাই নয়, মুখে থুতুও ছিটিয়ে দেয় সে। এর পর ফের মারধর করা হল। রেস্তরাঁর বাইরে ওই তরুণ-তরুণীরা আমাকে বলে, কেন কালো ভারতীয়রা এখানে আসছে? এই দেশ থেকে বেরিয়ে যাও ইত্যাদি। আগে এই ধরনের কাণ্ড ঘটত না। এইসব ডোনাল্ড ট্রাম্পের প্রভাব।

আর্থিক ক্ষতিপূরণের মাধ্যমে ১০ ভারতীয়ের
প্রাণভিক্ষায় সম্মতি দিলেন এক পাকিস্তানি

নয়াদিল্লি, ২৭ মার্চ: দু’লক্ষ দিরহাম ক্ষতিপূরণের মাধ্যমে ছেলের হত্যাকারী ১০ ভারতীয়কে মৃত্যুদণ্ডের হাত থেকে রেহাই দিলেন পাকিস্তানের নাগরিক মহম্মদ রিয়াজ। তাঁর এই প্রাণভিক্ষার সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহির আদালত। ২০১৫ সালে আবুধাবিতে এই ১০ জন ভারতীয়ের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েন রিয়াজের ছেলে মহম্মদ ফারহান। এরপর দু’পক্ষের মারামারিতে প্রাণ হারান ফারহান। সংযুক্ত আমিরশাহির আদালতে এই মামলার বিচারে অভিযুক্ত ১০ জনের (মহিলা ও শিশুসহ) ফাঁসির আদেশ হয়। শরিয়ত আইনানুযায়ী আর্থিক ক্ষতিপূরণের মাধ্যমে দোষীদের সাজা মকুব করে দেওয়া যায়। সেই মতো দোষীদের তরফ থেকে আদালতে দু’লক্ষ দিরহাম জমা দেওয়া হয়েছে। এই অর্থ দিয়েছেন দুবাইস্থিত ভারতীয় ব্যবসায়ী এস পি সিং ওবেরয়। মহম্মদ রিয়াজ বলেছেন, ‘আমার ছেলের প্রাণ গিয়েছে। তবে, আরও ১০ জনের প্রাণ তো বাঁচল। আমি তরুণ প্রজন্মকে বলব, এই ধরনের প্রাণঘাতী লড়াইয়ে কখনও না জড়াতে।’

জাপানে তুষারধসে মৃত ৮ পড়ুয়া

টোকিও, ২৭ মার্চ (এপি): জাপানে তুষারধসে মৃত্যু হল আট স্কুল ছাত্রের। টোকিও শহর থেকে ১৯০ কিলোমিটার দূরে একটি পর্বতে ওই ঘটনা ঘটে। ওই পড়ুয়ারা পর্বতে ওঠার সময় ব্যাপক তুষারধস নামে। সাতটি স্কুলের প্রায় ৬০ জন ছাত্রছাত্রী ওই পর্বত অভিযানে অংশ নিয়েছিল। ঘটনায় অনেকে আহত হয়েছে।

 



?Copyright Bartaman Pvt Ltd. All rights reserved
6, J.B.S. Haldane Avenue, Kolkata 700 105
 
Editor: Subha Dutta